September 8, 2024, 12:38 am

তথ্য ও সংবাদ শিরোনামঃ
জাতীয় সঙ্গীত নয়, অর্থনীতি নিয়ে ভাবনার আহবান নতুনধারার ছাত্রজনতার উপর গুলিবর্ষণকারী অয়ন ওসমানের দোসর যমজ ভাই রাজিব সজিব এখনও অধরা বেনাপোল সীমান্তে বিজিবির পৃথক অভিযানে এলএসডি ও ফেনসিডিলসহ আটক ১জন সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ)। বীরশ্রেষ্ঠ শহীদ নূর মোহাম্মদ শেখএর ৫৩তম শাহাদাত বার্ষিকী পালিত হয়েছে। চলমান সহিংসতা, সাংবাদিকদের বিরুদ্ধে হয়রানীমূলক অভিযোগ ও চাকুরীচ্যুত ভালুকায় ইন্টারনেট সেবার মালামাল লুট, থানায় অভিযোগ আসন্ন দুর্গা পুজায় সেনাবাহিনী মোতায়নের সিদ্ধান্তে অভিনন্দন জানিয়েছেন ন্যাশনাল আওয়ামী পার্টি (ভাসানী) সারাদেশে সংখ্যালঘুদের নির্যাতনের প্রতিবাদ ও সুরক্ষা আইন প্রণয়নের দাবিতে সনাতন অধিকার সুরক্ষা পরিষদ এর উদ্যেগে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। দুই দেশের মধ্যে পানিবণ্টনের বিষয়টি অবশ্যই আন্তর্জাতিক আইন অনুযায়ী হতে হবে। -প্রধান উপদেষ্টা মহাভারতের চিত্রনাট্য রূপ দিয়েছিলেন উর্দু কবি রাহী মাসুম রেজা। শেখ হাসিনা সরকারের সময় রিজার্ভ শূন্যের কোটায় নেমে এসেছিল, কথাটি সত্য নয়, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর। ভারতে বসে দেশ সম্পর্কে হাসিনার সাম্প্রতিক রাজনৈতিক বক্তব্য-বিবৃতিকে অবন্ধুসুলভ আচরণ বলে বর্ণনা করেন ড. ইউনূস। অন্তত এই সরকারের সময়ে সাবধানে চলেন, সিন্ডিকেট করার চেষ্টা করবেন না। বেনাপোল রেলপথ দিয়ে ভারত থেকে পণ্য আমদানি শুরু। যশোর আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে বিশেষ মতবিনিময় সভা। বন্যার্তদের পুনর্বাসন ফান্ডে শিক্ষকদের ১ দিনের বেতন প্রদানের আহবান নারায়ণগঞ্জ জেলা বেফাকের বেনাপোল স্থলবন্দরের দুই উপপরিচালকে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ তথ্য পাচারে বরখাস্ত। বেনাপোল চেকপোস্টে যাত্রীদের টাকা ছিনতাই, কয়েকটি প্রতিষ্ঠান সিলগালা। বেনাপোল পাসপোর্টধারীদের সাথে প্রতারনায় অভিযুক্ত ৮ টি অবৈধ দোকানে তালা অনলাইন ক্যাসিনোর মাস্টার এজেন্ট মোরশেদ আলম লিপুর বাগানবাড়িতে অভিযান সাংবাদিকদের বিরুদ্ধে যত্রতত্র মামলা দায়ের বন্ধ করার প্রস্তাব দিয়েছে সম্পাদক পরিষদ। অবৈধ অস্ত্র সংগ্রহের জন্য বুধবার রাত ১২টা থেকে যৌথ বাহিনীর অভিযান শুরু ডোনাল্ড লু চলতি মাসের মাঝামাঝি সময়ে ঢাকায় আসছেন। সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে মানববন্ধন ন্যায়বিচার নিশ্চিতের লক্ষ্যে আমেরিকা বাংলাদেশে একটি প্রসিকিউটোরিয়াল সার্ভিস স্থাপনে সহায়তা করার চেষ্টা করছে। -যুক্তরাষ্ট্রের চার্জ দ্য অ্যাফেয়ার্স হেলেন লাফেভ। বেনাপোল চেকপোস্টে ৮ জন ভারত গামী পাসপোর্ট যাত্রীর টাকা ছিনতাই। যশোর ভ্রাম্যমাণ নিরাপদ খাদ্য পরীক্ষাগারের উদ্বোধন। যশোর সদর বিভিন্ন এলাকায় অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান। বেনাপোল স্থলবন্দরে আমদানি কম বেড়েছে রপ্তানি।

কাস্টমসে টি বয় থেকে ফাইল আটকিয়ে সম্পদের পাহাড় গড়েছেন হারুন।

কাস্টমসে টি বয় থেকে ফাইল আটকিয়ে সম্পদের পাহাড় গড়েছেন হারুন।

নিজস্ব প্রতিবেদকঃ বেনাপোল কাস্টমস হাউজের এক আতঙ্কের নাম এনজিও হারুন। শিক্ষাগত যোগ্যতা তেমন না থাকলেও বেনাপোল কাস্টম হাউসে চাকরির সুবাদে আমদানীকারকদের ফাইল জিম্মি করে ১ যুগে অর্ধশত কোটি টাকার সম্পদের মালিক বনে গেছে।

বেনাপোল কাস্টমস হাউসে আমদানীকারকের পক্ষে আগত একাধিক প্রতিনিধিদের ঘুষ বানিজ্যে হয়রানি করার অভিযোগ থাকা সত্তেও বহাল তবিয়তে চলছে হাুরুনের ঘুস বানিজ্যের কর্মযজ্ঞ।কেননা ফাইল টেবিলে ফেলে রেখে,বিন লক করা সহ অভিযোগকারীর সিএন্ডএফ এজেন্ট লাইসেন্সও বাতিল করার ক্ষমতা রাখে কাস্টমস কর্তৃপক্ষ। অনেকটাই ধরাশায়ী হয়েই  ভূক্তভোগীরা হয়রানী সহ্য করেই মুখে কুলুপ এটে বসে থাকেন।

সাতক্ষীরা জেলার মৌতলা গ্রামের মোঃ মুনছুর মোল্ল্যার ছেলে হারুন বর্তমানে বেনাপোল কাস্টমস হাউসের ( শুলকায়ন গ্রুপ-২ ) এ রাজস্ব কর্মকর্তা আরিফুল ইসলামের সহযোগী হিসাবে কর্মরত রয়েছে। প্রবেশাধিকার সংরক্ষিত সরকারী প্রতিষ্ঠানে হারুনের উপস্থিতি ও কার্যক্রম প্রশ্নবিদ্ধসহ অবৈধ্য হলেও খোদ কাস্টমস কর্তৃপক্ষের মদদপুষ্ঠ হওয়ায় হারুনকে বেগ পেতে হয়না।

সরকারী রাজস্ব ফাঁকিতে সিদ্ধহস্ত হারুন বেনাপোল পৌরসভাধীন ছোট আঁচড়া ( ৫শতক জমি, যাহার আনুমানিক বাজার মূল্য ২কোটি টাকা ) নামাজ গ্রামসহ একাধিক এলাকায় জমি ক্রয় করে বিলাস বহুল পাকা বাড়ি নির্মান করেছেন। ঘুসের অবৈধ্য টাকায় নিজ এলাকায় সাতক্ষীরা জেলায় নামে বেনামে কোটি কোটি টাকার সম্পত্তি ( ডাঙ্গা,ধানী জমি,মাছের ঘের )ও ফ্ল্যাট ক্রয় করেছেন যা সুষ্ঠ তদন্তে বেরিয়ে আসবে। কাস্টমসে চাকরির পাশা পাশি প্রথমে সুদ ব্যবসা করলেও এখন  বৈধ্যতা পেতে নবজাগরন সঞ্চয়  ঋৃণ ও সমবায় সমিতি লিঃ ( রেজিঃ ৫৬/জে )এর শেয়ার হোল্ডার কিনে ব্যবসা পরিচালনা করছেন। ব্যবসায়িক পার্টনার কামাল তার শেয়ার হোলডার হওয়ার বিষয়টি নিশ্চিত করেন। গুঞ্জন রয়েছে একাধিক অবৈধ্য ব্যবসার সাথে জড়িত হারুন।

কে এই হারুন? তার খুঁটির জোরই বা কোথায় জানতে অনুসন্ধান চালালে দেখা যায় ২০১১ইং সালের পরবর্তী সময়ে বেনাপোল কাস্টম হাউসে কর্মরত বর্তমান অবসরপ্রাপ্ত সাবেক সুপার শহিদুলের হাত ধরে বেনপোল কাস্টম হাউসে প্রবেশ করে। প্রথমে টিবয় এর কাজ করলেও মিষ্টভাষী হারুন স্বল্পসময়ে বেনাপোলের দূর্নীতিবাজ সিএন্ডএফ ব্যবসায়ীদের সাথে সখ্যতা গড়ে তোলে। সে থেকে আর তাকে পিছনে ফিরে তাকাতে হয়নি। সংসারের অভাব ঘুচাতে বেনাপোল কাস্টমসে টি বয়ের চাকরি নিলেও বর্তমানে আলাদিনের চেরাগ পেয়ে রাজস্বফাঁকি কাজের বস বনে গেছে হারুন।

নাম প্রকাশে অনিচ্ছুক বেনাপোল কাস্টমস হাউসে কর্মরত ব্যক্তি জানাই,বেনাপোল কাস্টমস কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত টেবিল খরচ ফাইল প্রতি ঘুসের টাকা ৩ হাজার হলেও এনজিও হারুন কৌশলে আমদানিকারকের শুল্ক নির্ধারনের ফাইল আটকিয়ে প্রতিদিন আনুমানিক ৭/৮ লাখ টাকা ঘুস আদায় করে। যার সিংহ ভাগ টাকা দেই  সুপার,যুগ্নকমিশনার ও কমিশনারকে। তাই স্টেশনটিতে আমদানিকারকদের পণ্য চালানে অনিয়মের ভয়-ভিতী দেখিয়ে প্রকাশ্য ঘুস বানিজ্য করতে অসুবিধা হয়না। সূত্রটির দাবি বেনাপোল কাস্টমজ হাউসের সিসিটিভি ফুটেজ দেখাসহ হারুনকে যথাযথ প্রক্রিয়ায় জিজ্ঞাসাবাদে মিলবে বেনাপোল কাস্টমস হাউসের অনিয়ম-দূর্নীতিগ্রস্থ ও সরকারী রাজস্ব ফাঁকিতে সহয়তাকারী কর্মকর্তাদের নাম ও সম্পদের বিবরনী।

অভিযোগ বিষয়ে জানতে হারুনের মুঠো ফোনে কল দিলে তিনি জানান,বেনাপোল কাস্টমস হাউসে স্যারেদের টেবিলে চা দেন। চাকরির বৈধ্যতা ও বেতনের কথা জানতে চাইলে তিনি সংযোগ কেটে দেন। বার বার কল দিলেও কল রিসিভি করেননি।

চাকরি সংক্রান্ত বিষয়ের সত্যতা জানতে রাজস্ব কর্মকর্তা আরিফুল ইসলামের মুঠো ফোনে কল দিলেও রিসিভ না করায় বক্তব্য জানা যাইনি।

উল্লেখ্য,বেনাপোল কাস্টমস হাউসে কর্মরত কতিপয় অসাধু উচ্চপদস্থ কর্মকর্তার ইন্ধনে গড়ে ওঠা একটি শক্তিশালী চক্র সিন্ডিকেট গড়ে তুলে এনবিআর ও মন্ত্রাণালয় ম্যানেজ করেই দীর্ঘদীন ধরে সরকারী রাজস্ব ফাঁকি দিয়ে আসছে।বেনাপোল কাস্টমস হাউসের অনিয়ম- দূর্নীতির কবলে পড়ে নিরুৎসাহিত হয়ে আমদানিকারকরা এ স্টেশন হতে মুখ ফিরিয়ে নিচ্ছে বলে একাধিক প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ায় খবর প্রকাশিত হয়েছে।বেনাপোল কাস্টমস হাউসের বর্তমান কমিশনার আব্দুল হাকিমের তৎপরতায় সাম্প্রতি বেনাপোল থেকে রেকর্ড পরিমান রাজস্ব আদায় হয়েছে যা ভূয়সী প্রশংসনীয়। দ্রুত এনজিও হারুনের মত বহিরাগতদের লাগাম টেনে ধরতে না পারলে এই স্টেশনের সুনাম অর্জনের  ধারাবাহিকতা হারাবে বলে অভিমত এলাকার বিশিষ্টজনদের।

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com