July 27, 2024, 1:04 pm

তথ্য ও সংবাদ শিরোনামঃ
ডিবি হেফাজতে রাখা হয়েছে কোটা সংস্কার আন্দোলনের তিন সমন্বয়কারীকে। -স্বরাষ্ট্রমন্ত্রী নুরকে এক নেতা চার লাখ টাকা দিয়েছেন বলে। -ডিবি নিরাপত্তাজনিত কারণে এবং জিজ্ঞাসাবাদের জন্য হেফাজতে নেওয়া হয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের তিন সমন্বয়ককে। পুলিশের গুলিতে নয়; বিভিন্ন দিক থেকে আন্দোলনকারীদের ছোড়া গোলাগুলি ও ইটপাটকেল নিক্ষেপের একপর্যায়ে নিহতহয় আবু সাঈদ। সাংবা‌দিক‌ হত্যার প্রতিবাদে সাতক্ষীরা জেলায় বিক্ষোভ সমা‌বেশ। আওয়ামীলীগের বর্তমান সাংগঠনিক দুর্বলতার কারণে কোটা বিরোধী আন্দোলনে বিএনপি-জামায়াত সন্ত্রাসী তান্ডব চালাতে সমর্থ হয়েছে। দেশের অর্থনীতিকে পঙ্গু করে দিয়ে আগের মতো ভিক্ষুকের জাতিতে পরিণত করতে এমন সহিংসতা চালানো হয়েছে। বেনাপোল কাস্টমস হাউসের টিবয় হতে কোটিপতি হওয়া এনজিও হারুনের দৌড়ঝাপ শুরু। ১৮৮ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ৭ জনসহ ৮ জনের নামে দুদকের মামলা। একটা বিষয় লক্ষ করলাম, ওই মুক্তিযুদ্ধ বা মুক্তিযোদ্ধা পরিবারের প্রতিই তাদের যেন বেশি ক্ষোভ। -প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনের আড়ালে পুলিশকে দুর্বল করতেই পরিকল্পিতভাবে হামলা ধ্বংসযজ্ঞ চালানো হয়েছে। বাংলাদেশেকে একটি অকার্যকর রাষ্ট্র হিসেবে পরিণত করতে চেয়েছে। মোবাইল ফোন ইন্টারনেট সেবা আগামী সপ্তাহের রবি অথবা সোমবার চালু হতে পারে দেশের অর্থনীতির চাকা স্থবির, দ্রুত সচল করা অতীব জরুরি। যুবলীগ কর্মী জুয়েলকে নির্মম হত্যাকাণ্ডের পরে গাছে ঝুলিয়ে রাখে জামায়াত-শিবির ক্যাডাররা ফ্রান্সে দ্রুতগতির রেল নেটওয়ার্কে অগ্নিসংযোগসহ হামলা রেল চলাচল বন্ধ নরসিংদী জেলা কারাগার থেকে পালিয়ে যাওয়া ৪৮১ জন কয়েদি আত্মসমর্পণ করেছেন। রাজধানীর রামপুরায় ক্ষতিগ্রস্ত বিটিভি ভবন পরিদর্শন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৫দিন বন্ধ থাকার পর বেনাপোলও পেট্রাপোল স্থলবন্দরের কার্যক্রম পুনরায় শুরু যশোর জেলার সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি বিষয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে মতবিনিময় সভা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই) সহকারী প্রকৌশলী মো. গোলাম কবীরসহ ৬ জনের বিরুদ্ধে মামলা করেছে দুদক। কোটা সংস্কার আন্দোলনের সময় যারা সহিংসতা করেছে তারা যেন ঢাকা শহর না ছাড়তে পারে আন্দালিব রহমান পার্থকে গ্রেফতার নরসিংদী জেলা কারাগার থেকে পালিয়ে যাওয়া ৩৩১ জন আত্মসমর্পণ করেছেন এক দিনের মধ্যে বিভিন্ন অ্যাকাউন্টের সব টাকা তুলে নেন সাবেক আইজিপি বেনজীর আহমেদ ও তার স্ত্রী-সন্তানরা। কোটা আন্দোলনের সময় ক্ষতিগ্রস্ত মিরপুর-১০ মেট্রোরেল স্টেশন পরিদর্শনে প্রধানমন্ত্রী ব্যান্ড তারকা শাফিন আহমেদ মারা গেছেন কোটা আন্দোলনের প্ল্যাটফর্ম “বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন” এর অন্যতম সমন্বয়ক পাঁচ দিন পর পাওয়া গেছে পৃথিবী কাঁপানো এই ছবির জন্য বিখ্যাত পুলিৎজার পুরস্কার পেয়েছিলেন ফটোগ্রাফার, ৪ মাস পর মানসিক যন্ত্রনায় আত্মহত্যা করেছিলেন। ভালবাসার প্রতীক শুধুই তাজমহল নয়, টাটা মেমোরিয়াল হসপিটাল এবং লেডি টাটা মেমোরিয়াল ট্রাস্টও একটি অনন্য নিদর্শন।

আলজাজিরার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে ৪ হাজার কোটি টাকার মানহানি মামলা

আলজাজিরার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে ৪ হাজার কোটি টাকার মানহানি মামলা

যুক্তরাষ্ট্রের মিশিগানে আলজাজিরার বিরুদ্ধে ৪ হাজার কোটি টাকার (৫০০ মিলিয়ন ডলার) মানহানির মামলা করা হয়েছে। সোমবার স্থানীয় সময় সকালে মামলাটির কার্যক্রম শুরু হয়েছে। সম্প্রতি মিশিগান রাজ্যের ফেডারেল আদালতে মামলাটি করা হলেও প্রক্রিয়ায় যেতে কিছুটা সময় লাগে। শুনানির জন্য মামলাটি ২২ ফেব্রুয়ারি গৃহীত হয়েছে। মামলায় আলজাজিরার ইংরেজি টিভি, আলজাজিরার মিডিয়া নেটওয়ার্ক, কনক সারওয়ার, ইলিয়াস হোসেন, শায়ের জুলকারনাইন সামি, দেলোয়ার হোসেন ও ডেভিড বার্গম্যানকে আসামি করা হয়েছে।

আলজাজিরার বিরুদ্ধে বাংলাদেশি প্রবাসীদের করা মামলায় দুই প্রতিষ্ঠান ও তিন ব্যক্তি বাদী হয়েছেন। বাদীরা হলেন- যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ ও পরিষদের সভাপতি ড. রাব্বী আলম, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু কমিশন ও কমিশনের চেয়ারম্যান কৃষিবিদ শেরে আনাম রাসু এবং বঙ্গবন্ধু কেন্দ্রীয় কমিশনের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক রিজভী আলম।

নিউইয়র্কের স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ড. রাব্বী আলম বলেন, অনেক দিন ধরেই আলজাজিরা বাংলাদেশের বিরুদ্ধে নেতিবাচক প্রচার চালিয়ে যাচ্ছে। সম্প্রতি গণমাধ্যমটি মিথ্যা, তথ্য-প্রমাণহীন নিুমানের প্রতিবেদন সম্প্রচার করেছে, যা গণমাধ্যমটির রাজনৈতিক ভাষ্যকার ডেভিড বার্গম্যানের রাজনৈতিক পক্ষপাতের প্রতিফলন। তিনি বলেন, আলজাজিরা বাংলাদেশ রাষ্ট্র ও সেনাবাহিনীর বিরুদ্ধে উদ্দেশ্যপ্রণোদিত ও মিথ্যা সংবাদ সম্প্রচার করে আসছে। আমরা শুধু তা ঘৃণাভরে প্রত্যাখ্যানই করছি না, আইনি উপায়ে তার মোকাবিলা করার ঘোষণা দিচ্ছি। একটি পার্টি সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে পরিষদের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. মাঈন উদ্দিনসহ অন্যরা উপস্থিত ছিলেন।

ড. রাব্বী আরও জানান, সম্প্রতি মিশিগানের ফেডারেল কোর্টে মামলাটি করা হয়। ২২ ফেব্রুয়ারি আদালত মামলাটি ডকেটে তোলে। এরইমধ্যে শুনানির জন্য মামলাটি গৃহীত হয়েছে। এ মামলার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রে অবস্থিত আলজাজিরার কার্যালয়কে জবাবদিহিতার আওতায় আনতে চান উল্লেখ করে ড. রাব্বী বলেন, এছাড়া ফেসবুক ও ইউটিউবসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে আলজাজিরাকে বয়কট ও বাংলাদেশের যে সম্মানহানি হয়েছে তার ক্ষতিপূরণ আদায় করাও তাদের উদ্দেশ্য।

তিনি বলেন, বাংলাদেশে জন্মগ্রহণ করেছি, একজন বাংলাদেশি আমেরিকান হিসাব সারা বিশ্বে বাংলাদেশের মান-সম্মানকে সমুজ্জ্বল এবং সমুন্নত রাখার জন্য যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ এবং যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু কমিশন নিরলস কাজ করছে। যারা দেশের ভাবমূর্তি লুণ্ঠন করার চেষ্টা করবে এবং বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানসম্মানকে প্রশ্নবিদ্ধ করবে তাদের আমরা যুক্তরাষ্ট্রের মাটিতে আইনের ভাষায় জবাব দেব। এ ক্ষেত্রে কোনো ছাড় দেওয়া হবে না। এজন্যই আমরা ৫০০ মিলিয়ন ডলারের মানহানির মামলা করেছি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়- আলজাজিরার প্রতিবেদনে তথ্যের উৎস হিসাবে যাদের বক্তব্য প্রচার করা হয়েছে দীর্ঘদিন ধরে তারা বাংলাদেশের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্রে লিপ্ত। শুধু তা-ই নয়, অনেক দিন ধরে আলজাজিরা বাংলাদেশের মুক্তিযুদ্ধের বিরোধী শক্তির হয়ে কাজ করছে। এ কারণে আলজাজিরা কর্তৃপক্ষকে বাংলাদেশের কাছে ক্ষমা চাওয়া এবং সঠিক তথ্যনির্ভর সংবাদ পরিবেশন করার আহ্বান জানানো হয়।

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com