March 19, 2024, 5:33 am

তথ্য ও সংবাদ শিরোনামঃ
বেনাপোল-পেট্রাপোল দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ। বেনাপোল পুটখালী সীমান্ত হতে ২৯৯ বোতল ফেন্সিডিলসহ গ্রেফতার ১ ফরিদপুরের আলফাডাঙ্গায় ইউপি সদস্য ও ইউনিয়ন যুবলীগের সভাপতি সৈয়দ শরিফুল ইসলামকে ষড়যন্ত্রমূলক অস্ত্র মামলায় ফাঁসানোর প্রতিবাদে ও নিঃশর্ত মুক্তির দাবিতে মানববন্ধন। বঙ্গবন্ধু লেখক জোট তামিজী প্রেসিডেন্ট শিহাব সেক্রেটারি জেনারেল নিত্যভোগ্য পণ্যের সিন্ডিকেট রুখতে ভোক্তাদের জাগতে হবে। পরকীয়া প্রেমিকের সাথে যোগসাজেস করে স্বামীর সম্পত্তি বিক্রির পায়তারার অভিযোগ পরিবারের। ভারত থেকে ৪০০ মেট্রিক টন আলুআমদানি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. দীন মোঃ নূরুল হক মহোদয়ের বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন ভালুকায় ক্ষুদ্র নৃ-গোষ্টি পরিবারের মাঝে মুরগি বিতরণ ভালুকায় বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন ভালুকায় কাবিটা প্রকল্পের ইটের সলিং রাস্তার ইট তুলে ফেলার অভিযোগ ইছামতী নদী থেকে ৫ কেজি ২৭০ গ্রাম ওজনের ৪০টি স্বর্ণের বারসহ এক পাচারকারীর মরদেহ উদ্ধার। ভালুকায় বাজার নিলামের কাজ সম্পন্ন সোমালিয়ার জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এখন নোঙরে সাবেক স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডাঃ আমানউল্লাহ’র মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা ও দোয়া গণমাধ্যম কর্মী তোফায়েল আহমেদের পিতার ইন্তেকাল গফরগাঁওয়ে হত্যামামলার আসামী নয়ন হত্যাকান্ডে স্বস্তি প্রকাশ করে এলাকাবাসীর মানববন্ধন ভালুকায় বিনামূল্যে চিকিৎসা প্রদান ও ঔষধ বিতরণ হঠাৎ করেই ফেসবুক ইনস্টাগ্রাম বন্ধ! যুবলীগ নেতাকে মারধরের মামলায় চেয়ারম্যান কারাগারে ধানমন্ডি সাত মসজিদ সড়কের গাউসিয়া টুইন পিক ভবনে অভিযান আটটি রেস্তোরাঁ বন্ধ। বাংলাদেশ কৃষি ব্যাংক ভালুকা শাখার মতবিনিময় সভা ভালুকায় গৃহবধূর লাশ উদ্ধার ঝুঁকিপূর্ণ ভবনের সামনে সতর্কতামূলক সাইনবোর্ড স্থাপনের নির্দেশ হাইকোর্টের। নারায়ণগঞ্জ সিটির বেশিরভাগ ভবনের অগ্নিনিরাপত্তা ছাড়পত্র নেই! গাইবান্ধায় ৪ স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানকে জরিমানা। চাঁদপুরের হাজীগঞ্জ বাজারে ভুয়া পুলিশ সুপার (এসপি) পরিচয় দেওয়া এক প্রতারককে আটক। যুবককে তুলে নেওয়ার সময় প্রাইভেট কারের পেছনে ধাওয়া করে চার ছিনতাইকারীকে গ্রেপ্তার। রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ অব্যাহত রাখতে মজুতদারির বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর। বেইলি রোডে আগুনের ঘটনায় ভবনের ম্যানেজারকে আটক।

ডিজিটাল ভূমি জরিপের অভিজ্ঞতা নিতে ১৩০ কর্মকর্তা বৈদেশিক প্রশিক্ষণ ও শিক্ষা সফরে যাবেন। প্রস্তাবিত ব্যয় ১ হাজার ২৩৭ কোটি ৪১ লাখ টাকা।

ডিজিটাল ভূমি জরিপের অভিজ্ঞতা নিতে ১৩০ কর্মকর্তা বৈদেশিক প্রশিক্ষণ ও শিক্ষা সফরে যাবেন। প্রস্তাবিত ব্যয় ১ হাজার ২৩৭ কোটি ৪১ লাখ টাকা।

নিজস্ব প্রতিবেদকঃ ডিজিটাল ভূমি জরিপের অভিজ্ঞতা নিতে ১৩০ কর্মকর্তা ভারত ও ফিলিপাইনে বৈদেশিক প্রশিক্ষণ ও শিক্ষা সফরে যাবেন। ‘ডিজিটাল পদ্ধতিতে ভূমি জরিপ করার জন্য ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের ডিজিটাল জরিপ পরিচালনা সক্ষমতা বৃদ্ধিকরণ’ প্রকল্পের আওতায় কর্মকর্তারা বিদেশে প্রশিক্ষণ নেবেন। এমন প্রস্তাবনা পরিকল্পনা কমিশনে পাঠিয়েছে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মোট ১০০ জন কর্মকর্তা-কর্মচারী ৫টি ব্যাচে ভারত ও ফিলিপাইনের সংশ্লিষ্ট কোন প্রতিষ্ঠানে ভূমি মন্ত্রণালয়ের পূর্ব নির্ধারিত সুনির্দিষ্ট একটি একটি কারিকুলামের অওতায় ২ থেকে ৩ সপ্তাহ প্রশিক্ষণ নেবেন। প্রশিক্ষণ কোর্সের সমম্বয়ক হিসেবে প্রতি ব্যাচের সঙ্গে ভূমি মন্ত্রণালয়ের উপযুক্ত পর্যায়ে একজন কর্মকর্তাকে পাঠানো হবে।

এছাড়া ডিজিটাল ভূমি জরিপ বিষয়ে অভিজ্ঞতা বিনিময়ের জন্য প্রকল্পের প্রতি অর্থবছরে একটি ব্যাচে ছয় জন করে মোট ৩০ জন উপযুক্ত কোন দেশে এক সপ্তাহব্যাপী শিক্ষা সফর করবেন। এর মধ্যে ১৫ জন ভূমি মন্ত্রণালয়ের, ৫ জন ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের, ৫ জন পরিকল্পনা কমিশনের ও ৫ জন বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি)।

সম্প্রতি প্রকল্পটি নিয়ে পরিকল্পনা কমিশনের কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়েছে। নতুন প্রকল্পের আওতায় এমন বৈদেশিক প্রশিক্ষণের দাবি করা হয়েছে।

১৩০ কর্মকর্তার বিদেশ ভ্রমণ প্রসঙ্গে পরিকল্পনা কমিশনের কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য (সচিব) জাকির হোসেন আকন্দ সাংবাদিকদের বলেন, ‘প্রকল্পটি একেবারেই নতুন। এর আগে এমন প্রকল্প বাস্তবায়নের কোনো অভিজ্ঞতা নেই। প্রকল্পের আওতায় উচ্চ প্রযুক্তিগত কারিগরি কাজ করা হবে। এর আগে এই ধরনের প্রকল্প ভারত, ফিলিপাইন, থাইল্যান্ড ও ইন্দোনেশিয়ায় বাস্তবায়ন করা হয়েছে। তাই প্রকল্পের আওতায় বিদেশ ভ্রমণ করে কর্মকর্তারা অভিজ্ঞতা নেবেন। দেশের অধিকাংশ স্থানে ভূমি জটিলতায় মামলা হয়ে থাকে। এ থেকে আমাদের সবাইকে পরিত্রাণ পেতে হবে। প্রকল্পের আওতায় দুটি কাজ বেশি গুরুত্ব দেয়া হবে, একটি কারিগরি (ভূমি রেকর্ড ও জরিপ তৈরি) অন্যটি ডেলিভারি সিস্টেম।

প্রকল্পের মোট প্রস্তাবিত ব্যয় ১ হাজার ২৩৭ কোটি ৪১ লাখ টাকা। সম্পূর্ণ সরকারি অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। চলতি সময় থেকে ২০২৫ সালের জুন মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। প্রকল্পটির মূল কাজ ১৪টি উপজেলায় বাস্তবায়িত হবে। এর মধ্যে পটুয়াখালী জেলার ৮টি উপজেলা ও বরগুনা জেলার ছয়টি উপজেলা। সরাসরি ডিজিটাল পদ্ধতি জরিপ এবং ৪৭০টি উপজেলায় আরএস (রিভিশনাল সার্ভে) জরিপের সকল মৌজা ম্যাপের ডিজিটাল কপিকে জিও রেফারেন্সিং করা হবে। ডিজিটাল জরিপ পরিচালনার জন্য ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সক্ষমতা বৃদ্ধি করা হবে।

প্রকল্পের আওতায় ৩৮টি এয়ার কন্ডিশন ও ১৫টি এনভায়রনমেন্ট পলুশন কন্ট্রোল ইক্যুইমেন্ট কেনার জন্য এক কোটি টাকার প্রস্তাব করা হয়েছে। এ পরিপ্রেক্ষিতে ভূমি মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, যেহেতু প্রকল্প বাস্তবায়ন অফিসসমূহ অত্যাধুনিক সার্ভার, কম্পিউটার, প্লাটার ল্যাপটপ ইত্যাদি বৈদ্যুতিক যন্ত্রপাতি থাকবে, এজন্য এয়ার কন্ডিশন ও এনভায়রনমেন্ট পলুশন কন্ট্রোল ইক্যুইপমেন্ট দরকার।

প্রকল্পের আওতায় ভ্রমণ ব্যয় ছাড়াও অন্যান্য খাতে অস্বাভাবিক ব্যয় চেয়েছে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর।

পরিকল্পনা কমিশনের এক প্রতিনিধি জানান, ‘স্টাবলিশমেন্ট অব ডিজিটাল ল্যান্ড ম্যানেজমেন্ট সিস্টেম (ডিএলএমএস) থ্রো ডিজিটাল সার্ভে অ্যান্ড সেটেলমেন্ট অপারেশনস অব থ্রি সিটি কর্পোরেশন, ওয়ান পৌরসভা অ্যান্ড টু উপজেলা অব বাংলাদেশ’ শীর্ষক প্রকল্পের প্রাক্কলন থেকে প্রায় দ্বিগুণ প্রাক্কলন করা হয়েছে। সার্ভার কম্পিউটারের ব্যয় ১৩গুণ বেশি প্রাক্কলন করা হয়েছে। এছাড়া ডিপিপির (উন্নয়ন প্রকল্প প্রস্তাব) আওতায় ২০১৬ সালে প্রতি সেট সার্ভেয়িং ড্রোনের দাম ১ কোটি টাকা ধরা হয়েছিল। একই ধরণের ২ সেট ড্রোনের দাম ৬ কোটি টাকা চাওয়া হয়েছে। এই বিষয়ে ব্যাখ্যা চেয়েছে পরিকল্পনা কমিশন।

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com