March 28, 2024, 5:55 pm

তথ্য ও সংবাদ শিরোনামঃ
ভালুকায় মহাসড়কে অবৈধ ভাসমান দোকান উচ্ছেদ অভিযান। ঢাকাস্থ চান্দিনা উপজেলা জনকল্যাণ সমিতির উদ্যোগে ইফতার ও দোয়া আলোচনা সভা অনুষ্ঠিত আরজেএফ’র উদ্যোগে স্বাধীনতা দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত। স্বাধীনতা দিবস সম্মাননা পদক পেলেন লায়ন গনি মিয়া বাবুল। যশোর ছেলের ইটের আঘাতে পিতা নিহত। যশোর মা ও মেয়ে ট্রেনের নিচেই ঝাঁপ দিয়ে আত্মহত্যা। ঢাকা-মাওয়া মহাসড়কে সড়ক দুর্ঘটনায় আহত ২ নিহত ১ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে গণমুক্তি পার্টির আহবায়ক সরকারকে একটি বিবৃতি দিয়েছেন। ভালুকায় ২৪ বস্তা ভারতীয় চিনি উদ্ধার। জন্মদিনে ৩ হাজার মানুষকে ইফতার খাওয়ালেন ডাঃ মুন। স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী। মহান স্বাধীনতার শক্তির ওপর ভিত্তি করে গড়ে ওঠা স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশের উন্নয়ন-অগ্রযাত্রা অপ্রতিরোধ্য। নারায়ণগঞ্জে সিলভার ক্রিসেন্ট ক্লিনিকে ভূল চিকিৎসায় তরুণীর মৃত্যু, বিচার চেয়ে স্বজনদের বিক্ষোভ ভাঙচুর। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল দেশে ফিরেছেন বিমানবন্দরে অভ্যর্থনা। টংগিবাড়ীতে যানজটে নাকাল সাধারণ মানুষ কমছে না ভোগান্তি। ভালুকায় প্রয়াত পুলিশ সদস্যদের বসতঘরে আগুন, থানায় অভিযোগ ভালুকায় রাস্তা পুনঃ নির্মাণ করণ কাজের উদ্বোধন। ভালুকায় বিদ্যুতের তার চোর চক্রের ২ সদস্য আটক। যশোর বিদেশি পিস্তল ইয়াবাসহ শীর্ষ সন্ত্রাসী গ্রেপ্তার ৩ আনোয়ার হোসেন।নিজস্বপ্রতিনিধিঃ বেনাপোল পৌর শহর ব্যাপী নিরাপদ স্যানিটেশন সেবা নিশ্চিত শীর্ষক পরামর্শ সভা। ঢাকাস্থ দেবিদ্বার কল্যাণ সমিতির ইফতার মাহফিল অনুষ্ঠিত। চাল ডাল তেলসহ নিত্যপণ্যের দাম না কমা পর্যন্ত রাজপথে আন্দোলন চালিয়ে যাবো। শেখ রফিকুল ইসলাম বাবলু চট্রগ্রামের ফটিকছড়িতে তারাবি নামাজ শেষে এক ব্যক্তিকে কুপিয়ে জখম। ত্রিশালে তিন পুলিশ সদস্যকে কুপিয়ে আহতের ঘটনায় গ্রেপ্তার ৩ যশোর সদর স্বেচ্ছাসেবক দল আয়োজিত দোয়া ও ইফতার মাহফিল বাজারে ভেজাল মাঠায় সয়লাব সাস্থ্য ঝুঁকিতে ভোক্তা। যশোর ৩ কেজি ৩শ গ্রামঃ ওজনের ৩২ পিস স্বর্ণের বারসহ আটক২আনোয়ার হোসেন। বেনাপোল-পেট্রাপোল দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ। বেনাপোল পুটখালী সীমান্ত হতে ২৯৯ বোতল ফেন্সিডিলসহ গ্রেফতার ১ ফরিদপুরের আলফাডাঙ্গায় ইউপি সদস্য ও ইউনিয়ন যুবলীগের সভাপতি সৈয়দ শরিফুল ইসলামকে ষড়যন্ত্রমূলক অস্ত্র মামলায় ফাঁসানোর প্রতিবাদে ও নিঃশর্ত মুক্তির দাবিতে মানববন্ধন।

টাঙ্গাইলে প্রকাশ্যে উজাড় হচ্ছে সংরক্ষিত বনের শাল গজারির বন ; প্রশ্নবিদ্ধ রক্ষকদের ভূমিকা

টাঙ্গাইলে প্রকাশ্যে উজাড় হচ্ছে সংরক্ষিত বনের শাল গজারির বন ; প্রশ্নবিদ্ধ রক্ষকদের ভূমিকা

টাঙ্গাইল প্রতিনিধিঃ টাঙ্গাইলে প্রকাশ্যে উজাড় হচ্ছে বন বিভাগের সংরক্ষিত এলাকার শাল গজারির বন। এ ঘটনায় প্রশ্নবিদ্ধ প্রশ্নবিদ্ধ হয়ে উঠছে রক্ষকদের ভূমিকা

সামাজিক বন ধ্বংসের পর বন দস্যুরা এবার আঘাত হানছে সংরক্ষিত বনের শাল গজারির ওপর। রাতের অন্ধকারে বা গোপনে নয়, দিনের আলোয় প্রকাশ্যে কাটা হচ্ছে শাল গজারি গাছ। প্রশ্নবিদ্ধ হয়ে উঠছে বন রক্ষকদের ভূমিকা নিয়ে।

কাঠ ব্যবসায়ীদের দাবি করছেন যেভাবে যখনই গাছ কাটা হোক, বন কর্মকর্তাদের না জানিয়ে একটি গাছও কাটা যায় না। বন কর্মকর্তাদের অনুমতি নিয়েই গাছ কেটে উজার করা হচ্ছে বন।

যে সব বনদস্যূরা দিনে দুপুরে বনের গাছ কেটে উজার করছে তাদের সাথে বন কর্মকর্তাদের যোগসাজস রয়েছে বলে মনে করছেন এলাকাবাসি। কিন্তু এ অভিযোগ অস্বীকার করেছেন বন কর্মকর্তারা।

বন কর্মকর্তারা অভিযোগ অস্বীকার করলেও টাঙ্গাইলে ঘাটাইল উপজেলার সংরক্ষিত বনের শাল গজারি গাছ কাটা হচ্ছে অবাধে। তাই বন রক্ষায় রক্ষকদের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে।

জানা যায়, উপজেলার সাগরদীঘি বিটের অধীনে গেল আগস্ট মাসে বড়চালা সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন স্থান থেকে প্রকাশ্যে ২৫টি গজারি গাছ কাটেন স’মিল মালিক স্থানীয় ফজল হক। গাছ কাটা শেষে মাটি দিয়ে গুঁড়ি ঢেকে দেন। ওই স্থান থেকে বিট অফিসের দূরত্ব প্রায় দুই কিলোমিটার।

ফজল হক জানান, গাছগুলো তিনি ৪০ হাজার টাকায় কিনে নিয়েছেন। এরপর বন বিভাগের অনুমতি নিয়েই গাছগুলো কাটা হয়েছে। ওই জমি তিনি ফুলমালিরচালা গ্রামের আব্দুল মজিদের কাছ থেকে কিনেছেন আর সে জমির গাছ তিনি কেটেছেন।

এ বিষয়ে মজিদ বলেন, ওই জমির মালিক তিনি নন ওইটা বনের জমি। গজারি গাছ মানুষ কিনতে চায় না তাই ২৫ হাজার টাকায় নামমাত্র মূল্যে বছর খানেক আগে গাছগুলো কিনে নেন সাগরদীঘি ইউপি চেয়ারম্যান হেকমত সিকদার।

এমন অভিযোগের প্রেক্ষিতে ইউপি চেয়ারম্যান বলেন, আমি গাছ কিনিনি, গাছ কিনেছেন আইনউদ্দিন নামে এক ব্যক্তি। তিনি বিক্রি করেছেন ফজল বেপারীর কাছে।

সাগরদীঘি বিটের প্রহরী আমিনুর জানান, গাছ কাটার জন্য বন বিভাগের কাছ থেকে ফজল হক কোনো ধরনের অনুমতি নেননি। এছাড়া গাছ কাটার কোনো চিহ্ন না রাখতে ৩০ আগস্ট গুঁড়ি উপড়ে ফেলা হয় ১০-১২ জন শ্রমিক দিয়ে। এ কাজে ফজল হক নিজেই নেতৃত্ব দেন।

সাগরদীঘি বিট অফিসের দায়িত্বে থাকা রেঞ্জ কর্মকর্তা এস এম হাবিবুল্লাহ জানান, কবে এবং কখন এ ঘটনা ঘটেছে তা আমার জানা নেই। আগে ঘটনা জানতে হবে। গাছ কাটার বিষয়ে তার বক্তব্য জানতে চাইলে তিনি বলেন, বক্তব্য দিতে হলে বিভাগীয় বন কর্মকর্তার অনুমতি লাগবে।

উপজেলা বিআরডিবির চেয়ারম্যান রুহুল আমিন জানান, শাল গজারি আমাদের ঘাটাইলের ঐতিহ্য। এই বনভূমি ধ্বংসের পেছনে যারা প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে জড়িত তাদের আইনের আওতায় আনা উচিত।

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com