January 30, 2023, 6:41 pm

তথ্য ও সংবাদ শিরোনামঃ
পটুয়াখালীর মির্জাগঞ্জে ১২ বছরেও সংস্কার হয়নি ব্রিজ, ঝুঁকি নিয়ে হাজারো মানুষের পারাপার মহাসড়কে ডাকাতির অভিযোগে গ্রেপ্তার ১ ময়মনসিংহের ভালুকায় গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার নারায়ণগঞ্জের বিশিষ্ট ব্যবসায়ী ও ধনকুবের আল জয়নালের বিরুদ্ধে দুদক এ অভিযোগ। ভালুকায় ইয়াবা সহ আটক-১ ভালুকায় বিট পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত আওয়ামী লীগের দলীয় শৃংখলা ভঙ্গের অপরাধ থেকে ‘ক্ষমা পেলেন’ কাজী অলিদ ইসলাম আওয়ামীলীগ সরকারের উন্নয়ন ও সাফল্য নিয়ে প্রেস কনফারেন্স করলেন, জাকারিয়া টাঙ্গাইলের দেলদুয়ারে এসিল্যান্ডের উপর অবৈধ বালু উত্তোলনকারীদের হামলা আহত-২ বাসাইলের সাবেক ইউএনও’র বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারি সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা বিল-২০২৩ জাতীয় সংসদে পাস হয়েছে। ময়মনসিংহের ভালুকায় ঔষধের দোকানে অভিযান, জরিমানা ভালুকা উপজেলা চেয়ারম্যানের অত্যাচারের প্রতিবাদে শিক্ষক পরিবারের সংবাদ সম্মেলন ভালুকায় স্কুল ছাত্রী ধর্ষণের মুল আসামি গ্রেফতার ভালুকায় কম্বল বিতরণ করলেন এমপি মনি ভালুকায় দুই প্রতারক গ্রেফতার রাজধানীর মতিঝিলে ক্যাশলেস সেবা চালু করেছে বাংলাদেশ ব্যাংক। ভালুকায় জেলা প্রশাসকের মতবিনিময় ইরানে মানব পাচারকারী চক্রের সদস্য গ্রেফতার। ভালুকায় ৮ বছরের শিশুকে ধর্ষণ: ধর্ষক আটক ভালুকায় বীরমুক্তিযোদ্ধার বাড়ীর রাস্তা বন্ধ করে দিয়েছে স্থানীয় দূস্কৃতিকারী ভালুকায় বিএনপির বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত ইতালির মোস্ট ওয়ান্টেড মাফিয়া প্রধান গ্রেফতার অনলাইন পত্রিকার কার্যক্রম মনিটরিংয়ের ব্যবস্থা রয়েছে। -ড. হাসান মাহমুদ মুক্তিযুদ্ধের আলোকে দেশ চললে, অশুভ শক্তিরা মাঝেমধ্যে মাথাচাড়া দিলেও তাদের বিনাশ হবেই। দেশ এগিয়ে যাবে। বাসাইলে পুলিশী বাধায় পন্ড বিএনপি’র বিক্ষোভ, দলীয় কার্যালয়ের সামনেই প্রতিবাদ সমাবেশ দীর্ঘ পাঁচ বছরের গবেষণায় রাবি অধ্যাপকের নতুন জাতের কলার উদ্ভাবন বেনাপোলে অস্ত্র মামলার আসামী নুরনবী পোর্ট থানা পুলিশের অভিযানে ইয়াবা সহ গ্রেফতার। তিনশতাধীক পরিবারের মাঝে ২০ ইসিবির শীতবস্ত্র বিতরণ। পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলের নির্দেশনা চেয়ে করা রিট খারিজ।

মুক্তিযুদ্ধের আলোকে দেশ চললে, অশুভ শক্তিরা মাঝেমধ্যে মাথাচাড়া দিলেও তাদের বিনাশ হবেই। দেশ এগিয়ে যাবে।

মুক্তিযুদ্ধের আলোকে দেশ চললে, অশুভ শক্তিরা মাঝেমধ্যে মাথাচাড়া দিলেও তাদের বিনাশ হবেই। দেশ এগিয়ে যাবে।

মুক্তিযুদ্ধের আলোকে দেশ চললে, অশুভ শক্তিরা মাঝেমধ্যে মাথাচাড়া দিলেও তাদের বিনাশ হবেই। দেশ এগিয়ে যাবে।’ সোমবার (১৬ জানুয়ারি) সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে ‘মুক্তিযুদ্ধের আদর্শ ও সাম্প্রদায়িক সম্প্রীতির গুরুত্ব’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান।

তিনি বলেন, ‘বাংলাদেশে যুগে যুগে অশুভ শক্তির উত্থান হয়েছে, আবার তা প্রতিহতও হয়েছে। সমাজের মধ্য থেকেই স্বয়ংক্রিয়ভাবে প্রতিহত করার সেই শক্তির জন্ম হয় এবং সেই সব অপশক্তিকে প্রতিহত করার জন্যে কিছু মানুষেরও জন্ম হয়। এ অঞ্চলে যেমন জন্ম হয়েছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের।’

সেন্টার ফর সাউথ এশিয়ান স্টাডিজের আয়োজনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জ্যেষ্ঠ সাংবাদিক মহসীন হাবিব। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন সেন্টার ফর সাউথ এশিয়ান স্টাডিজের পরিচালক অধ্যাপক ডক্টর অরুণ কুমার গোস্বামী।

আলোচনায় আরও অংশগ্রহণ করেন মুক্তিযোদ্ধা ও জ্যেষ্ঠ সাংবাদিক অজয় দাশগুপ্ত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের অধ্যাপক ড. রফিকুল ইসলাম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জাপানিজ স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক শিবলি নোমান।

মূল প্রবন্ধের ওপর আলোচনার আলোকে বক্তারা মুক্তিযুদ্ধের মিত্র ও শত্রু এবং মুক্তিযুদ্ধের আদর্শ সাম্প্রদায়িক সম্প্রীতির ওপর আলোকপাত করেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের প্রধান মিত্রদেশ ভারতে প্রাণ বাঁচাতে ১ কোটি বাঙালি আশ্রয়গ্রহণ করেছিল। পাকিস্তানি সেনাবাহিনী যখন সমগ্র বাংলাদেশে গণহত্যা, মানবতাবিরোধী অপরাধ কর্মকাণ্ড চালাচ্ছিল, তখন ভারত মুক্তিযুদ্ধে সর্বাত্মকভাবে সহযোগিতা করেছে।

আগামীর বাংলাদেশ সম্প্রীতি ও মানবিকতার দেশ উল্লেখ করে অধ্যাপক ডক্টর জিনাত হুদা বলেন, ‘যারা বাঙালি জাতীয়তাবাদ, অসাম্প্রদায়িকতা, সমাজতন্ত্র, গণতন্ত্রকে শেষ করে দিতে চেয়েছেন এবং দেশকে পাকিস্তানি কায়দায় নিয়ে যেতে চেয়েছেন, তারা কখনোই সফল হবে না।’

ধর্মীয় বিভাজন দিয়ে কোন দেশ উন্নতি করতে পারেনি উল্লেখ করে জ্যেষ্ঠ সাংবাদিক অজয় দাশগুপ্ত বলেন, ‘ধর্মীয় বিভাজন সৃষ্টি করে পৃথিবীর কোনো দেশ উন্নতি করতে পারেনি। বাংলাদেশ আজ নিজের পায়ে দাঁড়াচ্ছে। আজকের এই অবস্থানে আসার পেছনে মুক্তিযুদ্ধের চেতনা, ধর্মীয় সম্প্রীতি, ধর্মনিরপেক্ষতার বিশাল ভূমিকা রয়েছে। যার উদাহরণ পাকিস্তান। দেশটি অর্থনৈতিকভাবে খাদের কিনারায়।

মুক্তিযুদ্ধের সময় ভারতের সহায়তার কথা উল্লেখ করে অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল ইসলাম বলেন, ‘মহান মুক্তিযুদ্ধে প্রতিবেশী দেশ ভারত এক কোটির অধিক মানুষের মানবিক সহায়তা দিয়েছে এবং আমাদের যুদ্ধে প্রত্যক্ষ সহযোগিতা করেছে। সেই সঙ্গে দেশের সকল ধর্ম-বর্ণ ও শ্রেণি-পেশার মানুষের অংশগ্রহণ ও বিশাল ত্যাগের বিনিময়ে যে দেশটির জন্ম হয়েছিল তার পেছনের প্রধানতম মন্ত্র ছিল একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ।’

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com