July 27, 2024, 6:34 am

তথ্য ও সংবাদ শিরোনামঃ
কোটা সংস্কার আন্দোলনের আড়ালে পুলিশকে দুর্বল করতেই পরিকল্পিতভাবে হামলা ধ্বংসযজ্ঞ চালানো হয়েছে। মোবাইল ফোন ইন্টারনেট সেবা আগামী সপ্তাহের রবি অথবা সোমবার চালু হতে পারে দেশের অর্থনীতির চাকা স্থবির, দ্রুত সচল করা অতীব জরুরি। যুবলীগ কর্মী জুয়েলকে নির্মম হত্যাকাণ্ডের পরে গাছে ঝুলিয়ে রাখে জামায়াত-শিবির ক্যাডাররা ফ্রান্সে দ্রুতগতির রেল নেটওয়ার্কে অগ্নিসংযোগসহ হামলা রেল চলাচল বন্ধ নরসিংদী জেলা কারাগার থেকে পালিয়ে যাওয়া ৪৮১ জন কয়েদি আত্মসমর্পণ করেছেন। রাজধানীর রামপুরায় ক্ষতিগ্রস্ত বিটিভি ভবন পরিদর্শন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৫দিন বন্ধ থাকার পর বেনাপোলও পেট্রাপোল স্থলবন্দরের কার্যক্রম পুনরায় শুরু যশোর জেলার সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি বিষয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে মতবিনিময় সভা কোটা সংস্কার আন্দোলনের সময় যারা সহিংসতা করেছে তারা যেন ঢাকা শহর না ছাড়তে পারে আন্দালিব রহমান পার্থকে গ্রেফতার নরসিংদী জেলা কারাগার থেকে পালিয়ে যাওয়া ৩৩১ জন আত্মসমর্পণ করেছেন এক দিনের মধ্যে বিভিন্ন অ্যাকাউন্টের সব টাকা তুলে নেন সাবেক আইজিপি বেনজীর আহমেদ ও তার স্ত্রী-সন্তানরা। কোটা আন্দোলনের সময় ক্ষতিগ্রস্ত মিরপুর-১০ মেট্রোরেল স্টেশন পরিদর্শনে প্রধানমন্ত্রী ব্যান্ড তারকা শাফিন আহমেদ মারা গেছেন কোটা আন্দোলনের প্ল্যাটফর্ম “বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন” এর অন্যতম সমন্বয়ক পাঁচ দিন পর পাওয়া গেছে পৃথিবী কাঁপানো এই ছবির জন্য বিখ্যাত পুলিৎজার পুরস্কার পেয়েছিলেন ফটোগ্রাফার, ৪ মাস পর মানসিক যন্ত্রনায় আত্মহত্যা করেছিলেন। ভালবাসার প্রতীক শুধুই তাজমহল নয়, টাটা মেমোরিয়াল হসপিটাল এবং লেডি টাটা মেমোরিয়াল ট্রাস্টও একটি অনন্য নিদর্শন। মশার উপদ্রব এর আতঙ্কতে সব দেশে, তবে মশা নিশ্চিহ্ন কোন দেশে? কাস্টমসে টি বয় থেকে ফাইল আটকিয়ে সম্পদের পাহাড় গড়েছেন হারুন। নড়িয়া প্রানী সম্পদ দপ্তরে ভেটারিনারি সার্জন নেই তবুও যথাযথ সেবা পাচ্ছে খামারীরা অর্থবলের চেয়ে মানের বলের অধিকারী বেশি ধনী সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে কোটা বহাল রেখে হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ। ভালুকায় ১১টি প্রকল্পের উদ্ধোধন করেন এমপি ওয়াহেদ লিঙ্গকর্তনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন। যশোর হ্যান্ডকাপ ওয়াকিটকি অস্ত্র সহ ভুয়া ডিবি আটক জীবন যতো দুর্বিষহ হোক, আত্মহত্যার চেষ্টা করবেন নাজে কে রাউলিং থেকে শিক্ষা নিতে হবে ভারতের কাছে আমরা চির কৃতজ্ঞ ……শফিকুর রহমান চৌধুরী অবৈধ অনুপ্রবেশকারী ভারতীয় ৪ নাগরীক কে স্বদেশ ফেরত। ভালুকায় সড়ক দুর্ঘটনায় গাড়ি চালকের সহযোগী নিহত

জেএসএস, ইউপিডিএফ, কেএনএফ রাষ্ট্রদ্রোহী সন্ত্রাসী বান্দরবানে কেএনএফ’র দালালকে অপসারণ ও বিচারের দাবি করেছে পিসিএনপি

জেএসএস, ইউপিডিএফ, কেএনএফ রাষ্ট্রদ্রোহী সন্ত্রাসী বান্দরবানে কেএনএফ’র দালালকে অপসারণ ও বিচারের দাবি করেছে পিসিএনপি

পার্বত্য চট্টগ্রামের তিনটি জেলায় রাষ্ট্রবিরোধীহীন তৎপরতায় লিপ্ত জেএসএস, ইউপিডিএফ এবং কেএনএফ বাংলাদেশের মানচিত্র ছিন্ন ভিন্ন করে তথাকথিত জুম্মল্যান্ড নামে পৃথক রাষ্ট্র প্রতিষ্ঠার চক্রান্ত চালিয়ে যাচ্ছে।  এজন্য তারা ভারতের মিজোরাম, কলকাতা, আগরতলা, নয়াদিল্লীতে এবং জাতিসংঘের আদিবাসী বিষয়ক সম্মেলনে গিয়েও জোর তৎপরতা অব্যাহত রেখেছে। তাদের এই ষড়যন্ত্র ইতিমধ্যেই ফাঁস হয়ে গেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৩ মে গণভবনে ১৪ দলের সমাবেশে উক্ত অভিযোগ করেছেন এবং বলেছেন, পার্বত্য চট্টগ্রাম মিয়ানমার নিয়ে খ্রিষ্টান রাষ্ট্র বানানোর ষড়যন্ত্র চলছে। পূর্বতিমুর ও দক্ষিণ সুদানের মতো দেশের একদশমাংশ কেড়ে নিয়ে পৃথক রাষ্ট্র কায়েমের জন্য দেশে বিদেশে চক্রান্ত অব্যাহত আছে। সবাইকে এ জন্য সচেতন হতে হবে।

বিগত ৫০ বছর যাবত পাহাড়ের দেশপ্রেমিক জনগণ উক্ত অভিযোগ করে আসলেও কেউই তা গুরুত্ব দেয়নি। প্রধানমন্ত্রীর উক্ত অভিযোগের পর পার্বত্য চট্টগ্রাম নিয়ে দেশে বিদেশে বিশদ পর্যালোচনা শুরু হয়েছে। পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ পিসিএনপি উক্ত বিষয়ে তীব্র দৃষ্টি রেখেছে এবং প্রধানমন্ত্রীর ঘোষণাকেক খুবই সময়োপযোগী ইতিবাচক পদক্ষেপ বলে স্বাগত জানিয়েছে। রাঙামাটি জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার এবং পিসিএনপির কেন্দ্রীয় সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মনিরুজ্জামান মনির আজ ঢাকার সংবাদ মাধ্যমে প্রদত্ত এক বিবৃতিতে উপরোক প্রতিক্রিয়া জানান।

তিনি অভিযোগ করেছেন, বান্দরবান জেলা পরিষদের সিনিয়র কর্মকর্তা এবং আওয়ামী লীগের কতিপয় উপজাতীয় নেতা বিভিন্নভাবে কেএনএফকে সহযোগিতা করে যাচ্ছে। পিসিএনপি এর তদন্ত দাবি করেছে। রাষ্ট্রদ্রোহী কেএনএফ কমান্ডার নাথান বমের স্ত্রীকে বান্দরবান জেলা পরিষদে চাকুরী প্রদান, বম সম্প্রদায়ের অভিযুক্ত নেতাদেরকে লাখ লাখ টাকার ত্রাণ সামগ্রী, অর্থ প্রদান এবং সেনা অভিযানে গ্রেফতারকৃত বম গোষ্ঠীর সদস্যদেরকে জামিন দেওয়ার ব্যাপারে বান্দরবান জেলা পরিষদের অর্থভান্ডার ব্যবহৃত হচ্ছে যা খুবই দুঃখজনক। সরকারের গোয়েন্দা সংস্থার নিরবতায় আমরা মর্মাহত হয়েছি। তাছাড়া প্রায় এক ডজন সৈনিক হত্যায় রাষ্ট্রদ্রোহী সশস্ত্র তৎপরতা, ও গণবিরোধী কাজে লিপ্ত কেএনএফকে দমনের জন্য সরকার ২০২২ সালে অভিযান শুরু করেছিলেন। কিন্তু বান্দরবান জেলা পরিষদের ঐ নেতা আলোচনার ফাঁদে ফেলে বমদেরকে রক্ষার ব্যবস্থা ককরেন এবং সেনাবাহিনীকে বিদ্রোহ দমনে বাধা দিয়েছেন। ফলে  কেএনএ নতুনভাবে সুসংগঠিত হয়েছে এবং পরবর্তীকালে বান্দরবান জেলার রুমা, থানচি উপজেলায় সোনালী ও কৃষি ব্যাংক থেকে কোটি কোটি টাকা লুটপাট করেছে এবং অনেক অস্ত্রশস্ত্র নিয়ে গেছে। জাতি এর বিচার চায়।
এদিকে বান্দরবান জেলা সদরে কতিপয় উপজাতীয় আওয়ামী লীগ নেতার ইন্ধনে পিসিএনপির নেতা কাজী মজিবুর রহমানকে হত্যার চক্রান্ত করায় নেতৃবৃন্দ এর তীব্র নিন্দা জানান। তারা বলেন, রুমা, থানচি, আলীকদম, লামায় কেএনএ’র সন্ত্রাসী হামলা, চাঁদাবাজী, লুটপাট ও বাঙালিদের উপর নির্যাতনে পিসিএনপি গভীর উদ্বিগ্ন। ২০২২ সালে  সেনা অভিযান চূড়ান্ত সাফল্যের মুখে বান্দরবানের কতিপয় আওয়ামী লীগ নেতার শান্তি আলোচনার ফাঁদে পড়ে মৃত প্রায় কেএনএকে নতুন জীবন দান করা হয়েছে। তাছাড়া বান্দরবানে ইকো পার্কসহ সেনাবাহিনীর প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনেও জেলা পরিষদের শীর্ষ নেতা বাধা দিয়েছেন। ফলে বিরাট একটি ইকো প্রকল্প মাঝপথে ব্যহত হয়েছে।

২০২২ সালে দুর্গম পাহাড়ে অভিযানে গিয়ে আমাদের সেনাবাহিনী খাদ্য এবং রসদ সামগ্রীর অভাবে অবরুদ্ধ হয়েছিলেন। তাদেরকে উদ্ধারের জন্য মুরং স্বেচ্ছাসেবক দলকে পাঠানো হয়েছিল। এমনকি উক্ত এলাকায় হেলিকপ্টর দেখা গেলে কেএনএফ’র পক্ষ থেকে গুলি করার হুমকি দিয়েছিল। তখন কিন্তু আওয়ামী লীগের উপজাতীয় নেতারা মোটেও প্রতিবাদ করেন নাই। পিসিএনপি বলেছে, বর্তমানে যে যৌথ অভিযান চলছে তা সফল করার জন্য দেশবাসীকে এগিয়ে আসতে হবে এবং তিন পার্বত্য জেলার জেএসএস, ইউপিডিএফ, কেএনএফ, পাহাড়ী ছাত্র পরিষদ, হিল উইম্যান ফেডারেশনসহ রাষ্ট্রদ্রোহী সশস্ত্র সন্ত্রাসে লিপ্ত সংগঠনগুলোকে কমবিং অপারেশনের মাধ্যমে নিরস্ত্র করতে হবে।

শান্তিচুক্তির যেসকল শর্ত উপজাতীয় সন্ত্রাসীরা লঙ্ঘন করেছে তা পালন করার জন্য নতুন করে সেনাক্যাম্প স্থাপন করতে হবে। বাংলাদেশের স্বাধীনতা, অখন্ডতা ও সার্বভৌমত্ব রক্ষার দায়িত্ব এদেশের ১৮ কোটি মানুষের। পাহাড়ী সন্ত্রাসীদের কাছে আমরা আর মাথা নত করতে রাজি নই।

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com