June 28, 2022, 2:58 pm

তথ্য ও সংবাদ শিরোনামঃ
খুনের মামলার অভিযুক্ত আসামি রহিমা বেগম জামিন নিয়ে পাঁচ বছর ধরে লাপাত্তা। নবাগত জোন কমান্ডার ও উপজেলা নির্বাহী অফিসার কে বরণ করলেন উপজেলা পরিষদ। ভালুকায় মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত দুমকীতে মাদকের অপব্যবহার ওঅবৈধ প্রচার বিরোধী আর্ন্তজাতিক মাদক বিরোধী দিবস উপলক্ষে আলোচনা সভা ভালুকায় অবৈধ সীসা ফ্যাক্টরী বন্ধের দাবীতে এলাকাবাসীর মানববন্ধন স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে ভালুকায় স্বেচ্ছাসেবক লীগের আনন্দ শোভাযাত্রা পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে ভালুকায় আনন্দ র‍্যালী ভালুকায় ট্রাক চাপায় পথচারী নিহত ভালুকায় পরিবেশ অধিদপ্তরের অনুমতি ছাড়া নির্মিত হচ্ছে অবৈধ সিসা কারখানা পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে ১০০ টাকা মূল্যমানের স্মারক নোট ভালুকায় আওয়ামী লীগের ৭৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন ভালুকায় পরিত্যাক্ত জঙ্গল থেকে নারীর লাশ উদ্ধার বেনাপোল চেকপোস্ট সীমান্তে গ্রীন লাইন পরিবহন থেকে পরিত্যক্ত ১০ পিস স্বর্ণের বার উদ্ধার। ওয়াসার এমডি তাকসিন এ খানসহ নয় জনের বিরুদ্ধে করা মামলা ফেরত দিয়েছে আদালত। নারায়ণগঞ্জে মোটরসাইকেল চালানো শিখতে গিয়ে যুবক নিহত চীনে ভয়াবহ বন্যা, পানির স্তর তিনতলা পর্যন্ত বেড়েছে। বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে জাতিরজনক বঙ্গবন্ধুর প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন। আগামী ১ জুলাই থেকে ১০ জুলাই দোকানপাট, মার্কেট, বিপনিবিতান রাত ১০টা পর্যন্ত খোলা। ১৭৫৭ সালের ২৩ জুন পলাশীর আম্রকাননে নবাব সিরাজউদ্দৌলা পরাজয়ে বাঙালির পরাজয় নয়। দুমকিতে কলেজ অধ্যক্ষের বিরুদ্ধে ষড়যন্তের প্রতিবাদে মানববন্ধন ও বাঁধা ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার আম উপহার। টানা বর্ষণে নেমে আসা পানি তলিয়ে যাচ্ছে বাঘাইছড়ি। বাংলাদেশ ব্যাংকের চতুর্থ তলায় আগুন, নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের চারটি ইউনিট সরকারি নির্দেশনায় রাত ৮টার পর সারা দেশের দোকান, শপিংমল, মার্কেট, বিপণিবিতান, কাঁচাবাজার বন্ধ। দুমকিতে খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় কোরআন খতম ও দোয়া ভালুকায় মাদরাসা সুপারের বিরুদ্ধে ফরম ফিলাপের অর্থ আত্বসাতের অভিযোগ মতলব উত্তরে ছোট কিনাচক গ্রামে মসজিদ, মন্দির, ঈদগাহ, কবরস্থান সহ অন্যান্য প্রতিষ্ঠানকে ঘিরে সন্ত্রাস ও চাঁদাবাজি! কোটি টাকার ১০টি স্বর্ণের বারসহ পাচারকারী আটক। পদ্মা সেতু দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল সহ যশোরে বয়ে আনবে অর্থনীতির নতুন দিগন্ত। পদ্মা সেতু চালুর সাথে সৌভাগ্যের দ্বার সাজিয়ে হাজির হচ্ছে বেনাপোল স্থলবন্দর।

ভবন নির্মাণে বেঁচে যাওয়া ৪ কোটি ৩০ লাখ টাকা ফেরত দিলো ‘কউক’ চেয়ারম্যান।

ভবন নির্মাণে বেঁচে যাওয়া ৪ কোটি ৩০ লাখ টাকা ফেরত দিলো ‘কউক’ চেয়ারম্যান।

মুবিনুল হুদা চৌধুরী সোহাইল, জেলা প্রতিনিধি, কক্সবাজার। কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ। সরকারের মহাপরিকল্পনাকে ঘিরে ২০১৬ সালে যাত্রা শুরু হয়েছিল প্রতিষ্ঠানটির। সে সময় ছিল না স্থায়ী কোন কার্যালয়। ছিল না স্থায়ী জনবল। কিন্তু নানা সংকট-সীমাবদ্ধতা পেরিয়ে গত ৬ বছরে ভিত্তি মজবুত হয়েছে কউক এর। এবার জেলার ইতিহাসে নজিরবিহীন ঘটনার জন্ম দিয়েছে প্রতিষ্ঠানটি।

১০ তলাবিশিষ্ট স্থায়ী কার্যালয় নির্মাণের জন্য বরাদ্দ দেয়া ১১৪ কোটি ৩৭ লাখ টাকার মধ্যে ৪ কোটি ৩০ টাকা বাঁচিয়ে সরকারকে ফেরত দিয়েছে প্রতিষ্ঠানটি। বিশিষ্টজনেরা বলছেন, কক্সবাজারের ইতিহাসে এটি অন্যান্য ও নজিরবিহীন ঘটনা। রীতিমতো চমকে ওঠার মতো। যা আগে কেউ করে দেখাতে পারেনি।

এদিকে আগামী ১৮মে নবনির্মিত ১০ তলাবিশিষ্ট এ ভবনটি গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী কার্যালয়ের তত্বাবধানে এই উদ্বোধন কার্যক্রমের প্রস্তুতিও চলছে জোরেশোরে।

কউক সুত্রে জানা গেছে, ২০১৭ সালের ২৭ মার্চ অনুষ্ঠিত ভূমি বরাদ্দ কমিটির সভায় কউকের অফিস ভবন নির্মানের জন্য ১.২১ একর জমি কউকের অনুকুলে বরাদ্দ প্রদান করা হয়। ১১২ কোটি ৩৭ লাখ টাকা বরাদ্দে ওই বছরের ৬ মে এটির ভিত্তি প্রস্থর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরবর্তীতে নির্মাণ কাজ শুরু হয় ২০১৮ সালের ১৫ জুলাই। এর মধ্যে ২০২০ সালে নির্মাণ কাজ শেষ হওয়ার কথা থাকলেও করোনা পরিস্থিতিতে মেয়াদ বাড়ানোর পাশাপাশি আরও ২ কোটি টাকা বরাদ্দ বাড়ানো হয়। যা ২০২১ সালে এসে শেষ হয়েছে। কিন্তু ১১৪ কোটি ৩৭ লাখ টাকা বরাদ্দে নির্মাণ কাজ শেষে বেছে গেছে ৪ কোটি ৩০ লাখ টাকা। রীতিমতো সরকারের কাছে এই অর্থ ফেরতও দিয়েছে উন্নয়ন কর্তৃপক্ষ। যা কক্সবাজারের ইতিহাসে বিরল।

ভবনটিতে যা রয়েছে-কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের দেয়া তথ্যমতে, ভবনটির একদম বেইজম্যান্ড গ্র্যাউন্ড ফ্লোর ২২ হাজার ২৫ স্কয়ার ফিট, গ্রাউন্ড ফ্লোর ১৬ হাজার স্কয়ার ফিট, প্রথম ফ্লোর ২০ হাজার ৮৮২ স্কয়ার ফিট, দ্বিতীয় ফ্লোর ১৬ হাজার ৭৭ স্কয়ার ফিট,. তৃতীয় ফ্লোর ১৯ হাজার ৫৩১ স্কয়ার ফিটসহ সর্বমোট ১ লক্ষ ৯৩ হাজার ৮১ স্কয়ার ফিট। এর মধ্যে রয়েছে মাল্টিপারপাস হল, ওয়াটার হারভেস্টিং, সোলার সিস্টেম, অগ্নিনির্বাপক ব্যবস্থা, রেস্ট হাউজ, ওয়াইজোন, রেস্টুরেন্ট সিসি ক্যামেরাসহ সবধরনের অত্যাধুনিক সুযোগ সুবিধা।

এদিকে শনিবার (১৪ মে) রাতে দৈনিক কক্সবাজারের মুখোমুখি হন কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে. কর্ণেল (অব:) ফোরকান আহমদ।

আলাপকালে তিনি বলেন, ‘ভবনটির নির্মাণকালীন সময়ে বিভিন্ন মন্ত্রণালয়ের অনেক কর্মকর্তা-কর্মচারী বদলী হয়েছেন। কিন্তু এতে নির্মাণ কাজের কোন জটিলতা সৃষ্টি হয়নি। তাছাড়া কাজের গুণগতমান এবং সকল কর্মকর্তারা আমাদের নজরদারিতে ছিল। এ কারণে কোন অনিয়ম ঘটেনি, টাকাও সাশ্রয় হয়েছে। প্রধানমন্ত্রীর নিজেই ভিত্তিপ্রস্তর করে নিজেই উদ্বোধন করবেন এটিই আমার বড় প্রাপ্তি।’

লে. কর্নেল (অব:) ফোরকান আহমদ বলেন, ‘২০১৬ সালে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ গঠনের পর থেকেই কক্সবাজারকে একটি আধুনিক-রুচিশীল পর্যটনকেন্দ্র হিসেবে গড়ে তোলার চেষ্টা করছি। কিন্তু দীর্ঘদিন ধরে সরকারের বিভিন্ন সংস্থার সমন্বয়হীতায় সেভাবে এগোয়নি। এখন সেই সমস্যা কাটিয়ে নতুনভাবে কাজ শুরু হয়েছে।’

ফোরকান আহমেদ বলেন, ‘কক্সবাজারে সমুদ্রসৈকতের ৭০.০৬ একর জায়গাকে সংরক্ষিত অঞ্চল ঘোষণা করে সেটিকেই মহাপরিকল্পনার আওতায় নিয়ে আসা হয়েছে, যার গেজেটও হয়ে গেছে।

‘বিশাল এই সৈকতকে ছোট ছোট এলাকায় ভাগ করে আধুনিক করে গড়ে তোলার পরিকল্পনা রয়েছে। আর বাঁকখালী নদীর চার পাশ হাতিরঝিলের আাদলে তৈরি করা হবে। গড়ে তোলা হবে নতুন নতুন আধুনিক শহর।’
দেশি-বিদেশি পর্যটকরা যাতে আনন্দময় সময় কাটাতে পারেন, সে জন্য উন্নত দেশের সৈকত এলাকায় যে যে সুবিধা আছে, তার সবই কক্সবাজারে রাখা হবে বলেও জানান কউক চেয়ারম্যান।

কউক চেয়ারম্যান বলেন, এতো সবের মাঝে আমার বা মাননীয় প্রধানমন্ত্রীর স্বপ্ন বাস্তবায়ন হতে চলেছে। যেটি এখন মাথা উঁচু করে দাঁড়িয়েছে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের অফিস ভবন। এটি আগামী ১৮মে আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমরা সব প্রস্তুতি শেষ করেছি। এ অনুষ্ঠানে এক হাজার অতিথি উপস্থিত থাকবেন।
তিনি আরও বলেন, ‘যেখানে আড়াই শতাধিক জনবল দরকার সেখানে বর্তমানে আছে অর্ধ-শতাধিক। বাকিদের নিয়োগ প্রক্রিয়া চলমান রয়েছে। এখন অফিস ভবন হয়েছে। আগামীতে ‘দেশি-বিদেশি বিনিয়োগের মাধ্যমে মহাপরিকল্পনা বাস্তবায়ন করা হবে। এ জন্য সরকারের কোনো বিনিয়োগের প্রয়োজন পড়বে না; বরং আয় হবে। সরকার শুধু নিয়ন্ত্রণ করবে।’

প্রসঙ্গত, ২০১৬ সালের ৬ জুলাই কক্সবাজারকে একটি আধুনিক ও পরিকল্পিত পর্যটন নগরী হিসেবে গড়ে তোলার জন্য জাতীয় সংসদ কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ বিল-২০১৫ পাশ হয়। ২০১৬ সালের ১১ আগস্ট কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ (কউক) এর প্রথম চেয়ারম্যান হিসেবে লে. কর্ণেল (অব:) ফোরকান আহমদকে নিয়োগ করে সরকার। এরপর ১৪ আগস্ট তিনি যোগদান করেন। টানা তিন মেয়াদে দায়িত্ব পালন করছেন তিনি।

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)
Design by Raytahost.com