September 22, 2024, 9:30 am

তথ্য ও সংবাদ শিরোনামঃ
গাজীপুরের টঙ্গীতে বকেয়া বেতনের দাবিসহ বিভিন্ন দাবিতে মহাসড়কে বিক্ষোভ তীব্র যানজটের সৃষ্টি। গ্লোব জনকণ্ঠ শিল্প পরিবারকে ২২৫ কোটি টাকা ঋণ দিয়েছিল সালমান এফ রহমানের সুপারিশে উপজেলার পর জেলা পর্যায়েও শ্রেষ্ঠ হলেন গুণী শিক্ষক আমিনুল ইসলাম পলাতক থাকার পর আইনশৃঙ্খলা বাহিনীর নিরবতায় অস্ত্রবাজ শাহজাহান ও তার বাহিনী প্রকাশ্যে মহড়া দেয়ায় জনমনে আতংক আরজিকর কাণ্ডে তীব্র ধিক্কার এবারে সাধুসন্তরা ও প্রতিবাদে সোচ্চার সাংবাদিক আবু সাইদ মিয়ার নামে মিথ্যা মামলা তোফাজ্জল হত্যার দায়ে ৬ শিক্ষার্থীর ১৬৪ ধারায় স্বীকারুক্তিমূলক জবানবন্দি। বায়তুল মোকাররমে বর্তমান ও সাবেক খতিবের অনুসারীদের মধ্যে মারামারি। রাঙামাটি ও খাগড়াছড়ি জেলায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। গড়াছড়ির দীঘিনালায় পাহাড়ি ও বাঙালির সংঘর্ষ গতকাল বৃহস্পতিবার রাতভর গোলাগুলি। ঘূর্ণিঝড় বরিস ইতালির উত্তর-পূর্ব ও মধ্যাঞ্চলে আঘাত হেনেছে। বান্দরবানে অভিযানে সন্ত্রাসীদের আস্তানা ধ্বংস এবং বিপুল পরিমাণ অস্ত্র, গোলাবারুদ, উদ্ধার। আজকের আরজি কর হাসপাতাল স্বর্ণখচিত হাসপাতাল থেকে নরককুন্ড গা-গরমে গরম মশলা ওয়ার্ল্ড মুসলিম কমিউনিটির আত্মপ্রকাশ শেখ হাসিনাসহ সহযোগীদের বিচার দাবি ফারুক হাসানের সিদ্ধিরগঞ্জের আইলপাড়ায় কিশোর গ্যাংয়ের লিডার রাজু ও তার সহযোগীদের অত্যাচারে অতিষ্ঠ এলাকাবাসী আন্তর্জাতিক গণতন্ত্র দিবস উপলক্ষে বিএনপির মহাসমাবেশ সফল হওয়ায় জাতীয়তাবাদী নাগরিক দলের অভিনন্দন ভালুকা স্টুডেন্টস্‌ এসোসিয়েশন আনন্দ মোহন কলেজের কমিটি গঠন ভালুকায় রাতের আধারে শতাধিক পেঁপে গাছ কর্তন ভালুকার চাঞ্চল্যকর অটোরিকশা চালক হত্যা মামলার দুই আসামী ২৪ ঘণ্টার মধ্যে গ্রেফতার জাতিসংঘের ফ্যাক্ট-ফাইন্ডিং দলকে তথ্য দেওয়ার আহ্বান ভালুকায় পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে র‍্যালী ও আলোচনা সভা আত্মকর্মসংস্থানের লক্ষে বিউটিফিকেশন কোর্স ও ফুড প্রসেসিং প্রশিক্ষণ উদ্বোধন করলো মানব কল্যাণ পরিষদ নগদের বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের ষড়যন্ত্র। -তানভির মিশুক বিদেশি বিনিয়োগ খুব একটা পাওয়া যাবে না, এ কারণে অভ্যন্তরীণ রাজস্বের ওপর নির্ভর করতে হবে। -অর্থ উপদেষ্টা মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে অর্থ, বাণিজ্য, বিজ্ঞান, প্রযুক্তিবিষয়ক এবং পররাষ্ট্র উপদেষ্টাদ্বয়ের বৈঠক। জাতীয় লেখক উৎসব অনুষ্ঠিত আজমিরি ওসমানের অন্যতম সহযোগী সন্ত্রাসী মুরাদ এখনো অধরা সীমান্ত হত্যা বন্ধে ব্যর্থ সকল সরকার : মোমিন মেহেদী

গ্লোব জনকণ্ঠ শিল্প পরিবারকে ২২৫ কোটি টাকা ঋণ দিয়েছিল সালমান এফ রহমানের সুপারিশে

গ্লোব জনকণ্ঠ শিল্প পরিবারকে ২২৫ কোটি টাকা ঋণ দিয়েছিল সালমান এফ রহমানের সুপারিশে

সালমান এফ রহমানের সুপারিশে গ্লোব জনকণ্ঠ শিল্প পরিবারকে ২২৫ কোটি টাকা ঋণ দিয়েছিল রাষ্ট্রমালিকানাধীন জনতা ব্যাংক। সেই ঋণ এখন পুরোটাই খেলাপি। এখন গ্লোব জনকণ্ঠ শিল্প পরিবারের কাছে জনতা ব্যাংকের খেলাপি ঋণ দাঁড়িয়েছে ৮০০ কোটি টাকার কিছু বেশি।

সালমান এফ রহমান ২০২০ সালের আগস্ট মাসে গ্লোব জনকণ্ঠকে ঋণ দিতে জনতা ব্যাংকের চেয়ারম্যানকে চিঠি দেন। তিনি লিখেছিলেন, প্রতিষ্ঠানটি বিএনপি-জামায়াতের সরকার দ্বারা ক্ষতিগ্রস্ত। এ কারণে তিনি ঋণ দেওয়ার আবেদনটি বিশেষভাবে বিবেচনার অনুরোধ জানান। এরপর ২০২১ সালে গ্লোব জনকণ্ঠ শিল্প পরিবারকে ঋণ দেয় জনতা ব্যাংক।

অবশ্য নথিপত্রে দেখা গেছে, তখন নতুন করে ঋণ পাওয়ার কোনো শর্ত পূরণ করতে পারছিল না গ্লোব জনকণ্ঠ শিল্প পরিবার। জনতা ব্যাংকের সংশ্লিষ্ট শাখাও মতামত দিয়েছিল যে নতুন করে ঋণ দিলে তা আবার খেলাপি হয়ে পড়বে। সরকারের বাণিজ্যিক অডিট অধিদপ্তর জানিয়েছিল, এই গ্রুপকে নতুন ঋণ দেওয়া হলে ব্যাংকের নিশ্চিত ক্ষতি হবে ৩৯৩ কোটি টাকা। আদায় না হওয়ায় এর আগে সোনালী ও জনতা ব্যাংক গ্লোব জনকণ্ঠ শিল্প পরিবারের ঋণের সুদ বাবদ ২৬৭ কোটি টাকা মওকুফ করেছিল। তারপরও শুধু সালমানের চিঠির কারণে নতুন ঋণ দেওয়া হয়েছিল।

গ্লোব জনকণ্ঠ শিল্প পরিবারের পাঁচ প্রতিষ্ঠান হলো গ্লোব মেটাল কমপ্লেক্স, গ্লোব ইনসেকটিসাইড লিমিটেড, গ্লোব ক্যাবলস, জনকণ্ঠ লিমিটেড ও গ্লোব জনকণ্ঠ শিল্প পরিবার। এর মধ্যে জনকণ্ঠ পত্রিকা ও গ্লোব ইনসেকটিসাইড লিমিটেড ছাড়া অন্য প্রতিষ্ঠানের কার্যক্রম অনিয়মিত। যদিও প্রায় তিন দশক ধরে ব্যাংকঋণ পাওয়ার ক্ষেত্রে বিশেষ সুবিধা পেয়ে আসছিল তারা।

গ্লোব জনকণ্ঠ শিল্প পরিবারের চেয়ারম্যান মোহাম্মদ আতিকউল্লাহ খান মাসুদ ২০২১ সালের মার্চে মারা যান। জনকণ্ঠ পত্রিকার সম্পাদক ও প্রকাশকও ছিলেন তিনি।

জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আবদুল জব্বারকে গত বৃহস্পতিবার সরিয়ে দেওয়া হয়। তার আগে বুধবার তিনি গণমাধ্যমকে বলেন, গ্রুপটির নতুন ও পুরোনো সব ঋণ খেলাপি হয়ে পড়েছে। এখন এসব ঋণ আদায়ের চেষ্টা চলছে।

গ্লোব জনকণ্ঠকে যত সুবিধা
শুরু থেকে মূলত সোনালী ব্যাংক গ্লোব জনকণ্ঠ শিল্প পরিবারকে অর্থায়ন করছিল। ২০১২ সালে হল-মার্ক কেলেঙ্কারির পর গ্লোব জনকণ্ঠ গ্রুপ জনতা ব্যাংকের দিকে নজর দেয়। ২০১৩ সালের ৩০ ডিসেম্বর জনতা ব্যাংকের পরিচালনা পর্ষদ সোনালী ব্যাংক থেকে জনকণ্ঠ গ্রুপের ঋণ অধিগ্রহণ করে ২৩৭ কোটি টাকা ঋণ অনুমোদন করে। এর মধ্যে ১০০ কোটি টাকা দিয়ে সোনালী ব্যাংকের ঋণ কিনে নেয় জনতা ব্যাংক। অন্যদিকে ওই একই সময়ে সুদের ১০০ কোটি টাকা মওকুফ করে সোনালী ব্যাংক। জনতা ব্যাংক চলতি মূলধন হিসেবে ১২০ কোটি টাকা এবং চলমান প্রকল্পে সংস্কার, সম্প্রসারণ ও আধুনিকায়ন (বিএমআরই) বাবদ ১৭ কোটি টাকা দেয় গ্লোব জনকণ্ঠকে।

তবে কিস্তি পরিশোধ অনিয়মিত হওয়ার পর গ্রুপটি দুই দফায় ঋণ পুনঃ তফসিল করে। ২০১৯ সালে ঋণখেলাপিদের জন্য দেওয়া বিশেষ সুবিধার আওতায় ৩০ ডিসেম্বর জনকণ্ঠ গ্রুপ তৃতীয় দফায় ঋণ পুনঃ তফসিল করে। তখন ঋণ পরিশোধে এক বছর বিরতি সুবিধা দেওয়া হয়। পাশাপাশি ব্যাংক ১৬৭ কোটি টাকা সুদ মওকুফ করে দেয়। ২০২০ সালের ডিসেম্বরে এই ঋণের কিস্তি শুরু হওয়ার সময় ছিল। তবে এর আগেই ব্যাংকটি থেকে নতুন ঋণ বের করার চেষ্টা করে গ্লোব জনকণ্ঠ গ্রুপ।

যেভাবে পেল নতুন ঋণ
২০২০ সালের ১২ মার্চ মোহাম্মদ আতিকউল্লাহ খান মাসুদ জনতা ব্যাংকের দিলকুশা শাখার কাছে ২৫০ কোটি টাকা ঋণ চেয়ে আবেদন করেন। পাশাপাশি এনসিসি ব্যাংক থেকে নেওয়া গ্লোব জনকণ্ঠের ৯ কোটি টাকা ঋণ অধিগ্রহণের অনুরোধ জানান তিনি। তবে এই আবেদনে সাড়া দেয়নি জনতা ব্যাংক। এরপরই জনতা ব্যাংকের চেয়ারম্যানের কাছে চিঠি দেন সালমান এফ রহমান।

জনতা ব্যাংকের তৎকালীন চেয়ারম্যান মাহফুজুর রহমানের কাছ থেকে সালমানের চিঠি যায় ব্যাংকটির তখনকার ব্যবস্থাপনা পরিচালক আবদুছ ছালাম আজাদের কাছে। তিনি ঋণ বিভাগের উপব্যবস্থাপনা পরিচালককে (ডিএমডি) চিঠিটি পাঠিয়ে লেখেন, ‘বিষয়টি নিয়ে কাজ করুন এবং আমাকে অবহিত করেন। যাতে আমরা দ্রুত বোর্ডে উপস্থাপন করতে পারি।’

এরপর ২০২১ সালের ২৭ সেপ্টেম্বর জনতা ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় গ্লোব জনকণ্ঠের পাঁচ প্রতিষ্ঠানের জন্য ২২৫ কোটি টাকা ঋণ অনুমোদন করা হয়। বাংলাদেশ ব্যাংক ওই বছরের ২ নভেম্বর এই ঋণে অনুমোদন দেয়। জানতে চাইলে গ্লোব জনকণ্ঠ শিল্প পরিবারের প্রধান পরিচালন কর্মকর্তা আফিজুর রহমান গণমাধ্যমকে বলেন, ‘আমি চেষ্টা করছি প্রতিষ্ঠানটি যাতে ঘুরে দাঁড়াতে পারে। কিছু জমি আছে, যা ব্যাংকে বন্ধকি হিসেবে নেই। এসব বিক্রি করে ব্যাংকের ঋণ নিয়মিত করার পরিকল্পনা আছে।’

গ্লোব জনকণ্ঠ শিল্প পরিবারকে নতুন করে ঋণ না দিতে পর্ষদের কাছে নানা অনিয়মের তথ্য তুলে ধরেছিলেন ব্যাংকটির কর্মকর্তারা। তখন বলা হয়েছিল, গ্লোব জনকণ্ঠ শিল্প পরিবারের প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় ঋণ পরিশোধের সক্ষমতা যাচাই করা সম্ভব হয়নি। এ ছাড়া পর্ষদকে জানানো হয় যে ব্যবসায়িক সক্ষমতা যাচাই না করে আগের ঋণ অধিগ্রহণ করা এবং তার মাধ্যমে জনতা ব্যাংকের আর্থিক ক্ষতি করায় জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলেছিল বাংলাদেশ ব্যাংক। তবে পরিচালনা পর্ষদ এসব আপত্তি আমলে নেয়নি।

এখন যেসব ব্যাংকে খেলাপি ঋণের হার অত্যন্ত বেশি, তার একটি জনতা ব্যাংক। গ্লোব জনকণ্ঠ শিল্প পরিবারের মতো কিছু গ্রাহকের খেলাপি ঋণের কারণে এই ব্যাংকের অর্ধেক ঋণই এখন খেলাপি হয়ে পড়েছে। গ্লোব জনকণ্ঠকে ঋণ দিতে তদবির করা সালমান এফ রহমানের মালিকানাধীন বেক্সিমকো গ্রুপ জনতা ব্যাংকের অন্যতম শীর্ষ গ্রাহক, যার ঋণ প্রায় ২৫ হাজার কোটি টাকা। গত জুন পর্যন্ত পাওয়া হিসাবে দেখা গেছে, জনতা ব্যাংক থেকে নেওয়া বেক্সিমকোর ঋণের ১৮ হাজার কোটি টাকা ইতিমধ্যে খেলাপি হয়ে গেছে।

বাংলাদেশ ব্যাংকের সাবেক প্রধান অর্থনীতিবিদ মোস্তফা কে মুজেরী গণমাধ্যমকে বলেন, কোনো ঋণ পাওয়ার প্রধান যোগ্যতা হলো ওই গ্রাহকের ব্যবসায়িক অবস্থা। তা না দেখে কারও সুপারিশের ওপর ভিত্তি করে দেওয়া ঋণ আদায় হবে না, এটা অনুমেয়। যাঁরা ঋণ অনুমোদন দিয়েছেন, তাঁদের জবাবদিহির আওতায় আনতে হবে।

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com