October 24, 2019

আজ নারায়ণগঞ্জের হাজীগঞ্জ ঈশাখাঁ দুর্গের সামনে অবৈধ দখল উচ্ছেদ করেছে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন।

উচ্ছেদ অভিযান পরিচালনাকারী ম্যাজিস্ট্রেটের সঙ্গে কথা বলছেন দুসস এর এম.ডি. মোহাম্মদ আহসান হাবীব।

নিজস্ব প্রতিবেদকঃআজ নারায়ণগঞ্জের হাজীগঞ্জে ঈশাখাঁর কেল্লার সামনের অবৈধ দখল উচ্ছেদ করেছে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন।

নারায়ণগঞ্জ সিটিকর্পোরেশনের উদ্যোগে নারায়ণগঞ্জ সিটিকর্পোরেশনের ১১ নং ওয়ার্ডের হাজীগঞ্জ ঈশা খাঁর দুর্গের সম্যুখে অবৈধ ভাবে দখলকরে গড়ে ওঠা কয়েকটি কারখানা ভেঙে ফেলা হয়, হাজীগঞ্জ ঈশা খাঁর দুর্গের প্রত্নতত্ত্ব বিভাগের খোলা জমিতে দীর্ঘদিন ভাবে গড়ে ওঠে বেশ কয়েকটি কারখানা, এই উচ্ছেদের ফলে হাজীগঞ্জ ঈশাখাঁর দুর্গটির সৌন্দর্য পুনরায় তার সৌন্দর্য ফিরেপাবে বলে মনেকরে স্থানীয় জনসাধারণ।

উচ্ছেদ পরিচালনা করতে আসা ম্যাজিস্ট্রেটের কাছ থেকে জানা যায়, হাইকোর্টের সিদ্ধান্ত মোতাবেক নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের উদ্যোগে পরিচালিত হয় এই অভিযান। ম্যাজিট্রেট বলেন হাজীগঞ্জ ঈশাখাঁ দুর্গটি একটি প্রত্নতত্ত্ব বিভাগের সম্পত্তি। এর আশেপাশে যেভাবে শিল্প কারখানা গড়ে উঠেছে তাতেকরে দুর্গটির পরিবেশ খারাপ হয়ে উঠেছে। কারখানার ধোঁয়া পরিবেশ নষ্ট করার ফলে দর্শনার্থীদের আগমন হয়না। এলাকাটি একটি মাদক সেবীদের আখড়ায় পরিণত হয়েছে।

তাই আমরা মহামান্য হাইকোর্টের নির্দেশে নাসিকের উদ্যোগে এই উচ্ছেদ অভিযান পরিচালনা করছি।

আমাদের প্রতিনিধির দেয়া তথ্য থেকে জানা যায় যে, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ১১নং ওয়ার্ডের হাজীগঞ্জ ঈশাখাঁর দুর্গের অধীনে প্রায় ১৯,৪৩৯(উনিশ হাজার চারশত উনচল্লিশ) শতাংশ জমি রয়েছে। দুর্গটির এই বিশাল অংকের জমির মধ্যে যতটুকু উচ্ছেদ হয়েছে তাহা খুবই অল্প। নাসিক মেয়র ডাঃ সেলিনা হায়াৎ আইভি প্রত্নতত্ব বিভাগের এই জমির অবৈধ দখল মুক্ত করার জন্য যে উদ্যোগ নিয়েছেন তা কতটা সফল হবেন ? তিনি কি পারবেন, এই বিশাল অংকের জমির সম্পূর্ণ অবৈধ দখল মুক্ত করতে ?

জানাজায়, নারায়ণগঞ্জ সদর এর হাজীগঞ্জ মৌজায় আরএস খতিয়ান নং-৩, আরএস দাগ নং-৪০১, জমির শ্রেণী দুর্গ, এই খতিয়ানটিতে দুর্গটির প্রায় ১৯৪৩৯ শতাংশ জমি রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গুরুত্বপূর্ণ সর্বশেষ সংবাদ