মানুষের প্রাণ আছে তাই মানুষ প্রাণী। কিন্তু যদি বলা হয় ‘মানুষ বুদ্ধিবৃত্তিসম্পন্ন প্রাণী’ তাহলে সে বৃদ্ধিবৃত্তি দ্বারা অন্যান্য প্রাণী থেকে আলাদা। তবে মানুষের সংজ্ঞাকে কেবল বুদ্ধিবৃত্তি এবং জীববৃত্তি দ্বারা অভিহিত করা হলে মানুষ আর মানুষ থাকে না। সে হয় নিকৃষ্ট ও বর্বর। তার আচরণ দ্বারা পরিবার, সমাজ, সভ্যতা নষ্ট হয়। তাই নীতিবিজ্ঞানীরা মানুষের সংজ্ঞায় জীববৃত্তি এবং বুদ্ধিবৃত্তির সাথে নৈতিক আদর্শকে জুড়ে দিয়েছেন।
একটি কুকুর যখন একজন পথিকের পায়ে কামড় দেয় তখন তাকে আমরা অনৈতিক বলে চিৎকার দিয়ে উঠি না। কারণ কুকুর জীবজগতের সদস্য কিন্তু নীতিসম্পন্ন না। অন্য দিকে একজন মানুষ যদি যুক্তিহীন ভাবে কোনো মারামারী, কাটাকাটি কিংবা আর্থিক অনিয়ম কিংবা কথার বরখেলাপ কিংবা ডাবল স্ট্যন্ডার্ড ভূমিকা নেয় তখন তাকে আমরা অনৈতিক কাজ, চামচামি, পদলেহী, মেরুদন্ডহীন, ইত্যাদি বিভিন্ন অভিধায় অভিষিক্ত করে থাকি।
সৃষ্টিজগতে শ্রেষ্ঠত্বের স্থান অধিকার করেছে মানুষ। অর্থাৎ সৃষ্টিকর্তার পরেই মানুষের অবস্থান। সে স্বর্গীয় অবতারেরও উপরে চলে গেছে। মানুষ সৃষ্টি না করলে স্রষ্টার জগৎ সৃষ্টি ব্যর্থ হয়ে যেত কি না সন্দেহ। কারণ স্রষ্টার সৃষ্টির বিশালতা এত বেশি যে তা নিয়ে একমাত্র মানুষই চিন্তা করতে পারে। তাই জন্মগত ভাবেই গাধার বাচ্চা গাধা কিংবা ছাগলের বাচ্চা ছাগল হলেও মানুষের মানুষ হয়ে উঠার সাধনা আজীবন করে যেতে হয়।
প্রাণিজগতের আহার পরিমিত ও নির্ধারিত। কিন্তু মানুষের ক্ষুধা বহুমাত্রিক। মানুষের যেমন আছে আত্মিক ক্ষুধা তেমন আছে জৈবিক ক্ষুধা। তাই মানুষ তার ক্ষুধা নিবারনে নিজেকে নিয়ন্ত্রণ করতে না পারলে কিংবা অতি স্বাধীনতায় স্বেচ্ছাচারী হয়ে উঠলে মানবতা এবং মনুষ্যত্ব ক্ষতির সম্মুখীন হতে পারে।
পাশ্চাত্যের একজন চিন্তাবিদ বলেছেন মানুষ জন্মগতভাবে স্বাধীন কিন্তু সর্বত্র সে শৃঙ্খলিত। তার কৃতকর্ম বিবেক দ্বারা তাড়িত যা অন্যান্য প্রাণী বা পশু-পাখির ক্ষেত্রে দেখা যায় না। স্বাধীনতা সম্বন্ধে বলতে গিয়ে ম্যাক্সিম গোর্কি বলেন, ‘সব রকম আনুগত্য বা বশ্যতাই মন্দ, কারণ এর দ্বারা অন্যায় অসত্য প্রতিষ্ঠিত হয়।’
কিন্তু শিক্ষক, গবেষক ও রাষ্ট্র চিন্তক জি ইউ এর মতে ‘বিবেকের আনুগত্য বা বশ্যতা অন্যায় অসত্য অশোভন ও বর্বরতার বিরুদ্ধে এক অগ্নিস্ফুলিঙ্গ।’
গিয়াস উদ্দিন, সিনিয়র শিক্ষক, কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়।
All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)
Leave a Reply