May 21, 2019

চরমোনাই পীরের মাহফিল থেকে জঙ্গিবাদে উদ্বুদ্ধ, নারায়ণগঞ্জের ফতুল্লায় দুই জঙ্গি আটক।

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ্ বাংলা টিমের দুই সক্রিয় সদস্যকে নারায়ণগঞ্জ থেকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১১। এ সময় তাদের কাছ থেকে ল্যাপটপ সহ বিপুল পরিমাণ উগ্রবাদী বই ও লিফলেট উদ্ধার করা হয়। তাদের একজন জঙ্গিবাদে উদ্বুদ্ধ হওয়ার কারণ হিসেবে চরমোনাই পীরের মাহফিল এবং ফেসবুক-ইউটিউবের বিভিন্ন উগ্রবাদী কন্টেন্টের কথা উল্লেখ করেছে র‍্যাবের কাছে।

গত রবিবার (২০মে) রাত ১১টার দিকে নারায়ণগঞ্জ জেলার ফতুল্লা মাসদাইর ভূঁইয়ার বাগ এলাকা থেকে আবু সাঈদ (২৪) ও এসএম মাহাদী হাসান ওরফে গোলাম রাব্বী (২৬)কে গ্রেপ্তার করে র‍্যাব। আবু সাঈদের বাড়ি মুন্সিগঞ্জ জেলার টঙ্গীবাড়ি থানায় এবং গোলাম রাব্বীর বাড়ি বরিশালের গৌরনদীতে।
তাদের কাজ ছিল দাওয়াতি কার্যক্রম পরিচালনা, উগ্রবাদী মতবাদ প্রচার এবং নারায়ণগঞ্জের বিভিন্ন এলাকা থেকে সদস্য সংগ্রহ করা।

বিষয়টি নিশ্চিত করে র‌্যাব-১১ এর অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) মোঃ আলেপ উদ্দিন জানান, নারায়ণগঞ্জের আনসার আল ইসলামের (আনসারুল্লাহ বাংলা টিম) সমন্বয়ক হিসেবে কাজ করে আসছিলো আবু সাঈদ।

তিনি আরও জানান, চরমোনাই পীরের মাহফিলে গিয়ে, ফেসবুক-ইউটিউবের উগ্রবাদী কন্টেন্ট দেখে উগ্রবাদী চেতনায় উদ্বুদ্ধ হয়ে ২০১৬ সালে কথিত এক বড়ভাইয়ের মাধ্যমে এ সংগঠনে যোগ দেয় বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানিয়েছে আবু সাঈদ। পরবর্তীতে তার মাধ্যমেই এসএম মাহাদী হাসান ওরফে গোলাম রাব্বীও আনসারুল্লাহতে যোগ দেয়। তাদের কাজ ছিল দাওয়াতি কার্যক্রম পরিচালনা, উগ্রবাদী মতবাদ প্রচার এবং নারায়ণগঞ্জের বিভিন্ন এলাকা থেকে সদস্য সংগ্রহ। তাদের বিরুদ্ধে আইনানুগ কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানিয়েছে র‍্যাব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *