April 29, 2024, 4:02 pm

তথ্য ও সংবাদ শিরোনামঃ
পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার নিজকাটা খালে ভাসছে টর্পেডোর আকৃতির একটি বস্তু। জার্নালিস্ট ইউনিটি সোসাইটি (জেইউএস) এর প্রকাশিত “ত্রিমোহনা” সহ নিজের লিখা ও সম্পাদিত বেশকিছু ব‌ই মাননীয় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীকে উপহার দিলেন। ত্রিশালে ডাকাত দলের তিন সদস্য আটক। বেইলি রোড অগ্নিকাণ্ডে নিহতদের স্মরণসভা ওঅসচ্ছল পরিবারের মধ্যে আর্থিক সহায়তা বিতরণ। টংগিবাড়ী বাজারের পাশে ময়লার ভাগার ঝুঁকিতে পরিবেশ ও জনসাস্থ্য। টংগিবাড়ী উপজেলা প্রশাসন কতৃক তীব্র তাপদাহে সুপেয় পানির ব্যাবস্থা। বেনাপোল বন্দরে খালাসের অপেক্ষায় ভারত থেকে আমদানিকৃত ৩৭০ টন আলু পচন ধরতে শুরু করেছে। ভালুকায় তীব্র তাপদাহে সর্বসাধারণের মাঝে পানি ও খাবার সেলাইন বিতরণ। ভালুকায় দ্বিতীয় বিয়ে করায় ছেলের আঘাতে বাবার মৃত্যু। তীব্র গরমে খেটে খাওয়া মানুষের মাঝে খাবার সেলাইন বিতরণ করলেন ওসি কামাল। ভালুকায় ইউপি চেয়ারম্যানের বিচার দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন স্মারক লিপি প্রদান। ঈদগািঁও উপজেলা নির্বাচনে তিনটি পদে মনোনয়ন পত্র দাখিল করেছেন ১৭ জন প্রার্থী। ময়মনসিংহে আইনশৃঙ্খলা রক্ষায় ভালুকা মডেল থানা শ্রেষ্ঠত্ব। ভালুকায় ল্যান্ডমার্ক সিটি পার্টি সেন্টার উদ্বোধন। যশোরে ইরি (বোরো)ধানের বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি। ইন্ডাস্ট্রিয়াল পুলিশের কার্যক্রমে অপরাধজনক কোন ঘটনা ঘটেনি ময়মনসিংহ শিল্প এলাকায়। ছবি তোলার অপরাধে সাংবাদিক গ্রেফতার, অত:পর মুক্তি রংপুরের গঙ্গাচড়ায় অবৈধ ব্যবসায় বাধা দেওয়ায় প্রতিবেশীর উপর হামলা আহত ৩ রমেকে ভর্তি। দেশব্যাপী তিন দিনের সতর্কতামূলক হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অফিস। ভাবির ছবি এডিট করে নগ্ন ভাবে প্রচার করায় আটক দেবর। যশোর কেন্দ্রীয় কারাগারে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির মৃত্যু। ঝিনাইদহ জেলার মহেশপুর সীমান্ত থেকে ৪০ পিস স্বর্ণের বারসহ ২ জনকে আটক করেছে বিজিবি। সংবাদ প্রকাশের জের ধরে সাংবাদিক ও তার পরিবারের সদস্যদের উপর হামলা। নিরাপদ সড়ক চাই (নিসচা) এর ১০ম মহাসমাবেশ উদযাপন কমিটি গঠন। শরীয়তপুরে স্কুলছাত্রীকে আটকে রেখে গণধর্ষণ; আটক ৪ ভালুকায় দিনব্যাপী প্রাণী সম্পদ প্রদর্শনী মেলার উদ্বোধন। ভালুকায় মুজিব নগর দিবস উদযাপন। স্বামীকে ভিডিও কলে রেখে নিজ ঘরে আত্মহত্যা। ফরিদপুর সড়ক দুর্ঘটনায় নিহত ১৩ ভালুকায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ইউনিয়ন ছাত্রলীগের আহ্বায়ক নিহত।

বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ, সাংবাদিক নির্যাতনের ঘটনার গণতদন্ত করবে ডিইউজে।

বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ, সাংবাদিক নির্যাতনের ঘটনার গণতদন্ত করবে ডিইউজে।

গত ২৮ অক্টোবর বিরোধী দলের মহাসমাবেশের সংবাদ সংগ্রহে পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিকদের ওপর বর্বর হামলা ও নির্যাতনের ঘটনার গণতদন্তের ঘোষণা দিয়েছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজে।

আজ (২০ নভেম্বর) সোমবার ডিইউজে’র উদ্যোগে বন্ধ মিডিয়া খুলে দেয়া ও সাংবাদিকদের ওপর বর্বর হামলা ও নির্যাতনের প্রতিবাদে চলমান আন্দোলনের অংশ হিসেবে  আয়োজিত বিক্ষোভ সমাবেশে এ ঘোষণা দেয়া হয়।
সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল হাইকোর্টের সামনে কদম পোয়ারা, তোপখানা রোড, ঘুরে জাতীয় প্রেসক্লাবের সামনে এসে শেষ হয়।

ডিইউজে’র সভাপতি মো. শহীদুল ইসলামের সভাপতিত্বে এবং সাংগঠনিক সম্পাদক সাঈদ খানের উপস্থাপনায় বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন বিএফইউজের সাবেক সভাপতি  রুহুল আমিন গাজী,  ডিইউজে’র সাবেক সভাপতি কাদের গনি চৌধুরী, ডিইউজে’র সাধারণ সম্পাদক খুরশীদ আলম, সহসভাপতি রাশেদুল হক, সাবেক সহসভাপতি আমিরুল ইসলাম কাগজী, ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের সাবেক সভাপতি ও বিএফইউজে নির্বাহী পরিষদ সদস্য একেএম মহসিন, ডিইউজে’র কোষাধ্যক্ষ খন্দকার আলমগীর হোসেন, মফস্বল সাংবাদিক এসোসিয়েশনের চেয়ারম্যান শাখাওয়াত ইবনে মঈন চৌধুরী, সিনিয়র সাংবাদিক ম. হামিদুল হক মানিক, ডিইউজে’র সাবেক নির্বাহী পরিষদ সদস্য এইচ এম আল আমিন, অপর্ণা রায়, ইসমাঈল আহসান, সর্দার আবদুল মতিন প্রমুখ।

সাংবাদিক নেতৃবৃন্দ বলেন, এ সরকারের আমলে সাগর- রুমিসহ ৬০জন সাংবাদিককে হত্যা করা হয়েছে। তাদের বিচার হয় না। গণতন্ত্রের পক্ষে কথা বললে এবং দুর্নীতির সংবাদ পরিবেশনকারি সাংবাদিকদের গ্রেফতার করা হচ্ছে, বিচার করা হচ্ছে। সাংবাদিক রফিক ভূঁইয়া হত্যার তদন্ত ও বিচারের জন্য বারবার দাবি করা হলেও সরকার এখনো পর্যন্ত কোন উদ্যোগ নেয়নি। তারা বলেন, রফিক ভূঁইয়ার হত্যাসহ সাংবাদিক নির্যাতনের ঘটনা তদন্তে ঢাকা সাংবাদিক ইউনিয়ন থেকে একটি কমিটি গঠন করা হবে।

নেতৃবৃন্দ বলেন, আওয়ামী লীগ ও গণতন্ত্র একসাথে চলে না। দেশে ভোটাধিকার নেই। পেশি কায়দায় দেশ চালাচ্ছে সরকার। গণতন্ত্র ও বাক স্বাধীনতা এবং সংবাদপত্রের স্বাধীনতা ফিরিয়ে আনতে হলে এ সরকারকে বিদায় দিতে হবে।

সাংবাদিক নেতারা বলেন, আওয়ামী লীগ সরকার গণতন্ত্র ও গণমাধ্যমের স্বাধীনতায় বিশ্বাস করে না, সমালোচনা সহ্য করতে পারে না। সে কারণে তারা সরকারের সমালোচনাকারি মিডিয়া বন্ধ করে শত শত সাংবাদিককে বেকারত্বের দিকে ঠেলে দিয়েছে। যারা আজ পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছে।

নেতৃবৃন্দ বলেন, বাক স্বাধীনতা, সাংবাদিক হত্যা ও নির্যাতনের বিচার, ভোটাধিকার ও গণতন্ত্র পুনরুদ্ধার না হওয়া পর্যন্ত সাংবাদিকদের আন্দোলন চলবে। সাংবাদিকদের চলমান এ আন্দোলনে সকলকে শরীক হবার আহবান জানান নেতৃবৃন্দ।

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com