September 8, 2024, 1:23 am

তথ্য ও সংবাদ শিরোনামঃ
জাতীয় সঙ্গীত নয়, অর্থনীতি নিয়ে ভাবনার আহবান নতুনধারার ছাত্রজনতার উপর গুলিবর্ষণকারী অয়ন ওসমানের দোসর যমজ ভাই রাজিব সজিব এখনও অধরা বেনাপোল সীমান্তে বিজিবির পৃথক অভিযানে এলএসডি ও ফেনসিডিলসহ আটক ১জন সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ)। বীরশ্রেষ্ঠ শহীদ নূর মোহাম্মদ শেখএর ৫৩তম শাহাদাত বার্ষিকী পালিত হয়েছে। চলমান সহিংসতা, সাংবাদিকদের বিরুদ্ধে হয়রানীমূলক অভিযোগ ও চাকুরীচ্যুত ভালুকায় ইন্টারনেট সেবার মালামাল লুট, থানায় অভিযোগ আসন্ন দুর্গা পুজায় সেনাবাহিনী মোতায়নের সিদ্ধান্তে অভিনন্দন জানিয়েছেন ন্যাশনাল আওয়ামী পার্টি (ভাসানী) সারাদেশে সংখ্যালঘুদের নির্যাতনের প্রতিবাদ ও সুরক্ষা আইন প্রণয়নের দাবিতে সনাতন অধিকার সুরক্ষা পরিষদ এর উদ্যেগে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। দুই দেশের মধ্যে পানিবণ্টনের বিষয়টি অবশ্যই আন্তর্জাতিক আইন অনুযায়ী হতে হবে। -প্রধান উপদেষ্টা মহাভারতের চিত্রনাট্য রূপ দিয়েছিলেন উর্দু কবি রাহী মাসুম রেজা। শেখ হাসিনা সরকারের সময় রিজার্ভ শূন্যের কোটায় নেমে এসেছিল, কথাটি সত্য নয়, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর। ভারতে বসে দেশ সম্পর্কে হাসিনার সাম্প্রতিক রাজনৈতিক বক্তব্য-বিবৃতিকে অবন্ধুসুলভ আচরণ বলে বর্ণনা করেন ড. ইউনূস। অন্তত এই সরকারের সময়ে সাবধানে চলেন, সিন্ডিকেট করার চেষ্টা করবেন না। বেনাপোল রেলপথ দিয়ে ভারত থেকে পণ্য আমদানি শুরু। যশোর আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে বিশেষ মতবিনিময় সভা। বন্যার্তদের পুনর্বাসন ফান্ডে শিক্ষকদের ১ দিনের বেতন প্রদানের আহবান নারায়ণগঞ্জ জেলা বেফাকের বেনাপোল স্থলবন্দরের দুই উপপরিচালকে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ তথ্য পাচারে বরখাস্ত। বেনাপোল চেকপোস্টে যাত্রীদের টাকা ছিনতাই, কয়েকটি প্রতিষ্ঠান সিলগালা। বেনাপোল পাসপোর্টধারীদের সাথে প্রতারনায় অভিযুক্ত ৮ টি অবৈধ দোকানে তালা অনলাইন ক্যাসিনোর মাস্টার এজেন্ট মোরশেদ আলম লিপুর বাগানবাড়িতে অভিযান সাংবাদিকদের বিরুদ্ধে যত্রতত্র মামলা দায়ের বন্ধ করার প্রস্তাব দিয়েছে সম্পাদক পরিষদ। অবৈধ অস্ত্র সংগ্রহের জন্য বুধবার রাত ১২টা থেকে যৌথ বাহিনীর অভিযান শুরু ডোনাল্ড লু চলতি মাসের মাঝামাঝি সময়ে ঢাকায় আসছেন। সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে মানববন্ধন ন্যায়বিচার নিশ্চিতের লক্ষ্যে আমেরিকা বাংলাদেশে একটি প্রসিকিউটোরিয়াল সার্ভিস স্থাপনে সহায়তা করার চেষ্টা করছে। -যুক্তরাষ্ট্রের চার্জ দ্য অ্যাফেয়ার্স হেলেন লাফেভ। বেনাপোল চেকপোস্টে ৮ জন ভারত গামী পাসপোর্ট যাত্রীর টাকা ছিনতাই। যশোর ভ্রাম্যমাণ নিরাপদ খাদ্য পরীক্ষাগারের উদ্বোধন। যশোর সদর বিভিন্ন এলাকায় অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান। বেনাপোল স্থলবন্দরে আমদানি কম বেড়েছে রপ্তানি।

রেজওয়ানা চৌধুরী বন্যার ‘সুরের ধারা’ গড়ে উঠেছে অবৈধভাবে খাল দখল করে!

রেজওয়ানা চৌধুরী বন্যার ‘সুরের ধারা’ গড়ে উঠেছে অবৈধভাবে খাল দখল করে!

দুসস ক্রাইম ডেস্কঃ গানের স্কুল ‘সুরের ধারা’ এর যাত্রাকাল ১৯৯২সালে। এই স্কুলটির প্রতিষ্ঠাতা হলেন জনপ্রিয় রবীন্দ্র সঙ্গীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। প্রথমে মোহাম্মদপুরের লালমাটিয়ার একটি ভাড়া বাসা নিয়ে ছেলেমেয়েদের গান শেখানো হতো ‘সুরের ধারায়’। এরপর ১৯৯৬ সালে মোহাম্মদপুর-গাবতলী বেড়িবাঁধের পশ্চিম দিকে বাংলাদেশ আন্তঃজেলা ট্রাক সমিতি সরিয়ে দিয়ে স্কুলটি প্রতিষ্ঠিত হয়। খালের জায়গা দখল করে এ প্রতিষ্ঠান গড়ে তোলা হয়ছে বলে স্থানীয়রা গণমাধ্যমেকে জানিয়েছেন।

জানা গেছে, রামচন্দ্রপুর ও কাটাসুর মৌজার সরকারি খাস জমি দখল করে আন্তঃজেলা ট্রাক সমিতি যেমনি ভাবে বহুতল ভবন করেছিল; তেমনি সুরের ধারা তাদের উৎখাত করে এখানে স্থায়ী ক্যাম্পাস গড়ে তোলার সর্বোচ্চ চেষ্টা চালায়। অভিযোগ রয়েছে, দখল থেকে শুরু করে সার্বিক বিষয়টি রেজওয়ানা চৌধুরী বন্যার সরাসরি তত্ত্বাবধান হয়।

কিন্তু শুরুতে তিনি সফল হতে পারেননি। তাই বলে তিনি থেমেও থাকেননি। ২০০৮ সালে ক্ষমতার পালাবদল ঘটলে তিনি এ জমি দখলে যান। বাংলাদেশ আন্তঃজেলা ট্রাক সমিতি ভেঙে গুঁড়িয়ে দেন তখনকার এমপি, মন্ত্রী ও স্থানীয় কমিশনারের উপস্থিতিতে। দখল নেন ৫৫ শতাংশ জমি।

এই জমি দখল নিতে গিয়ে উত্তর দিকের বাইতুল জান্নাত জামে মসজিদ ও মাদ্রাসা কমপ্লেক্সের ভবন ভেঙে কিছু অংশও দখল করেন বলে স্থানীয় সূত্রে জানা যায়। ওই মসজিদ আর মাদ্রাসাও গড়ে উঠেছিল খাল ভরাট করেই।

রেজনওয়ানা চৌধুরী বন্যার বিরুদ্ধে অভিযোগ, তিনি এখানে ক্ষান্ত দেননি। আরো জমির প্রয়োজনে রামচন্দ্রপুর খাল ধীরে ধীরে ভরাট করতে থাকেন। খালের নাব্যতা ধ্বংস করে তিনি সেখানে সুরের ধারা প্রতিষ্ঠান গড়ে তোলেন। এ প্রতিষ্ঠানটির কারণে খালের উপস্থিতিতি বুঝার এখন আর উপায় নেই।

স্থানীয়রা বলছেন, তিনি প্রথম খাল ভরাটের কাজ শুরু করেন। এরপর সাদিক অ্যাগ্রো, তারা খাল ভরাট করে। দ্বিতীয়বারও সুরের ধারা ৫৫ শতাংশ জমি ভরাট করে নিয়ে নেয়। মোট ১১০ শতাংশ জমি সুরের ধারা দখল করে ভোগ করছেন বলে নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় বয়োজ্যেষ্ঠ এক ব্যক্তি জানান।

স্থানীয় সূত্র বলছে, সাদিক অ্যাগ্রোর অবৈধ জমি সরকার ভেঙে গুঁড়িয়ে দিয়েছে। কিন্তু ‘সুরের ধারা’র প্রতিষ্ঠাতা রেজওয়ানা চৌধুরী বন্যার কিছুই করতে পারবে না। তার হাত অনেক বড়। এখানে সরকারের রাজনৈতিক অনেক বড় বড় নেতা আসেন।

সূত্র আরও বলেন, ২০১৭ সালে পুলিশ এসে লাঠিপেটা করে অবৈধ জমি দখলের পর তারা এ ভবন করে। যত দূর জানা যায়, এখানের খাস জমি দখল করে তিনি (রেজওয়ানা চৌধুরী বন্যা) এসব করেছেন। পরে হয়তো বরাদ্দও নিতে পারেন। একবার এক অনুষ্ঠানে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জী ও ওবায়দুল কাদের এসেছিলেন। এখানকার এমপি, বর্তমানে পাট ও বস্ত্র মন্ত্রী জাহানঙ্গীর কবির নানকও ছিলেন।

সামগ্রিক বিষয়ে কথা বলতে গণমাধ্যমের কর্মীরা রেজওয়ানা চৌধুরী বন্যাকে ফোন করলে তার মন্তব্য পাওয়া যায়নি। প্রথমে তিনি ফোন ধরে পরে আবার ফোন করতে বলেন। এরপর তিনি আর ফোন ধরেননি।

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com