September 19, 2024, 1:38 am

তথ্য ও সংবাদ শিরোনামঃ
ভালুকায় রাতের আধারে শতাধিক পেঁপে গাছ কর্তন ভালুকার চাঞ্চল্যকর অটোরিকশা চালক হত্যা মামলার দুই আসামী ২৪ ঘণ্টার মধ্যে গ্রেফতার জাতিসংঘের ফ্যাক্ট-ফাইন্ডিং দলকে তথ্য দেওয়ার আহ্বান ভালুকায় পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে র‍্যালী ও আলোচনা সভা আত্মকর্মসংস্থানের লক্ষে বিউটিফিকেশন কোর্স ও ফুড প্রসেসিং প্রশিক্ষণ উদ্বোধন করলো মানব কল্যাণ পরিষদ নগদের বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের ষড়যন্ত্র। -তানভির মিশুক বিদেশি বিনিয়োগ খুব একটা পাওয়া যাবে না, এ কারণে অভ্যন্তরীণ রাজস্বের ওপর নির্ভর করতে হবে। -অর্থ উপদেষ্টা মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে অর্থ, বাণিজ্য, বিজ্ঞান, প্রযুক্তিবিষয়ক এবং পররাষ্ট্র উপদেষ্টাদ্বয়ের বৈঠক। জাতীয় লেখক উৎসব অনুষ্ঠিত আজমিরি ওসমানের অন্যতম সহযোগী সন্ত্রাসী মুরাদ এখনো অধরা সীমান্ত হত্যা বন্ধে ব্যর্থ সকল সরকার : মোমিন মেহেদী আমি পুতিনকে নিয়ে খুব একটা ভাবি না। -মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঢাকায় পৌঁছেছে মা‌র্কিন যুক্তরাষ্ট্রের এক‌টি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল। রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনা করে নির্বাচনী রূপরেখা প্রকাশ করুন -জয়নুল আবদিন ফারুক স্বাস্থ্য খাত সংস্কারবিষয়ক প্যানেলের সভাপতির পদ থেকে পদত্যাগ। স্বেচ্ছাসেবকদলের কেন্দ্রীয় সভাপতির উপর হামলার প্রতিবাদে ভালুকায় বিক্ষোভ মিছিল দেশ বিরোধী চক্রান্তের বিরুদ্ধে ও খুনি হাসিনার দ্রুত বিচারের দাবিতে খেলাফত মজলিসের গণ সমাবেশ নিখোঁজের দুই মাস পর আশুলিয়া থেকে বাংলাদেশি বংশোদ্ভূত অস্ট্রেলিয়া প্রবাসী এক নারীর অর্ধগলিত মৃতদেহ উদ্ধার। সঠিক তথ্যপ্রমাণ ছাড়া বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন মামলায় কোনো সরকারি কর্মকর্তা কর্মচারীকে গ্রেফতার করা যাবে না। -পুলিশ সদর দপ্তর শারদীয় দুর্গাপূজা উপলক্ষে সরকারিভাবে ৪ কোটি টাকা বরাদ্দ করায় খোকন চন্দ্র দাস এর অভিনন্দন ময়মনসিংহের ভালুকায় সাবেক সংসদ সদস্য সহ ৩৯৮ জনকে আসামী করে থানায় মামলা আইভীর দুর্নীতির অভিযোগ অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। চাঁদপুরের হাজীগঞ্জে ছেলের হাতে বাবা খুন। সিইসি পদত্যাগ করায় তৈরি হয়েছে সাংবিধানিক এই প্রতিষ্ঠানে শূন্যতা, গঠনের কথা আপাতত ভাবছে না অন্তর্বর্তী সরকার। মার্কিন নাগরিকদের বাংলাদেশ ভ্রমণ সতর্কতা লেভেল ফোর কমিয়ে লেভেল থ্রিতে। জাতির উদ্দেশে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস এর ভাষণে। সালাউদ্দিন কাদের চৌধুরীর জানাজায়ও অংশগ্রহণ করতে দেয়নি। -খোন্দকার গোলাম মোর্তজা জাতীয় মানবাধিকার সোসাইটি ও ভুটানের রাষ্ট্রদূত এর মতবিনিময় ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরে কেন্দ্রীয় বাহিনীর আরও দুই হাজার পুলিশ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার। অন্তরবর্তী সরকারের শিল্পনীতি কি? জানতে উপদেষ্টার দপ্তরে চাষী মামুন

বিদেশি কর্মীদের তথ্য কর্তৃপক্ষকে অবশ্যই জানাতে হবে।

বিদেশি কর্মীদের তথ্য কর্তৃপক্ষকে অবশ্যই জানাতে হবে।

কতজন বিদেশিকর্মী নিজেদের প্রতিষ্ঠানে কর্মরত রয়েছেন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষে (বিডা) নিবন্ধনভুক্ত বিভিন্ন কারখানা ইউনিট ও ব্যবসায়ী প্রতিষ্ঠানকে তা কর্তৃপক্ষকে অবশ্যই জানাতে হবে।

এ ছাড়া বিডার কাছ থেকে সুনির্দিষ্ট পরিষেবা ভোগ করতে কাজের অনুমতিপত্র বা ওয়ার্ক পারমিট ছাড়াই কী সংখ্যক বিদেশি কাজ করছেন সেই তথ্যও দিতে হবে বলে সম্প্রতি এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে সংস্থাটি।

বিডা বলছে, অনুমতিপত্র ছাড়া কাজ করছেন এমন বিদেশিকর্মীদের ক্ষেত্রে তারা কী পদক্ষেপ নিয়েছে সেই তথ্যও দিতে হবে।

পরিষেবার মধ্যে রয়েছে ভিসার সুপারিশ, কাজের অনুমতিপত্র, কাজের অনুমতিপত্রের সময় বাড়ানো এবং কাজের অনুমতিপত্র বাতিল, লিয়াজোঁ অফিস কিংবা শাখার অনুমোদন ও প্রত্যাবাসন।

প্রতিটি শিল্প কারখানার শাখা, ব্যবসায়ী প্রতিষ্ঠান ও বিদেশি কোম্পানির শাখাকে প্রয়োজনীয় প্রতিবেদনের সঙ্গে সংশ্লিষ্ট বিবরণও দাখিল করতে হবে যে সেখানে কাজের অনুমতিপত্র ছাড়া কোনো বিদেশিকর্মী নেই।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিশ্চিত প্রমাণ ছাড়া শিল্প কারখানার বিভিন্ন ইউনিট ও অন্যান্য ব্যবসাপ্রতিষ্ঠানকে প্রয়োজনীয় পরিষেবা দেয়া বিডার পক্ষে সম্ভব নয়।

আন্তঃমন্ত্রণালয় বৈঠকে গৃহীত সিদ্ধান্ত মোতাবেক গত ১৭ সেপ্টেম্বর বিনিয়োগ উন্নয়ন সংস্থা এই বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

বিদেশিকর্মীদের তথ্য দেয়ার ক্ষেত্রে প্রতিষ্ঠানগুলোকে অবশ্যই একটি কার্যবিধি অনুসরণ করতে হবে বলে বিডির বিজ্ঞপ্তিতে নির্দেশনা দেয়া হয়েছে।

সংস্থাটির নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম সোমবার বলেন, দীর্ঘদিন ধরে দেশে কাজ করা বিদেশিকর্মীদের সংখ্যা নিয়ে একটি বিভ্রান্তি রয়েছে। বিদেশিকর্মীদের একটি নিয়মের মধ্যে নিয়ে আসতে চাচ্ছেন কর্তৃপক্ষ।

বিদেশিদের বিডার শিল্প ও বাণিজ্যিক দুটি শাখা কাজের অনুমতিপত্র দিয়ে থাকে। কিন্তু কর্তৃপক্ষের কাছে যে তথ্য আছে, তাতে বর্তমানে দেশে বৈধ বিদেশিকর্মীদের সঠিক সংখ্যা জানা সম্ভব হচ্ছে না।

কিন্তু বিডা কর্মকর্তারা বলছেন, সংস্থাটিতে নিবন্ধনভুক্ত বিদেশিকর্মীর সংখ্যা ২০ হাজার।

গত বছরের মার্চ পর্যন্ত আগের পাঁচ বছরে সাত হাজার ৬৪২ বিদেশিকে শিল্পকারখানায় কাজের অনুমতিপত্র দেয়া হয়েছে। এই সময়ে ১১ হাজার ৫৯ জনের ওয়ার্ক পারমিট নবায়ন করা হয়েছে।

কর্তৃপক্ষ অবশ্য সাড়ে পাঁচ হাজার নতুন বাণিজ্যিক কাজের অনুমতিপত্র দিয়েছে। এ ছাড়া ছয় হাজার ৩০০ অনুমতিপত্র নবায়ন করেছে।

বিডার তথ্যানুসারে বিদেশিকর্মীদের কাজের অনুমতি নেয়া বাধ্যতামূলক। যদি কোনো কোম্পানি বিদেশিকর্মীদের কাজের অনুমতিপত্রের তথ্য গোপন করে তাদের আইনি পদক্ষেপের মুখোমুখি হতে হবে।

বাংলাদেশে কাজ করা বিদেশি নাগরিকদের সংখ্যা নিয়ে সরকারি সংস্থাগুলোর কাছে যদিও কোনো পরিসংখ্যান নেই, তবু গবেষক ও বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান (এনজিও) দাবি করছে, কোনো ধরনের বৈধ কাগজপত্র ছাড়াই বিপুলসংখ্যক বিদেশি নাগরিক বাংলাদেশে কাজ করছেন। এতে ব্যাপকসংখ্যক বিদেশি মুদ্রা অন্য দেশে চলে যাচ্ছে।

বেসরকারি খাতের লোকজন স্বীকার করছেন যে পোশাক, বস্ত্র, বায়িং হাউস, টেলিযোগাযোগ, তথ্যপ্রযুক্তি, পোলট্রি, পোলট্রি খাবার সংশ্লিষ্ট খাতে বিপুলসংখ্যক বিদেশি পেশাজীবী কর্মরত রয়েছেন। আর এসব লোকের কোনো কাজের অনুমতিপত্র নেই।

দেশের বিভিন্ন খাতে ৮৫ হাজার ৪৮৬ জন বিদেশি কাজ করছেন বলে সংসদকে গত ফেব্রুয়ারিতে জানানো হয়েছিল।

দ্য সেন্টার অব এক্সিলেন্স ফর বাংলাদেশে অ্যাপারেল ইন্ডাস্ট্রি ‘বাংলাদেশের আরএমজি খাতে বিদেশি নিয়োগ এবং তাদের বিকল্প’ শিরোনামে একটি গবেষণা পরিচালনা করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের সহায়তা এই গবেষণাটি হয়েছে।

পোশাক খাতে বিদেশিদের নিয়োগের কারণ ও তাদের কাজের ক্ষেত্র নিয়ে এই গবেষণাটি হয়েছে। এখন পর্যন্ত এর ফল ঘোষণা করা হয়নি। কিন্তু গবেষণা প্রস্তাব অনুসারে, পাঁচ লাখের কাছাকাছি বিদেশি বাংলাদেশের বিভিন্ন খাতে কাজ করছেন।

তাদের মধ্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ, বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ ও এনজিও বিষয় ব্যুরোর কাছে এক লাখের নিবন্ধন রয়েছে।

২০১৭ সালের ১২ ডিসেম্বরে তখনকার অর্থমন্ত্রী এএমএ মুহিত বলেছেন, ক্রমবর্ধমান বস্ত্র ও চামড়া শিল্পে মাঝারি-পর্যায়ের পরিচালনা বিশেষজ্ঞ বাড়াতে চাচ্ছে সরকার। এতে বিদেশি কর্মীদের অর্থের প্রবাহ নিয়ন্ত্রণের কথা বলা হয়েছে। মুহিত বলেন, আর অর্থের পরিমাণ বছরে পাঁচশ কোটি ডলার হবে।

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com