March 12, 2020

দুদক প্রতারকদের প্রতিরোধ করার জন্য সকলের সহযোগিতা প্রত্যাশা।

দুর্নীতি দমন কমিশন দেশের বিভিন্ন প্রান্ত হতে সাধারণ নাগরিকসহ বিভিন্ন উৎস হতে অবগত হয়েছে যে, দুর্নীতি দমন কমিশনের কর্মকর্তা এমনকি কোনো কোনো ক্ষেত্রে কমিশনের ঊর্ধ্বতন কর্তৃৃৃপক্ষের নাম ব্যবহার করে একাধিক প্রতারক বা প্রতারকচক্র কমিশনের মামলা অথবা কাল্পনিক মামলা অথবা কাল্পনিক অভিযোগ থেকে অব্যাহতি অথবা অভিযুক্ত করা হচ্ছে জানিয়ে টেলিফোনের মাধ্যমে অনৈতিক অর্থ দাবি করছে। আবার এমনও অনেক প্রতারক রয়েছে যারা একই ভাবে কমিশনের কর্মকর্তা-কর্মচারী এমনকি কমিশনের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নাম ব্যবহার করে বিভিন্ন দপ্তর বা সংস্থায় বিভিন্ন অনৈতিক তদবিরের মাধ্যমেও অর্থ হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে।

কমিশন এ জাতীয় কর্মকান্ড বন্ধে বহুমাত্রিক ব্যবস্থা গ্রহণ করছে। পুুলিশ-র‌্যাবসহ বিভিন্ন সংস্থার সহায়তায় এসব প্রতারকদের কাউকে কাউকে গ্রেফতার করে আইনের আওতায় আনা হয়েছে। অনেকের বিরুদ্ধে আদালতে মামালা চলছে। নাগরিকদের সচেতন করার লক্ষ্যে গণমাধ্যমসহ কমিশনের নিজস্ব আউটরিচ প্রোগ্রামের মাধ্যমেও প্রচার-প্রচারণা চালানো হচ্ছে। তারপরও এসব প্রতারকদের সম্পূর্ণভাবে নিবৃত করা যাচ্ছে না। প্রতিনিয়তই এ জাতীয় প্রতারণার অভিযোগ পাওয়া যাচ্ছে।

এসব প্রতারকদের আইন-আমলে আনা একটি জটিল প্রক্রিয়া। যা কমিশন নিরলসভাবে পরিচালনা করছে। তবে এ বিষয়ে সংশ্লিষ্টদের সচেতনতার কোনো বিকল্প নেই। কারণ দুর্নীতি দমন কমিশনের আইন অনুসারে কোনো একক ব্যক্তির অভিপ্রায় অনুসারে অভিযোগ থেকে অব্যাহতি পাওয়ার যেমন কোনো সুযোগ নেই, তেমনি অভিযুক্ত হওয়ারও কোনো সুযোগ নেই। এছাড়া কমিশনের কর্মকর্তাদের অভিযোগের অনুসন্ধান ও তদন্ত বিষয়ে শুধু পত্রের মাধ্যমেই যোগাযোগের নির্দেশনা রয়েছে, টেলিফোন বা মোবাইল ফোনের মাধ্যমে নয়।

এ প্রেক্ষাপটে যদি কোনো ব্যক্তি কমিশনের কর্মকর্তা কিংবা কমিশনের ঊর্ধ্বতন কতৃপক্ষের নাম ব্যবহার করে টেলিফোন করে বা ব্যক্তিগতভাবে নিজেকে কমিশনের কর্মকর্তা বা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের স্বজন পরিচয় দিয়ে অনৈতিক কোনো বিষয়ে তদবির করে বা অনৈতিক প্রভাব বিস্তারের চেষ্টা করে তাহলে এই টেলিফোনের সতত্য অথবা ঐ ব্যক্তির পরিচয়ের নিশ্চয়তা এবং প্রতিকার পাওয়ার জন্য তাৎক্ষণিকভাবে দুদকের পরিচালক (গোয়েন্দা) মীর মোঃ জয়নুল আবেদীন শিবলী ( মোবাইল নং- ০১৭১১-৬৪৪৬৭৫) অথবা পরিচালক (জনসংযোগ) প্রনব কুমার ভট্টাচার্য্য (মোবাইল নং-০১৭১৬-৪৬৩২৭৬) এর সঙ্গে যোগাযোগ করার অনুরোধ জানানো যাচ্ছে।

এ জাতীয় প্রতারকদের সঙ্গে আর্থিক বা অন্য কোনো লেন-দেনের দায়-দায়িত্ব দুদক বহন করবেনা। দুদক প্রতারকদের প্রতিরোধ করার জন্য সকলের সহযোগিতা প্রত্যাশা করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *