April 29, 2024, 4:37 pm

তথ্য ও সংবাদ শিরোনামঃ
পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার নিজকাটা খালে ভাসছে টর্পেডোর আকৃতির একটি বস্তু। জার্নালিস্ট ইউনিটি সোসাইটি (জেইউএস) এর প্রকাশিত “ত্রিমোহনা” সহ নিজের লিখা ও সম্পাদিত বেশকিছু ব‌ই মাননীয় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীকে উপহার দিলেন। ত্রিশালে ডাকাত দলের তিন সদস্য আটক। বেইলি রোড অগ্নিকাণ্ডে নিহতদের স্মরণসভা ওঅসচ্ছল পরিবারের মধ্যে আর্থিক সহায়তা বিতরণ। টংগিবাড়ী বাজারের পাশে ময়লার ভাগার ঝুঁকিতে পরিবেশ ও জনসাস্থ্য। টংগিবাড়ী উপজেলা প্রশাসন কতৃক তীব্র তাপদাহে সুপেয় পানির ব্যাবস্থা। বেনাপোল বন্দরে খালাসের অপেক্ষায় ভারত থেকে আমদানিকৃত ৩৭০ টন আলু পচন ধরতে শুরু করেছে। ভালুকায় তীব্র তাপদাহে সর্বসাধারণের মাঝে পানি ও খাবার সেলাইন বিতরণ। ভালুকায় দ্বিতীয় বিয়ে করায় ছেলের আঘাতে বাবার মৃত্যু। তীব্র গরমে খেটে খাওয়া মানুষের মাঝে খাবার সেলাইন বিতরণ করলেন ওসি কামাল। ভালুকায় ইউপি চেয়ারম্যানের বিচার দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন স্মারক লিপি প্রদান। ঈদগািঁও উপজেলা নির্বাচনে তিনটি পদে মনোনয়ন পত্র দাখিল করেছেন ১৭ জন প্রার্থী। ময়মনসিংহে আইনশৃঙ্খলা রক্ষায় ভালুকা মডেল থানা শ্রেষ্ঠত্ব। ভালুকায় ল্যান্ডমার্ক সিটি পার্টি সেন্টার উদ্বোধন। যশোরে ইরি (বোরো)ধানের বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি। ইন্ডাস্ট্রিয়াল পুলিশের কার্যক্রমে অপরাধজনক কোন ঘটনা ঘটেনি ময়মনসিংহ শিল্প এলাকায়। ছবি তোলার অপরাধে সাংবাদিক গ্রেফতার, অত:পর মুক্তি রংপুরের গঙ্গাচড়ায় অবৈধ ব্যবসায় বাধা দেওয়ায় প্রতিবেশীর উপর হামলা আহত ৩ রমেকে ভর্তি। দেশব্যাপী তিন দিনের সতর্কতামূলক হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অফিস। ভাবির ছবি এডিট করে নগ্ন ভাবে প্রচার করায় আটক দেবর। যশোর কেন্দ্রীয় কারাগারে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির মৃত্যু। ঝিনাইদহ জেলার মহেশপুর সীমান্ত থেকে ৪০ পিস স্বর্ণের বারসহ ২ জনকে আটক করেছে বিজিবি। সংবাদ প্রকাশের জের ধরে সাংবাদিক ও তার পরিবারের সদস্যদের উপর হামলা। নিরাপদ সড়ক চাই (নিসচা) এর ১০ম মহাসমাবেশ উদযাপন কমিটি গঠন। শরীয়তপুরে স্কুলছাত্রীকে আটকে রেখে গণধর্ষণ; আটক ৪ ভালুকায় দিনব্যাপী প্রাণী সম্পদ প্রদর্শনী মেলার উদ্বোধন। ভালুকায় মুজিব নগর দিবস উদযাপন। স্বামীকে ভিডিও কলে রেখে নিজ ঘরে আত্মহত্যা। ফরিদপুর সড়ক দুর্ঘটনায় নিহত ১৩ ভালুকায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ইউনিয়ন ছাত্রলীগের আহ্বায়ক নিহত।

টাঙ্গাইলে বিদেশি সংস্থার নামে ঘর নির্মাণের কথা বলে হাতিয়ে নেয়া হচ্ছে মোটা অংকের টাকা

টাঙ্গাইলে বিদেশি সংস্থার নামে ঘর নির্মাণের কথা বলে হাতিয়ে নেয়া হচ্ছে মোটা অংকের টাকা

এম শহিদুল ইসলাম, টাঙ্গাইল প্রতিনিধিঃ টাঙ্গাইলের চারটি উপজেলায় বিদেশি সংস্থার নাম করে রহস্যজনক কায়দায় পাঁকা ভবন নির্মাণ করে দেয়ার নামে একটি সিন্ডিকেট হাতিয়ে নিচ্ছে মোটা অংকের টাকা। জানাগেছে অফিস খরচের কথা বলে ঘর বাবদ প্রতিজনের কাছ থেকে নেয়া হচ্ছে সাড়ে ৪ লাখ থেকে ৫ লাখ টাকা পর্যন্ত। আর পাঁকা ভবন নির্মাণে খরচ হচ্ছে প্রায় ২০ লাখ টাকা। ঘর পাওয়ার আশায় টাকা দেওয়ার এক বছর পেরিয়ে গেলেও ভুক্তভোগীরা আজও বুঝে পাননি তাদের ঘর।

এ ধরনের ঘর নির্মাণ প্রতারণা বা গরীব ও অসহায় মানুষকে সহযোগিতার নামে সুযোগ নেওয়া হচ্ছে বলে মন্তব্য করেছেন অপরাধ বিশেষজ্ঞরা। বিদেশি দাতা সংস্থা কুয়েত সোসাইটি ফর রিলিফের প্রকল্পের নামে এসব ঘর নির্মাণ করা হচ্ছে বলে জানিয়েছে সিন্ডিকেটের প্রতিনিধিত্বকারিরা।

কিন্তু কুয়েত সোসাইটি ফর রিলিফ কর্তৃপক্ষের দাবি, তাদের এ ধরনের কোন প্রকল্প চলমান নেই। তাদের নাম ব্যবহার করে স্বাধীনতা ও মানবতাবিরোধী সংগঠনগুলোর কোন চক্র এ ধরনের কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

অনুসন্ধানে জানা গেছে, জেলার ভূঞাপুর উপজেলার ভূঞাপুর বাসস্ট্যান্ড জামে মসজিদের ইমাম নাজিম উদ্দিন এবং তার শশুর আব্দুর রউফ ও কালিহাতী উপজেলার এলেঙ্গার শরিফ খান ও ঢাকার মাহবুবুল হক মিলে টাঙ্গাইলের চারটি উপজেলার প্রায় দুই শতাধিক মানুষের কাছ থেকে পাঁকা ভবনের কথা বলে ভবন প্রতি সাড়ে ৪ লাখ থেকে ৫ লাখ টাকা করে আদায় করেছে।

এরমধ্যে ওই উপজেলাগুলোয় প্রায় ২০টির মতো ভবনের কাজ শুরু হয়েছে। স্থানীয় প্রভাবশালীদের মাধ্যমে তারা এসব ঘর নির্মাণের কাজ করছে।

এছাড়া নাজিম উদ্দিনের শশুর আব্দুর রউফ উত্তরবঙ্গের কয়েকটি জেলায় একই কায়দায় বিদেশি সংস্থার কথা বলে টাকা নিয়ে ঘর নির্মাণের কাজ করছে বলেও জানা গেছে। তবে ঘর নির্মাণের জন্য নেয়া টাকার কোনো রশিদ না দিলেও মালিকের জমির দলিল ভোটার আইডি কার্ডের ফটোকপি নেয়া হচ্ছে।

স্থানীয় চেয়ারম্যানের আত্মীয়রা কেবল ঘর পেয়েছেন। কালিহাতী উপজেলার মালতি এলাকায় ঘর পাওয়া বানু বেগম, সাইফুল, সাদেকসহ আরো অনেকেই জানান, বিদেশি সংস্থা ৫ লাখ টাকার বিনিময়ে ১৮-২০ লাখ টাকার ঘর করে দিবে শুনে যোগযোগ করি। ভূঞাপুর বাসস্ট্যান্ড মসজিদের ইমাম নাজিম উদ্দিন ও এলেঙ্গার শরিফ খানের কাছে অগ্রিম টাকা জমা দিলে তারা ঘর করে দিচ্ছে। কিন্তু কোনো ধরনের কাগজপত্র তারা দেয় নাই। উল্টো আমাদের কাছ থেকে বাড়ির দলিল ও ভোটার আইডি কার্ডের ফটোকপি নেয়া হয়।

ঘর নির্মাণের কাজ পাওয়া ঠিকাদার আনিস জানায়, কেউ যদি ঘর নিতে চায় তাহলে তাকে ভূঞাপুর বাসস্ট্যান্ড জামে মসজিদের ইমাম নাজিমের কাছে পাঠিয়ে দেই। তারা সেখানেই টাকার লেনদেন করে। আমরা শুধু পাঁকা ভবন নির্মাণের কাজ করি। প্রতিদিন কাজ শেষে লেবারসহ অন্যান্য বিলের টাকা নাজিমের কাছ থেকে বুঝে নেই।

কালিহাতী উপজেলার নারান্দিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শুকুর মাহমুদ ও তার লোকজন মিলে এলাকায় বেশ কয়েকজনের কাছ থেকে ঘর দেয়ার কথা বলে টাকা তুলেছেন। এছাড়া চেয়ারম্যান নিজেই দুইটি ঘর নিয়ে তার আত্মীয়-স্বজনদের করে দিয়েছেন।

ঘর পাওয়া ভূঞাপুর উপজেলার কষ্টাপাড়া গ্রামের শামীম হোসেন জানান, ইমাম নাজিম ও তার শশুর আব্দুর রউফের মাধ্যমে সাড়ে ৪ লাখ টাকা দিয়ে পাঁকা ভবন পেয়েছি। ভবনের এ পর্যন্ত ছাদ নির্মাণ হয়েছে। ভবনের কাজ এখনও বাকি রয়েছে।

ভূঞাপুর বাসস্ট্যান্ড জামে মসজিদের ইমাম নাজিম উদ্দিন জানান, পাঁকা ভবনের জন্য বিদেশি সংস্থা কুয়েত সোসাইটি ফর রিলিফ অফিসে সাড়ে ৪ লাখ টাকা জমা দিতে হয় অফিস খরচের জন্য। টাকা লেনদেনের রশিদও প্রদান করা হয়। যারা ঘর নেয় তাদের সাথে সরাসরি অফিসের সাথে যোগাযোগ করে দেই। এতে আমরাও কিছু টাকা পেয়ে থাকি।

ঢাকার দারুস সালামের মেসার্স এসএম মাহবুব ট্রেডার্সের মালিক মাহবুবুল হকের মোবাইলে যোগাযোগ করা হলে তিনি এবিষয়ে কোন কথা বলতে রাজি হয়নি।

বিদেশি সংস্থা কুয়েত সোসাইটি ফর রিলিফের ঢাকার কেন্দ্রীয় কার্যালয়ের মানব সম্পদ বিভাগের কর্মকর্তা আব্দুল হালিম মোবাইলে জানান, টাঙ্গাইলে টাকার বিনিময়ে ১৮২টি ঘর নির্মানের বিষয়টি জানতে পেরেছি। তবে সেখানে (কুয়েত সোসাইটি ফর রিলিফ) কোনো কাজ চলমান নেই। তারা আমাদের নাম ব্যবহার করে সাধারণ মানুষের সাথে প্রতারণা করছে।

তার দাবি, দেশের স্বাধীনতা ও মানবতা বিরোধী সংগঠনগুলোর একটি চক্র তাদের রুপ পরিবর্তন করে কৌশল অবলম্বন করে এসব কাজ করছে। এবিষয়ে আইনশৃঙ্খলা বাহিনীকে এসব চক্রকে দ্রুত আইনের আওতায় এনে শাস্তি নিশ্চিত করার আহ্বান জানান।

মাওলানা ভাসানি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান ড. নাজমুস সাদেকীন জানান, দেশের বাহির থেকে যদি বাংলাদেশ ব্যাংক অথবা এনবিআরের গাইড লাইন অনুযায়ী টাকা না আনা হয় তাহলে তা মানি লন্ডারি আইনে দণ্ডনীয় অপরাধ এবং এই টাকা সরকারের হিসেবের মধ্যেও পড়ছে না। টাকা যদি ভিন্ন উপায়ে দেশে আনা হয় সেটা ভিন্ন খাতে ব্যয় হতে পারে। সরকারের কাছে সঠিক হিসাব না থাকায় এই টাকার অপব্যবহার হচ্ছে। এই টাকার বেনিফিট রুরাল অথবা ভার্নাবেবল পিপুলের কাছে যাওয়ার কথা ছিলো সেটাও তারা পাচ্ছেনা। যার ফলে মুদ্রাস্ফীতিসহ সার্বিক অর্থনীতিতে প্রভাব পড়ছে।

মাওলানা ভাসানি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি ও পুলিশ সাইন্সের সহযোগী অধ্যাপক ড. জহিরুল ইসলাম জানান, যারা বেকার ও অসহায় গরীব রয়েছে তাদের সহায়তা করছে। তাদের এই কাজগুলোকে যথাযথভাবে নজরদারি করা প্রয়োজন।

টাঙ্গাইলের ইসলামিক ফাউন্ডেশনের ফিল্ড অফিসার মোস্তাক আহমেদ বলেন, টাকা নিয়ে ঘর নির্মাণের কোন তথ্য ইসলামিক ফাউন্ডেশনের কাছে নেই। এধরনের কোন তথ্যও নেই। তবে কেউ যদি অভিযোগ করেন তাহলে সেটি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com