September 8, 2024, 2:34 am

তথ্য ও সংবাদ শিরোনামঃ
জাতীয় সঙ্গীত নয়, অর্থনীতি নিয়ে ভাবনার আহবান নতুনধারার ছাত্রজনতার উপর গুলিবর্ষণকারী অয়ন ওসমানের দোসর যমজ ভাই রাজিব সজিব এখনও অধরা বেনাপোল সীমান্তে বিজিবির পৃথক অভিযানে এলএসডি ও ফেনসিডিলসহ আটক ১জন সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ)। বীরশ্রেষ্ঠ শহীদ নূর মোহাম্মদ শেখএর ৫৩তম শাহাদাত বার্ষিকী পালিত হয়েছে। চলমান সহিংসতা, সাংবাদিকদের বিরুদ্ধে হয়রানীমূলক অভিযোগ ও চাকুরীচ্যুত ভালুকায় ইন্টারনেট সেবার মালামাল লুট, থানায় অভিযোগ আসন্ন দুর্গা পুজায় সেনাবাহিনী মোতায়নের সিদ্ধান্তে অভিনন্দন জানিয়েছেন ন্যাশনাল আওয়ামী পার্টি (ভাসানী) সারাদেশে সংখ্যালঘুদের নির্যাতনের প্রতিবাদ ও সুরক্ষা আইন প্রণয়নের দাবিতে সনাতন অধিকার সুরক্ষা পরিষদ এর উদ্যেগে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। দুই দেশের মধ্যে পানিবণ্টনের বিষয়টি অবশ্যই আন্তর্জাতিক আইন অনুযায়ী হতে হবে। -প্রধান উপদেষ্টা মহাভারতের চিত্রনাট্য রূপ দিয়েছিলেন উর্দু কবি রাহী মাসুম রেজা। শেখ হাসিনা সরকারের সময় রিজার্ভ শূন্যের কোটায় নেমে এসেছিল, কথাটি সত্য নয়, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর। ভারতে বসে দেশ সম্পর্কে হাসিনার সাম্প্রতিক রাজনৈতিক বক্তব্য-বিবৃতিকে অবন্ধুসুলভ আচরণ বলে বর্ণনা করেন ড. ইউনূস। অন্তত এই সরকারের সময়ে সাবধানে চলেন, সিন্ডিকেট করার চেষ্টা করবেন না। বেনাপোল রেলপথ দিয়ে ভারত থেকে পণ্য আমদানি শুরু। যশোর আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে বিশেষ মতবিনিময় সভা। বন্যার্তদের পুনর্বাসন ফান্ডে শিক্ষকদের ১ দিনের বেতন প্রদানের আহবান নারায়ণগঞ্জ জেলা বেফাকের বেনাপোল স্থলবন্দরের দুই উপপরিচালকে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ তথ্য পাচারে বরখাস্ত। বেনাপোল চেকপোস্টে যাত্রীদের টাকা ছিনতাই, কয়েকটি প্রতিষ্ঠান সিলগালা। বেনাপোল পাসপোর্টধারীদের সাথে প্রতারনায় অভিযুক্ত ৮ টি অবৈধ দোকানে তালা অনলাইন ক্যাসিনোর মাস্টার এজেন্ট মোরশেদ আলম লিপুর বাগানবাড়িতে অভিযান সাংবাদিকদের বিরুদ্ধে যত্রতত্র মামলা দায়ের বন্ধ করার প্রস্তাব দিয়েছে সম্পাদক পরিষদ। অবৈধ অস্ত্র সংগ্রহের জন্য বুধবার রাত ১২টা থেকে যৌথ বাহিনীর অভিযান শুরু ডোনাল্ড লু চলতি মাসের মাঝামাঝি সময়ে ঢাকায় আসছেন। সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে মানববন্ধন ন্যায়বিচার নিশ্চিতের লক্ষ্যে আমেরিকা বাংলাদেশে একটি প্রসিকিউটোরিয়াল সার্ভিস স্থাপনে সহায়তা করার চেষ্টা করছে। -যুক্তরাষ্ট্রের চার্জ দ্য অ্যাফেয়ার্স হেলেন লাফেভ। বেনাপোল চেকপোস্টে ৮ জন ভারত গামী পাসপোর্ট যাত্রীর টাকা ছিনতাই। যশোর ভ্রাম্যমাণ নিরাপদ খাদ্য পরীক্ষাগারের উদ্বোধন। যশোর সদর বিভিন্ন এলাকায় অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান। বেনাপোল স্থলবন্দরে আমদানি কম বেড়েছে রপ্তানি।

বঙ্গবন্ধু ও কবি নজরুলের আদর্শ ছিল অভিন্ন ও অবিচ্ছেদ্য। -লায়ন মোঃ গনি মিয়া বাবুল

বঙ্গবন্ধু ও কবি নজরুলের আদর্শ ছিল অভিন্ন ও অবিচ্ছেদ্য। -লায়ন মোঃ গনি মিয়া বাবুল

বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মোঃ গনি মিয়া বাবুল বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের আদর্শ ছিল অভিন্ন ও অবিচ্ছেদ্য। দুই জনেরই স্বপ্ন ছিল এক ও অভিন্ন। বঙ্গবন্ধুর ইচ্ছা ছিল শোষণহীন সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গড়া। কবি নজরুলও চেয়েছেন শোষণহীন ও অসাম্প্রদায়িক সমাজ গড়তে। দুই জনই ছিলেন বিদ্রোহী। একজন সাহিত্যে, অন্যজন রাজনীতিতে। একজন ছিলেন সাহিত্যের কবি এবং অন্যজন ছিলেন রাজনৈতিক কবি। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ স্বাধীন হওয়ার পরেই বঙ্গবন্ধুর প্রচেষ্টায় কবি কাজী নরজরুল ইসলামকে ঢাকায় আনা হয় এবং তাকে বাংলাদেশের জাতীয় কবি ঘোষণা করা হয়। মূলত কবি কাজী নজরুলের চিন্তা-চেতনা ও ভাবনাগুলোকে বঙ্গবন্ধু ধারণ করতে পেরেছিলেন এবং তা তিনি স্বপ্নে পরিণত করেছিলেন। বঙ্গবন্ধু এই স্বপ্ন বাস্তবায়নে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের লেখনী থেকে শক্তি ও প্রেরণা পেয়েছিলেন। তিনি আরো বলেন, নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শে ও কবি কাজী নজরুলের চেতনায় উদ্বুদ্ধ করে গড়ে তুলতে হবে।
২৪ জুন (সোমবার) বিকেলে উত্তরা মডেল টাউন ৬নং সেক্টরস্থ নুর ক্যাফে এন্ড চাইনিজ রেস্তোরাঁয় বঙ্গবন্ধু কালচারাল ফাউন্ডেশন ও বিদ্রোহী  The Nazmul Centre এর উদ্যোগে আয়োজিত ‘জাতির পিতা ও জাতীয় কবি বিদ্রোহী হতে বিদ্রোহ’ শীর্ষক আলোচনা সভা ও নজরুলীর আড্ডা আলোচনা সভায়  প্রধান আলোচক হিসেবে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গ্লোবাল ইউনিভার্সিটির উপাচার্য এমিরেটাস অধ্যাপক ডক্টর আনিসুজ্জামান। বক্তব্য রাখেন বিদ্রোহী  The Nazmul Centre এর চেয়ারম্যান  মুহাম্মদ আতা উল্লাহ খান। বঙ্গবন্ধু কালচারাল ফাউন্ডেশনের সভাপতি আলহাজ্ব মোহাম্মদ শাহ আলম এর সভাপতিত্বে ও সংগঠন এর সাধারণ সম্পাদক এম এ আলম সবুজ এর উপস্থাপনায় অনুষ্ঠিত  আলোচনা সভায় মূল প্রসঙ্গ উপস্থাপন করেন, নজরুল সেন্টারের নির্বাহী পরিচালক প্রফেসর ডক্টর শহীদ মনজু। ধন্যবাদ জ্ঞাপন করেন মাসিক ব্যাংক সমাচার এর প্রধান সম্পাদক মোঃ ফজলুল হক।

নজরুলীয় আড্ডায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ শ্রমজীবী- কর্মজীবী- পেশাজীবি-ঐক্যজোট এর আহবায়ক আলহাজ্ব এম এ ইউসুফ, বরেণ্য নজরুল গবেষক মোঃ মাহবুবুর রহমান, হযরত মাওলানা মাসউদুর রহমান বিক্রমপুরী, জাতীয় নারী সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক নাসরিন ইসলাম শেলী, কবি নেক পারভীন লায়লা, প্রফেসর ডক্টর মোঃ জাকির হোসাইন তালুকদার, প্রফেসর ডক্টর হানিফ খান, ইসমাইল  সিকদার, মোঃ শওকত আকবর, রোমিও রানা, হাবীব রাজা, সাইফুল ইসলাম, আবু বক্কর সিদ্দিক, মাসিক ভিন্ন মাত্রার সম্পাদক কবি মাসুম বিল্লাহ, কবি জেসমিন নুর প্রিয়াংকা, আফরোজা পারভীন, নজরুল সংগীত  শিল্পী  মাহবুবা মীনা, তছিরুল ইসলাম, বাচিক শিল্পী মনজিল নাহার মুক্তা, নারী নেত্রী বিথি মোস্তফা, রুবিনা আখতার, ফরহাদ  হোসেন  প্রমুখ। আলোচনা, কবিতা,  আবৃত্তি ও নজরুল সংগীত পরিবেশনার মধ্যে দিয়ে নজরুলীয় আড্ডা প্রাণবন্ত হয়ে উঠে

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com