January 30, 2023, 6:17 pm

তথ্য ও সংবাদ শিরোনামঃ
পটুয়াখালীর মির্জাগঞ্জে ১২ বছরেও সংস্কার হয়নি ব্রিজ, ঝুঁকি নিয়ে হাজারো মানুষের পারাপার মহাসড়কে ডাকাতির অভিযোগে গ্রেপ্তার ১ ময়মনসিংহের ভালুকায় গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার নারায়ণগঞ্জের বিশিষ্ট ব্যবসায়ী ও ধনকুবের আল জয়নালের বিরুদ্ধে দুদক এ অভিযোগ। ভালুকায় ইয়াবা সহ আটক-১ ভালুকায় বিট পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত আওয়ামী লীগের দলীয় শৃংখলা ভঙ্গের অপরাধ থেকে ‘ক্ষমা পেলেন’ কাজী অলিদ ইসলাম আওয়ামীলীগ সরকারের উন্নয়ন ও সাফল্য নিয়ে প্রেস কনফারেন্স করলেন, জাকারিয়া টাঙ্গাইলের দেলদুয়ারে এসিল্যান্ডের উপর অবৈধ বালু উত্তোলনকারীদের হামলা আহত-২ বাসাইলের সাবেক ইউএনও’র বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারি সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা বিল-২০২৩ জাতীয় সংসদে পাস হয়েছে। ময়মনসিংহের ভালুকায় ঔষধের দোকানে অভিযান, জরিমানা ভালুকা উপজেলা চেয়ারম্যানের অত্যাচারের প্রতিবাদে শিক্ষক পরিবারের সংবাদ সম্মেলন ভালুকায় স্কুল ছাত্রী ধর্ষণের মুল আসামি গ্রেফতার ভালুকায় কম্বল বিতরণ করলেন এমপি মনি ভালুকায় দুই প্রতারক গ্রেফতার রাজধানীর মতিঝিলে ক্যাশলেস সেবা চালু করেছে বাংলাদেশ ব্যাংক। ভালুকায় জেলা প্রশাসকের মতবিনিময় ইরানে মানব পাচারকারী চক্রের সদস্য গ্রেফতার। ভালুকায় ৮ বছরের শিশুকে ধর্ষণ: ধর্ষক আটক ভালুকায় বীরমুক্তিযোদ্ধার বাড়ীর রাস্তা বন্ধ করে দিয়েছে স্থানীয় দূস্কৃতিকারী ভালুকায় বিএনপির বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত ইতালির মোস্ট ওয়ান্টেড মাফিয়া প্রধান গ্রেফতার অনলাইন পত্রিকার কার্যক্রম মনিটরিংয়ের ব্যবস্থা রয়েছে। -ড. হাসান মাহমুদ মুক্তিযুদ্ধের আলোকে দেশ চললে, অশুভ শক্তিরা মাঝেমধ্যে মাথাচাড়া দিলেও তাদের বিনাশ হবেই। দেশ এগিয়ে যাবে। বাসাইলে পুলিশী বাধায় পন্ড বিএনপি’র বিক্ষোভ, দলীয় কার্যালয়ের সামনেই প্রতিবাদ সমাবেশ দীর্ঘ পাঁচ বছরের গবেষণায় রাবি অধ্যাপকের নতুন জাতের কলার উদ্ভাবন বেনাপোলে অস্ত্র মামলার আসামী নুরনবী পোর্ট থানা পুলিশের অভিযানে ইয়াবা সহ গ্রেফতার। তিনশতাধীক পরিবারের মাঝে ২০ ইসিবির শীতবস্ত্র বিতরণ। পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলের নির্দেশনা চেয়ে করা রিট খারিজ।

সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা বিল-২০২৩ জাতীয় সংসদে পাস হয়েছে।

সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা বিল-২০২৩ জাতীয় সংসদে পাস হয়েছে।

সব নাগরিককে পেনশনের আওতায় আনতে সংসদে ‘সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা বিল-২০২৩’ পাস হয়েছে।

এর মাধ্যমে ৬০ বছর পর আজীবন পেনশন সুবিধা ভোগ করতে পারবেন নাগরিকরা। এই সুবিধা পেতে ১৮ বছর থেকে ৫০ বছর বয়সী নাগরিকদের নির্ধারিত হারে চাঁদা দিতে হবে। এছাড়া বিশেষ বিবেচনায় পঞ্চাশোর্ধ্বরাও এই আইনের আওতায় নিরবচ্ছিন্ন ১০ বছর চাঁদা পরিশোধ করে পেনশন সুবিধা ভোগ করতে পারবেন। সেক্ষেত্রে স্কিমে অংশগ্রহণের তারিখ থেকে নিরবচ্ছিন্ন ১০ বছর চাঁদা প্রদান শেষে তিনি যে বয়সে উপনীত হবেন, সে বয়স হতে আজীবন পেনশন প্রাপ্য হবেন।

আজীবন বলতে পেনশনারের বয়স ৭৫ বছর পর্যন্ত বিবেচনা করা হয়েছে। মঙ্গলবার (২৪ জানুয়ারি) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদে বিলটি স্থিরকৃত আকারে পাস হয়। এটি পাসের প্রস্তাব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এর আগে বিলের ওপর আনীত জনমত যাচাই-বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবগুলো কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। তবে কতিপয় সংশোধনী গৃহীত হয়। পেনশন আইনে বলা হয়েছে, চাঁদাদাতা ধারাবাহিকভাবে কমপক্ষে ১০ বছর চাঁদা দিলে মাসিক পেনশন পাবেন।

চাঁদাদাতার বয়স ৬০ বছর পূর্তিতে পেনশন তহবিলে পুঞ্জীভূত মুনাফাসহ জমার বিপরীতে পেনশন দেওয়া হবে। বিদেশে কর্মরত বাংলাদেশি কর্মীরা এই কর্মসূচিতে অংশ নিতে পারবেন। আইনে আরও বলা আছে, নিম্ন আয়ের নাগরিকদের অথবা অসচ্ছল চাঁদাদাতার ক্ষেত্রে পেনশন তহবিলে মাসিক চাঁদার একটি অংশ সরকার অনুদান হিসেবে দিতে পারবে। বিলে বলা হয়েছে, একজন পেনশনার আজীবন পেনশন সুবিধা পাবেন। তবে পেনশনে থাকাকালীন ৭৫ বছর পূর্ণ হওয়ার আগে মারা গেলে তার নমিনি অবশিষ্ট সময়ের জন্য (৭৫ বছর পর্যন্ত) মাসিক পেনশন পাবেন। চাঁদাদাতা ১০ বছর চাঁদা দেওয়ার আগে মারা গেলে জমা করা অর্থ মুনাফাসহ তার নমিনিকে ফেরত দেওয়া হবে।

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com