September 21, 2024, 2:10 pm

তথ্য ও সংবাদ শিরোনামঃ
তোফাজ্জল হত্যার দায়ে ৬ শিক্ষার্থীর ১৬৪ ধারায় স্বীকারুক্তিমূলক জবানবন্দি। বায়তুল মোকাররমে বর্তমান ও সাবেক খতিবের অনুসারীদের মধ্যে মারামারি। রাঙামাটি ও খাগড়াছড়ি জেলায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। গড়াছড়ির দীঘিনালায় পাহাড়ি ও বাঙালির সংঘর্ষ গতকাল বৃহস্পতিবার রাতভর গোলাগুলি। ঘূর্ণিঝড় বরিস ইতালির উত্তর-পূর্ব ও মধ্যাঞ্চলে আঘাত হেনেছে। বান্দরবানে অভিযানে সন্ত্রাসীদের আস্তানা ধ্বংস এবং বিপুল পরিমাণ অস্ত্র, গোলাবারুদ, উদ্ধার। আজকের আরজি কর হাসপাতাল স্বর্ণখচিত হাসপাতাল থেকে নরককুন্ড গা-গরমে গরম মশলা ওয়ার্ল্ড মুসলিম কমিউনিটির আত্মপ্রকাশ শেখ হাসিনাসহ সহযোগীদের বিচার দাবি ফারুক হাসানের সিদ্ধিরগঞ্জের আইলপাড়ায় কিশোর গ্যাংয়ের লিডার রাজু ও তার সহযোগীদের অত্যাচারে অতিষ্ঠ এলাকাবাসী আন্তর্জাতিক গণতন্ত্র দিবস উপলক্ষে বিএনপির মহাসমাবেশ সফল হওয়ায় জাতীয়তাবাদী নাগরিক দলের অভিনন্দন ভালুকা স্টুডেন্টস্‌ এসোসিয়েশন আনন্দ মোহন কলেজের কমিটি গঠন ভালুকায় রাতের আধারে শতাধিক পেঁপে গাছ কর্তন ভালুকার চাঞ্চল্যকর অটোরিকশা চালক হত্যা মামলার দুই আসামী ২৪ ঘণ্টার মধ্যে গ্রেফতার জাতিসংঘের ফ্যাক্ট-ফাইন্ডিং দলকে তথ্য দেওয়ার আহ্বান ভালুকায় পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে র‍্যালী ও আলোচনা সভা আত্মকর্মসংস্থানের লক্ষে বিউটিফিকেশন কোর্স ও ফুড প্রসেসিং প্রশিক্ষণ উদ্বোধন করলো মানব কল্যাণ পরিষদ নগদের বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের ষড়যন্ত্র। -তানভির মিশুক বিদেশি বিনিয়োগ খুব একটা পাওয়া যাবে না, এ কারণে অভ্যন্তরীণ রাজস্বের ওপর নির্ভর করতে হবে। -অর্থ উপদেষ্টা মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে অর্থ, বাণিজ্য, বিজ্ঞান, প্রযুক্তিবিষয়ক এবং পররাষ্ট্র উপদেষ্টাদ্বয়ের বৈঠক। জাতীয় লেখক উৎসব অনুষ্ঠিত আজমিরি ওসমানের অন্যতম সহযোগী সন্ত্রাসী মুরাদ এখনো অধরা সীমান্ত হত্যা বন্ধে ব্যর্থ সকল সরকার : মোমিন মেহেদী আমি পুতিনকে নিয়ে খুব একটা ভাবি না। -মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঢাকায় পৌঁছেছে মা‌র্কিন যুক্তরাষ্ট্রের এক‌টি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল। রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনা করে নির্বাচনী রূপরেখা প্রকাশ করুন -জয়নুল আবদিন ফারুক স্বাস্থ্য খাত সংস্কারবিষয়ক প্যানেলের সভাপতির পদ থেকে পদত্যাগ। স্বেচ্ছাসেবকদলের কেন্দ্রীয় সভাপতির উপর হামলার প্রতিবাদে ভালুকায় বিক্ষোভ মিছিল দেশ বিরোধী চক্রান্তের বিরুদ্ধে ও খুনি হাসিনার দ্রুত বিচারের দাবিতে খেলাফত মজলিসের গণ সমাবেশ

জে কে রাউলিং গলি থেকে রাজপথের কাহিনী

জে কে রাউলিং গলি থেকে রাজপথের কাহিনী

ঋতম্ভরা বন্দ্যোপাধ্যায়, কলকাতা: আমরা অনেক দেখেছি আজকে যারা ভারতে আরবপতি,একদিন তাদের অনেকেই জীবনের শুরুতে ট্রেনে ফেরি করতেন। ধিরুভাই আম্বানি একসময় বিভিন্ন দোকানে গিয়ে স্ক্র্যাপ স্টিল বিক্রি করতেন। অর্ডার সাপ্লাই এর কাজ করতেন। কালক্রমে তিনি বিশাল শিল্পপতি হয়ে যান। আজকের মুকেশ আম্বানি, অনিল আম্বানি তারই দুই পুত্র। বিশ্বের সেরা ব্যবসায়ীদের অন্যতম। কলকাতায় কুকমি গুঁড়া মসলার ব্যবসা রমরমিয়ে চলছে। এদের পূর্ব পুরুষ কৃষ্ণ চন্দ্র দত্ত শিয়ালদহ রেল স্টেশনের বিভিন্ন ট্রেনে প্যাকেট করে হলুদ,জিরা, ধনিয়া বিক্রি করতেন। পরবর্তীকালে আজ কুকমি একটি প্রতিষ্ঠিত নাম। প্রাসাদোপম বাড়ী।ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সৌনকের পত্নীর মা ছিলেন অনাথ আশ্রমে। আজ তার পিতা বিশ্ব বিখ্যাত সফটওয়ার ব্যবসায়ী। আমি আলোচনা করছি জে কে রাউলিং এর বিষয়ে। আজ তিনি এক বিখ্যাত লেখিকা।কারো দুঃসময় নিয়ে উপহাস করা উচিত নয়। জে কে রাউলিং হলেন ৫৬০ কোটি ইউরোর মালকিন।একদিন সুসময় আসতে পারে ঠিক এইভাবেই। সেদিন উপহাস করা ব্যক্তিদের অবস্থা কি হতে পারে, কেউ বলতে পারে না।

৯০ -এর দশকের লন্ডন। সময়টা একটা শরতের সন্ধ্যাবেলা। টেমসের ধারে আর পাঁচটা সাধারণ মানুষের মতোই বসে আছেন এক বছর তিরিশের মহিলা। বিগবেনে ঘড়ির কাঁটা সোয়া পাঁচটা ছুঁয়েছে।

টেমসের জলে কেউ ঝাঁপ দিলেন। গার্ড সঙ্গে সঙ্গে হুইশেল বাজালেন। জলরক্ষী বাহিনীর বোট ততক্ষণে উদ্ধার কাজে লেগে পড়েছে। উৎসাহীরা ভিড় জমিয়েছেন। কে ঝাঁপ দিল তখনও কেউ বুঝে উঠতে পারেনি। কিছুক্ষণ পর উদ্ধারকারীরা যাকে তুলে আনলেন, সেই বছর তিরিশের মহিলা একটু আগেই বসে ছিলেন টেমসের তীরে। তার জ্ঞান ছিল না। বাধ্য হয়েই তাকে হাসপাতালে ভর্তি করা হলো। যখন তার জ্ঞান ফিরল ডাক্তার বললেন, আপনি ঘুমের ওষুধ খেয়ে জলে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করতে চেষ্টা করলেন কেন ? কি এমন হয়েছে আপনার ? নির্বিকার মহিলা বললেন, আমার নাম জোয়ানি। আমি বাড়ি যাব। ডাক্তার বুঝলেন উনি অ্যাকিউট ডিপ্রেশনে ভূগছেন। তিনি তাই জোয়ানিকে একজন সাইকিয়াইট্রিস্টের পরামর্শ নিতে বললেন।এর মাঝে অনেকদিন কেটে গেছে। জোয়ানির স্বামী তাকে পরিত্যাগ করেছেন। তার একটি সন্তানও আছে। জোয়ানির বাবার অমতে বিয়ে হওয়ায় জোয়ানির পৈতৃক বাড়িতেও তার ঠাঁই হলো না তার। অর্থনৈতিক অবস্থা এমন শোচনীয় হলো যে খাবার টুকু জোটাবার সামর্থ্য ছিল না জোয়ানির কাছে। এক সময় বাধ্য হলেন সন্তানকে সরকারি হোমের আশ্রয়ে পাঠিয়ে দিতে। আরো একবার আত্মহত্যার চেষ্টা করলেন তিনি। কিন্তু বন্ধুরা ঠিক সময় এসে পড়ায় সে যাত্রায় বেঁচে যান।পেট চালাবার তাগিদে ক্যাফেতে কাজ নেন। কিন্তু তাতেও দেনার টাকা শোধ করা যাচ্ছিল না। এমনি একদিন ম্যাঞ্চেস্টার থেকে লন্ডনে যাবার ট্রেনে চাপলেন। যাত্রাপথে এক বিস্ময় বালককে নিয়ে একটা গল্পের প্লট হঠাৎই মাথায় এলো জোয়ানির। হাতের কাছে কিছু না থাকায় টিস্যু পেপারের ওপরেই লিখে ফেললেন গল্পটি। লন্ডনে পৌঁছে আবার ক্যাফেতে কাজ শুরু করলেন তিনি। একদিন অপরাহ্নের বিরতিতে তার বন্ধু রবার্ট ঐ টিস্যু পেপারগুলি আবিষ্কার করলেন। এবং আশ্চর্য হয়ে জিজ্ঞেস করলেন, এ লেখা কি তোমার জোয়ানি? নির্বিকার জোয়ানি শুধু ঘাড় নাড়লেন। রবার্ট বললেন, এক্ষুনি তার উচিত কোনো প্রকাশকের সঙ্গে দেখা করা।কি মনে করলেন জানা নেই, তবে সেদিন কাজ সেরে এক প্রকাশকের কাছে তিনি ঐ পেপারগুলি দিয়ে এলেন।এক সপ্তাহ পর সেই ক্যাফের ম্যানেজারের কাছে জোয়ানির জন্য একটা ফোন এলো। ফোনের ওপারে ছিলেন ব্লুমস্ বিউরি প্রকাশনা সংস্থার প্রধান সম্পাদক বেরি ক্যানিংহাম। উনি জোয়ানিকে জিজ্ঞেস করলেন, আপনি ঐ আশ্চর্য বালকের কাহিনীকে আরো বিস্তৃত আকারে লিখতে পারবেন কি ? জোয়ানি বললেন, হ্যাঁ পারব। কিন্তু আমার তো উপার্জন বন্ধ হয়ে যাবে তাহলে। বেরি বললেন, আপনাকে আমরা দৈনিক পারিশ্রমিক দেব। দয়া করে আপনি লিখুন। ক্যাফে ছাড়লেন জোয়ানি। মন দিলেন লেখায়। বাকিটা ইতিহাস।সৃষ্টি হলো জগত বিখ্যাত ‘হ্যারি পটার’ সিরিজ।বিশ্ব জুড়ে চল্লিশ কোটি বই বিক্রি হলো রাতারাতি।লেখিকা হলেন ৫৬০ কোটি ইউরোর মালকিন।তিনি আর কেউ নন, স্বয়ং জে.কে রাউলিং।এই পৃথিবীতে প্রতিদিন অলৌকিক কিছু হচ্ছে। কে বলতে পারে কালকের দিনটা আপনার নয় !

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com