January 30, 2023, 5:40 pm

তথ্য ও সংবাদ শিরোনামঃ
পটুয়াখালীর মির্জাগঞ্জে ১২ বছরেও সংস্কার হয়নি ব্রিজ, ঝুঁকি নিয়ে হাজারো মানুষের পারাপার মহাসড়কে ডাকাতির অভিযোগে গ্রেপ্তার ১ ময়মনসিংহের ভালুকায় গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার নারায়ণগঞ্জের বিশিষ্ট ব্যবসায়ী ও ধনকুবের আল জয়নালের বিরুদ্ধে দুদক এ অভিযোগ। ভালুকায় ইয়াবা সহ আটক-১ ভালুকায় বিট পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত আওয়ামী লীগের দলীয় শৃংখলা ভঙ্গের অপরাধ থেকে ‘ক্ষমা পেলেন’ কাজী অলিদ ইসলাম আওয়ামীলীগ সরকারের উন্নয়ন ও সাফল্য নিয়ে প্রেস কনফারেন্স করলেন, জাকারিয়া টাঙ্গাইলের দেলদুয়ারে এসিল্যান্ডের উপর অবৈধ বালু উত্তোলনকারীদের হামলা আহত-২ বাসাইলের সাবেক ইউএনও’র বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারি সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা বিল-২০২৩ জাতীয় সংসদে পাস হয়েছে। ময়মনসিংহের ভালুকায় ঔষধের দোকানে অভিযান, জরিমানা ভালুকা উপজেলা চেয়ারম্যানের অত্যাচারের প্রতিবাদে শিক্ষক পরিবারের সংবাদ সম্মেলন ভালুকায় স্কুল ছাত্রী ধর্ষণের মুল আসামি গ্রেফতার ভালুকায় কম্বল বিতরণ করলেন এমপি মনি ভালুকায় দুই প্রতারক গ্রেফতার রাজধানীর মতিঝিলে ক্যাশলেস সেবা চালু করেছে বাংলাদেশ ব্যাংক। ভালুকায় জেলা প্রশাসকের মতবিনিময় ইরানে মানব পাচারকারী চক্রের সদস্য গ্রেফতার। ভালুকায় ৮ বছরের শিশুকে ধর্ষণ: ধর্ষক আটক ভালুকায় বীরমুক্তিযোদ্ধার বাড়ীর রাস্তা বন্ধ করে দিয়েছে স্থানীয় দূস্কৃতিকারী ভালুকায় বিএনপির বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত ইতালির মোস্ট ওয়ান্টেড মাফিয়া প্রধান গ্রেফতার অনলাইন পত্রিকার কার্যক্রম মনিটরিংয়ের ব্যবস্থা রয়েছে। -ড. হাসান মাহমুদ মুক্তিযুদ্ধের আলোকে দেশ চললে, অশুভ শক্তিরা মাঝেমধ্যে মাথাচাড়া দিলেও তাদের বিনাশ হবেই। দেশ এগিয়ে যাবে। বাসাইলে পুলিশী বাধায় পন্ড বিএনপি’র বিক্ষোভ, দলীয় কার্যালয়ের সামনেই প্রতিবাদ সমাবেশ দীর্ঘ পাঁচ বছরের গবেষণায় রাবি অধ্যাপকের নতুন জাতের কলার উদ্ভাবন বেনাপোলে অস্ত্র মামলার আসামী নুরনবী পোর্ট থানা পুলিশের অভিযানে ইয়াবা সহ গ্রেফতার। তিনশতাধীক পরিবারের মাঝে ২০ ইসিবির শীতবস্ত্র বিতরণ। পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলের নির্দেশনা চেয়ে করা রিট খারিজ।

ভালুকায় অবৈধ ইটভাটায় ক্ষতি করছে পরিবেশ,স্বাস্থ্য ঝুঁকিতে শিশুরা

ভালুকায় অবৈধ ইটভাটায় ক্ষতি করছে পরিবেশ,স্বাস্থ্য ঝুঁকিতে শিশুরা

আনোয়ার হোসেন, ভালুকা প্রতিনিধি ঃ ময়মনসিংহের ভালুকায় জনবসতিপূর্ণ এলাকা ও বিদ্যালয় সংলগ্ন স্থানে ফসলি জমিতে অনুমোদনবিহীন প্রায় ১৪/ ১৫ টি ইটভাটায় পরিবেশ আইন অমান্য করে বনের গাছ, কাঠ পুড়িয়ে এলাকার পরিবেশ ধ্বংস ও ফসলের ক্ষতি সহ হুমকিতে পড়ছে জনস্বাস্থ্য । ইটভাটা তৈরীর জন্য এলাকায় বিভিন্ন স্থান থেকে ফসলি জমির টপ সয়েল কেটে নেওয়ার জমির উর্বরতা শক্তি হারিয়ে ফসল উৎপাদন ক্রমশ হ্রাস পাচ্ছে। অন্যদিকে ইটভাটা হতে নির্গত কালো ধোঁয়া মানুষের বাড়িঘর ও শিক্ষাপ্রতিষ্ঠানে প্রবেশের ফলে শিশু কিশোর শিক্ষার্থীসহ বিভিন্ন বয়সের লোকজন সর্দি কাশি ও শ্বাসকষ্টের মতো জটিল রোগ ব্যাধিতে আক্রান্ত হচ্ছে। পাশাপাশি ইটভাটা হতে ক্রমাগত সাদা কালো ধোঁয়ায় চারদিক ছড়ানোর ফলে কৃষকের ফসলের ব্যাপক ক্ষতির সম্মুখীন হতে হয়।

১৪ জানুয়ারি শনিবার সরোজমিন উপজেলার ইউনিয়নের ধলিয়া পলাশতলী গ্রামে গেলে চোখে পড়ে পূর্ব ধলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন ফসলের জমিতে পাশাপাশি তিনটি ইটভাটাকে পুড়ানো হচ্ছে কাঠ কয়লা, অবৈধ লরি ভর্তি করে কাট কেটে ফেলা হচ্ছে ভাটার সামনে, কৃষক শহীদ পাঠান জানান, ভাটার কালো ধোঁয়ার ফলে আমাদের এলাকায়, ফসলের জমি, নষ্ট হচ্ছে, এমনকি ক্ষেতের মরিচের ফুল পড়ে যাচ্ছে, আম গাছের মুকুল নষ্ট হয়ে যাচ্ছে ছোট ছেলেমেয়েরা সর্দি-কাশিসহ বিভিন্ন রোগ ব্যাধিতে আক্রান্ত থাকে প্রায় সময়। ভাটার সংলগ্ন প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা বিলকিস জাহান জানান তার স্কুলের প্রায়২০০ জন শিশু ছাত্র-ছাত্রী রয়েছে বছরের পর বছর ইটভাটা হতে নির্গত কালো ধোঁয়া ও আবর্জনা বাতাসে উরিয়া আনায় ছেলে মেয়েদের স্বাস্থ্য ঝুঁকির মধ্যে লেখাপড়া করতে হচ্ছে সরকারি প্রাথমিক বিদ্যালয় হতে মাত্র ৩০০/,৪০০ গজের মধ্যে একাধিক ইটভাটা স্থাপনের অনুমতি পাওয়া কিভাবে সম্ভব বিষয়টি তার বোধগম্য নয়। স্বাস্থ্য ঝুঁকি হতে স্কুলের শিক্ষার্থীদের জন্য বিদ্যালয় সংলগ্ন স্থান থেকে ইটভাটা সরিয়ে নিতে তিনি সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ দাবি করেন।

ওই এলাকার কৃষকরা জানান ছাই মিশ্রিত দোয়া গাছ গাছগাছালি ও ফসলের ক্ষেতে অনবরত করার কারণে আম কাঁঠাল লিচুর মুকুল ও রবি শস্যের ব্যাপক ক্ষতি সাধিত হয়। প্রভাষক ফয়েজ উদ্দিন বলেন, অনবরত ফসলি জমির টপ সয়েল কেটে নিয়ে ইট তৈরীর কাঁচামাল হিসেবে ব্যবহার করায় জমির উর্বরতা শক্তি রাসকে ফসল উৎপাদন কমে যাচ্ছে। কাঠগুড়ি দিয়ে ইট পোড়ানোর কারণে এলাকার ফসল ও বনজ বৃক্ষের ব্যাপক ক্ষতিসাধন এর ফলে পরিবেশের ভারসাম্য হারিয়ে প্রাকৃতিক দুর্যোগের সম্ভাবনার আশঙ্কা দেখা যাচ্ছে দিন দিন । ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন২০১৩ যা ১ জুলাই ২০১৪ হতে কার্যকর এ বলা হয়েছে পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণ উন্নয়নের স্বার্থে আধুনিক প্রযুক্তির ইটভাটা অর্থাৎ ঝিকঝাক ক্লিন হাইব্রিড হফম্যান ক্লিন মেডিকেল শর্ট ফিল্ম বা অনুরূপ উন্নত প্রযুক্তির ইটভাটা স্থাপন করতে হবে।

এছাড়া আবাসিক ও জনবসতিপূর্ণ সংরক্ষিত বনভূমি এলাকায় ও ফসলি জমিতে ইটভাটা স্থাপন করা যাবে না। বনাঞ্চল হতে কমপক্ষে দুই কিলোমিটার দূরে ভাটা স্থাপন করতে হবে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র জেলা প্রশাসকের অনুমোদন ও লাইসেন্স ব্যতীত ইটভাটা স্থাপন করা যাবে না। এসব নিয়ম অমান্যকারীদের বিরুদ্ধে জেল-জরিমানার বিধান থাকলেও অজ্ঞাত কারণে বছরের-পর-বছর অনিয়মকে পুজো করে ভাটা মালিকরা ব্যবসা চালিয়ে যাচ্ছেন। খোঁজ নিয়ে জানা যায় ভালুকার মেদিলা ভান্ডাব, ভায়াবহ, মেদুয়ারী, পুরুরা, বিরুনীয়া, ধলিয়া পলাশতলী শান্তিগন্জ ও উরাহাটি এলাকায় ১৫ টির মত ইটভাটা রয়েছে। যার বেশির ভাগ পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নেই। নাম প্রকাশে অনিচ্ছুক ভাটা মালিকরা জানান ভাটা মালিক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক কে মোটা অংকের টাকা দেয় সার্বিক দিক দেখভাল করার জন্য। কর্তৃপক্ষের মাধ্যমে বিভিন্ন মহল কে ম্যানেজ করে তারা ছাড়পত্রহীন ইটভাটা চালাচ্ছেন বছরের পর বছর। উপরওয়ালা ইটভাটা মালিক সমিতির সভাপতি জালাল উদ্দিন জানান ভালুকায় ১৫ ভাটা রয়েছে তার মধ্যে চারটি লাইসেন্স থাকলেও দুটির নবায়ন আছে। সার্বিক দিক ম্যানেজ করে বরাবর যেভাবে চালানো হয়ে থাকে এবছর সেভাবে ভাটাগুলো পরিচালিত হচ্ছে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ভালুকা আঞ্চলিক শাখার সদস্য সচিব কামরুল হাসান পাঠান কামাল জানান, উপজেলার বেশিরভাগ ইটভাটায় লাইসেন্সবিহীন ও নীতিমালা বহির্ভূত ভাবে পরিচালিত হয়ে আসছে। রহস্যজনক কারণে পরিবেশ অধিদপ্তর নির্বিকার। পরিবেশ অধিদপ্তর ময়মনসিংহের পরিচালক দিলরুবা ইয়াসমীন জানান ভালুকা উপজেলার যেসব ইটভাটার পরিবেশের ছাড়পত্র নেই, অভিযানের মাধ্যমে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ জেসমিন জাহান বলেন, ইট ভাটার কালো দোয়ায় ফসলের ব্যাপক ক্ষতি হয়। যে সকল ভাটা কৃষি জমির পাশে করা হয়েছে তাতে ফসল সহ ফলমুলে ক্ষতি হবে। তাই আইন অমান্য করে গড়ে উঠা ইট ভাটা বন্ধ করা প্রয়োজন।

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com