সংবাদ শিরোনামঃ
March 27, 2020 - গাজীপুরে ভুয়া পুলিশ ও সাংবাদিক পরিচয়ে চাঁদা আদায় কালে ৩ যুবক গ্রেফতার।
March 24, 2020 - রাজধানীর উত্তর বাড্ডায় রেনু হত্যা মামলার তদন্ত প্রতিবেদন ২৬ এপ্রিল
March 23, 2020 - ঢাকা – ময়মনসিংহ মহাসড়কের ভাওয়াল জাতীয় উদ্যানের কাছে গাজীপুরে ডাকাতের গুলিতে পুলিশ আহত।
March 22, 2020 - উত্তরায় ৭ নম্বর সেক্টর সংলগ্ন মহাসড়কের পাশে রাজউকের বেদখল প্লটে অবৈধ মার্কেট।
March 21, 2020 - চট্টগ্রামের সাংগু নদী হতে দেড় লাখ ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ীকে আটক।
March 21, 2020 - পাবনার সাঁথিয়া উপজেলায় পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত।
March 20, 2020 - রাজধানী বনানী থানাধীন সেতু ভবনের সামনে ছিনতাইকারীর ছুরিকাঘাতে ১ যুবক নিহত।
March 19, 2020 - সাভারের বিরুলিয়ায় স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগে গ্রেফতার ১ জন।
March 18, 2020 - বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলার নথিপত্র ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনালে।
March 18, 2020 - রাজধানীতে ভোরে ও রাতে চলাচলকারী যাত্রীরা টার্গেটে ছিল চক্রটির।
March 17, 2020 - কুড়িগ্রামের সেই আরডিসি নাজিম উদ্দিন দুর্নীতি করে কোটি কোটি টাকার মালিক।
March 17, 2020 - যশোরের শার্শায় উদ্ধার করা মাদকদ্রব্য আত্মসাতের অভিযোগে ওসিসহ পাঁচ পুলিশ ক্লোজড।
March 16, 2020 - ওয়ার্কশপের আড়ালে অস্ত্রের কারখানা, ২জন গ্রেফতার।
March 16, 2020 - ৫০ টাকার মাস্ক ২ হাজার ২৫৫ টাকায় বিক্রি, দারাজকে ২ লাখ টাকা জরিমানা জরিমানা।
March 15, 2020 - ঢাকা-আরিচা মহাসড়কে আশুলিয়ার নবীনগর বাসস্ট্যান্ড এলাকায় সেবা গ্রিনলাইন পরিবহনে তরুণীর রক্তাক্ত লাশ নিয়ে বাসে উঠল খুনি!
March 15, 2020 - যশোর চৌগাছায় ১০ মাদক মামলারএক আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত।
March 14, 2020 - বহুল আলোচিত পাপিয়া হুন্ডির মাধ্যমে অর্থ পাচার করতেন বিদেশে।
March 14, 2020 - কক্সবাজারে ৭০ হাজার ইয়াবাসহ ৪ জনকে গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ (ডিবি)।
March 12, 2020 - দুদক প্রতারকদের প্রতিরোধ করার জন্য সকলের সহযোগিতা প্রত্যাশা।
March 12, 2020 - স্বামীকে খুন করতে ২ লাখ টাকার চুক্তি করেন স্ত্রী আমেনা খাতুন ।
March 11, 2020 - বহুল আলোচিত যুব মহিলা লীগের বহিষ্কৃত নেত্রী পাপিয়ার তিন মামলার তদন্ত করবে র‌্যাব।
March 10, 2020 - কলাপাড়ায় গার্মেন্টস কর্মী ধর্ষণ মামলার প্রধান আসামীকে গ্রেফতার করেছেন পুলিশ।
March 9, 2020 - রাজধানীর ওয়ারীতে শিশু সায়মা হত্যার একমাত্র আসামি হারুনের মৃত্যুদণ্ড।
March 8, 2020 - খুলনায় চাঞ্চল্যকর স্কুলশিক্ষক হত্যা মামলার রায়ে পাঁচজনের মৃত্যুদণ্ড।
March 8, 2020 - জি কে শামীমকে দেওয়া জামিন বাতিল করেছে আদালত।
March 7, 2020 - কক্সবাজারের টেকনাফ সদর ইউনিয়নে ফের ‌‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা ডাকাত নিহত।
March 6, 2020 - খুলনার পাইকগাছায় কলেজ অধ্যক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নিতে মন্ত্রণালয়ের নির্দেশ।
March 5, 2020 - দুর্নীতি, টেন্ডার-চাঁদাবাজি ও অবৈধ দখলদার: জেলা-উপজেলায় দুর্নীতিবিরোধী অভিযান শুরু হচ্ছে।
March 3, 2020 - ঠাকুরগাঁও সুগারমিলে চার কোটি টাকার গাড়ির ক্রয়মূল্য দেখানো হয়েছে ৯০ কোটি টাকা !
March 3, 2020 - রাজধানী ডেমরার দুই শিশু ধর্ষণ ও হত্যা মামলায় ঢাকার একটি আদালত আজ ২ জনকে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন।
March 1, 2020 - রাজধানী শেরে বাংলা নগরে র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে একজন নিহত।
February 29, 2020 - পাপিয়া কাণ্ডে বেরিয়ে আসছে অনেক সাংবাদিক, বিশ্ববিদ্যালয় শিক্ষক ও সুশীলদের নাম। আছে কয়েকজন টিভি মালিকের নামও।
February 26, 2020 - যশোর শহরতলীর ছাত্রাবাসে অভিযান চালিয়ে অস্ত্র, গুলি ও মাদকসহ তিন কলেজছাত্রকে আটক করেছে পুলিশ।
February 25, 2020 - মাদরাসার প্রধান শিক্ষকের বিরুদ্ধে ষষ্ঠ শ্রেণির ছাত্রীকে ধর্ষণের পর হত্যার অভিযোগে মামলা।
February 25, 2020 - রাজধানীর যাত্রাবাড়ীতে ইমন (১৮) নামে এক পোশাক শ্রমিককে প্রকাশ্যে ছুরিকাঘাতে হত্যা।
February 25, 2020 - আওয়ামী লীগের সাবেক নেতা এনামুল হক এনু ও তার ভাই রুপন ভূঁইয়ার আরেক বাড়িতে অভিযান চালিয়ে কয়েক কোটি টাকা ভর্তি সিন্ধুক এবং গয়না উদ্ধার করেছে র‌্যাব।
February 24, 2020 - দিনাজপুর আঞ্চলিক পাসপোর্ট কার্য্যালয়ে দুদক ‘র অভিযান।
February 24, 2020 - রাজধানীর হাতিরঝিলে দুর্বৃত্তদের ছুরিকাঘাতে রাকিব হাসান শিপন (১৮) নামে এক যুবক নিহত।
February 22, 2020 - হযরত শাহজালাল আনতর্জাতিক বিমানবন্দর হতে গোপনে দেশত্যাগের প্রাক্কালে ০৪ জন অবৈধ অর্থ পাচারকারী ও জাল টাকা সরবরাহকারী গ্রেফতার। বিপুল পরিমান দেশী-বিদেশী মুদ্রাসহ জাল টাকা উদ্ধার।
February 22, 2020 - আন্ডারওয়ার্ল্ডের শীর্ষ সন্ত্রাসী জিসানের অন্যতম সহযোগী মাজহারুল ইসলাম ওরফে শাকিলকে গ্রেপ্তার করেছে র‌্যাব।
‘শবে বরাত’ ইবাদতের মাধ্যমে উৎযাপনের প্রমাণ রাসূলুল্লাহ (সঃ) থেকে পাওয়া যায় এবং এটি নতুন প্রচলিত কোন কিছু নয়।

‘শবে বরাত’ ইবাদতের মাধ্যমে উৎযাপনের প্রমাণ রাসূলুল্লাহ (সঃ) থেকে পাওয়া যায় এবং এটি নতুন প্রচলিত কোন কিছু নয়।

চন্দ্র মাসের মধ্যে পবিত্র শা’বান মাস অত্যন্ত তাৎপর্যপূর্ণ। এ মাসের ১৫ তারিখের রাত উল্লেখযোগ্য পাঁচ রাতের একটি। যার ভিত্তি ও তাৎপর্য কুরআন ও সুন্নাহ দ্বারা প্রমাণিত। এতদসত্ত্বেও কতিপয় আলেম নামধারী জালিম বিভিন্ন ওয়াজ নসীহতে, মিডিয়ায়, যেমন: ইন্টারনেট, টিভি, পুস্তক, পত্রিকা ইত্যাদির মাধ্যমে বিভ্রান্তি ছড়াচ্ছে, যা আদৌ সঠিক নয়। এদের কারণে ‘লাইলাতুল বরাত’ বা শবে বরাত উৎযাপনের ভিত্তি ও তাৎপর্য পবিত্র কুরআন, সুন্নাহ্ দ্বারা প্রমাণ করার জন্য আমার এ সামান্য প্রয়াশ।
‘শবে বরাত’ পাঁচটি মর্যাদাপূর্ণ রাতসমূহের একটি। এ রাত ইবাদতের রাত হিসেবে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর যুগ থেকে স্বীকৃত হয়ে আসছে। এ রাত স্বয়ং রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পালন করেছেন। তাই এ রাতে ইখলাছের সাথে আমল করা অত্যন্ত ফযিলতপূর্ণ। এ প্রসঙ্গে কুরআন ও সুন্নাহর অভিমত তুলে ধরছি, যাতে পাঠকরা সহজেই এ রাতের মর্যাদা বুঝতে পারেন।

পবিত্র কুরআনের আলোকে মহান রাব্বুল আলামীন ইরশাদ করেছেন
“নিশ্চয় আমি এটি (কুরআন মাজিদ) নাযিল করেছি এক বরকতময় রাতে, অবশ্য আমি সতর্ককারী। সেই রাতে প্রত্যেক প্রজ্ঞাপূর্ণ কাজের ফয়সালা হয়।” (সূরা আদ-দুখান,আয়াত-৩)
এ আয়াতখানা ‘শবে বরাত এর মর্যাদা সম্পর্কে অবতীর্ণ হয়েছে।

সুন্নাহর আলোকে, ‘শবে বরাত’ উৎযাপন ও তাৎপর্য সম্পর্কে অসংখ্য হাদিস শরিফ বর্ণিত রয়েছে। তন্মধ্য থেকে কয়েকটি উল্লেখ করা হল।
হযরত আলী রাদ্বিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত। তিনি বলেন “রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন শাবান মাসের পনের তারিখ উপনীত হলে তোমরা ইবাদতের মাধ্যমে রাত উৎযাপন কর এবং দিনে রোযা রাখ। কেননা, মহান রাব্বুল আলামীন সূর্য অস্তমিত হবার পর প্রথম আসমানে অবতীর্ণ হয়ে বলেন, ক্ষমা প্রার্থনা করার কে আছে, যাকে আমি ক্ষমা করব ? রিযিক প্রার্থনা করার কে আছে, যাকে আমি রিযিক প্রদান করব ? কে বিপদগ্রস্ত আছে, যাকে আমি বিপদ মুক্ত করব ? এভাবে ফজর পর্যন্ত বিভিন্ন কিছু প্রার্থনার জন্য আহ্বান করতে থাকবেন। (ইমাম ইবনু মাজাহ, ইমাম বায়হাকী,)
উল্লেখ্য, হাদিস শরিফে বর্ণিত “আল্লাহ তায়ালা প্রথম আকাশে অবতরণ করেন” এর মর্মার্থ হচ্ছে শবে বরাতের রাতে আল্লাহ তায়ালা আপন বান্দাদেরকে অতীব নৈকট্য প্রদান করেন। বাক্যটি রূপকার্থে প্রয়োগ হয়েছে। যেমন আমাদের সমাজে একটি প্রবাদ প্রচলিত আছে। “কেউ যদি আমার জন্য এক হাঁটু পানিতে নামে, আমি তার জন্য একগলা পানিতে নামি। এর উদ্দেশ্য হচ্ছে সামান্য কিছুর বিনিময়ে অধিক প্রতিদান দেয়া। কারণ আল্লাহ তায়ালা উঠা-নামা, স্থান-কাল ইত্যাদি অবস্থা থেকে পবিত্র।

হযরত আয়েশা রাদ্বিয়াল্লাহু তায়ালা আনহা থেকে বর্ণিত। তিনি বলেন “আমি এক রাত রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে ঘরে পাইনি। অতঃপর আমি ঘর থেকে বেরিয়ে তাঁকে জান্নাতুল বাকীতে পেয়েছি। তিনি আমাকে বললেন, তুমি কি ভয় কর যে আল্লাহ্ এবং তাঁর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তোমার উপর অন্যায় করবেন ? আমি বললাম, হে আল্লাহ্র রাসূল মূলত তা’ নয়; বরং আমি মনে করেছি যে আপনি আপনার কোন স্ত্রীর নিকট এসেছেন। অতঃপর তিনি বললেন, ‘নিশ্চয়ই আল্লাহ্ শা’বান মাসের ১৪ তারিখ দিবাগত রাতে কুদরতিভাবে প্রথম আসমানে আসেন আর ‘কল্ব’ নামক গোত্রের ছাগলের সমুদয় পশমের চেয়েও বেশি সংখ্যক ব্যক্তিদেরকে ক্ষমা করে দেন। (তিরমিযী) রাসূলুল্লাহর এ হাদিসের ব্যাখ্যায় . “কল্ব গোত্রের ছাগল সবচেয়ে বেশি হবার কারণে তিনি এ গোত্রের ছাগলের কথা উল্লেখ করেছেন।” মূলত সংখ্যা নয়; বরং আধিক্য বোঝানোই উদ্দেশ্য। উল্লিখিত হাদিস শরিফ দ্বারা বোঝা গেল যে, ‘লাইলাতুল বরাত’ রাসূলের হাদিস দ্বারা প্রমাণিত।

হযরত আয়েশা সিদ্দিকা রাদ্বিয়াল্লাহু তায়ালা আনহা থেকে বর্ণিত। তিনি বলেন, আমাকে রাসূলুল্লাহ্ জিজ্ঞেস করলেন- “হে আয়েশা, আজ কোন রাত তুমি জান ? না, ইয়া রাসূলাল্লাহ। তিনি বললেন, আজ শাবান মাসের ১৫ তারিখের রাত, এ রাতে লিপিবদ্ধ করা হয় তাঁদের নাম, যারা এ বছর জন্মগ্রহণ করবে, যারা মারা যাবে এবং এ রাতে তাদের আমল আল্লাহ্র নিকট নেয়া হয় আর তাদের রিযিক অবতীর্ণ করা হয়। এরপর তিনি জিজ্ঞেস করলেন, হে আল্লাহ্র রাসূল, কোন ব্যক্তি কি আল্লাহ্র রহমত ব্যতীত জান্নাতে প্রবেশ করবে ? তিনি বললেন, আল্লাহ্র রহমত ব্যতীত কোন ব্যক্তি জান্নাতে প্রবেশ করবে না ? অতঃপর আমি বললাম, আপনিও ? তিনি বললেন, আমিও নই; তবে আল্লাহ্ আমাকে তাঁর রহমত দ্বারা বেষ্টন করে নিয়েছেন। তিনি এ বাক্য তিনবার বলেছেন। (ইমাম বায়হাকী)

হযরত আয়েশা রাদিয়াল্লাহু তায়ালা আনহা বলেন-  “রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন যে, চারটি রাতে আল্লাহ্ রহমতের দরজা খুলে দেন। এগুলো হল  ঈদুল ফিতরের রাত, ঈদুল আযহার রাত, শাবান মাসের পনের তারিখের রাত এবং আরাফার রাত। ১৫ শাবান রাতে মৃত্যু নির্ধারণ, রিযিক বন্টন আর হেদায়েত প্রাপ্তদের নাম লিপিবদ্ধ করা হয়।

লাইলাতুল বরাত উৎযাপন
‘লাইলাতুল বরাতের রাতটি তাৎপর্যপূর্ণ হওয়ার কারণে নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজেই ইবাদতের মাধ্যমে এ রাত উদ্যাপন করেছেন। যেমন হযরত আয়েশা সিদ্দিকা রাদিয়াল্লাহু তায়ালা আনহা হতে বর্ণিত “রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ রাতে নামায আদায় ছিলেন এবং সিজদায় দীর্ঘ অবস্থানের কারণে আমি মনে করলাম যে, তিনি ইনতেকাল করেছেন। তাঁর অবস্থা জানার জন্য আমি তাঁকে নাড়া দিলে তিনি নড়ে উঠেন এবং আমি তাঁকে সিজদায় বলতে শুনেছি “হে আল্লাহ্, আপনার কাছে ক্ষমা চেয়ে আপনার শাস্তি থেকে পানাহ চাই, আপনার সন্তুষ্টির মাধ্যমে আপনার রাগ থেকে আশ্রয় চাই আর আপনার যথাযথ প্রশংসা আমি করতে পারব না; এজন্য আমি আপনার সেই প্রশংসা করছি, যা আপনি আপনার জন্য করেছেন। এরপর সিজদাহ থেকে মাথা উত্তোলন করেছেন। অতঃপর নামায শেষ করে আমাকে বললেন, হে আয়েশা, আল্লাহ্র রাসূল কি তোমার সাথে কোন ধরণের খিয়ানত করেছেন ? আমি বললাম, আল্লাহ্র শপথ করে বলছি, এ ধরণের কোন কিছু নয়; বরং সিজদায় আপনাকে দীর্ঘকাল অবস্থানের কারণে আমি মনে করেছি যে, আপনি ইনতেকাল করেছেন। এ কথা শুনে তিনি বললেন, তুমি কি জান না এটি বরাতের রাত ? আমি বললাম, আল্লাহ্ এবং তাঁর রাসূল ভাল জানেন। এরপর তিনি বললেন, আজ ‘শাবান মাসের পনের তারিখ। এ রাতে মহান রাব্বুল আলামীন ক্ষমা প্রার্থনাকারীদের ক্ষমা করে দেন। রহমত প্রার্থনাকারীদের রহমত প্রদান করেন এবং বিদ্বেষীদের অবকাশ দেন।

হযরত মুয়ায বিন জাবাল রাদ্বিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত। তিনি বলেছেন, “রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, যে ব্যক্তি চন্দ্র বছরের পাঁচটি রাত তথা শাবান মাসের পনের তারিখের রাত, ঈদুল ফিতরের রাত, ঈদুল আযহার রাত, আরাফার রাত এবং জিলহাজ্ব মাসের আট তারিখ রাত উৎযাপন করবে, সেই জান্নাতের হক্বদার হবে।

হযরত কাসীর বিন দীনার থেকে বর্ণিত। রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন- “যে ব্যক্তি সওয়াবের নিয়তে শাবান মাসের ১৫ তারিখের রাত তথা লাইলাতুল বরাত এবং দুই ঈদের দুই রাত উৎযাপন করবে, তাঁর অন্তর মরার দিনেও মরবে না। এভাবে রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজে এই রাত উৎযাপন করে স্বীয় উম্মতকে নির্দেশ দিয়েছেন যে, তোমরা এ রাতে নামায আদায় কর, আল্লাহ্কে স্মরণ কর এবং দিনে রোযা রাখ।

উল্লিখিত বর্ণনা থেকে বোঝা গেল যে, লাইলাতুল বরাতে আল্লাহ্ বিশেষ রহমত অবতীর্ণ হয়, বান্দার রিযিক বন্টন করা হয়, মৃত্যুর সময় লিপিবদ্ধ করা। অগণিত পাপীদের ক্ষমা করা হয়। তাই এ রাতে জেগে থেকে ইবাদতের মাধ্যমে অতিবাহিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

লাইলাতুল বরাতের নামকরণ : লাইলাতুল বরাতের’ বেশ কয়েকটি নাম রয়েছে। এটি বিভিন্ন কিতাবে বিভিন্ন নামে পরিচিত। যেমন হাদিস শরিফে এটি ‘লাইলাতুন নিস্ফ মিন শা’বান’ নামে এসেছে। আবার স্থানভেদে এর পরিচিতির ভিন্নতা লক্ষ্য করা যায়। যেমন উপমহাদেশে এটি ‘শবে বরাত’ নামে অধিক পরিচিত। তবে ‘লাইলাতুল বরাত’ নামটিও অধিকাংশ মানুষ জানে। ‘লাইলাতুল বরাতের’ কতিপয় নাম হল (১) ‘লাইলাতুম মুবারাকাহ’ তথা বরকতময় রাত; কেননা এতে নেককারদের ওপর অধিক পরিমাণে বরকত অবতীর্ণ হয়। এ বরকত ‘আরশ’ থেকে ‘তাহ্তাস্ সারা’ পর্যন্ত পৌঁছে (২) ‘লাইলাতুর রহমত’ বা রহমতের রাত; কেননা এ রাতে আল্লাহ্র বিশেষ রহমত অবতীর্ণ হয় (৩) ‘লাইলাতুল বরাত’ বা মুক্তির রাত; কেননা এ রাতে মুমিন ব্যক্তির মুক্তি লেখা হয় এবং অসংখ্য জাহান্নামীদের মুক্তি দেয়া হয়। (৫) লাইলাতুল ক্বিস্মাহ ওয়াত্-তাক্বদীর বা বন্টনের রাত; কেননা, এ রাতে মানুষের রিযিক বণ্টন করা হয় (৬) ‘লাইলাতুর তাগফীর’ বা ক্ষমার রাত। ইমাম সবুকী বলেন, এ রাতে অপরাধীদের অপরাধ ক্ষমা করা হয় (৭) ‘লাইলাতুল ইজাবা’ বা দোয়া কবুলের রাত, কেননা এ রাতে দোয়া কবুল হয়। হযরত আব্দুল্লাহ ইবন ওমর রাদিয়াল্লাহু তায়ালা আনহুমা বলেন, এ রাতটি দোয়া কবুল হয় এমন পাঁচ রাতের একটি (৮) ‘লাইলাতুল হায়াত’ বা হায়াতের রাত। (৯) ‘লাইলাতু ঈদিল মালায়িকা’ বা ফেরেশতাদের খুশির রাত কেননা এটি ফেরেশতাদের দুটি ঈদের একটি (১০) ‘লাইলাতুত্-তাজীম’ বা সম্মানিত রাত (১১) ‘লাইলাতুল গুফরান ওয়াল ইতকি মিনাল নিরান’ বা ক্ষমা করার রাত এবং জাহান্নাম থেকে মুক্তির রাত (১২) ‘লাইলাতুল ক্বদর’ বা নির্ধারণের রাত; কেননা এ রাতে মানুষের হায়াত-মৃত্যু ও রিযিক নির্ধারণ করা হয় (১৩) ‘লাইলাতুস্ সক্’ বা দফতর লিপিবদ্ধের রাত। কেননা এ রাতে আমলের দফতর লিপিবদ্ধ করা হয়। (১৪) ‘শবে বরাত’ বা মুক্তির রাত। এটি উপমহাদেশে প্রচলিত।

লাইলাতুল বরাতের আমল
এ রাতের উল্লেখযোগ্য কতিপয় আমলের বিবরণ সংক্ষিপ্ত আকারে নিম্নে উল্লেখ করা হল।
(ক) নামায : নিঃসন্দেহে নামায একটি শ্রেষ্ঠ ইবাদত। উত্তম সময়ে আদায় করার কারণে এটির সওয়াব ও মর্যাদা আরো দ্বিগুণ হয় যেমন কোন সরকারি কর্মচারীর বেতন বিশেষ দিনের কারণে দ্বিগুণ হয়। অসংখ্য সহীহ হাদিস দ্বারা প্রমাণিত হয়, রাসূলুল্লাহ্ সাল্লাহু আলাইহি ওয়াসাল্লামও এ রাতে নামায আদায় করতেন এবং তাঁর উম্মতকেও ইবাদতে মশগুল থাকার নির্দেশ দিয়েছেন।
সলফে সালেহীনগণ এ রাতে একটি বিশেষ নামায আদায় করতেন, যার বর্ণনা শাইখ আব্দুল কাদের জিলানী ‘গুনিয়াতুত্-তালেবীন’ গ্রন্থে, ইমাম গাজ্জালী; ইহ্ইয়াউ উলুমিদ্দীন’ গ্রন্থে, শাইখ আবু তালেব মক্কী’ ‘কুতুল কুলুব’ গ্রন্থে, ইবনু রজব হাম্বলী ‘লাত্বায়িফুল মায়ারিফ গ্রন্থে, শাইখ ইসমাইল হক্বী’ তাফসীরে রুহুল বয়ান’ গ্রন্থে উল্লেখ করেছেন। এ নামাযের নাম ‘সালাতুল খাইর’ ও ‘সালাতুল আল-ফিয়্যাহ’। এ ‘সালাতুল খাইর’ হচ্ছে একশ রাকাত। এ নামায পড়ার নিয়ম হচ্ছে প্রতি রাকাতে দশবার করে সূরা ইখলাস পড়বে সূরা ফাতিহা পড়ার পর। দুই রাকাতের নিয়্যত করে পঞ্চাশ সালামে একশ রাকাত পূর্ণ করবে অথবা যদি কেউ ইচ্ছে করে, তাহলে প্রতি রাকাতে একশবার সূরা ইখলাছ পড়ে দশ রাকাত পড়বে।
(খ) দোয়া করা  কোন কিছু পাওয়ার সম্পর্কটা চাওয়ার সাথে অত্যন্ত নিবিড়। না চাইলে তেমন কিছু পাওয়া যায় না। বান্দা আল্লাহ্র কাছে না চাইলে তিনি রাগ করেন; বরং চাইলে খুশি হন। কারণ আমরা তাঁরই প্রতি মুখাপেক্ষী। তিনি পবিত্র কুরআনে ইরশাদ করেন- “(হে মাহবুব) আমার বান্দারা যখন আমার ব্যাপারে আপনার নিকট জিজ্ঞেস করে, তাহলে আপনি বলে দিন আমি নিকটে রয়েছি। যখন প্রার্থনাকারী আমার নিকট প্রার্থনা করে, আমি প্রার্থনায় সাড়া দেই। সুতরাং তারাও আমার ডাকে সাড়া দিক, আমার প্রতি ঈমান আনুক, যাতে তারা সঠিক পথে চলতে পারে।” রাসূলুল্লাহ্ ইরশাদ করেছেন- “দোয়া হচ্ছে ইবাদতের মগজ। দোয়ার সময় যদি ‘লাইলাতুল বরাতের মত বরকতময় হয়, স্থান যদি সম্মানিত হয় যেমন হেরেম শরিফ, মসজিদে নববী, মসজিদে আক্বসা, নবী ও আউলিয়ায়ে কিরামের মাযার শরীফ ইত্যাদি এবং আসমায়ে হুসনা, নবী ও আউলিয়ায়ে কিরামের অসীলার মাধ্যমে যদি দোয়া হয়, তাহলে এ দোয়া কবুলের আশা প্রবল।
লাইলাতুল বরাতের রাতে মুমিনদের উচিত আল্লাহ্ কাছে নিজ গুণাহ্ মাফ, গুনাহ্ ঢেকে রাখা ও বালা মুসিবত দূর হওয়ার জন্য দোয়া করা এবং ইখলাসের সাথে তাওবা করা। কারণ, এ বরকতময় রাতে তিনি তাওবা কবুল করেন এবং অগণিত লোকদের ক্ষমা করে দেন।

(গ) অন্যান্য আমল : রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ রাতে জান্নাতুল বক্বীতে গিয়ে যিয়ারত করতেন এবং ঈসালে সওয়াব করতেন। তাই আমাদের জন্য এ রাতে নবী অলীদের মাযার শরীফ, পিতা-মাতা এবং আত্মীয়-স্বজনের কবর যিয়ারত করা মুস্তাহাব। যে কোন ভাল কাজ করা উত্তম যেমন কুরআন তিলাওয়াত করা বা শ্রবণ করা , হাদিস শরিফ পাঠ করা , তাসবীহ পাঠ করা, দান সদকা করা এবং নবী করিম রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাসের ওপর দরূদ পাঠ করা ইত্যাদি। যেমন হযরত জাফর সাদেক রাদিয়াল্লাহু তায়ালা আনহু বলেন, ‘যে ব্যক্তি শাবান মাসের প্রতিদিন নবী করিম রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ওপর সাতশত বার দরূদ পাঠ করবে, তাঁর দরূদ রাসূলের দরবারে পৌঁছানোর জন্য আল্লাহ্ তায়ালা অনেক ফেরেশতা নিয়োগ করবেন। অতঃপর তিনি তাঁদেরকে নির্দেশ দিবেন, যেন তাঁরা কিয়ামত পর্যন্ত দরূদ পাঠকারীর জন্য ক্ষমা চাইতে থাকে।’ হযরত আলী রাদিয়াল্লাহু তায়ালা আনহু বলেন, ‘আমি লাইলাতুল বরাতের অংশকে তিন ভাগে ভাগ করেছি। রাতের প্রথমভাগে আমি রাসূলুল্লাহর ওপর দরূদ পাঠ করি, ২য় ভাগে আল্লাহ্র নিকট ক্ষমা চাই এবং ৩য় ভাগে নামায আদায় করি। এ রাতে সদকা করাও উত্তম কাজ। কারণ গোপন সদকা আল্লাহ্র রাগ উপশম করে। এ কারণে হযরত যয়নুল আবেদীন রাদ্বিয়াল্লাহু তায়ালা আনহু রুটি বা ময়দার বস্তা নিজ পিঠে বহন করে রাতের অন্ধকারে সদকা করতেন। মানুষের উপকারে আসে এমন প্রত্যেক বস্তু সদকা করা যাবে যেমন যায়নুল আবেদীনের মত রুটি দেওয়া। এ ধারাবাহিকতায় আমাদের দেশে প্রচলিত হালুয়া রুটি সদকা করতেও কোন আপত্তি নেই; বরং সওয়াবের কাজ। কারণ বরকতময় কোন সময়ে সদকা করা অন্য সময়ে সদকা করার চেয়ে উত্তম। যেমন রমজানে সদকা করলে অধিক সওয়াব পাওয়া যায়। শাবান মাসের পনের তারিখ রাতে হালুয়া দেওয়া সর্বপ্রথম প্রচলন করেন ওয়াযির ফখরুল মালিক মুহাম্মদ বিন আলী ৪০৭ হিজরীতে। তিনি অত্যন্ত দানবীর ছিলেন এবং প্রতিদিন এক হাজার গরিবকে পোশাক প্রদান করতেন। শাবান মাসের পনের তারিখ দিনে রোযা রাখা মুস্তাহাব। কেননা মহানবী নিজে রাখতেন এবং আমাদের রাখার জন্য নির্দেশ দিয়েছেন। হযরত আলী রাদ্বিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত। রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, যে ব্যক্তি এ দিনে রোযা রাখবে, সে অতীত ও ভবিষ্যৎ দুই বছরের মকবুল রোযার সওয়াব পাবে। সুতরাং সৎ কাজের মাধ্যমে এ রাত ও দিন অতিবাহিত করা উচিত।
কুরআন, সুন্নাত, সাহাবায়ে কেরামদের আমল ও উক্তির মাধ্যমে বোঝা যায় যে, শাবান মাসের পনের তারিখের রাত অত্যন্ত বরকতময়, যা জেগে ইবাদতের মাধ্যমে উৎযাপন করা মুস্তাহাব। সময়ের নিজস্ব কোন গুণ না থাকলেও অন্য কারণে তা গুরুত্বপূর্ণ হয়ে যায়। যেমন সর্বোত্তম মাস হচ্ছে রমজান, কারণ রোযা ও কুরআন অবতীর্ণ হবার কারণে। সর্বোত্তম দিন হচ্ছে নবীর আগমনের দিন, যেহেতু তিনিই সবচেয়ে বড় নিয়ামত এবং তারপর হচ্ছে শুক্রবার। এভাবে ব্যক্তির কারণে স্থানের মর্যাদাও ভিন্ন হয়। যেমন রাসূলুল্লাহ্‘র রওজা শরিফের স্থানটি হলো আরশ, কুরছি, মক্কা, হেরেমসহ সকল স্থান থেকে উত্তম। এতে কারো দ্বিমত নেই। উল্লিখিত বর্ণনা থেকে সুস্পষ্টভাবে বোঝা যাচ্ছে যে, শবে বরাত উৎযাপন করা সম্পূর্ণ শরীয়ত সম্মত। এতদসত্ত্বেও কিছু বিরোধীমহল আমাদেরকে এ বরকতপূর্ণ রাতের আমল থেকে বিরত রাখার চেষ্টা করে আর বলেবেড়ায় কুরআন-হাদীসে এ ব্যাপারে কিছুই নেই। এ সকল ব্যক্তিদের কথা থেকে আমাদের বেঁচে থাকা একান্ত প্রয়োজন। এ আমল নবী করিম রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর যুগ থেকে অদ্যাবধি হক্বপন্থীদের মধ্যে বিরাজমান রয়েছে এবং থাকবে।

উল্লিখিত বর্ণনা থেকে বোঝা যায় যে, ‘শবে বরাত’ ইবাদতের মাধ্যমে উৎযাপনের প্রমাণ রাসূলুল্লাহ (সঃ) থেকে পাওয়া যায় এবং এটি নতুন প্রচলিত কোন কিছু নয়।
মহান আল্লাহ এই মহিমান্বিত বরকতময় রাতে আমাদেরকে তার সান্নিধ্যে এসে ইবাদত বন্দেগী করার তাওফিক দান করুন।

লেখক ও প্রকাশকঃ
সুফী মোহাম্মদ আহসান হাবীব
তাসাউফ সাধক ও গবেষক


Related Articles

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *

নাসিকের জমি উদ্ধার। সহযোগিতায় দুসস।

এম এ ওয়াদুদের দ্বারা প্রতারিত মায়া রানীর করুন কাহিনী।

রাজনীতির সংবাদ

বেগম খালেদা জিয়াকে মুক্তি দেওয়ার সিদ্ধান্তে সরকারকে ধন্যবাদ জানালেন তার বোন সেলিমা ইসলাম।

বেগম খালেদা জিয়াকে মুক্তি দেওয়ার সিদ্ধান্তে সরকারকে ধন্যবাদ জানালেন তার বোন সেলিমা ইসলাম।

নিজস্ব প্রতিবেদকঃ বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে মুক্তি দেওয়ার সিদ্ধান্তে সরকারকে ধন্যবাদ জানিয়েছেন […]

হঠাৎ করে বিদ্যুৎ ও পানির  মূল্য বৃদ্ধি মড়ার  উপর খাঁড়ার ঘা : জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জিএম কাদের।

হঠাৎ করে বিদ্যুৎ ও পানির মূল্য বৃদ্ধি মড়ার উপর খাঁড়ার ঘা : জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জিএম কাদের।

নিজস্ব প্রতিবেদকঃ জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জিএম কাদের বলেছেন, হঠাৎ করে বিদ্যুৎ ও […]

বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য প্যারোল আবেদনের বিষয়ে সিদ্ধান্ত পরিবারের: মির্জা ফখরুল।

বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য প্যারোল আবেদনের বিষয়ে সিদ্ধান্ত পরিবারের: মির্জা ফখরুল।

নিজস্ব প্রতিবেদকঃ বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য প্যারোল আবেদনের বিষয়ে সিদ্ধান্ত […]

যুবলীগের বহিষ্কৃত সাবেক দপ্তর সম্পাদক কাজী আনিসুর  রহমান ও তার স্ত্রী সুমী রহমান দেশে ফিরতে চান।

যুবলীগের বহিষ্কৃত সাবেক দপ্তর সম্পাদক কাজী আনিসুর রহমান ও তার স্ত্রী সুমী রহমান দেশে ফিরতে চান।

নিজস্ব প্রতিবেদকঃ আলোচিত ক্যাসিনো অভিযানের সময় দেশ থেকে পালিয়ে যাওয়া যুবলীগের বহিষ্কৃত সাবেক […]

ভোটের রাজনীতিতে জনগণের অনীহা গণতন্ত্রের জন্য অশনি সংকেত:বলে মন্তব্য করেছেন ওবায়দুল কাদের।

ভোটের রাজনীতিতে জনগণের অনীহা গণতন্ত্রের জন্য অশনি সংকেত:বলে মন্তব্য করেছেন ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকঃ ভোটের রাজনীতিতে জনগণের অনীহা গণতন্ত্রের জন্য অশনি সংকেত বলে মন্তব্য করেছেন […]

তথ্যমন্ত্রী ড. হাছান  মাহমুদ বলেছেন ‌নির্বাচন নিয়ে বিদেশিদের কাছে নালিশ করাও আচরণ বিধি লঙ্ঘন।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন ‌নির্বাচন নিয়ে বিদেশিদের কাছে নালিশ করাও আচরণ বিধি লঙ্ঘন।

নিজস্ব প্রতিবেদকঃ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, […]

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন   নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীকে সমর্থন দিয়েছে বিকল্পধারা বাংলাদেশ।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীকে সমর্থন দিয়েছে বিকল্পধারা বাংলাদেশ।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী ব্যারিস্টার […]

মেয়র প্রার্থী  তাবিথ আউয়ালের  বিরুদ্ধে নির্বাচনী হলফনামায় তথ্য গোপন করার  অভিযোগ উঠেছে প্রার্থিতা বাতিল হতে পারে।

মেয়র প্রার্থী তাবিথ আউয়ালের বিরুদ্ধে নির্বাচনী হলফনামায় তথ্য গোপন করার অভিযোগ উঠেছে প্রার্থিতা বাতিল হতে পারে।

নিজস্ব প্রতিবেদকঃ ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে বিএনপির মেয়র প্রার্থী তাবিথ আউয়ালের বিরুদ্ধে নির্বাচনী […]

বিএনপি নির্বাচনকে বির্তকিত করতে নির্বাচনে আসে:বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও  শিক্ষামন্ত্রী  ডা. দীপু মনি ।

বিএনপি নির্বাচনকে বির্তকিত করতে নির্বাচনে আসে:বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ।

নিজস্ব প্রতিবেদকঃ বিএনপি সব সময় নির্বাচনকে বির্তকিত করতে নির্বাচনে অংশ নেয় বলে মন্তব্য […]

সিটি কর্পোরেশন নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে বিএনপির প্রার্থী তাবিথ আওয়ালের বাসায় ষড়যন্ত্রকারীদের নিয়ে গোপন বৈঠক।

সিটি কর্পোরেশন নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে বিএনপির প্রার্থী তাবিথ আওয়ালের বাসায় ষড়যন্ত্রকারীদের নিয়ে গোপন বৈঠক।

আসন্ন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপির প্রার্থী তাবিথ আওয়ালের বাসায় ষড়যন্ত্রকারীদের নিয়ে […]

জেপির সম্মেলনে সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন রাজনীতিতে অলঙ্ঘনীয় দেয়াল উঁচু হয়েছে।

জেপির সম্মেলনে সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন রাজনীতিতে অলঙ্ঘনীয় দেয়াল উঁচু হয়েছে।

নিজস্ব প্রতিবেদকঃ দেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে খারাপ সম্পর্কের চিত্র তুলে ধরে আওয়ামী লীগ […]

রাজধানী

রাজধানীর দিয়াবাড়িতে হচ্ছে না করোনাভাইরাসের কোয়ারেন্টাইন সেন্টার।

রাজধানীর দিয়াবাড়িতে হচ্ছে না করোনাভাইরাসের কোয়ারেন্টাইন সেন্টার।

নিজস্ব প্রতিবেদকঃ রাজধানীর দিয়াবাড়ির উত্তরা অ্যাপার্টমেন্ট প্রকল্পের (আবাসিক) একটি ভবনে করোনাভাইরাসের কোয়ারেন্টাইন সেন্টার […]

তরুন প্রজন্মকে বাংলাদেশের জন্মের সঠিক ইতিহাস জানতে শেকড়ের সন্ধান করার আহবান জানান মো. সাজ্জাদ হোসেন।

তরুন প্রজন্মকে বাংলাদেশের জন্মের সঠিক ইতিহাস জানতে শেকড়ের সন্ধান করার আহবান জানান মো. সাজ্জাদ হোসেন।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শ্রদ্ধার্ঘ্য অর্পণ এবং মাতৃভাষা বাংলার আন্দোলনের সঠিক ইতিহাস জানতে তরুন […]

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে ৩১ নম্বর ওয়ার্ডে ঘুড়ির ভোট ঝুড়িতে এনে বিজয় ঘোষণা ইসির, পরাজিত প্রার্থী অবশেষে জয়ী।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে ৩১ নম্বর ওয়ার্ডে ঘুড়ির ভোট ঝুড়িতে এনে বিজয় ঘোষণা ইসির, পরাজিত প্রার্থী অবশেষে জয়ী।

নিজস্ব প্রতিবেদকঃ গত ১ ফেব্রুয়ারি রাতে রিটার্নিং অফিসার কর্তৃক ঘোষিত ফলাফলে ঝুড়ি প্রতীকের […]

রাজধানীর ধানমন্ডিতে পপুলার ডায়াগনস্টিক সেন্টারের আগুন নিয়ন্ত্রণে।

রাজধানীর ধানমন্ডিতে পপুলার ডায়াগনস্টিক সেন্টারের আগুন নিয়ন্ত্রণে।

নিজস্ব প্রতিবেদকঃ রাজধানীর ধানমন্ডিতে পপুলার ডায়াগনস্টিক সেন্টারে লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। রাত পৌনে […]

সাংবাদিক মুস্তাফিজুর রহমান সুমনের ওপর হামলায় জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। -র‌্যাব মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ

সাংবাদিক মুস্তাফিজুর রহমান সুমনের ওপর হামলায় জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। -র‌্যাব মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ

ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনে সংবাদ সংগ্রহের সময় সাংবাদিক মুস্তাফিজুর রহমান সুমনের ওপর হামলার […]

ঢাকা উত্তর সিটির ৩নং ওয়ার্ডের সাবেক কমিশনার বর্তমান আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী  মানিকের শোডাউন। ভোটারদের ভোটকেন্দ্রে ঢুকতে দেয়া হচ্ছেনা।

ঢাকা উত্তর সিটির ৩নং ওয়ার্ডের সাবেক কমিশনার বর্তমান আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মানিকের শোডাউন। ভোটারদের ভোটকেন্দ্রে ঢুকতে দেয়া হচ্ছেনা।

ক্ষমতা আর প্রভাব খাটিয়ে ভোটকেন্দ্র দখলের জন্য সলাপরামর্শ করছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের […]

ধর্ষণের হুমকি দিয়ে কেন্দ্র ছাড়ার নির্দেশ জাতীয় পার্টির ১২ জন নারী পোলিং এজেন্টকে।

ধর্ষণের হুমকি দিয়ে কেন্দ্র ছাড়ার নির্দেশ জাতীয় পার্টির ১২ জন নারী পোলিং এজেন্টকে।

নিজস্ব প্রতিবেদকঃ ঢাকা ‍উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে দারুসসালাম থানার ৯নং ওয়ার্ডে ধর্ষণের হুমকি […]

২৫নং ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী এবং তার মেয়ে ও সমর্থকদের দল সমর্থিত প্রার্থীর ছেলে ও তার সমর্থকরা মারধর করেছে বলে অভিযোগ পাওয়া যায়।

২৫নং ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী এবং তার মেয়ে ও সমর্থকদের দল সমর্থিত প্রার্থীর ছেলে ও তার সমর্থকরা মারধর করেছে বলে অভিযোগ পাওয়া যায়।

নিজস্ব প্রতিবেদকঃ ঢাকা উত্তর সিটি করপোরেশনের ২৫নং ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী এবং […]

বিএনপি প্রার্থীর পক্ষের দুই মহিলা এজেন্ট সময়মত কেন্দ্রে উপস্থিত না হওয়ায় তাদেরকে এজেন্ট হতে দেয়া হয়নি।

বিএনপি প্রার্থীর পক্ষের দুই মহিলা এজেন্ট সময়মত কেন্দ্রে উপস্থিত না হওয়ায় তাদেরকে এজেন্ট হতে দেয়া হয়নি।

নিজস্ব প্রতিবেদকঃ ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে রাজধানীর ৪০নং ওয়ার্ডের ছোলমাইদ এমদাদুল উলুম […]

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ভোটের নিরাপত্তায় ৫০ হাজার ফোর্স মোতায়েন।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ভোটের নিরাপত্তায় ৫০ হাজার ফোর্স মোতায়েন।

নিজস্ব প্রতিবেদকঃ আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে নিরাপত্তা নিশ্চিতের জন্য […]

কৃষি সংবাদ

স্বাস্থ্য ও চিকিৎসা

করোনাভাইরাস থেকে সচেতনতার লক্ষ্যে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চেয়ে রিট।

করোনাভাইরাস থেকে সচেতনতার লক্ষ্যে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চেয়ে রিট।

নিজস্ব প্রতিবেদকঃ দেশে করোনাভাইরাস থেকে সচেতনতার লক্ষ্যে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চেয়ে […]

বাংলাদেশে করোনা ভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদফতরের প্রতিবেদন হাইকোর্টে।

বাংলাদেশে করোনা ভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদফতরের প্রতিবেদন হাইকোর্টে।

নিজেস্ব প্রতিবেদকঃ বাংলাদেশে করোনা ভাইরাস পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের প্রতিবেদন হাইকোর্টে উপস্থাপন করা […]

করোনা ভাইারাস মোকাবেলায়  তিন স্তরে কমিটি গঠন করা হয়েছে: (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

করোনা ভাইারাস মোকাবেলায় তিন স্তরে কমিটি গঠন করা হয়েছে: (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

নিজস্ব প্রতিবেদকঃ করোনা ভাইারাস মোকাবেলায় জাতীয়, জেলা ও উপজেলা পর্যায়ে তিন স্তরে কমিটি […]

করোনা ভাইরাস কী ?

করোনা ভাইরাস কী ?

করোনা ভাইরাসটির আরেক নাম ২০১৯-এনসিওভি। এটি এক ধরনের করোনা ভাইরাস। ভাইরাসটির অনেক রকম […]

কয়েলের ধোঁয়া মানুষের প্রজনন ক্ষমতা কমিয়ে দিচ্ছে। -গাইনোকোলজিস্ট ডা. নওশিন শারমিন পূরবী

কয়েলের ধোঁয়া মানুষের প্রজনন ক্ষমতা কমিয়ে দিচ্ছে। -গাইনোকোলজিস্ট ডা. নওশিন শারমিন পূরবী

নিজস্ব প্রতিবেদকঃ কয়েলের ধোঁয়া মশা মারছে ঠিকই, কিন্তু তা মানুষের প্রজনন ক্ষমতা কমিয়ে […]

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী অপরাধী ও দুর্নীতিবাজদের আশ্রয় দিয়েছেন।

দুর্নীতিবাজ ক্যাসিনোর গড ফাদার আলী ভান্ডারীর আরও একটি সম্পদের সন্ধান।