April 29, 2019

গুগল আপনার সার্বক্ষণিক গতিবিধি রেকর্ড করছে !

Google সম্পর্কে আমরা সবাই কম বেশি কিছু জানি
আর আমরা যারা Android. ব্যাবহার করি তারা সবাই Google একাউন্টও ব্যাবহার করি।

আমরা যারা Android আর Google Account ব্যাবহার করি তাদের কি কি তথ্য জানে এই Google সেটা কি আমরা জানি ?
আসুন আমরা জানি Google আমাদের কিকি তথ্য জানে !

১. গুগল সবার প্রথমেই জেনে নেয় আপনার লোকেশন, আর আপনার লোকেশন পরিবর্তন এর সাথে সাথে সেটিও  রেকোর্ড করে। গুগল ম্যাপ এ আপনার সারা দিনের চলাফেরার টাইম লাইন তৈরী করে গুগল। আর এর মাঝে কোথাও যদি ভুল করেও  ছবি তুলেন সেটাও ওই লোকেশন এর সাথেই সেভ করে গুগল যদি আপনার ডিভাইস ইন্টারনেট কানেকটেড থাকে। আর আপনি আমি গুগল ম্যাপ এর রিয়াল টাইম ট্রাফিক আপডেট দেখে রাস্তায় চলাফেরা করি এটা কিন্তু গুগল আপনার আমার লোকেশন এর উপর ডিপেন্ড করেই তৈরী করে দেয়।

২. আপনি ছবি তুললে যদি কোনো মতে ওয়াইফাই এ কানেক্টএড হন সব ছবি আপলোড হবে গুগল ফটোজ এ।

৩. আপনার ফোনে ডেটা অন করে আপনি আপনার ফোনে কি কি এপ্লিকেশন ব্যবহার করছেন, কতক্ষণ করছেন, তার ভেতরে কি করছেন সব কিছুর রেকোর্ড রাখে গুগোল। আর ঐ কোনো এপ্লিকেশন এ যদি ফটো এসে যায় আপনার অজান্তেই চলে যাবে গুগল ফটোজ এ।

৪. আপনার ফোনে কত গুলো ফোন নম্বর আছে, সেগুলো কি কি নামে সেভ করা সব নিজের ক্লাউডে রেখে দেন গুগল।

৫. আপনি কখন কাকে ফোন দিলেন, কত মিনিট কথা বললেন কোন সীম দিয়ে কথা বললেন এর সবই জানে গুগল এবং সেভ করে রাখে। কাকে ম্যাসেজ দিলেন। কোন সময় দিলেন কত ক্যারেকটার এর ম্যাসেজ দিলেন সব জেনে নেয় গুগল।

৬. ধরুন আপনি কোনো অনলাইন শপ এ কোনো প্রোডাক্ট সার্চ করলেন কিন্তু অর্ডার করলেন না। আপনি যখন কোনো থার্ড পার্টির এপ্লিকেশন ব্যবহার করেন যাতে এড শো করে। তবে ঐ প্রোডাক্ট গুলোরই এড আসবে এতো খবর রাখে গুগল।

৭.আপনি কোনো জনমে যে কোনো ব্রাউজার দিয়ে কি কি সার্চ করলেন, ট্রান্সলেট করলেন, সব সব ডেটা সেভ থাকে গুগল এর কাছে আপনার কোনো রকম অনুমিত ছাড়া।

৮.আপনি ধরুন প্লে স্টোর এ একটি গেইম সার্চ করলেন আর যার প্রোভাইডার রা গুগল এড এ টাকা খরচ করে, তবে আপনি ডেটা অন করে অন্য ছোট গেইম খেলতে গেলেও এড চলে আসবে ওই গেইম এর তাও ছবি না। একেবারে ভিডিও এড।

৯.আপনার ফোনে যদি কোনো গ্রুপ ছবিও থাকে, আর যা কিনা গুগল Photos এ আপলোড হয়ে আছে, সেই গ্রুপ ছবির ইন্ডিভিজুয়াল ক্যারেক্টার সম্পর্কে ধারণা রাখে গুগল। পরবর্তি সময়ে আপনি অন্য কোনো ছবি আপলোড করলেও ওই মানুষ গুলোকে খুঁজে দেখে গুগল আর তাদের ফেইস দিয়ে তাদের ছবি সার্চ করতে দেয় আপনাকে।

১০. গুগল এর নোটস এপ্লিকেশনে যদি আপনি কিছু একটা লিখেন সেটাও চলে যাবে গুগল এর সার্ভার এ।

১১. আপনি আপনার ফোনে কয়টায় এলার্ম দিলেন সব খবর রাখে গুগল। আপনার সঙ্গে ছায়ারমতো সঙ্গী হয়ে পাশে আছে গুগল !

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *