May 9, 2024, 1:10 pm

তথ্য ও সংবাদ শিরোনামঃ
ডিএসইসির নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ। ভালুকায় উপজেলা নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন পত্র দাখিল। কুতুবদিয়া উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী হলেন যারা। রেলওয়ের বর্ধিত ভাড়া প্রত্যাহার ও ঔষধের দাম কমানোর দাবিতে বাংলাদেশ সিভিল রাইটস্ সোসাইটির নাগরিক বিক্ষোভ। নড়িয়ায় নির্বাচন পরবর্তী সহিংসতা, ইউপি চেয়ারম্যান সহ আহত-৩ প্রথম ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে নড়িয়া’য় নির্বাচিতো হলেন যারা। ভালুকায় ধান ক্ষেতে পড়েছিলো গৃহবধূর গলাকাটা মরদেহ। নতুন করে আবাসিক গ্যাস সংযোগ দিতে চায় কোম্পানিগুলো, অবৈধ সংযোগ বন্ধ করতে না পেরে এমন প্রস্তাব। ভালুকায় সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত অবহিতকরণ সভা অনুষ্ঠিত। ০৮ মে কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচনকে ঘিরে দুপক্ষের প্রস্তুতি। নারায়ণগঞ্জে মামলা তুলে নিতে হুমকী দেওয়ায় ১২ জনের বিরুদ্ধে সাংবাদিকের মামলা। শার্শায় ট্রাক্টরের চাকায় পিষ্ট হয়ে নিতহ ১,আহত ৩ ভালুকায় পোশাক কারখানার শ্রমিকদের বিভিন্ন দাবিতে মহাসড়ক অবরোধ এড. এজে মোহাম্মদ আলীর দাফন সম্পন্ন সুন্দরবনের আগুন এখনও জ্বলছে ফায়ার সার্ভিস পৌঁছালেও আগুনের কাছে যেতে পারেনি। সুন্দরবনের আগুন, নেভানোর চেষ্টায় বন কর্মীরা। যশোর পরকীয়া রহস্য প্রেমিকার পরিকল্পনায় খুন, অবশেষে গ্রেফতার দুই। আনোয়ার হোসেন।নিজস্বপ্রতিনিধিঃ পরীক্ষার খাতায় মার্কস বেশি পেতে যৌন সম্পর্কের প্রস্তাব শিক্ষিকার। যশোর ও নড়াইল মহাসড়কের পিচ গলার ঘটনার তদন্তে দুদক। আরজেএফ’র উদ্যোগে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত। নারায়ণগঞ্জের বন্দরে সাংবাদিক বাদলকে হুমকি ও অপপ্রচারের বিরুদ্ধে ৩ জনকে আসামী করে অভিযোগ ভালুকায় পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ। এসএসসি ও সমমানের পরীক্ষার রেজাল্ট ১২ মে রবিবার। ভালুকায় মে দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত। ভালুকায় তীব্র তাপদাহে সর্বসাধারণের মাঝে পানি ও খাবার সেলাইন বিতরণ। আইবি বাংলো’র অর্থ আত্নসাতকারী সাইফুজ্জামান চুন্নু ধরাছোঁয়ার বাইরে বেনাপোলে বাস চাপায় নিহত ১ গুরুতর আহত ১। যশোরের অভয়নগর উপজেলায় ইজিবাইক ছিনতাইয়ের সময় স্থানীয়দের পিটুনিতে একজনের মৃত্যু। রাজশাহী মহানগরীর কুখ্যাত মাদক সম্রাট রাব্বি খাঁ আটক ভালুকায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়।

আত্মহত্যা থেকে সন্তানকে বাঁচাতে হলে নিতে হবে বিভিন্ন উদ্যোগ

আত্মহত্যা থেকে সন্তানকে বাঁচাতে হলে নিতে হবে বিভিন্ন উদ্যোগ

আনোয়ার হোসেন তরফদার, ভালুকা প্রতিনিধি ঃ সৃষ্টি কর্তার এই সুন্দর পৃথিবীতে প্রকৃতির অপরূপ সৌন্দর্য উপভোগ করে সকল মানুষ সুন্দর ভাবে্ বাঁচতে চায়। পৃথিবীতে কেউ অকালে মৃত্যুবরণ করতে চায়না । তাই তো মৃত্যু এবং জীবন কিন্তু বিপরীত নয় বরং মৃত্যু হলো জীবনের অংশ। মানবদেহে অক্সিজেন ও কার্বন ডাই অক্সাইডের আদান প্রদান বন্ধ হয়ে গেলে মানব দেহের আর কোন মূল্য থাকে না। ফলে মৃত্যুর মধ্য দিয়ে সশরীরে চিরবিদায় নেয়। কিন্তু সে মৃত্যু যদি অকাল অর্থাৎ আত্মহত্যা হয় তখন বলতেই হয় পৃথিবীর সবচেয়ে জঘন্য কাজ হচ্ছে নিজের প্রতি অবিচার করে আত্মহত্যার পথ বেছে নেওয়া কাজ। আত্মহত্যার খবর শুনে কেন যেন বুক কেঁপে ওঠে। তখন মনে হয় সুন্দর একটা ফুল ঝরে গেলে । সেই ফুলের রূপ আর দেখতে পাব না। কেন ফুল বললাম কারণ পৃথিবীর প্রত্যেক সন্তান তার বাবা মায়ের কাছে একেকটি ফুল। সে যদি অকালে ঝরে যায় তাহলে সে ফুলের ঘ্রাণের বন্ধ হয়ে যাবে। পরিবারের শুরু হবে অশান্তি আর দুর্দশা। ফলে আমরা বলতে পারি আত্মহত্যা একটি সামাজিক ব্যাধি ।

বিশ্বে এই সামাজিক ব্যাধি ছড়িয়ে পড়ছে। প্রত্যেক দেশে কম বেশি দেখা যায় মানুষের আত্মহত্যা। ফলে এই ব্যাধির বাইরে নয় বাংলাদেশ। আমাদের সবুজ শ্যামল বাংলাদেশে আত্মহননের খবর হরহামেশই পত্রিকার পাতায় পাতায় দেখা যায়। এর থেকে পরিত্রাণের উপায় কি আমরা খুঁজে বের করতে পারছি? আত্মহত্যা বন্ধের যথাযথ পদক্ষেপ কি নিতে পারছি। আমাদের যুব সমাজ কোন পথে চলছে? প্রত্যেকটি আত্মহত্যার দায় কে নিবে? রাষ্ট্র না কি আত্মহত্যাকারীর পরিবার? কেন আত্মহত্যার খবর বিদ্যুৎ গতিতে বেড়েই চলছে। প্রশ্ন গুলোর করার আগে উদ্বিগ্ন হতে হয় এমন মর্মান্তিক ঘটনায়। আত্মহত্যা কেউ হুট করে হয় না। এর পেছনে অনেক কারণ লুকিয়ে আছে।

ঠিক সময়ে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করতে পারলে অবশ্যই আত্মহত্যা ঠেকানো অসম্ভব বলে কিছু নেই। আমাদের সমাজে যে আত্মহত্যা গুলো হচ্ছে, তার খবর প্রথমে দিতে হয় থানায়, তারপর স্থানীয় জনপ্রতিনিধি আর জনপ্রতিনিধিরা থানায় একটা মুচলেকা দিয়ে লাশ নিয়ে দাফন করে দেয়। কিছুদিন পর এটা নিয়ে আর কারো কোন মাথা থাকেনা, তবে আসলে কি এটা সঠিক? আমি বলবো অবশ্যই না আমরা কেন আত্মহত্যা করলো, কি তার কারন সেগুলো খোঁজিনা বা খোঁজার চেষ্টা করি না। আমাদের দেশের প্রত্যেকটা আত্মহত্যার কারন যদি খোঁজা হত আর যাদের জন্য আত্মহত্যা করলো তাদের উপযুক্ত বিচার হতো তাহলে অনেক টা কমে আসতো এই সামাজিক ব্যাধি আত্মহত্যা।

আমাদের দেশে আত্মহত্যার কারণ হিসেবে দেখা যায় মেয়েদের ক্ষেত্রে বিয়ের কিছুদিন পর স্বামীর পরিবার থেকে ,যৌতুকের চাপ, অভাব, হতাশা, পারিবারিক কিংবা সামাজিক নির্যাতনের মতো ঘটনায় আত্মহত্যার একটা অন্যতম কারণ, আবার ইভটিজিং তো আছেই তারা ভাবত এটাই মুক্তির একমাত্র পথ। আর পুরুষের বেলায় প্রেমে ব্যর্থতা, অভিমান, নেশাগ্রস্ততা কিংবা জীবনের দায়ভার নেওয়ার সাহস না থাকাটাই হয়ে দাঁড়াত আত্মহত্যার কারণ। তবে সময় পরিবর্তনের সাথে সাথে আত্মহত্যার ধরণ কিছুটা পরিবর্তন এসেছে ফ্রি ফায়ার গেইম খেলতে না দেওয়ায় আত্মহত্যা, নতুন মোবাইল কিনে না দেওয়ায় আত্মহত্যা, নতুন পোশাক কিনে না দেওয়ায় আত্মহত্যা, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় হতাশায় নিমজ্জিত হয়ে আত্মহত্যার দিকে ঝুঁকছে। নতুন মোটর বাইক কিনে দিতে হবে পরিবারের কাছে বায়না। অনেক ক্ষেত্রে পরকিয়া প্রেম , নিজের সন্তান দেখে ফেলা এগুলো অন্যতম কারন। আবার অনেকে মনে করেন জীবন দিয়ে কি হবে বেঁচে থাকলে তাই অনেক আত্মহত্যার পথ বেঁচে নিচ্ছে।

নৈতিক স্খলন, তথ্যপ্রযুক্তির অপব্যবহার, ব্ল্যাকমেইলিং এর কারণে কিশোর-কিশোরী, যুবক- যুবতী ও নারী- পুরুষদের মধ্যে আশংকাজনক হারে আত্মহত্যার প্রবণতা বেড়েছে। মানুষ অতিমাত্রায় হতাশাগ্রস্ত ও সংবেদনশীল হওয়ায় আত্মহত্যার দিকে ঝুঁকে পড়ছে। সামাজিক বৈষম্য, পারিবারিক কলহ, মাদক, সন্তানের প্রতি অভিভাবকদের উদাসীনতা, পারিবারিক বন্ধন ভঙ্গুর হয়ে আসার মতো কারণগুলো প্রকট আকার ধারণ করায় মানুষের মধ্যে আত্মহত্যার মতো জঘন্য অপরাধের প্রবণতা বাড়ছে।

আমাদের এই সমাজে দুই ধরনের আত্মহত্যার ঘটনা প্রায় দেখা যায়, আগে থেকেই পরিকল্পনা করে, আয়োজন করে, সুইসাইড চিরকুট লিখে আত্মহত্যা করেন সেটাকে বলা হয় ডিসিসিভ সুইসাইড। আবার হুট করে আবেগের রাশ টানতে না পেরে আত্মহত্যা করেন সেটাকে ব হয় ইমপালসিভ সুইসাইড। তবে কিশোর-কিশোরী বা শিক্ষার্থীদের মধ্যে বেশি ডিসিসিভ সুইসাইড লক্ষ্য করা যায় কারণ তারা সামাজিক যোগাযোগমাধ্যমে মৃত্যু আর আত্মহত্যা নিয়ে নিজের ইচ্ছার কথা প্রকাশ করেন। মাদকাসক্তি বা ইন্টারনেটে মাত্রারিক্ত আসক্তি আত্মহত্যায় সহায়তা করে।

এগুলোর পরও কিছু বিষয় আছে সারা রাত জেগে থাকা আর সারা দিন ঘুমানো। এমন কি পড়ালেখা, খেলাধুলা, শখের বিষয় থেকে নিজে দূরে রাখে। নিজেকে গুটিয়ে রাখে যে কোনো সামাজিক অনুষ্ঠানে অংশ গ্রহণ করে না। নিজেই নিজের ক্ষতি করেন যেমন প্রায়ই এঁরা নিজের ক্ষতি নিজেই করে থাকেন , বেশি বেশি ঘুমের ওষুধ খান। মনমরা হয়ে থাকে কাজে প্রতি উৎসাহ হারিয়ে ফেলে নিজেকে সব সময় দোষী ভাবতে শুরু করে। এমন লক্ষণ প্রকাশ পেলে তার প্রতি বিশেষ যত্ম নিতে হবে এবং প্রয়োজনে মানসিক রোগ বিশেষজ্ঞের পরামর্শ দিতে হবে।

তাই নিজে সচেতন হই, অপরকেও সচেতন হতে সাহায্য করি। নিজের জীবনকে উপভোগ করি। একাকিত্ব ভালো না লাগলে পরিবারের অন্য সদস্যদের বুঝিয়ে বলতে হবে এবং সুযোগ থাকলে ভ্রমণে যেতে হবে। মাদকাসক্তি বা ইন্টারনেটে মাত্রারিক্ত আসক্তি থেকে বিরত থাকতে হবে। পড়ালেখা, খেলাধুলা, শখের কাজে ব্যস্ত থাকতে হবে। আত্মহত্যা প্রতিরোধ করতে হলে সবাইকে যার যার ক্ষেত্র থেকে একযোগে কাজ করতে হবে। শিশুদের বিকাশের সময় তাদের এমনভাবে গড়ে তুলতে হবে, যাতে তারা সফলতার মতো ব্যর্থতাকে মেনে নিতে পারে। তার জন্য প্রাথমিক ও মাধ্যমিক স্তর থেকে গড়ে তুলতে হবে। আত্মহত্যার উপকরণ, যেমন ঘুমের ওষুধ, কীটনাশকের সহজলভ্যতা কমাতে হবে। প্রেসক্রিপশন ছাড়া ঘুমের ওষুধ বিক্রি বন্ধ করতে হবে। যেকোনো ধরনের মানসিক সমস্যা বা আত্মহত্যার ইঙ্গিত পেলে দ্রুত মনোরো

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com