May 19, 2024, 5:09 pm

তথ্য ও সংবাদ শিরোনামঃ
ভোটারদের ভোট কেন্দ্রে আসতে বাধা দিলে ৯৯৯ জানালেই নেওয়া হবে ব্যবস্থা। শান্তিপূর্ণ সমাবেশের মধ্যে ব্যাপক বিক্ষোভ বাঙালির দাবি ভাষা শহীদ রেলস্টেশন। ১৯ মে আসামের বাংলা ভাষা শহিদ দিবস পালিত নিয়াজুর রহমান নিয়াজ একজন চতুর প্রতারক, চাকরির প্রলোভন দেখিয়ে নিরীহ লোকদের কাছথেকে হাতিয়ে নিচ্ছে কোটি টাকা। টংগিবাড়ী বাজারের পাশে পুকুরের ঘাটলায় ময়লার ভাগার ঝুঁকিতে পরিবেশ। শুধু ভারত,বাংলাদেশ নয় শ্রীলঙ্কার জাতীয় সঙ্গীতও কবিগুরুর লিখা। সরকার ইসরায়েলের বিরুদ্ধে কথা বলবে আর রাতের আধাঁরে বিমান অবতরণ করার সুযোগ দিবে এটা মানা যায় না- আলাল ঋতম্ভরা বন্দোপাধ্যায় একজন মাল্টি ট্যালেন্টেড কলকাতার মেয়ে! বেনাপোল দিয়ে ৩ দিন ভারতে ভ্রমণ ভিসায় প্রবেশ বন্ধ। ভালুকায় স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত ১ শতাংশ ভোটার এলেও নির্বাচন গ্রহণযোগ্য, ইসি আহসান হাবিব। মেদ কমাতে পাতিলেবুর উপকারিতা। আমি হাওয়া ভবনের মতো কোনো ‘খাওয়া ভবন’ করিনি, যা ব্যবসার জন্য অসুবিধা তৈরি করবে। মুন্সিগঞ্জের টংগিবাড়ী তে পুকুর থেকে মিললো কষ্টি পাথরের মূর্তি ভালুকায় কারখানা শ্রমিকের রহস্যজনক মৃত্যু বিমানের ১৬ কর্মকর্তার বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেছে দু দুদক। জাতীয় প্রেসক্লাবের সামনে অধিকার আদায় মঞ্চের আত্মপ্রকাশ ও ফারাক্কা লংমার্চ পালিত। কেশবপুর থানার ওসি ও উপজেলা চেয়ারম্যান সহ তিন জনের নামে চাঁদাবাজির মামলা। বাঙালি যাদের মনে রাখেনি, ঐতিহাসিক মহেঞ্জোদারোর আবিষ্কার কর্তা রাখালদাস বন্দ্যোপাধ্যায়ের প্রয়াণ দিবস ৩০মে অনলাইনে আলোচিত তনির ভয়ংকর প্রতারণা, সানভীস বাই তনি’র শোরুম সিলগালা। ভালুকায় নবনির্মিত ৩টি রাস্তার উদ্ধোধন ফেসবুক রিলস থেকে আয় করবেন যেভাবে। যশোরের শার্শায় চাচাকে হত্যার দায়ে ১১ বছর পর ভাতিজার মৃত্যুদণ্ড। ভালুকায় কৃষকদের মাঝে কৃষি উপকরণ বিতরণ চোখ বলে দিবে শরীরে আছে কতশত রোগ, জানা যাবে স্বাস্থ্যের অবস্থা! আগামী বাজেটে জলবায়ুর উপর প্রাধান্য দেওয়া জরুরি – আতিউর রহমান বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতগামী যাত্রীসুবিধা ফিঃ অনলাইনে পরিশোধ করতে হবে। দেশ সেরা যশোর শিক্ষা বোর্ড এস এস সিতে। রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩ তম জন্মবার্ষিকীতে কবি বৈঠক ও আলোচনা সভা অনুষ্ঠিত।

বাংলাদেশ এ হঠাৎ করেই ভারত থেকে অক্সিজেন আমদানি বন্ধ।

বাংলাদেশ এ হঠাৎ করেই ভারত থেকে অক্সিজেন আমদানি বন্ধ।

নিজস্ব প্রতিবেদকঃ যশোর থেকে।
দেশের চিকিৎসা খাতে ব্যবহৃত অক্সিজেনের চাহিদার বড় একটি অংশ আমদানি হয়ে থাকে ভারত থেকে। প্রতি মাসে শুধু বেনাপোল বন্দর দিয়েই প্রায় ৩০ হাজার মেট্রিক টন অক্সিজেন আমদানি হয়ে থাকে। করোনাকালে বেড়েছে অক্সিজেনের চাহিদা। কিন্তু এরমধ্যেই বাংলাদেশ এ হঠাৎ করেই ভারত থেকে অক্সিজেন আমদানি বন্ধ ।

দেশীয় আমদানিকারকরা জানান, ভারতীয় রফতানিকারকরা বলছেন, ভারতীয় অক্সিজেন রফতানি না করতে তাদের ওপর চাপ রয়েছে। তাই ভারতে ভবিষ্যৎ চাহিদার কথা ভেবে বাংলাদেশে অক্সিজেন রফতানি সাময়িকভাবে বন্ধ রয়েছে।

করোনাকালীন আক্রান্ত রুগীর জীবন বাঁচাতে সম্প্রতি এ অক্সিজেনের চাহিদা আরও বাড়ছে। এরই মধ্যে বাংলাদেশ এ হঠাৎ করে বন্ধ হয়ে গেছে ভারত থেকে অক্সিজেন আমদানি।

বন্দর সংশ্লিষ্ট সূত্র জানায়, বাংলাদেশ ও ভারতের মধ্যে সুসম্পর্কের কারণে করোনা মহামারীর এই সময়েও বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারত থেকে জীবন রক্ষাকারী গ্যাস অক্সিজেন আমদানি অব্যাহত ছিল। গত ১৩ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত ৯ দিনে এই বন্দর দিয়ে ৬৯০ মে. টন অক্সিজেন রফতানি করতো ভারত। এদিকে ভারতএ অক্সিজেন সংকট দেখা দেওয়ায় কোন ঘোষণা ছাড়াই তারা গ্যাস রফতানি বন্ধ করে দিয়েছে। ফলে বিপাকে পড়েন ব্যবসায়ীসহ স্বাস্থ্যবিভাগ সংশ্লিষ্টরা।

ওপারের রফতানিকারকরা বাংলাদেশ এর আমদানিকারকদের জানিয়েছেন, অক্সিজেন রফতানি বন্ধে তাদের ওপর চাপ রয়েছে। ভারতের চাহিদার কথা ভেবে বাংলাদেশে অক্সিজেন রফতানি সাময়িক বন্ধ করা হয়েছে।

বাংলাদেশ-ভারত চেম্বার অব কমার্সের পরিচালক মতিয়ার রহমান বলেন, দেশে করোনা সংক্রমণের দ্বিতীয় ধাপ চলছে। এতে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। করোনা রোগীদের চিকিৎসার জন্য অক্সিজেন খুবই গুরুত্বপূর্ণ। যদিও ভারতেও অক্সিজেন স্বল্পতা রয়েছে। তারপরও বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্প্রীতির বন্ধন এবং বন্ধুপ্রতিম প্রতিবেশী হওয়ায় বাংলাদেশকে তারা তরল অক্সিজেন প্রদান অব্যাহত রাখবে বলে আশা করি।

বেনাপোল সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন বলেন, ভারত ও বাংলাদেশের মধ্যে সবসময়ই সুসম্পর্ক বিদ্যমান। তাই করোনার এসময়ে ভারতের উচিত কম করে হলেও অক্সিজেন রফতানি সচল রাখা।

বেনাপোল স্থল বন্দর বেনাপোল উপপরিচালক আব্দুল জলিল বলেন, গত ৪দিনে বন্দর দিয়ে কোন অক্সিজেনের চালান আসেনি। তবে এ নিয়ে সরকারি কোন নির্দেশনাও পাননি তারা।

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com