May 28, 2019

বর্তমান সরকার দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। -আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল দুর্নীতিমুক্ত সমাজ গঠন করা। তার এ স্বপ্ন বাস্তবায়নে বর্তমান সরকার দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। ফলে বাংলাদেশে দিন দিন দুর্নীতি কমছে।

সোমবার অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় অনুষ্ঠিত জাতিসংঘের দুর্নীতিবিরোধী কনভেনশনের (ইউএনসিএসি) বাস্তবায়ন পর্যালোচনা পর্বের দশম অধিবেশনে বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন। ২৭ থেকে ২৯ মে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় এ সম্মেলন চলবে।

সম্মেলনে আইনমন্ত্রী আনিসুল হক ছাড়াও আইন মন্ত্রণালয়ের সংসদবিষয়ক বিভাগ, দুর্নীতি দমন কমিশন, বাংলাদেশ ব্যাংক এবং ভিয়েনার বাংলাদেশ মিশনের প্রতিনিধিরা অংশ নেন। আইনমন্ত্রী বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

আইনমন্ত্রী বলেন, ইউএনসিএসি বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশের নিজস্ব অনেক আইন আছে। ইউএনসিএসিতে তিনি দুর্নীতি প্রতিরোধ আইন, ১৯৪৭; দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ (২০১৩ সালের সংশোধনীসহ); সন্ত্রাসবিরোধী আইন, ২০০৯; তথ্য অধিকার আইন, ২০০৯; মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২; সরকারি ক্রয় আইন, ২০০৬ সহ বিভিন্ন আইন প্রণয়ন ও বাস্তবায়নের উদাহরণ তুলে ধরেন। জাতীয় মানবাধিকার কমিশন ও তথ্য কমিশন গঠনসহ মন্ত্রিপরিষদ বিভাগের মাধ্যমে জাতীয় শুদ্ধাচার কৌশল প্রণয়ন করার কথাও উল্লেখ করেন তিনি। এ ছাড়া দুর্নীতি প্রতিরোধে ব্যাপকভাবে সচেতনতা গড়ে তোলার লক্ষ্যে বাংলাদেশের নয়টি মেট্রোপলিটন শহর, ৬২টি জেলা এবং ৪২১টি উপজেলায় নাগরিক সমাজের মধ্যে স্বচ্ছতা ও সততা কমিটি গঠন করা হয়েছে এবং এ ধরনের কমিটি সারা দেশের স্কুল, কলেজ ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে গঠন করা হয়েছে বলেও তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *