May 19, 2024, 10:58 am

তথ্য ও সংবাদ শিরোনামঃ
শান্তিপূর্ণ সমাবেশের মধ্যে ব্যাপক বিক্ষোভ বাঙালির দাবি ভাষা শহীদ রেলস্টেশন। ১৯ মে আসামের বাংলা ভাষা শহিদ দিবস পালিত নিয়াজুর রহমান নিয়াজ একজন চতুর প্রতারক, চাকরির প্রলোভন দেখিয়ে নিরীহ লোকদের কাছথেকে হাতিয়ে নিচ্ছে কোটি টাকা। টংগিবাড়ী বাজারের পাশে পুকুরের ঘাটলায় ময়লার ভাগার ঝুঁকিতে পরিবেশ। শুধু ভারত,বাংলাদেশ নয় শ্রীলঙ্কার জাতীয় সঙ্গীতও কবিগুরুর লিখা। সরকার ইসরায়েলের বিরুদ্ধে কথা বলবে আর রাতের আধাঁরে বিমান অবতরণ করার সুযোগ দিবে এটা মানা যায় না- আলাল ঋতম্ভরা বন্দোপাধ্যায় একজন মাল্টি ট্যালেন্টেড কলকাতার মেয়ে! বেনাপোল দিয়ে ৩ দিন ভারতে ভ্রমণ ভিসায় প্রবেশ বন্ধ। ভালুকায় স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত ১ শতাংশ ভোটার এলেও নির্বাচন গ্রহণযোগ্য, ইসি আহসান হাবিব। মেদ কমাতে পাতিলেবুর উপকারিতা। আমি হাওয়া ভবনের মতো কোনো ‘খাওয়া ভবন’ করিনি, যা ব্যবসার জন্য অসুবিধা তৈরি করবে। মুন্সিগঞ্জের টংগিবাড়ী তে পুকুর থেকে মিললো কষ্টি পাথরের মূর্তি ভালুকায় কারখানা শ্রমিকের রহস্যজনক মৃত্যু বিমানের ১৬ কর্মকর্তার বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেছে দু দুদক। জাতীয় প্রেসক্লাবের সামনে অধিকার আদায় মঞ্চের আত্মপ্রকাশ ও ফারাক্কা লংমার্চ পালিত। কেশবপুর থানার ওসি ও উপজেলা চেয়ারম্যান সহ তিন জনের নামে চাঁদাবাজির মামলা। বাঙালি যাদের মনে রাখেনি, ঐতিহাসিক মহেঞ্জোদারোর আবিষ্কার কর্তা রাখালদাস বন্দ্যোপাধ্যায়ের প্রয়াণ দিবস ৩০মে অনলাইনে আলোচিত তনির ভয়ংকর প্রতারণা, সানভীস বাই তনি’র শোরুম সিলগালা। ভালুকায় নবনির্মিত ৩টি রাস্তার উদ্ধোধন ফেসবুক রিলস থেকে আয় করবেন যেভাবে। যশোরের শার্শায় চাচাকে হত্যার দায়ে ১১ বছর পর ভাতিজার মৃত্যুদণ্ড। ভালুকায় কৃষকদের মাঝে কৃষি উপকরণ বিতরণ চোখ বলে দিবে শরীরে আছে কতশত রোগ, জানা যাবে স্বাস্থ্যের অবস্থা! আগামী বাজেটে জলবায়ুর উপর প্রাধান্য দেওয়া জরুরি – আতিউর রহমান বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতগামী যাত্রীসুবিধা ফিঃ অনলাইনে পরিশোধ করতে হবে। দেশ সেরা যশোর শিক্ষা বোর্ড এস এস সিতে। রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩ তম জন্মবার্ষিকীতে কবি বৈঠক ও আলোচনা সভা অনুষ্ঠিত। ভালুকায় আসাদুল হিমেল ও নাসিমার অত্যাচারে অতিষ্ঠ এলাকাবাসীর মানববন্ধন।

প্রতি বছর প্রায় দেড় হাজার কোটি টাকার ভেজাল বা নিম্নমানের ঔষধ বিক্রি হয়!

প্রতি বছর প্রায় দেড় হাজার কোটি টাকার ভেজাল বা নিম্নমানের ঔষধ বিক্রি হয়!

গত ৪ এপ্রিল চুয়াডাঙ্গা জেলার দর্শনায় নকল ওষুধ উৎপাদনের অভিযোগে ওয়েস্ট আয়ুর্বেদিক ল্যাবরেটরিজ নামের কারখানাটি সিলগালা করা হয়। এবং জব্দ করা হয় কারখানার মালামাল। পুলিশের তথ্য মতে, ওই কারখানা থেকে উৎপাদিত ওষুধ দেশের সবচেয়ে বড় পাইকারি ঔষধ বাজার মিটফোর্ড এলাকায় পৌঁছে যেত। এরপর ব্যবসায়ীদের হাত ধরে এবং কুরিয়ার সার্ভিসে ছড়িয়ে দেয়া হতো দেশের প্রত্যন্ত অঞ্চলের ফার্মেসিতে। এর আগে ভেজাল ঔষধ উৎপাদনের অভিযোগে কারখানাটির মালিক গিয়াস উদ্দিনকে ঢাকা থেকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ।

গত ৩০ মার্চ রাজধানীতে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ ভেজাল ঔষধ উদ্ধারসহ ২ জনকে গ্রেপ্তার করে ডিএমপির গোয়েন্দা বিভাগ। ১৫ মার্চ চট্টগ্রাম শহরে অভিযান চালিয়ে বিভিন্ন কোম্পানির মোড়কে ৩ হাজার ৬৪১ ভেজাল ঔষধ জব্দ করে র‌্যাব। এসব ঔষধের মধ্যে রয়েছে এন্টিবায়োটিক, স্টেরয়েডের মতো ঔষধ। ভেজাল ঔষধ বিক্রয়ের সঙ্গে জড়িত ২ সদস্যকেও গ্রেপ্তার করাহয়।

বিশ্বজুড়ে বাংলাদেশের ঔষধের একটি বৃহৎ বাজার রয়েছে। কিন্তু নকল ঔষধ নিয়ে হরহামেশাই ঘটছে এমন ঘটনা। শুধুমাত্র মুখে খাওয়ার ঔষধই নয় ইনহেলার, অয়েন্টমেন্ট, ইনজেকশনের মতো ওষুধও নকল হচ্ছে। ঔষধ প্রশাসন অধিদপ্তর ও আইনশৃঙ্খলা বাহিনী বিভিন্ন সময়ে অভিযান চালালেও ভেজাল ঔষধের দৌরাত্ম্যবন্ধে কোনো প্রভাব পড়ছে না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এর তথ্য অনুযায়ী, উন্নয়নশীল দেশগুলোর বাজারে যে ঔষধ বিক্রি হয় তার শতকরা ১৫ ভাগ ঔষধ নিম্নমানের ভেজাল বা নকল। কনজিউমার এসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব)এর একটি প্রতিবেদনে বলা হয়, দেশে প্রতি বছর প্রায় দেড় হাজার কোটি টাকার ভেজাল বা নিম্নমানের ঔষধ বিক্রি হয়। যা মোট ঔষধ বিক্রির প্রায় ২০ শতাংশ।

গত বছরের ৪ ডিসেম্বর পরিবেশ বাঁচাও আন্দোলনসহ (পবা) সমমনা ১০টি সংগঠন আয়োজিত এক মানববন্ধন থেকে বলা হয়, দেশে বছরে ৩০০ কোটি টাকার ভেজাল ঔষধ তৈরি হয়। দেশের ঔষধ শিল্পের সঙ্গে সংশ্লিষ্টদের বরাত দিয়ে ওই অনুষ্ঠানে জানানো হয়, দেশে মোট উৎপাদিত ঔষধের অন্তত ২ শতাংশ অর্থাৎ প্রতি বছর ৩০০ কোটি টাকার বেশি পরিমাণ অর্থের ভেজাল, নকল ও নিম্নমানের ওষুধ তৈরি হয়। নামে-বেনামে বিভিন্ন কোম্পানি ভেজাল ঔষধ বাজারজাত করে। অনেক সময় এসব ঔষধে উৎপাদন ও মেয়াদের শেষ তারিখও থাকে না।

২০২০ সালের ৯ ফেব্রুয়ারি জাতীয় সংসদে এক প্রশ্নের উত্তরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছিলেন, আগের বছর নকল-ভেজাল ঔষধ উৎপাদন ও বিক্রির দায়ে ২ হাজার ১৪৫টি মামলায় ১২ কোটি ৪১ লাখ ৬ হাজার ৪৮৪ টাকা জরিমানা করা হয়েছে। একই সময় ৩৯ জন আসামিকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও ৪৪টি প্রতিষ্ঠান সিলগালা করা এবং ৪৬ কেটি ৬২ লাখ টাকার মেয়াদ উত্তীর্ণ ঔষধ ধ্বংস করা হয়।

এসব তথ্য থেকে সহজেই প্রতীয়মান হয়, বিশ্ববাজারে বাংলাদেশের উৎপাদিত ঔষধের সুনাম থাকলেও দেশীয় বাজারে চলছে চরম অনিয়ম ও দুর্নীতি। বিভিন্ন সময়ে অভিযান চালানো আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা বলছেন, নকল-ভেজাল ঔষধ উৎপাদন ও বিপণনে ঢাকাসহ সারাদেশে একাধিক চক্র সক্রিয়। গত কয়েক বছরে মিটফোর্ডের বাজার থেকেই কয়েকশ কোটি টাকা মূল্যের ভেজাল ঔষধ জব্দ করা হয়েছে। এসব ঔষধ তৈরিতে ব্যবহার করা হয় আটা-ময়দা আর রং। গোয়েন্দা কর্মকর্তারা জানান, নকল ঔষধ উৎপাদনকারীরা বিভিন্ন এলাকায় কারখানা বানায়। তবে তাদের পাইকারি বাজার মিটফোর্ড। এখান থেকেই ভেজাল ঔষধ সারাদেশে ছড়ায়।

সংশ্লিষ্টরা বলছেন, মিটফোর্ডে খোলাবাজারে বিক্রি হয় ঔষধ তৈরির কাঁচামাল। অথচ ঔষধ প্রশাসন অধিদপ্তরের অনুমোদন পাওয়া কোম্পানিই শুধু ঔষধ তৈরির কাঁচামাল আমদানি করতে পারে। ঔষধ প্রশাসন ও সংশ্লিষ্ট দায়িত্বশীল মহলের চোখের সামনে তাহলে কীভাবে দিনের পর দিন এই কাজ চলছে? তারা বলছেন, বাজারে ভেজাল ও নিম্নমানের ঔষধের বিরুদ্ধে সরকারের ঔষধ প্রশাসন অধিদপ্তরের অভিযান সব সময় চোখে পড়ে না। মাঝেমাঝে ঝটিকা অভিযানে নকল ও ভেজাল ঔষধ উদ্ধার, এসব নকল ও ভেজাল ঔষধ উৎপাদনকারী প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল, যারা এই কাজের সঙ্গে যুক্ত তাদের কয়েকজনকে গ্রেপ্তার করে আইনানুগ দণ্ড দেয়া হয়। কিন্তু এরপর আবারো শুরু হয় একই বিপজ্জনক পরিস্থিতির পুনরাবৃত্তি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিকেল রিসার্চ সেন্টারের পরিচালক ও ঔষধ প্রযুক্তি বিশেষজ্ঞ অধ্যাপক ড. আ ব ম ফারুক গণমাধ্যমকে বলেন, নকল ও ভেজাল ঔষধে পুরো দেশ ছেয়ে গেছে। কুটির শিল্পের মতো গড়ে ওঠা প্রতিষ্ঠানে জীবনরক্ষাকারী ঔষধ নকল ও ভেজাল করে তৈরি করা হচ্ছে। অথচ এসব দেখার যেনো কেউ নেই। ঔষধ প্রশাসন অধিদপ্তর ব্যর্থতার পরিচয় দিয়েছে। বিশ্বের ১৪৫টি দেশে বাংলাদেশের ঔষধ রপ্তানি হচ্ছে। মিটফোর্ডে ঔষধ তৈরির কাঁচামাল খোলাবাজারে বিক্রি হচ্ছে। আইন অনুযায়ী এর সুযোগ নেই এবং তা অপরাধ। অথচ জবাবদিহিতা নেই। নেই দোষীদের কঠোর শাস্তির নজিরও।

জনস্বাস্থ্যবিদরা বলছেন, ভেজাল ও মানহীন ঔষধ খেয়ে কেউ ক্ষতিগ্রস্ত হলে প্রতিকার পাওয়ার সুনির্দিষ্ট আইন নেই বাংলাদেশে। এছাড়া ঔষধ খাতের দুর্নীতি, চিকিৎসকদের কমিশনের লোভ, আইন প্রয়োগের শিথিলতা, প্রশাসনের নজরদারির অভাব, দুর্বল বিচার ব্যবস্থা, প্রযুক্তিগত অসমর্থতা, দক্ষ প্রশিক্ষিত জনবলের অভাব এই সমস্যাকে প্রকট করে তুলেছে। এসব নকল ও ভেজাল ঔষধে দিন দিন স্বাস্থ্যঝুঁকিও বাড়ছে।

এ প্রসঙ্গে প্রখ্যাত মেডিসিন বিশেষজ্ঞ ও প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেন, ভেজাল ও নিম্নমানের ঔষধ জনস্বাস্থ্যের জন্য চরম হুমকি। রোগ সারার বদলে উল্টো আরো জটিলতা বাড়ে। লিভার, কিডনি, মস্তিষ্ক ও অস্থিমজ্জা ক্ষতিগ্রস্ত হচ্ছে। এছাড়া টাকাও গচ্চা যাচ্ছে।

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com