July 24, 2021, 12:17 am

News Headline :
মধুপুরে প্রাণী সম্পদ অফিসের অনিয়মের প্রতিবাদে মানববন্ধন দুমকিতে ট্রাকে মিলল দেড় কোটি টাকার চিংড়ি রেণু! লবন বোঝাই ট্রাক থেকে ৫০ হাজার পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার সহ দু’জন গ্রেফতার। ভালুকায় ঈদুল আযহা উপলক্ষে নগদ অর্থ বিতরন মহেশখালী থানা পুলিশের অভিযানে হত্যা মামলার রিমান্ড প্রাপ্ত আসামীর দখল হতে অস্ত্র-কার্তুজ উদ্ধার। ভালুকায় মাদকাসক্ত যুবকের লাশ উদ্ধার বেনাপোল বাজারে অগ্নিকান্ডে ৪টি দোকান পুড়ে ছাই! কোটি টাকার লোকসানের আসংখ্য ব্যবসায়ীদের টাঙ্গাইলে করোনা আইসিইউ ওয়ার্ডে অগ্নিকান্ড, তদন্ত কমিটি গঠন টাঙ্গাইলে নির্মাণ শ্রমিককে কুপিয়ে হত্যা গোপালপুরে টাকার জন্য সন্তান বিক্রি, প্রশাসনের তৎপরতায় উদ্ধার গাড়ির চাপে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ধীর গতি টাঙ্গাইলে পৃথক সড়ক দুর্ঘটনায় ২ চালক নিহত; আহত ৪ ভালুকায় কুপিয়ে শিল্পপতির পা বিচ্ছিন্ন করার ঘটনায় প্রধান আসামীসহ মোট ৭জন গ্রেফতার শার্শা থানা পুলিশের অভিযানে ৩লাখ টাকার গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক দুমকিতে সিগারেট ধরাতে ম্যাছলাইট না দেয়ায় দোকানীকে মারধর, আহত-২০ ঈদগাঁওতে কোরবানির গরু প্রচার কালে গরু বোঝাই গাড়ি আটক সহ তিনজনকে গ্রেফতার। উখিয়ায় ১০ হাজার ৪০০ পিস ইয়াবাসহ ২ মাদক ব্যবসাসী গ্রেফতার। যশোরে জেলা পুলিশের ঈদ উপহার সামগ্রী বিতরণ ভালুকায় শিশু নাজিফাকে মায়ের হাতে তুলে দিলেন সালমা খাতুন ভালুকায় মটর সাইকেলের ধাক্কায় কৃষক নিহত শার্শায় ২কেজি গাঁজা সহ মাদকব্যবসায়ী আটক অনলাইনে গরুর হাট; টাঙ্গাইলে খামারিদের দুশ্চিন্তা ঈদগাঁও থানা অফিসার ইনচার্জ আব্দুল হালিম এর নেতৃত্বে ধর্ষণ মামলার আসামি সহ গ্রেফতার। সরকারি চাকরিজীবী পরিবারের ব্যবসা করা বন্ধ। টাঙ্গাইলে এক রাতে যমুনার গর্ভে বিলিন শতাধিক বাড়ি-ঘরসহ অনেক স্থাপনা ভালুকায় যুবলীগের উদ্যোগে বৃক্ষ রোপন কর্মসূচি পালন বাঘাইছড়িতে ঝুঁকিপূর্ণ বৈদ্যতিক খুঁটি নিয়ে জনমনে আতঙ্ক টাঙ্গাইলে লৌহজং নদী দখল করে নির্মাণাধীন ভবনের কাজ বন্ধ করে দিলেন এসিল্যান্ড টাঙ্গাইলের বাসাইলে ঝিনাই নদীতে দেখা দিয়েছে তীব্র ভাঙ্গন টাঙ্গাইলের নাগরপুরে একটি সেতুর অভাবে ৭ গ্রামের মানুষের দুর্ভোগ চরমে।

অনলাইনে গরুর হাট; টাঙ্গাইলে খামারিদের দুশ্চিন্তা

অনলাইনে গরুর হাট; টাঙ্গাইলে খামারিদের দুশ্চিন্তা

এম শহিদুল ইসলাম, টাঙ্গাইল প্রতিনিধিঃ
কোরবানি ঈদ উপলক্ষে টাঙ্গাইলে চাদিহার চেয়ে বেশি পশু প্রস্তুত রয়েছে। তারপরও পশু বিক্রি এবং ন্যায্যমূল্য নিয়ে শঙ্কায় খামারিরা। কর্তৃপক্ষ অনলাইনে পশু বিক্রিতে উৎসাহিত করলেও জেলার অধিকাংশ খামারির এ সম্পর্কে কোনো ধারণা না থাকায় দুশ্চিন্তা আরো বেড়েছে। ঈদে গরু বিক্রি করতে না-পারলে অনেকেই ঋণগ্রস্ত হয়ে পড়বেন বলে জানা গেছে।

জেলা প্রাণিসম্পদ দপ্তর সূত্র জানায়, জেলার ১২টি উপজেলায় ছোট-বড় ৬ শতাধিক গরু মোটাতাজাকরণের খামার রয়েছে। খামারগুলোতে ৯৫ হাজার ২০০ কোরবানির পশু প্রস্তুত রয়েছে। সরকারি হিসেবে জেলায় কোরবানির জন্য ৮৪ হাজার ২২০টি পশুর চাহিদা রয়েছে। এর মধ্যে ৬৮ হাজার ৮১টি গরু-মহিষ এবং ২৭ হাজার ১১৯ টি ছাগল-ভেড়া। এই হিসাব অনুযায়ী জেলায় চাহিদার চেয়ে ১০ হাজার ৯৭৭টি পশু বেশি প্রস্তুত রয়েছে। এ ছাড়াও জেলার কৃষক পর্যায়ে প্রায় ৫০ হাজার পশু মোটাতাজা করা হয়েছে বলে জানা গেছে।

করোনাভাইরাসের কারণে জেলা প্রশাসনের উদ্যোগে ১৩টি ‘অনলাইন পশুর হাট’ পেইজ খোলা হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যম ফেইসবুক পেইজে খোলা হাটগুলোর মধ্যে জেলার ১২টি উপজেলায় ১২টি এবং জেলা প্রশাসনের নিয়ন্ত্রণে রয়েছে একটি অনলাইন পশুর হাট। এসব পেইজে ৮ জুলাই পর্যন্ত ৩ হাজার ৬৮১টি পশুর বিবরণসহ ছবি আপলোড করা হয়েছে। সরকারি এসব অনলাইনে ইতোমধ্যেই ১৩২টি কোরবানির পশু বিক্রি হয়েছে।

খামারি জহিরুল ইসলাম শুকুর বলেন, অন্য বছরের মতো এ বছরও ৪টি ষাঁড় মোটাতাজা করেছি। করোনার মধ্যে খর, কুড়া, ভুষিসহ অন্য খাবার অতিরিক্ত দামে কিনতে হয়েছে। তবে করোনার মধ্যে কোরবানির পশুর হাট বসবে কিনা এবং ন্যায্যমূল্য পাবো কিনা তা নিয়ে শঙ্কায় রয়েছি। ঋণ করে ষাঁড়গুলো বড় করলেও ঈদে বিক্রি করতে না পারলে উল্টো আরো ঋণ বেড়ে যাবে।

খামারি হাফিজ মিয়া বলেন, নিজেরা খেয়ে না খেয়ে খুব কষ্ট করে ৭টি ষাঁড় গরু কোরবানির জন্য প্রস্তুত করেছি। অনলাইন হাট সম্পর্কে আমার কোনো ধারণা নেই। দুইতিন জনের সাথে পরামর্শ করেছি তারাও অনলাইন হাট সম্পর্কে ধারণা দিতে পারেনি। বাড়িতে খুচরা ক্রেতা ও পাইকাররা আসছে। তবে কেউ নেয়ার মতো দাম বলছে না। এ বছর দাম ভালো না পেলে আগামী বছর থেকে আর গরু পালবো না।

তবে অনলাইনে ভালো সাড়া পেয়েছেন দুলাল হোসেন চকদার। তিনি করোনার কারণে এবার অনলাইনে গরু বিক্রির উপর জোর দিয়েছেন। ফেইসবুক পেইজ খুলে গরুর ছবি দিয়ে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছেন। তিনি বলেন, ‘প্রতিদিনই অনলাইনে লোকজন যোগাযোগ করছেন, পাইকাররাও ফেইসবুকে গরুর ছবি দেখে স্বশরীরে খামারে আসছেন। ২৬টি গরু অনলাইনে বিক্রি করেছেন তিনি।’

টাঙ্গাইল জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. রানা মিয়া বলেন, কঠোর লকডাউনের কারণে হাট-বাজার বন্ধ। কোরবানির পশু বেচাকেনা করতে জেলা প্রশাসন ও প্রাণিসম্পদ দপ্তরের উদ্যোগে একটি এবং ১২টি উপজেলায় ১২টি মোট ১৩টি ফেইসবুক পেইজ খোলা হয়েছে। অনেকেই এ সুযোগ কাজে লাগিয়ে গরু বিক্রি করছেন। সরকারি নির্দেশনা পেলে তবেই পশুর হাট বসবে বলে জানান তিনি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)
Design by Raytahost.com