March 22, 2020

করোনাভাইরাসের কারণে এ বছর ২৬ মার্চ স্বাধীনতা দিবসের অনুষ্ঠান বাতিল।

নিজস্ব প্রতিবেদকঃ করোনা প্রকোপে আতঙ্কিত হবেন না ॥ রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। এ বছর ২৬ মার্চ স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ অনুষ্ঠান এবং বঙ্গভবনে অনুষ্ঠিত হতে যাওয়া সংবর্ধনা অনুষ্ঠান বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া স্বাধীনতা পদক প্রদান অনুষ্ঠানও স্থগিত করা হয়েছে। বঙ্গভবনে রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদের সঙ্গে শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার এক বৈঠকে মহান স্বাধীনতা দিবসের অনুষ্ঠানমালা সংক্ষিপ্ত করার সিদ্ধান্ত নিয়েছেন।

বৈঠক প্রসঙ্গে রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন জানান, রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকে বিশ্বব্যাপী কোভিক-১৯ (করোনা ভাইরাস)-এর প্রাদুর্ভাবের কারণে স্বাধীনতা দিবসের বড় ধরনের সব অনুষ্ঠান বাতিল করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি বলেন, স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের মহান বীর শহীদের শ্রদ্ধা জানাতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পুষ্পস্তবক অর্পণের যে নিয়মিত কর্মসূচী হয়ে থাকে, করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে তা বাতিল করা হয়েছে। একই কারণে বঙ্গভবনে রাষ্ট্রপতির দেয়া সংবর্ধনা অনুষ্ঠানটি বাতিল এবং প্রধানমন্ত্রীর উপস্থিতিতে অনুষ্ঠেয় স্বাধীনতা পদক প্রদান অনুষ্ঠানটি স্থগিত করা হয়েছে। পরে সুবিধাজনক সময়ে স্বাধীনতা পদক প্রদানের অনুষ্ঠানটি সরকার আয়োজন করবেন।

রাষ্ট্রপতির প্রেস সচিব আরও জানান, কোভিড-১৯ পরিস্থিতি এবং এই মহামারী মোকাবেলায় দেশটির প্রস্তুতি নিয়ে রাষ্ট্রপতি বিকেলে প্রায় একঘণ্টা ধরে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বাংলাদেশসহ বিশ্বজুড়ে করোনাভাইরাসের বিস্তৃতি ও এজন্য উদ্ভূত পরিস্থিতি নিয়ে আলোচনা করেন এবং তারা দেশের জনগণকে করোনায় আতঙ্কিত না হয়ে সচেতন থাকার আহ্বান জানিয়েছেন।

উল্লেখ্য, এই ভাইরাসের প্রকোপের কারণে এর আগে মুজিববর্ষের অনুষ্ঠানের সূচী পরিবর্তনের পাশাপাশি স্বাধীনতা দিবসে বঙ্গবন্ধু স্টেডিয়ামে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে অনুষ্ঠেয় শিশু-কিশোরদের কুচকাওয়াজ অনুষ্ঠান বাতিল এবং মুজিববর্ষ উপলক্ষে জাতীয় সংসদের বিশেষ অধিবেশনও স্থগিত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *