April 15, 2024, 4:43 pm

তথ্য ও সংবাদ শিরোনামঃ
শাল্লায় ভিজিএফের চাল লুটপাটের অভিযোগে ইউপি সদস্যের বিরুদ্ধে মানববন্ধন। কোনাবাড়ী নছের মার্কেট এলাকায় এক অটো চালককে পিটিয়ে হ’ত্যা! ভালুকায় প্রাইভেটকারের ভিতরে ধর্ষণের ঘটনায় বিএনপি নেতার ছেলে গ্রেফতার। আজকের তারিখঃ বঙ্গাব্দ, হিজরী, খ্রিষ্টাব্দ। আজ শনিবার, ৩০ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ১৩ এপ্রিল ২০২৪ খ্রিষ্টাব্দ, ৩ শাওয়াল ১৪৪৫ হিজরি, আজ চৈত্র সংক্রান্তি। বাঙালিকে ধর্মের আফিম খাইয়ে দূর্বল ও ধ্বংস করা হয়েছে তারই ধারাবাহিকতায় বারবার বাংলাকে টুকরো করা হয়েছে। আজকের তারিখঃ বঙ্গাব্দ, হিজরী, খ্রিষ্টাব্দ। আজ শুক্রবার ২৯শ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ১২ এপ্রিল ২০২৪ খ্রিষ্টাব্দ, ২ শাওয়াল ১৪৪৫ হিজরি, বসন্ত-কাল, আজ বিমান চলাচল দিবস সদরঘাট টার্মিনালে লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু। ঘটনায় আহত হয়েছে আরও কয়েকজন। ইসলাম ধর্মে মুসলমানদের মধ্যে যেভাবে ঈদ উৎসব উদযাপন শুরু হয়েছিল। আজকের তারিখঃ বঙ্গাব্দ, হিজরী, খ্রিষ্টাব্দ। আজ বৃহঃস্পতিবার, ২৮ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ১১ এপ্রিল ২০২৪ খ্রিষ্টাব্দ, ১ শাওয়াল ১৪৪৫ হিজরি, বসন্ত-কাল ময়মনসিংহ শিল্প এলাকায় শ্রমিকের শতভাগ বেতন ও ভাতা নিশ্চিত করেছে ইন্ডাস্ট্রিয়াল পুলিশ। পুলিশ সুপার মোঃ মিজানুর রহমান। বেনাপোল মাধ্যমিক বিদ্যালয়ের “আলোকিত-৯৭” ব্যাচের ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত আজকের তারিখঃ বঙ্গাব্দ, হিজরী, খ্রিষ্টাব্দ। আজ বুধবার ২৭শে চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ১০ই এপ্রিল ২০২৪ খ্রিষ্টাব্দ, ৩০ রমজান ১৪৪৫ হিজরি, বসন্ত-কাল। আজ স্বাধীন বাংলাদেশ সরকার গঠন। পানিতে ডুবে মনো গ্রুপের এমডি এ কে এম আবুল বাশারের মৃত্যু। কালো মেঘ ও অর্জুন লিভার ক্যান্সারের চিকিৎসায় আমলকির উপর পরিচালিত গবেষণার ফলাফল আশাব্যাঞ্জক। আইনশৃংখলা পরিস্থিতি নিয়ে ইন্ডাস্ট্রিয়াল পুলিশের মতবিনিময় ও প্রেস রিলিজ প্রদান। আজকের তারিখঃ বাংলা, হিজরী, খ্রিষ্টাব্দ। আজ মঙ্গলবার; ২৬ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ০৯ এপ্রিল ২০২৪ খ্রিষ্টাব্দ, ২৯ রমজান ১৪৪৫ হিজরি, বসন্ত-কাল। ১১ এপ্রিল বৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতর হ‌ওয়াই যুক্তিযুক্ত। ঢাকা – ময়মনসিংহ মহাসড়কে যানজট নেই তবে বেড়েছে যানবাহনের চাপ। ভালুকায় পূর্ব শত্রুতার জেরে হামলা ও লুটপাটের অভিযোগ। ভালুকায় পারিবারিক শত্রুতার জেরে লেবু বাগানে আগুন দেওয়ার অভিযোগ। পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে লায়ন গনি মিয়া বাবুল এর শুভেচ্ছা। সুপার স্পেশালাইজড হাসপাতাল দ্রুত পূর্ণাঙ্গরূপে চালুর লক্ষ্যে গুরুত্বপূর্ণ সভা অনুষ্ঠিত শার্শায় অসহায় পরিবারের মধ্যে ঈদ সামগ্রী বিতরণ করলে স্বপনছায়া স্বেচ্ছাসেবী সংগঠন। গাজীপুর বাসীকে টুটুল তালুকদারের ঈদ শুভেচ্ছা। ভালুকায় বাক শ্রবন প্রতিবন্ধিদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ। ভালুকায় ১৪০ বস্তা ভারতীয় চিনি উদ্ধার গ্রেফতার- ১ ঈদুল ফিতর ও পহেলা বৈশাখ, উপলক্ষে ৫ দিন বন্ধ থাকবে বেনাপোল স্থলবন্দর। জাতীয় এবং আন্তর্জাতিক ক্রীড়া দিবস ২০২৪ উদযাপন। বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগ মুন্সিগঞ্জ জেলার কমিটি গঠন সভাপতি আল আমিন, সম্পাদক ফাহাদ। বেনাপোলে আলোচিত রেশমা হত্যার আরো দুই আসামীকে গ্রেফতার করেছে পোর্ট থানা পুলিশ।

মুক্তিযুদ্ধের আলোকে দেশ চললে, অশুভ শক্তিরা মাঝেমধ্যে মাথাচাড়া দিলেও তাদের বিনাশ হবেই। দেশ এগিয়ে যাবে।

মুক্তিযুদ্ধের আলোকে দেশ চললে, অশুভ শক্তিরা মাঝেমধ্যে মাথাচাড়া দিলেও তাদের বিনাশ হবেই। দেশ এগিয়ে যাবে।

মুক্তিযুদ্ধের আলোকে দেশ চললে, অশুভ শক্তিরা মাঝেমধ্যে মাথাচাড়া দিলেও তাদের বিনাশ হবেই। দেশ এগিয়ে যাবে।’ সোমবার (১৬ জানুয়ারি) সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে ‘মুক্তিযুদ্ধের আদর্শ ও সাম্প্রদায়িক সম্প্রীতির গুরুত্ব’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান।

তিনি বলেন, ‘বাংলাদেশে যুগে যুগে অশুভ শক্তির উত্থান হয়েছে, আবার তা প্রতিহতও হয়েছে। সমাজের মধ্য থেকেই স্বয়ংক্রিয়ভাবে প্রতিহত করার সেই শক্তির জন্ম হয় এবং সেই সব অপশক্তিকে প্রতিহত করার জন্যে কিছু মানুষেরও জন্ম হয়। এ অঞ্চলে যেমন জন্ম হয়েছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের।’

সেন্টার ফর সাউথ এশিয়ান স্টাডিজের আয়োজনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জ্যেষ্ঠ সাংবাদিক মহসীন হাবিব। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন সেন্টার ফর সাউথ এশিয়ান স্টাডিজের পরিচালক অধ্যাপক ডক্টর অরুণ কুমার গোস্বামী।

আলোচনায় আরও অংশগ্রহণ করেন মুক্তিযোদ্ধা ও জ্যেষ্ঠ সাংবাদিক অজয় দাশগুপ্ত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের অধ্যাপক ড. রফিকুল ইসলাম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জাপানিজ স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক শিবলি নোমান।

মূল প্রবন্ধের ওপর আলোচনার আলোকে বক্তারা মুক্তিযুদ্ধের মিত্র ও শত্রু এবং মুক্তিযুদ্ধের আদর্শ সাম্প্রদায়িক সম্প্রীতির ওপর আলোকপাত করেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের প্রধান মিত্রদেশ ভারতে প্রাণ বাঁচাতে ১ কোটি বাঙালি আশ্রয়গ্রহণ করেছিল। পাকিস্তানি সেনাবাহিনী যখন সমগ্র বাংলাদেশে গণহত্যা, মানবতাবিরোধী অপরাধ কর্মকাণ্ড চালাচ্ছিল, তখন ভারত মুক্তিযুদ্ধে সর্বাত্মকভাবে সহযোগিতা করেছে।

আগামীর বাংলাদেশ সম্প্রীতি ও মানবিকতার দেশ উল্লেখ করে অধ্যাপক ডক্টর জিনাত হুদা বলেন, ‘যারা বাঙালি জাতীয়তাবাদ, অসাম্প্রদায়িকতা, সমাজতন্ত্র, গণতন্ত্রকে শেষ করে দিতে চেয়েছেন এবং দেশকে পাকিস্তানি কায়দায় নিয়ে যেতে চেয়েছেন, তারা কখনোই সফল হবে না।’

ধর্মীয় বিভাজন দিয়ে কোন দেশ উন্নতি করতে পারেনি উল্লেখ করে জ্যেষ্ঠ সাংবাদিক অজয় দাশগুপ্ত বলেন, ‘ধর্মীয় বিভাজন সৃষ্টি করে পৃথিবীর কোনো দেশ উন্নতি করতে পারেনি। বাংলাদেশ আজ নিজের পায়ে দাঁড়াচ্ছে। আজকের এই অবস্থানে আসার পেছনে মুক্তিযুদ্ধের চেতনা, ধর্মীয় সম্প্রীতি, ধর্মনিরপেক্ষতার বিশাল ভূমিকা রয়েছে। যার উদাহরণ পাকিস্তান। দেশটি অর্থনৈতিকভাবে খাদের কিনারায়।

মুক্তিযুদ্ধের সময় ভারতের সহায়তার কথা উল্লেখ করে অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল ইসলাম বলেন, ‘মহান মুক্তিযুদ্ধে প্রতিবেশী দেশ ভারত এক কোটির অধিক মানুষের মানবিক সহায়তা দিয়েছে এবং আমাদের যুদ্ধে প্রত্যক্ষ সহযোগিতা করেছে। সেই সঙ্গে দেশের সকল ধর্ম-বর্ণ ও শ্রেণি-পেশার মানুষের অংশগ্রহণ ও বিশাল ত্যাগের বিনিময়ে যে দেশটির জন্ম হয়েছিল তার পেছনের প্রধানতম মন্ত্র ছিল একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ।’

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com