September 8, 2024, 2:34 am

তথ্য ও সংবাদ শিরোনামঃ
জাতীয় সঙ্গীত নয়, অর্থনীতি নিয়ে ভাবনার আহবান নতুনধারার ছাত্রজনতার উপর গুলিবর্ষণকারী অয়ন ওসমানের দোসর যমজ ভাই রাজিব সজিব এখনও অধরা বেনাপোল সীমান্তে বিজিবির পৃথক অভিযানে এলএসডি ও ফেনসিডিলসহ আটক ১জন সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ)। বীরশ্রেষ্ঠ শহীদ নূর মোহাম্মদ শেখএর ৫৩তম শাহাদাত বার্ষিকী পালিত হয়েছে। চলমান সহিংসতা, সাংবাদিকদের বিরুদ্ধে হয়রানীমূলক অভিযোগ ও চাকুরীচ্যুত ভালুকায় ইন্টারনেট সেবার মালামাল লুট, থানায় অভিযোগ আসন্ন দুর্গা পুজায় সেনাবাহিনী মোতায়নের সিদ্ধান্তে অভিনন্দন জানিয়েছেন ন্যাশনাল আওয়ামী পার্টি (ভাসানী) সারাদেশে সংখ্যালঘুদের নির্যাতনের প্রতিবাদ ও সুরক্ষা আইন প্রণয়নের দাবিতে সনাতন অধিকার সুরক্ষা পরিষদ এর উদ্যেগে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। দুই দেশের মধ্যে পানিবণ্টনের বিষয়টি অবশ্যই আন্তর্জাতিক আইন অনুযায়ী হতে হবে। -প্রধান উপদেষ্টা মহাভারতের চিত্রনাট্য রূপ দিয়েছিলেন উর্দু কবি রাহী মাসুম রেজা। শেখ হাসিনা সরকারের সময় রিজার্ভ শূন্যের কোটায় নেমে এসেছিল, কথাটি সত্য নয়, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর। ভারতে বসে দেশ সম্পর্কে হাসিনার সাম্প্রতিক রাজনৈতিক বক্তব্য-বিবৃতিকে অবন্ধুসুলভ আচরণ বলে বর্ণনা করেন ড. ইউনূস। অন্তত এই সরকারের সময়ে সাবধানে চলেন, সিন্ডিকেট করার চেষ্টা করবেন না। বেনাপোল রেলপথ দিয়ে ভারত থেকে পণ্য আমদানি শুরু। যশোর আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে বিশেষ মতবিনিময় সভা। বন্যার্তদের পুনর্বাসন ফান্ডে শিক্ষকদের ১ দিনের বেতন প্রদানের আহবান নারায়ণগঞ্জ জেলা বেফাকের বেনাপোল স্থলবন্দরের দুই উপপরিচালকে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ তথ্য পাচারে বরখাস্ত। বেনাপোল চেকপোস্টে যাত্রীদের টাকা ছিনতাই, কয়েকটি প্রতিষ্ঠান সিলগালা। বেনাপোল পাসপোর্টধারীদের সাথে প্রতারনায় অভিযুক্ত ৮ টি অবৈধ দোকানে তালা অনলাইন ক্যাসিনোর মাস্টার এজেন্ট মোরশেদ আলম লিপুর বাগানবাড়িতে অভিযান সাংবাদিকদের বিরুদ্ধে যত্রতত্র মামলা দায়ের বন্ধ করার প্রস্তাব দিয়েছে সম্পাদক পরিষদ। অবৈধ অস্ত্র সংগ্রহের জন্য বুধবার রাত ১২টা থেকে যৌথ বাহিনীর অভিযান শুরু ডোনাল্ড লু চলতি মাসের মাঝামাঝি সময়ে ঢাকায় আসছেন। সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে মানববন্ধন ন্যায়বিচার নিশ্চিতের লক্ষ্যে আমেরিকা বাংলাদেশে একটি প্রসিকিউটোরিয়াল সার্ভিস স্থাপনে সহায়তা করার চেষ্টা করছে। -যুক্তরাষ্ট্রের চার্জ দ্য অ্যাফেয়ার্স হেলেন লাফেভ। বেনাপোল চেকপোস্টে ৮ জন ভারত গামী পাসপোর্ট যাত্রীর টাকা ছিনতাই। যশোর ভ্রাম্যমাণ নিরাপদ খাদ্য পরীক্ষাগারের উদ্বোধন। যশোর সদর বিভিন্ন এলাকায় অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান। বেনাপোল স্থলবন্দরে আমদানি কম বেড়েছে রপ্তানি।

আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকীতে ন্যাশনাল আওয়ামী পার্টির (ভাসানী) স্মৃতিচারণ

আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকীতে ন্যাশনাল আওয়ামী পার্টির (ভাসানী) স্মৃতিচারণ

১৯৪৮ সালে ঢাকা পাবলিক লাইব্রেরিতে পশ্চিম পাকিস্তানীরা বাংলা ভাষা হরণ করার এক ষড়যন্ত্রে লিপ্ত ছিলো যেনে মজলুম জননেতা মওলানা ভাসানীর সভাপতিত্বে পশ্চিম পাকিস্তানী শাসক গোষ্ঠীর সাথে পূর্ব পাকিস্তানীর বাঙালির অধিকার প্রতিষ্ঠার জন্য আন্দোলনের সূচনা সৃষ্টি হয়। ঢাকা পাবলিক লাইব্রেরির সেই অনুষ্ঠানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিশেষ ভূমিকা ছিল।
মজলুম জননেতা মওলানা ভাসানী তিনি তার দূরদর্শিতা চিন্তা ও চেতনার মধ্যদিয়ে তৎকালীন পূর্ব পাকিস্তানী জনগণের স্বাধিকার আন্দোলনকে শক্তিশালী করতে হলে একটি রাজনৈতিক দল প্রয়োজন। তাই মওলানা আবদুল হামিদ খান ভাসানী নেতৃত্বে ১৯৪৯ সালের ২৩ জুন ঢাকার টিকাটুলীর কেএম দাস লেন রোডের রোজ গার্ডেন প্যালেসে ‘পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ’ প্রতিষ্ঠিত হয়, যার প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন মওলানা আবদুল হামিদ খান ভাসানী এবং সাধারণ সম্পাদক টাঙ্গাইলের শামসুল হক।

পরবর্তীকালে, ১৯৫৫ সালে মওলানা ভাসানীর উদ্যোগে ধর্মনিরপেক্ষতার চর্চা এবং অসাম্প্রদায়িক চেতনা প্রতিষ্ঠার লক্ষ্যে সংগঠনটির নাম থেকে পরে ‘মুসলিম’ শব্দটি বাদ দেওয়া হয়; নাম রাখা হয় ‘পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ’।

মজলুম জননেতা মওলানা ভাসানী বৃটিশ শাসকের বিরুদ্ধে লড়াই করেন। তিনি ১৯৩৪ সালে আসামে লাইনপ্রথা আন্দোলনে নেতৃত্বদেন এবং তিনি বলেছিলেন, হিন্দু, মুসলমান, বৌদ্ধ, খ্রিষ্টান সকলকে ঐক্যবদ্ধ হতে হবে শাসক ও শোষকের বিরুদ্ধে, আমরা শোষিত জনগণের পক্ষে। মওলানা ভাসানীর পারিবারিক নাম আবদুল হামিন খান ছিলো। তিনি ভাসানচরে বাঙালির অধিকার প্রতিষ্ঠার নেতৃত্ব দিয়ে সফল হওয়ার পর ভাসান চরের বাঙালি জনগণ তাকে ভাসানী উপাধিতে ভূষিত করেন। মজলুম জননেতা মওলানা ভাসানী আজীবন লড়াই করেছেন কৃষক-শ্রমিক মেহনতি মানুষের পক্ষে। তিনি কখনও ক্ষমতায় যাওয়ার প্রত্যাশাও করেন নাই এবং অর্থবিত্তকে লোভ লালসার উর্ধে ছিলেন। তিনি আমাদের কাছে রাজনীতি পুজনীয় ব্যক্তিত্ব।

তিনি রাজনীতির কারণে ১৯৫৭ সালে ফেব্রুয়ারির ৬, ৭ ও ৮ তারিখ তিন দিন ব্যাপী কাগমারী সম্মেলন হয়। সেখানে ৫৪টি তোরণ নির্মাণ করা হয়। প্রথম তোরণটি বিশ্বনবী হযরত মুহাম্মদ (সাঃ) এর নামে করা হয়। অন্যান্য তোরণটি বিশ্বের গণতান্ত্রিক রাজনৈতিক নেতা ও রাষ্ট্রপ্রধানদের নামে করা হয়। ১৯৫৭ সালের ২৬ শে জুলাই তিনি আওয়ামী লীগ থেকে পদত্যাগ করে ন্যাশনাল আওয়ামী পার্টি করেন রূপমহল সিনেমা হলে।

মজলুম জননেতা মওলানা ভাসানী তিনি অনুভব করেছিলেন যে রাজনৈতিক দল ও সংগঠনকে ব্যাপকভাবে জনগণের কাছে প্রচার ও প্রসারের লক্ষ্যে তিনি ন্যাশনাল আওয়ামী লীগ পার্টি গঠন করেন।
মজলুম জননেতা মওলানা ভাসানীর নামে হকি স্টেডিয়াম ও বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নামকরণ করায় জাতির জনক বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা, বিশ্বনন্দিত দেশরত্ন জননেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কে ন্যাশনাল আওয়ামী পার্টি (ভাসানী) এর পক্ষ থেকে সংগ্রামী অভিনন্দন ও শুভেচ্ছা রইল।

আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আবেদন থাকবে, মওলানা ভাসানীর দীর্ঘদিনের রাজনৈতিক ভূমিকাকে পাঠ্যপুস্তকে ব্যাপকভাবে লিপিবদ্ধ করা এবং সাংবিধানিক ভাবে অন্তর্ভূক্ত করার দাবি জানান।
ধন্যবাদান্তে,

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com