May 17, 2024, 2:28 am

তথ্য ও সংবাদ শিরোনামঃ
ভালুকায় কারখানা শ্রমিকের রহস্যজনক মৃত্যু জাতীয় প্রেসক্লাবের সামনে অধিকার আদায় মঞ্চের আত্মপ্রকাশ ও ফারাক্কা লংমার্চ পালিত। কেশবপুর থানার ওসি ও উপজেলা চেয়ারম্যান সহ তিন জনের নামে চাঁদাবাজির মামলা। বাঙালি যাদের মনে রাখেনি, ঐতিহাসিক মহেঞ্জোদারোর আবিষ্কার কর্তা রাখালদাস বন্দ্যোপাধ্যায়ের প্রয়াণ দিবস ৩০মে অনলাইনে আলোচিত তনির ভয়ংকর প্রতারণা, সানভীস বাই তনি’র শোরুম সিলগালা। ভালুকায় নবনির্মিত ৩টি রাস্তার উদ্ধোধন ফেসবুক রিলস থেকে আয় করবেন যেভাবে। যশোরের শার্শায় চাচাকে হত্যার দায়ে ১১ বছর পর ভাতিজার মৃত্যুদণ্ড। ভালুকায় কৃষকদের মাঝে কৃষি উপকরণ বিতরণ চোখ বলে দিবে শরীরে আছে কতশত রোগ, জানা যাবে স্বাস্থ্যের অবস্থা! আগামী বাজেটে জলবায়ুর উপর প্রাধান্য দেওয়া জরুরি – আতিউর রহমান বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতগামী যাত্রীসুবিধা ফিঃ অনলাইনে পরিশোধ করতে হবে। দেশ সেরা যশোর শিক্ষা বোর্ড এস এস সিতে। রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩ তম জন্মবার্ষিকীতে কবি বৈঠক ও আলোচনা সভা অনুষ্ঠিত। ভালুকায় আসাদুল হিমেল ও নাসিমার অত্যাচারে অতিষ্ঠ এলাকাবাসীর মানববন্ধন। ভালুকায় ডাকাতি প্রস্তুতিকালে ৩ ডাকাত আটক। ১৬৩ তম জন্মবার্ষিকীতে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতি “প্রগতি”র শ্রদ্ধাঞ্জলি। ” হৃদয় মাঝে রবি” ২৫ এ বৈশাখ এর অনুষ্ঠান পঞ্চ ইউনিয়নের অসাংগঠনিক কার্যক্রম নিয়ে মুলাদীতে সমালোচনার ঝড়। যশোরের মন্দিরের স্বর্ণঅলংকারসহ প্রায় ২০ লাখ টাকার মালামাল চুরি। টংগিবাড়ী তে উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে প্রিজাইডিং অফিসার দের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত। ডিএসইসির নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ। ভালুকায় উপজেলা নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন পত্র দাখিল। কুতুবদিয়া উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী হলেন যারা। রেলওয়ের বর্ধিত ভাড়া প্রত্যাহার ও ঔষধের দাম কমানোর দাবিতে বাংলাদেশ সিভিল রাইটস্ সোসাইটির নাগরিক বিক্ষোভ। নড়িয়ায় নির্বাচন পরবর্তী সহিংসতা, ইউপি চেয়ারম্যান সহ আহত-৩ প্রথম ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে নড়িয়া’য় নির্বাচিতো হলেন যারা। ভালুকায় ধান ক্ষেতে পড়েছিলো গৃহবধূর গলাকাটা মরদেহ। নতুন করে আবাসিক গ্যাস সংযোগ দিতে চায় কোম্পানিগুলো, অবৈধ সংযোগ বন্ধ করতে না পেরে এমন প্রস্তাব। ভালুকায় সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত অবহিতকরণ সভা অনুষ্ঠিত। ০৮ মে কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচনকে ঘিরে দুপক্ষের প্রস্তুতি।

বিশ্ব মানবাধিকার দিবস, ২০২৩ ইং,“সবার জন্য স্বাধীনতা, সমতা এবং ন্যায়বিচার”

বিশ্ব মানবাধিকার দিবস, ২০২৩ ইং,“সবার জন্য স্বাধীনতা, সমতা এবং ন্যায়বিচার”

আজ ১০ ই ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে মতিঝিল, ঢাকা অফিসের সামনে থেকে র‌্যালী শুরু করে জাতীয় প্রেসক্লাবের সামনে সকলে উপস্থিত হয়ে ও মানব বন্ধন কর্মসুচি পালন করা হয় । উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংস্থার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান জনাব এস এম নজরুল ইসলাম, মহাসচিব ডাঃ হাছান আহমেদ মেহেদী, যুগ্ন-মহাসচিব অধ্যক্ষ মোঃ একরাম উল্লাহসহ অন্যান্য কমিটির পরিচালক বৃন্দ উপস্থিত ছিলেন। জাতীয় প্রেসক্লাবে উপস্থিত সকলের উদ্দেশ্যে এক গুরুত্বপূর্ণ বক্তব্য দেন চেয়ারম্যান এস এম নজরুল ইসলাম। বাংলাদেশ সহ সারা বিশ্বের মানবাধিকার পরিস্থিতির ক্রম অবনতির জন্য বিশ্ব মানবাধিকার সংস্থা গভীর উদ্বিগ্ন। বিশেষ করে ফিলিস্তিনিদের উপর ইসরাইল যে ধারাবাহিক নৃশংস ও বর্বর হত্যাযজ্ঞ চালিয়ে যাচ্ছে তাতে তিনি গভীরভাবে উদ্বেগ ও উৎকণ্ঠা প্রকাশ করেন। এখনই এই যুদ্ধ বন্ধের জন্য সকলের প্রতি আহ্বান জানান। তিনি অবাধ ও সুষ্ঠ নির্বাচনের দাবিতে রাজনৈতিক নেতা কর্মীদের আন্দোলনে বাধা প্রদান ও দমন-পীড়ন মানুষের মৌলিক মানবাধিকার পরিপন্থী বলেও মত প্রকাশ করেন। এছাড়া সাংবাদিক, মানবাধিকার কর্মী ও নাগরিক সমাজের নেতাদের বিচারিক প্রক্রিয়াও অনেকাংশে প্রশ্নবিদ্ধ হচ্ছে বলে মনে করেন। এমনকি বাংলাদেশের আসন্ন সাধারণ নির্বাচন যত ঘনিয়ে আসছে রাজনৈতিক সহিংসতা, বিরোধী রাজনৈতিক দলের কর্মী ও রাজনৈতিক নেতাদের গ্রেফতারে গভীরভাবে উদ্বেগ প্রকাশ করেন। তিনি আরো বলেন চলমান বিক্ষোভ-আন্দোলন দমাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যেভাবে শক্তি প্রয়োগ ও পরিবারের সদস্যদের হয়রানি, ভয় দেখানো এবং আটক রাখার যে সকল অভিযোগ সামনে এসেছে এসব নিয়েও IHRJS যথেষ্ট উদ্বিগ্ন।

মহাসচিব ডাঃ হাছান আহমেদ মেহেদী বলেন, বাংলাদেশে সংবাদ মাধ্যমের স্বাধীনতার উপর হুমকি রয়েছে বলে মনে করেন। তিনি আরও বলেন গত কয়েক বছরে সংবাদ মাধ্যম ও সংবাদ কর্মীদের উপর হামলা, নজরদারি, ভয় দেখানো এবং বিচারিক হয়রানির কারণে ব্যাপক স্ব-সেন্সরশিপ ছড়িয়ে পড়েছে। সাংবাদিক, মানবাধিকার কর্মী ও নাগরিক সমাজের নেতাদের বিরুদ্ধে বিচার বিভাগকে অস্ত্র হিসেবে ব্যবহার করায় গভীরভাবে উদ্বিগ্ন। তিনি আরো বলেন IHRJS এমন ঘটনা বিচার বিভাগের স্বাধীনতাকে খর্ব করে এবং সেই সঙ্গে মানুষের মৌলিক মানবাধিকারকেও ক্ষুন্ন করে। তিনি IHRJS পক্ষ থেকে সরকারের প্রতি আহ্বান জানান আসন্ন জাতীয় নির্বাচনে প্রকৃত পক্ষে সকল রাজনৈতিক দলের অংশগ্রহণে এক অবাধ ও সুষ্ঠ নির্বাচন ব্যবস্থা নিশ্চিত করতে ।

IHRJS এর যুগ্ন-মহাসচিব অধ্যক্ষ মোঃ একরাম উল্লাহ মত প্রকাশের অধিকার খর্ব করার সঙ্গে সম্পৃক্ত ডিজিটাল নিরাপত্তা আইনে করা চলমান সকল মামলা প্রত্যাহারের আহ্বান জানান। এছাড়া নতুন সাইবার নিরাপত্তা আইন নিয়েও যথেষ্ট উদ্বেগের কারণ রয়েছে বলে মত প্রকাশ করেন। তিনি আশাবাদ ব্যক্ত করেন যে বাংলাদেশ সহ বিশ্বের সকল দেশ কেবল মানবাধিকার রক্ষার প্রতিশ্রুতি পূর্নব্যক্ত করবে না, মানবাধিকার রক্ষা ও সকল মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য কার্যকর পদক্ষেপ নেবে। তিনি আরও বলেন আমরা বিশ্বের সকল মানবাধিকার কাউন্সিল ও জাতিসংঘের প্রতি আহ্বান জানাই এ ব্যাপারে কার্যকর পদক্ষেপ নিতে।

সর্বশেষে বিশ্ব মানবাধিকার দিবসের প্রতিপাদ্য “ভবিষ্যতে মানবাধিকার সংস্কৃতিকে একত্রিত করা এবং টিকিয়ে রাখা” বিষয়ের প্রতি IHRJS পক্ষ থেকে সম্মতি প্রকাশ করা হয়।

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com