August 16, 2022, 6:39 pm

তথ্য ও সংবাদ শিরোনামঃ
ভালুকায় পানির সাথে বিষ মিশিয়ে গৃহবধুকে হত্যা চেষ্টার অভিযোগ! যশোর সদর শহরে দুই মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে দুই যুবক নিহত। ভালুকায় জাতীয় শোক দিবস পালন উপলক্ষে দোয়া মাহফিল অনুষ্ঠিত ভালুকায় শোক দিবসে অসহায়ের মাঝে বস্ত্র ও চেক বিতরণ এমপি মনি’র ভালুকায় যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ ট্যাংকলরি ওনার্স এসোসিয়েশনের মিলাদ মাহফিল ও নেওয়াজ বিতরণ। ভালুকায় ৫ম শ্রেণির ছাত্রকে পিটিয়ে আহত করেছে প্রধান শিক্ষক পবিপ্রবিতে আন্তঃঅনুষদীয় ফুটবল টুর্নামেন্ট-২০২২ শুভ উদ্বোধন রাখি বন্ধন উৎসব উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপহার পাঠিয়েছে ভারত সরকার। বাসাইলে ৪টি ড্রেজার মেশিন ও পাইপ ধংস ভালুকায় জাতীয় শোক দিবস উপলক্ষে প্রস্তুতি মূলক সভা অনুষ্ঠিত অপরাধ আড়াল করতে পাল্টা পাল্টি সাজানো সাধারন ডায়েরীর অভিযোগে” সাংবাদিক মহলের তীব্র নিন্দা প্রতিবাদ। দুই মেয়েকে ধর্ষণের অভিযোগে মেয়ের মায়ের দাবি আমি হৃদয়কে প্রকাশ্যে ফাঁসি দেওয়ার জন্য দাবি জানাই । নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে মাদকসহ তিন মাদক ব্যবসায়ী আটক। ভালুকায় স্বেচ্ছাসেবক লীগ ও যুবলীগের নেতা পুলিশের হাতে আটক আবাসিক হোটেলে পর্যটক সেজে ১৯ দালাল ধরলো পুলিশ। ভালুকায় প্রাথমিক শিক্ষক সমিতির নয়া কমিটি দেশ বাঁচাতে নির্বাচনকে সামনে রেখেই তেলের দাম বৃদ্ধি সরকারের সময়ের সঠিক সিদ্ধান্ত। আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণে তেলের মূল্য সমন্বয়। ভালুকায় ভিটা-মাটি রক্ষার দাবিতে বিক্ষোভ মিছিল ভালুকায় গৃহবধুর ঝুলন্ত লাশ উদ্ধার ভালুকায় সেভেন স্টার হোটেল কতৃপক্ষ কে ৪০,০০০ টাকা জরিমানা ভালুকায় জলাশয় থেকে এক কিশোরের মরদেহ উদ্ধার নারায়ণগঞ্জে জেলা পুলিশ সুপার হয়ে আসছেন গোলাম মোস্তাফা রাসেল। ৪০ জেলায় নতুন এসপি পদায়ন, নাঃগঞ্জে গোলাম মোস্তাফা রাসেল। মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড কেন্দ্রীয় পঞ্চবার্ষিক জাতীয় সম্মেলন ২০২২ উপলক্ষে গঠিত জাতীয় সম্মেলন বাস্তবায়ন কমিটির মূল্যায়ন সভার আহ্বান। যশোর সপ্তাহ ব্যাপী বৃক্ষমেলা উদ্বোধন। ভালুকায় ছাত্র দলের বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত ভালুকায় বিস্ফোরণে আহত ব্যবসায়ী জনির মৃত্যু দুমকিতে ‘স্যার’ না বলে ভাই সম্মোধন করায় ডাক্তারের হাতে এক রোগী লাঞ্ছিত।

মুক্তিযুদ্ধের চার প্রকল্প দ্রুত বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মুক্তিযুদ্ধের চার প্রকল্প দ্রুত বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নিজস্ব প্রতিবেদকঃ মুক্তিযোদ্ধাদের কল্যাণে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় গৃহীত চারটি প্রকল্পের কাজ দ্রুততম সময়ে সম্পন্ন করার পাশাপাশি প্রকল্পগুলোকে যথাযথভাবে রক্ষণাবেক্ষণের উদ্যোগ নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন,‘আমি চাই এই প্রকল্পগুলোর কাজ দ্রুত সম্পন্ন করা হোক’।

আজ সকালে তাঁর তেজগাঁওস্থ কার্যালয়ে (পিএমও) মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের উক্ত চারটি প্রকল্পের পাওয়ার পয়েন্ট উপস্থাপনা প্রত্যক্ষকালে তিনি এসব কথা বলেন। প্রকল্পগুলোর যথাযথ রক্ষনাবেক্ষণের ওপরও গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রকল্প চারটি হচ্ছে- ঢাকাস্থ সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা স্তম্ভনির্মাণ প্রকল্প (৩য় পর্যায়), অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য বাসস্থান নির্মাণ প্রকল্প, মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতিকেন্দ্র স্থাপন প্রকল্প এবং মুক্তিযুদ্ধ ভিত্তিক প্যানোরমা নির্মাণ প্রকল্প।

এসব প্রকল্পের মধ্যে প্রথম প্রকল্পের জন্য ২৬৫ কোটি ৪৪ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে এবং ২০১৮ সালের জানুয়ারী থেকে শুরু হওয়া প্রকল্পের কাজের শতকরা ৩০ শতাংশ ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে।

স্বাধীনতা স্তম্ভ নির্মাণ প্রকল্পের (৩য় পর্যায়) আওতায় ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ দেয়ার স্থানটিতে এবং ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর দখলদার পাকিস্তানী বাহিনীর আত্মসমর্পণের স্থানে দুইটি স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হবে।

জাতির পিতার ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রদানের স্থানটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ দানরত ১৮ ফুট দীর্ঘ একটি ভাস্কর্য নির্মাণ করা
হবে।

অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য নির্মাণাধীন আবাসন প্রকল্পে ‘বীর নিবাস’ শিরোনামে ১৪ হাজার এক তলা ভবন নির্মাণ করা হবে। এর ব্যয় ধরা হয়েছে দুই হাজার ২৫৩ কোটি টাকা। জাতির পিতার জন্ম শতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ভবনগুলো মুক্তিযোদ্ধাদের উপহার হিসেবে প্রদান করবেন।

৪ ডেসিমাল জমির ওপর ৯শ’ স্কয়ার ফুট আয়তনের এসব এক একটি ভবনের নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১৫ লাখ ৭৫ হাজার টাকা।

তৃতীয় প্রকল্পের আওতায় জনগণের সামনে মুক্তিযুদ্ধের প্রকৃত চিত্র তুলে ধরার জন্য মেহেরপুর জেলার মুজিবনগরে ‘মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতিকেন্দ্র’ নির্মাণ করা হবে।

যে প্রকল্পটি বর্তমানে ৮১ দশমিক ৭৬ একর জমির ওপর বাস্তবায়িত হচ্ছে,এরজন্য আরো অতিরিক্ত ৪৯ দশমিক ২৭ একর জমির প্রয়োজন পড়বে।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় মুক্তিযুদ্ধের স্মৃতি রক্ষার্থে একটি প্যানোরমা নির্মাণের প্রস্তাব সংক্রান্ত প্রকল্পও প্রধানমন্ত্রীর নিকট উপস্থাপন করেন ।

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিষয়টি নিয়ে আন্তর্জাতিক বিশেষজ্ঞদের সঙ্গে আলাপ-আলোচনার জন্য সংশ্লিষ্ট কতৃর্পক্ষকে পরামর্শ দিয়েছেন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক,প্রধানমন্ত্রী, বিদ্যুৎজ্বালানি এবং খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড.তৌফিক-ই-এলাহী চৌধুরী, প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব:) তারিক আহমেদ সিদ্দিক,জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, সাবেক স্বাস্থ্য মন্ত্রী আফম রুহুল হক, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো.নজিবুর রহমান, পিএমও সচিব সাজ্জাদুল হাসান, প্রেস সচিব ইহসানুল করিম এবং স্থাপত্য বিভাগের প্রধান স্থপতি এএসএম আমিনুর রহমান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বিশিষ্ট চিত্রশিল্পী হাশেম খান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডীন অধ্যাপক নিসার হোসেন ও এ সময় উপস্থিত ছিলেন। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব এসএম আরিফুর রহমান পাওয়ার পয়েন্টে প্রকল্পগুলো উপস্থাপন করেন।

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)
Design by Raytahost.com