October 31, 2019

দুর্নীতি দমন কমিশন-দুদকের চেয়ারম্যান ইকবাল মাহমুদকে তলব করেছে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বেসিক ব্যাংকের সাবেক চেয়ারমান আবদুল হাই বাচ্চু ইস্যুতে দুর্নীতি দমন কমিশন-দুদকের চেয়ারম্যান ইকবাল মাহমুদকে তলব করেছে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এছাড়াও বেসিক ব্যাংক কেলেঙ্কারির ঘটনায় গঠিত তদন্ত কর্মকর্তাকেও তলব করা হয়েছে।

কমিটির পরবর্তী বৈঠকে তাদেরকে উপস্থিত থাকতে বৃহস্পতিবার (৩১ অক্টোবর) বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সংসদীয় কমিটির সদস্য শেখ ফজলে নূর তাপস বেসিক ব্যাংক দুর্নীতি মামলায় হাইকোর্টের সুনির্দিষ্ট নির্দেশনা কমিটিকে জানান। এ সময় হাইকোর্টের সুনির্দিষ্ট নির্দেশনা থাকার পরও দুদক দুর্নীতিবাজদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ না নেয়ায় উদ্বেগ প্রকাশ করে কমিটি। একইসঙ্গে পরবর্তী বৈঠকে বিষয়টি এজেন্ডায় অন্তর্ভুক্ত করে দুদকের চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট তদন্ত কর্মকর্তাদের বৈঠকে উপস্থিত থাকার বিষয়টি নিশ্চিত করতেও বলে কমিটি। এছাড়া বৈঠকে ভূমি রেজিস্ট্রেশনের ফি নির্ধারণসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। এ সময় রেজিস্ট্রেশন ফি কিভাবে নির্ধারণ করা হয়,সে বিষয়ে মন্ত্রণালয়কে একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন পরবর্তী বৈঠকে উপস্থাপন করার সুপারিশ করা হবে।

এতে আরও বলা হয়, রেজিষ্ট্রি দলিল হাতে না লিখে শতভাগ দলিল কম্পিউটারে লিখে রেজিস্ট্রি কার্যক্রম সম্পাদন করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়। এছাড়া, দেশের জনগণের দুর্ভোগ লাঘবে ভূমি রেজিস্ট্রেশন পদ্ধতি ডিজিটাইজেশনের বিষয়ে আলোচনা করা হয়েছে। পাশাপাশি জনদুর্ভোগ লাঘবে কী কী পদক্ষেপ নেয়া যায়, জনদুর্ভোগের জন্য কারা জড়িত,কিভাবে তাদের হাত থেকে জনগণকে বাঁচানো যায়, এসব বিষয়ে একটি বিস্তারিত প্রতিবেদন তৈরি করে বৈঠকে উপস্থাপনের জন্য একটি কমিটি গঠন করা হয়।

এতে শহীদুজ্জামান সরকারকে আহবায়ক এবং মো. আব্দুল মজিদ খান, শামীম হায়দার পাটোয়ারী ও বেগম রুমিন ফারহানাকে সদস্য করে ৪ সদস্য বিশিষ্ট সংসদীয় সাব-কমিটি গঠন করা হয়েছে।

কমিটির সভাপতি আবদুল মতিন খসরুর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য বেগম সাহারা খাতুন, মো. আব্দুল মজিদ খান, মো. শহীদুজ্জামান সরকার, শেখ ফজলে নূর তাপস ও শামীম হায়দার পাটোয়ারী অংশ নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *