July 2, 2020

ফেসবুকে যুক্তরাষ্ট্র যুক্তরাজ্যের নাগরিক দিয়ে সম্পর্ক গড়ে প্রতারণা প্রতারকচক্রের তিন বিদেশী গ্রেফতার।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিভিন্ন উন্নত দেশের নাগরিক পরিচয় দিয়ে ফেইসবুকে সম্পর্ক গড়ে এক পর্যায়ে দামি উপহার পাঠানোর কথা বলে নানা অজুহাত দেখিয়ে বড় অংকের অর্থ হাতিয়ে নেয় একটি প্রতারক চক্র।

এইভাবে আরিফুল ইসলাম ফয়সাল নামের ঢাকার এক যুবকের কাছ থেকে ‘২২ লাখ ৬৮ হাজার টাকা’ হাতিয়ে নেওয়ার অভিযোগে ওই চক্রের সদস্য তিন বিদেশিকে গ্রেপ্তার করেছে পুলিশ।

গ্রেপ্তাররা হলেন- সোলেমান নিউগেন টেগমো বার্টিন (৪৭), নিউগেন টাওজার্জ ক্রস্টিয়ান (৩৮) ও একোনগো আরনাস্ট ইব্রাহিম (৪২)।

তারা কোন দেশের নাগরিক তা এখনও স্বীকার করেননি। তবে তাদের ক্যামেরুনের নাগরিক বলে ধারণা করা হচ্ছে বলে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ-সিআইডির অতিরিক্ত উপমহাপরিদর্শক শেখ মো. রেজাউল হায়দার জানিয়েছেন।

বৃহস্পতিবার দুপুরে সিআইডি সদরদপ্তরে সংবাদ সম্মেলনে তিনি বলেন, “গ্রেপ্তার তিনজনের কারও কাছে পাসপোর্ট নেই এবং তারা কোন দেশের নাগরিক তাও স্বীকার করছে না। তবে আমাদের মনে হয়েছে তারা ক্যামেরুনের নাগরিক।

“তারা বাংলাদেশে দীর্ঘদিন ধরে অবস্থান করে সোশাল মিডিয়ার মাধ্যমে বিভিন্ন লোকের সঙ্গে সম্পর্ক গড়ে তোলে। পরবর্তীতে তারা উক্ত ব্যক্তিদের টার্গেট করে বিভিন্ন গিফট দেওয়ার প্রলোভন দেখিয়ে টাকা হাতিয়ে নেয়।”

জেনিটরী নামের একটি ফেইসবুক আইডি ব্যবহার করে ফয়সালের সঙ্গে চক্রটি সম্পর্ক গড়ে বলে জানান সিআইডি কর্মকর্তা রেজাউল হায়দার।

“জেনিটারী নিজেকে একজন আমেরিকান হিসেবে পরিচয় দেয় এবং ফয়সালকে ডিপ্লোমেটিক কুরিয়ার এজেন্টের মাধ্যমে উপহার পাঠাবে বলে জানায়। উপহার পাঠানোর কথা বলে চক্রটি দুই দফায় ২২ লাখ ৬৮ হাজার টাকা ফয়সালের কাছ থেকে হাতিয়ে নেয়।”
বুধবার রাতে ভাটারা থানার বসুন্ধরা আবাসিক এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয় বলে জানান তিনি।

এই চক্রের সঙ্গে দেশের লোকজনও জড়িত জানিয়ে সিআইডি কর্মকর্তা রেজাউল বলেন, চক্রের সবাইকে গ্রেপ্তারের চেষ্টা চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *