May 3, 2024, 11:51 pm

তথ্য ও সংবাদ শিরোনামঃ
ভালুকায় মে দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত। ভালুকায় তীব্র তাপদাহে সর্বসাধারণের মাঝে পানি ও খাবার সেলাইন বিতরণ। আইবি বাংলো’র অর্থ আত্নসাতকারী সাইফুজ্জামান চুন্নু ধরাছোঁয়ার বাইরে বেনাপোলে বাস চাপায় নিহত ১ গুরুতর আহত ১। যশোরের অভয়নগর উপজেলায় ইজিবাইক ছিনতাইয়ের সময় স্থানীয়দের পিটুনিতে একজনের মৃত্যু। রাজশাহী মহানগরীর কুখ্যাত মাদক সম্রাট রাব্বি খাঁ আটক ভালুকায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়। পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার নিজকাটা খালে ভাসছে টর্পেডোর আকৃতির একটি বস্তু। জার্নালিস্ট ইউনিটি সোসাইটি (জেইউএস) এর প্রকাশিত “ত্রিমোহনা” সহ নিজের লিখা ও সম্পাদিত বেশকিছু ব‌ই মাননীয় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীকে উপহার দিলেন। ত্রিশালে ডাকাত দলের তিন সদস্য আটক। বেইলি রোড অগ্নিকাণ্ডে নিহতদের স্মরণসভা ওঅসচ্ছল পরিবারের মধ্যে আর্থিক সহায়তা বিতরণ। টংগিবাড়ী বাজারের পাশে ময়লার ভাগার ঝুঁকিতে পরিবেশ ও জনসাস্থ্য। টংগিবাড়ী উপজেলা প্রশাসন কতৃক তীব্র তাপদাহে সুপেয় পানির ব্যাবস্থা। বেনাপোল বন্দরে খালাসের অপেক্ষায় ভারত থেকে আমদানিকৃত ৩৭০ টন আলু পচন ধরতে শুরু করেছে। ভালুকায় তীব্র তাপদাহে সর্বসাধারণের মাঝে পানি ও খাবার সেলাইন বিতরণ। ভালুকায় দ্বিতীয় বিয়ে করায় ছেলের আঘাতে বাবার মৃত্যু। তীব্র গরমে খেটে খাওয়া মানুষের মাঝে খাবার সেলাইন বিতরণ করলেন ওসি কামাল। ভালুকায় ইউপি চেয়ারম্যানের বিচার দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন স্মারক লিপি প্রদান। ঈদগািঁও উপজেলা নির্বাচনে তিনটি পদে মনোনয়ন পত্র দাখিল করেছেন ১৭ জন প্রার্থী। ময়মনসিংহে আইনশৃঙ্খলা রক্ষায় ভালুকা মডেল থানা শ্রেষ্ঠত্ব। ভালুকায় ল্যান্ডমার্ক সিটি পার্টি সেন্টার উদ্বোধন। যশোরে ইরি (বোরো)ধানের বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি। ইন্ডাস্ট্রিয়াল পুলিশের কার্যক্রমে অপরাধজনক কোন ঘটনা ঘটেনি ময়মনসিংহ শিল্প এলাকায়। ছবি তোলার অপরাধে সাংবাদিক গ্রেফতার, অত:পর মুক্তি রংপুরের গঙ্গাচড়ায় অবৈধ ব্যবসায় বাধা দেওয়ায় প্রতিবেশীর উপর হামলা আহত ৩ রমেকে ভর্তি। দেশব্যাপী তিন দিনের সতর্কতামূলক হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অফিস। ভাবির ছবি এডিট করে নগ্ন ভাবে প্রচার করায় আটক দেবর। যশোর কেন্দ্রীয় কারাগারে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির মৃত্যু। ঝিনাইদহ জেলার মহেশপুর সীমান্ত থেকে ৪০ পিস স্বর্ণের বারসহ ২ জনকে আটক করেছে বিজিবি। সংবাদ প্রকাশের জের ধরে সাংবাদিক ও তার পরিবারের সদস্যদের উপর হামলা।

ভূমি রেকর্ড, ভূমি জরিপ কি? আসুন সংক্ষেপে জেনে নেই।

ভূমি রেকর্ড, ভূমি জরিপ কি? আসুন সংক্ষেপে জেনে নেই।

ভূমি নিয়ে আলোচনা করতে গেলে প্রথমেই আসবে ভূমির রেকর্ড। সহজ কথায় রেকর্ড হলো জমির মালিকানার বিবরণ যা ভূমি জরিপের মাধ্যমে প্রস্তুত করা হয়। আইন গ্রন্থের ভষায় “The Survey Act, 1875” এবং সংশ্লিষ্ট বিধিমালা অনুযায়ী সরকারের জরিপ বিভাগ সরেজমিন জরিপ করে ভূমির মালিকানার যে বিবরণ এবং নকশা তৈরী করে তাই রেকর্ড। রেকর্ড প্রচলিতভাবে খতিয়ান বা স্বত্ত্বলিপি বা Record of Rights (RoR) নামেও পরিচিত। এখানে মনে রাখতে হবে মালিকানার বিবরণ এবং নকশা একত্রিতভাবেই রেকর্ড। নকশা বা Map রেকর্ডের একটি অবিচ্ছেদ্য অংশ। কাজেই এটি সংগ্রহেরাখা জরুরি।

সি.এস রেকর্ড

সি.এস হলো Cadastral Survey (CS) এর সংক্ষিপ্ত রূপ। ১৯১০-১৯২০ সালে জরিপ করে এই খতিয়ান তৈরী করা হয়েছিল। এই জরিপটি ১৮৮৯ সালহতে ১৯৪০ সালের মধ্যে পরিচালিত হয় । এটি ভারতীয় উপমহাদেশের প্রথম সামগ্রিক জরিপ। প্রথম হলেও এই জরিপ প্রায় নির্ভুল হিসেবে খ্যাত। এজন্য অধিকাংশ ক্ষেত্রে এটিকে baseline হিসেবে ধরা হয়। এই জরিপের মাধ্যমে প্রস্তুতকৃত রেকর্ডই হচ্ছে সি.এস রেকর্ড।

এস.এ রেকর্ড

পরবর্তীতে ১৯৫০ সনের জমিদারী অধিগ্রহণ এবং প্রজাস্বত্ত্ব আইনের আওতায় ১৯৫৬-১৯৬৩ সন, সময়কালে এস.এ অপারেশনের মাধ্যমে এস.এ রেকর্ড প্রস্তুত করা হয়। এই রেকর্ডটি খুব অল্প সময়ে তাড়াহুড়ো করে তৈরী হওয়ায় এতে বেশ ভুলভ্রান্তি রয়ে যায়। তাছাড়া এটি হাতে লেখা হওয়ায় খুব সহজেই ঘষা মাজা (Tempering) বা জাল জালিয়াতির হওয়ার আশংকা থেকে যায়।

আর.এস (RS) রেকর্ড

পরবর্তীকালে বাংলাদেশেও স্বাধীনতার পর নতুন করে একটি জরিপ কার্যক্রম পরিচালিত হয়। একে Bangladesh Revisional Survey বা সংক্ষেপে B.R.S বলে। এই রেকর্ডটি B.S বা R.S নামেও পরিচিত। সমগ্র বাংলাদেশেই (ঢাকা মহানগরে এবং কতিপয় ব্যতিক্রম ছাড়া) বর্তমানে এই B.R.S/ B.S/ R.S রেকর্ডের ভিত্তিতেই ভূমি ব্যবস্হাপনার কার্যক্রম চলছে।

ঢাকামহানগরজরিপ বা সিটি জরিপ

ঢাকা মহানগরে ভূমির প্রকৃতি ও মালিকানার ব্যাপক পরিবর্তনের কারণে পরবর্তীতে কেবল মাত্র ঢাকা শহরে আরও একটি জরিপ পরিচালিত হয়। এটি সিটি জরিপ বা মহানগর জরিপ হিসেবে পরিচিত । ২০১২ সন হতে ঢাকা মহানগরে এই রেকর্ডের ভিত্তিতেই নামজারী সহ ভূমি ব্যবস্হাপনার সকল কাজ চলছে।

মনে রাখতে হবে, সর্বশেষ প্রকাশিত রেকর্ডই ভূমি মালিকানার প্রকৃত ভিত্তি । সর্বশেষ প্রকাশিত রেকর্ডই চূড়ান্ত। পূর্ববর্তী রেকর্ড সমূহ তখন কেবল মাত্র রেফারেন্সের কাজে ব্যবহৃত হবে। যেমন, ঢাকা মহা নগরের সিটি জরিপের গেজেট প্রকাশিত হওয়ায় এই রেকর্ডই বর্তমানে বলবৎ রয়েছে। এটিই এখন মালিকানারভিত্তি । ঢাকা মহানগরে বি.আর.এস বা এস.এ বা সি.এস রেকর্ড এখন আর মালিকানার ভিত্তি নয়।

রেকর্ড সম্পর্কে কোন আপত্তি থাকলে

রাজস্ব অধিকার তা নিষ্পত্তি করবেন। রাজস্ব কর্মকর্তার আদেশে সন্তুষ্ট না হলে সংক্ষুব্ধ ব্যক্তি সরকারী সেটেলমেন্ট অফিসারের পদের নিচে নয় এমন রাজস্ব কর্মকর্তার নিকট আপিল করবেন। তার সিদ্ধান্তেও সন্তষ্ট না হলে ৫৩ ধারা অনুযায়ী বিশেষ জজের নিকট আপিল করা যাবে এবং সেখান থেকে দেওয়ানী কার্যবিধির ১১৫ ধারা অনুযায়ী সুপ্রীমকোর্টের হাইকোর্ট বিভাগে আপিল করা যাবে। সকল ধরনের সম্পত্তি ও আপিল নিষপত্তি করা হলে রাজস্ব কর্মকর্তা চূড়ান্ত রূপে খতিয়ান প্রকাশ করবেন। রাষ্ট্রীয় অর্জন বিধিমালা ২৫ নম্বর বিধিতে বলা হয়েছে যে, রাজস্ব কর্মকর্তা চূড়ান্তভাবে প্রকাশিত খতিয়ান বিনামূল্যে পরিদর্শনের জন্য সুবিধাজনক স্থান কিছু দিনের জন্য উন্মুক্ত রাখবেন। রাজস্ব কর্মকর্তা চূড়ান্তভাবে প্রকাশিত খতিয়ান ও তারিখ বর্ণনা করে সার্টিফিকেট প্রদাণ করেন যা খতিয়ানের চূড়ান্ত সাক্ষ্যরূপে পরিগণিত হবে।

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com