Contact us :

+8801911702463

E-mail :

dusos.tv@gmail.com

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ তার পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

নিজস্ব প্রতিবেদকঃ মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ তার পদত্যাগের ঘোষণা দিয়েছেন। সোমবার দেশটির রাজার কাছে নিজের পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনি। সোমবার ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্সকে তার পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছেন এই বিষয়ের সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত দুটি সূত্র। প্রতিবেদন অনুযায়ী মাহাথিরের পদত্যাগের মাধ্যমে নতুন সরকার গঠনের সম্ভাব্য পথ প্রশস্ত হয়েছে।

গতকাল রোববার রাতে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয় মাহাথিরের দল একটি নতুন সরকার গঠনের পরিকল্পনা করছে। সেই পরিকল্পনা অনুযায়ী তার স্থানে অভিষিক্ত উত্তরাধিকারী আনোয়ার ইব্রাহিমের নাম বাদ দেয়া হবে বলেও জানানো হয়।
এর আগে জানা যায়, পাকাতান হারাপান জোটে ভাঙনের আশঙ্কা জোরালো হওয়ায় বিরোধী দল উমনো অ্যান্ড পার্টি ইসলাম সে-মালয়েশিয়ার (পিএএস) নেতৃত্বে শিগগিরই নতুন সরকার গঠিত হতে পারে বলে দেশটিতে আলোচনা চলছে। এরপর স্ট্রেইট টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, রোববার ক্ষমতাসীন পাকাতান হারাপান জোটের শীর্ষস্থানীয় নেতারা দফায় দফায় বৈঠক করেছেন। এই বিষয়টি নতুন সরকার গঠনের গুঞ্জনে একটি নতুন মাত্রা যোগ করে।

২০১৮ সালের নির্বাচনে জয়ের পর পাকাতান হারাপান জোটের প্রধান হিসেবে ওই বছরের ১০ মে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর শপথ নেন মাহাথির মোহাম্মদ। তিনি বারিসান ন্যাশনাল দলের নেতা হিসেবে টানা প্রায় ২২ বছর দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন শেষে ২০০৩ সালে ক্ষমতা থেকে সরে যান তিনি।

এর আগে শনিবার রাতে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যাওয়া ও আনোয়ার ইব্রাহিমকে সুযোগ দেয়ার ইঙ্গিত দেন মাহাথির মোহাম্মদ। তিনি বলেন, ‘বিষয়টা এখন আমার ওপর নির্ভর করছে। সংবাদ সম্মেলন থেকে যখন সবাই চলে যান তখন সেখানে উপস্থিত ছিলেন উপপ্রধানমন্ত্রী ও আনোয়ার ইব্রাহিমের স্ত্রী ড. উয়ান আজিজাহ উয়ান ইসমাইল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *