April 25, 2024, 8:01 pm

তথ্য ও সংবাদ শিরোনামঃ
ইন্ডাস্ট্রিয়াল পুলিশের কার্যক্রমে অপরাধজনক কোন ঘটনা ঘটেনি ময়মনসিংহ শিল্প এলাকায়। ছবি তোলার অপরাধে সাংবাদিক গ্রেফতার, অত:পর মুক্তি রংপুরের গঙ্গাচড়ায় অবৈধ ব্যবসায় বাধা দেওয়ায় প্রতিবেশীর উপর হামলা আহত ৩ রমেকে ভর্তি। দেশব্যাপী তিন দিনের সতর্কতামূলক হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অফিস। ভাবির ছবি এডিট করে নগ্ন ভাবে প্রচার করায় আটক দেবর। যশোর কেন্দ্রীয় কারাগারে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির মৃত্যু। ঝিনাইদহ জেলার মহেশপুর সীমান্ত থেকে ৪০ পিস স্বর্ণের বারসহ ২ জনকে আটক করেছে বিজিবি। সংবাদ প্রকাশের জের ধরে সাংবাদিক ও তার পরিবারের সদস্যদের উপর হামলা। নিরাপদ সড়ক চাই (নিসচা) এর ১০ম মহাসমাবেশ উদযাপন কমিটি গঠন। শরীয়তপুরে স্কুলছাত্রীকে আটকে রেখে গণধর্ষণ; আটক ৪ ভালুকায় দিনব্যাপী প্রাণী সম্পদ প্রদর্শনী মেলার উদ্বোধন। ভালুকায় মুজিব নগর দিবস উদযাপন। স্বামীকে ভিডিও কলে রেখে নিজ ঘরে আত্মহত্যা। ফরিদপুর সড়ক দুর্ঘটনায় নিহত ১৩ ভালুকায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ইউনিয়ন ছাত্রলীগের আহ্বায়ক নিহত। ১৭ এপ্রিল হোক গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রজাতন্ত্র দিবস। অনিবন্ধিত ও অবৈধ অনলাইন নিউজ পোর্টাল বন্ধে পদক্ষেপ নেয়া হবে শরীয়তপুরে স্কুলছাত্রীকে আটকে রেখে গণধর্ষণ; আটক ৪ শাল্লায় ভিজিএফের চাল লুটপাটের অভিযোগে ইউপি সদস্যের বিরুদ্ধে মানববন্ধন। কোনাবাড়ী নছের মার্কেট এলাকায় এক অটো চালককে পিটিয়ে হ’ত্যা! ভালুকায় প্রাইভেটকারের ভিতরে ধর্ষণের ঘটনায় বিএনপি নেতার ছেলে গ্রেফতার। আজকের তারিখঃ বঙ্গাব্দ, হিজরী, খ্রিষ্টাব্দ। আজ শনিবার, ৩০ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ১৩ এপ্রিল ২০২৪ খ্রিষ্টাব্দ, ৩ শাওয়াল ১৪৪৫ হিজরি, আজ চৈত্র সংক্রান্তি। বাঙালিকে ধর্মের আফিম খাইয়ে দূর্বল ও ধ্বংস করা হয়েছে তারই ধারাবাহিকতায় বারবার বাংলাকে টুকরো করা হয়েছে। আজকের তারিখঃ বঙ্গাব্দ, হিজরী, খ্রিষ্টাব্দ। আজ শুক্রবার ২৯শ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ১২ এপ্রিল ২০২৪ খ্রিষ্টাব্দ, ২ শাওয়াল ১৪৪৫ হিজরি, বসন্ত-কাল, আজ বিমান চলাচল দিবস সদরঘাট টার্মিনালে লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু। ঘটনায় আহত হয়েছে আরও কয়েকজন। ইসলাম ধর্মে মুসলমানদের মধ্যে যেভাবে ঈদ উৎসব উদযাপন শুরু হয়েছিল। আজকের তারিখঃ বঙ্গাব্দ, হিজরী, খ্রিষ্টাব্দ। আজ বৃহঃস্পতিবার, ২৮ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ১১ এপ্রিল ২০২৪ খ্রিষ্টাব্দ, ১ শাওয়াল ১৪৪৫ হিজরি, বসন্ত-কাল ময়মনসিংহ শিল্প এলাকায় শ্রমিকের শতভাগ বেতন ও ভাতা নিশ্চিত করেছে ইন্ডাস্ট্রিয়াল পুলিশ। পুলিশ সুপার মোঃ মিজানুর রহমান। বেনাপোল মাধ্যমিক বিদ্যালয়ের “আলোকিত-৯৭” ব্যাচের ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত আজকের তারিখঃ বঙ্গাব্দ, হিজরী, খ্রিষ্টাব্দ। আজ বুধবার ২৭শে চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ১০ই এপ্রিল ২০২৪ খ্রিষ্টাব্দ, ৩০ রমজান ১৪৪৫ হিজরি, বসন্ত-কাল। আজ স্বাধীন বাংলাদেশ সরকার গঠন।

জুয়া ও ক্যাসিনো ‘ভয়াবহ সামাজিক ব্যাধি ও দুর্নীতির উৎস’- সময়োপযোগী আইন করতে সরকারকে দুদকের চিঠি।

জুয়া ও ক্যাসিনো ‘ভয়াবহ সামাজিক ব্যাধি ও দুর্নীতির উৎস’- সময়োপযোগী আইন করতে সরকারকে দুদকের চিঠি।

নিজস্ব প্রতিবেদকঃ জুয়া ও ক্যাসিনো ‘ভয়াবহ সামাজিক ব্যাধি ও দুর্নীতির উৎস’- এমন বিবেচনায় সংবিধানের আলোকে একটি সময়োপযোগী আইন প্রণয়নের জন্য সরকারকে চিঠি দিয়েছেন দুদক।

মঙ্গলবার দুর্নীতি দমন কমিশন (দুদক) সচিব মুহাম্মদ দিলোয়ার বখত মন্ত্রিপরিষদ বিভাগের সচিবের কাছে এই চিঠি দেন। চিঠির অনুলিপি দেয়া হয়েছে আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগের সচিব ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবকে।

ওই চিঠিতে বলা হয়, ‘জুয়া ও ক্যাসিনো পারিবারিক, সামাজিক, আর্থিক ও নৈতিক সংকট তৈরি করে সামাজিক অবক্ষয় ও বিশৃঙ্খলা সৃষ্টি করে। বর্তমানে বাংলাদেশে বিদ্যমান জুয়া আইনটি ১৫২ বছরের পুরনো আইন। যা ‘প্রকাশ্য জুয়া আইন ১৮৬৭’ নামে অভিহিত।

এ আইনে যে শাস্তির বিধান উল্লেখ আছে, তা সময়োপযোগী নয়। এছাড়া বাংলাদেশ সংবিধানের ১৮(২) অনুচ্ছেদে জুয়া খেলা নিরোধের জন্য রাষ্ট্র কার্যকর ব্যবস্থা করবেন মর্মে উল্লেখ রয়েছে।

তাই সময়ের তাগিদে বাংলাদেশে জুয়া ও ক্যাসিনো খেলা সম্পর্কে যুগোপযোগী ও কার্যকর আইন প্রণয়ন করা দরকার। আইন প্রণয়নের মাধ্যমে দোষী ব্যক্তিদের আইনের আওতায় এনে কঠোর শাস্তি প্রদানের উদ্যোগ নেয়া প্রয়োজন দুর্নীতি দমন কমিশন মনে করেন।’

গত ৮ অক্টোবর থেকে শুরু হওয়া ক্যাসিনো বিরোধী অভিযান শুরু হলে দেশে জুয়া ও ক্যাসিনো কেলেঙ্কারির ঘটনা জনসমক্ষে ওঠে আসে। এর আগে এটি ছিল একেবারেই অন্তড়ালে। যুবলীগের সম্রাট, শামীম,সাঈদ কমিশনার বা খালেদের মতো নেতারা ক্যাসিনো সাম্রাজ্য প্রতিষ্ঠা করে। সবাই জানত ক্লাবগুলোতে জুয়া বা হাউজি হয়। বিষয়টি সরকার প্রধানের নজরে আনে একটি গোয়েন্দা সংস্থা। এরপরই সিদ্ধান্ত হয় অভিযান পরিচালনার। আর সেই অভিযানে অনেক রাঘব বোয়ালের নাম বেরিয়ে আসছে।

ধরা পড়েছেন সম্রাট, খালেদ, জি কে শামীম, ফিরোজ, মোহামেডান ক্লাবের পরিচালক লোকমান, গেণ্ডারিয়া থানা আওয়ামী লীগ নেতা এনাম, রুপন, অনলাইন ক্যাসিনো ব্যবসায়ী সেলিম প্রধানসহ আরও অনেকেই।

দুদক মনে করছেন, জুয়া আইনটি সংশোধন হলে এ অপরাধ প্রবণতা ঠেকানো সম্ভব। কারণ এই জুয়া সামাজিক অবক্ষয় তৈরি করছে। পাশাপাশি এটি দুর্নীতিরও উৎস। তাই আইন প্রণয়নে সরকারকে তাগিদ দিয়েছে সংস্থাটি। সরকারও চায়, জুয়া বন্ধে দেড়শ’ বছরের পুরনো আইনকে যুগোপযোগী করতে। কারণ বর্তমান আইনে কঠোর শাস্তির বিধান নেই।

এ কারণে সাম্প্রতিক অভিযানে রাজধানীর বিভিন্ন ক্লাবের জুয়ার আসর থেকে আটক দুই শতাধিক ব্যক্তির বিরুদ্ধে ওই আইনে ব্যবস্থা নেয়া যায়নি। আটকদের বিরুদ্ধে অন্য ধারায় মামলা দেয়া হয়েছে।

এদিকে ওই আইন দ্বারা জুয়া বন্ধে কার্যকর কোনো পদক্ষেপ নেয়াও সম্ভব হচ্ছে না। জুয়াকে গুরুতর অপরাধ হিসেবে বিবেচনায় নিয়ে ক্যাসিনো সংশ্লিষ্ট লোকজন ও জুয়াড়িদের আইনের আওতায় আনার এবং দৃষ্টান্তমূলক শাস্তির পাশাপাশি সাজা বাড়ানোর বিষয়ে মত দিয়েছেন অনেকে।

আইনজ্ঞরা বলছেন, ‘দুর্বল আইনের কারণেই আটকদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার সুযোগ নেই। এ আইন যুগোপযোগী করা দরকার। এ বিষয়ে সরকার নীতিগত সিদ্ধান্ত নিলে বিদ্যমান আইনটি যুগোপযোগী কিংবা নতুন আইন করা কঠিন কিছু নয়।

আইনমন্ত্রী আনিসুল হক যুগান্তরকে বলেন, ১৯৭২ সালের সংবিধানে জুয়া বন্ধের বিষয়ে কার্যকর ব্যবস্থা নেয়ার জন্য রাষ্ট্রকে নির্দেশনা দেয়া হয়। জুয়ার আইনটি অনেক পুরনো। এটাকে কিভাবে যুগোপযোগী করা যায় সে বিষয়ে আমরা চিন্তাভাবনা করছি। শিগগিরই পদক্ষেপ নেয়া হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগের চেয়ারম্যান জিয়া রহমান বলেন, আমরা কেউ এতদিন বিষয়টির দিকে নজর দেয়নি। সময় এসেছে এ নিয়ে নতুন করে ভাবনার। নতুনভাবে আইনটিও ঢেলে সাজানো দরকার বলে মনে করছেন তিনি।

‘প্রকাশ্য জুয়া আইন-১৮৬৭’-এ ক্যাসিনো বলতে কিছু নেই। সে কারণে নতুন আইন করে এ শব্দটি যুক্ত করে কঠোর শাস্তির বিধানের কথা বলেছেন অনেকেই। ব্রিটিশ শাসনামলের সেই আইনে জুয়া খেলার অপরাধ সর্বোচ্চ ২০০ টাকা জরিমানা এবং ৩ মাসের কারাদণ্ডের বিধান রয়েছে। ক্ষেত্র বিশেষে উভয় দণ্ড একত্রে কার্যকর করার বিধানও রাখা হয়েছে আইনটিতে।

 এছাড়া ঢাকা মহানগর পুলিশ অধ্যাদেশ, ১৯৭৬-এর ৯২ ধারায় প্রকাশ্যে জুয়া খেলার জন্য মাত্র ১০০ টাকা জরিমানা করার বিধান আছে।

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com