September 25, 2022, 8:57 pm

তথ্য ও সংবাদ শিরোনামঃ
পবিপ্রবিতে মাদকমুক্ত দেশ গঠনে ছাত্র-শিক্ষকের ভূমিকা শীর্ষক মতবিনিময় গর্ভধারিণী মাকে খুঁজপেতে দেওয়ালে মায়ের সন্ধান চেয়ে পোস্টার লাগাচ্ছেন ছোট ছেলে। যশোরের শার্শা ও বেনাপোল পোর্ট থানার যৌথ উদ্যোগে ওপেন হাউজ ডে অনুষ্ঠান। যশোরের বেনাপোল চেকপোস্ট সীমান্তে ১ লক্ষ ৭০ হাজার ইউএস ডলার সহ দুই পাসপোর্ট যাত্রী আটক। ভালুকায় নারীসহ শ্রমিকলীগ নেতা আটক চরগরবদি চরাঞ্চলে লাঠিয়াল বাহিনীর তান্ডব ৫একর জমির রোপা আমনের ক্ষেত বিনস্ট বাবার লাশ বাড়িতে রেখে পরিক্ষার হলে আবু হানিফ ভালুকায় মতবিনিময় সভা অনুষ্ঠিত হয় ছয় বাংলাদেশিকে তিন বছর পর বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করেছে ভারতীয় পুলিশ। যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে টাকায় চলে রোগীদের ট্রেচার ট্রলি ও হুইল চেয়ার ভাড়া বাণিজ্যে। জাহাজ থেকে সার চুরির ঘটনায় ৯ জন গ্রেপ্তার। যশোরের শার্শা সীমান্ত থেকে ১৫ পিস স্বর্ণের বারসহ এক স্বর্ণ পাচারকারী আটক। ঈশ্বরদীর দাশুড়িয়া পল্লী বিদ্যুতের শাখা কার্যালয়ে ঘুষের টাকা নেওয়া সেই ডিজিএম সাময়িক বরখাস্ত। যশোরের লাউজানি ধান ক্ষেত থেকে সাবেক (ইউপি) সদস্যের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। দুমকি দলিল লেখক সমিতির নব গঠিত কমিটির পরিচিতি সভা ও শপথ অনুষ্ঠান ভালুকায় নদী থেকে অজ্ঞাত নারীর লাশ উদ্ধার বেনাপোল বন্ধন এক্সপ্রেস ট্রেনে তল্লাশি কে কেন্দ্র করে বিজিবি ও রেল পুলিশ সদস্যদের মধ্যে সংঘর্ষে। ভালুকায় বাসচাপায় বাইকচালক নিহত দুমকিতে কলেজ গভর্ণিং বডির নব-নিযুক্ত সভাপতিকে নাগরিক সংবর্ধনা ভালুকায় বিএনপির বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ বেনাপোল পুটখালী সীমান্তে ভারতে পাচারের সময় দুই কোটি টাকা মূল্যের ২০টি সোনার বারসহ আটক এক। ভালুকায় কৃষকের শতাধিক পেঁপে গাছ কর্তন ভালুকায় ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশনের পরিচিতি শপথ পাঠ অনুষ্ঠিত ভালুকায় ৩ লাখ টাকার অবৈধ জাল জব্দ ভালুকায় স্বেচ্ছাসেবক লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত যশোরের বেনাপোল ৫ হাজার পিস ইয়াবা, ৪ কেজি গাঁজা ১০০ বোতল ফেনসিডিল সহ পাচারকারী আটক। কোলকাতা খুলনা বন্ধন এক্সপ্রোস ট্রেনে অভিযান চালিয়ে ১০ লাখ টাকার নিষিদ্ধ পন্য জব্দ করেছে শুল্ক গোয়েন্দা। ভালুকায় জননেত্রী শেখ হাসিনা সংগ্রহশালা’র শুভ উদ্বোধন বেনাপোল পোর্ট থানার রঘুনাথপুর সীমান্ত পাশ থেকে অজ্ঞাতপরিচয় এক যুবকের লাশ উদ্ধার করেছে পুলিশ। বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতে পাচার হওয়া ৭ নারীকে ৩ বছর পর হস্তান্তর করেছে ভারতীয় পুলিশ।

“বাগেরহাটেকরোনা প্রতিরোধে কাজ করছে একদল তরুন”

“বাগেরহাটেকরোনা প্রতিরোধে কাজ করছে একদল তরুন”

নইন আবু নাঈম, নিজস্ব সংবাদদাতাঃ প্রাকৃতিক দুর্যোগের সময় ক্ষতিগ্রস্ত অসহায় মানুষদের পাশে দাঁড়ানোর জন্য তরুনরাই যুগে যুগে ইতিহাস সৃষ্টি করেছে। প্রাণঘাতি করোনা ভাইরাসের এ মহামারিতে এমনই একদল তরুন কাজ করছে বাগেরহাট সদর ও ফকিরহাট উপজেলায়। করোনা প্রতিরোধে সময়ের সাথে সাথে জনসাধারনের মধ্য থেকে সচেতনতা কমে গেলেও এসব তরুন যুবরা তাদের কাজ চালিয়ে যাচ্ছে অনেকটা নীরবেই।

খোঁজ নিয়ে জানাযায়, বাগেরহাট সদর উপজেলার ষাটগম্বুজ, কাড়াপাড়া, খানপুর ইউনিয়ন ও বাগেরহাট পৌরসভার দুটি ওয়ার্ড এবং ফকিরহাট উপজেলার পিলজংগ ও নলধা-মৌভোগ ইউনিয়নের ৩ শতাধিক তরুন যুব নারী-পুরুষ করোনা প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধিতে পোষ্টার-লিফলেট বিতরন, নিত্য প্রয়োজনীয় দোকানের সামনে সমাজিক দুরুত্ব নিশ্চিত করার জন্য গোলাকার চিহ্ন, নারীদের মাঝে স্যানিটারি ন্যাপকিন বিতরন, হ্যান্ড ওয়াস পয়েন্ট স্থাপন ও জীবানুনাশক ঔষধ ছিটানোসহ করোনায় ক্ষতিগ্রস্ত কর্মহীন দরিদ্রদের মাঝে খাদ্য সহয়তার কাজ করছে।

এছাড়া করোনা কালীন সংকটের মুহুর্তে স্থানীয় সরকার ও জনপ্রতিনিধিদের সাথে অনলাইনে এ্যাডভোকেসির মাধ্যমে স্বচ্ছতা ও জবাবদীহিতা নিশ্চিত করনে কাজ করেছে এসব তরুন যুবরা। দাতা সংস্থা একশনএইড বাংলাদেশের আর্থিক সহযোগীতায় ও স্বেচ্ছাসেবী সংগঠন বাঁধন মানব উন্নয়ন সংস্থার বাস্তবায়নে এফোআই প্রকল্পের আওতায় তারা এই কার্যক্রম পরিচালনা করছে।

৩শতাধিক তরুন যুব সদস্য ১২টি গ্রুপে বিভক্ত হয়ে বাগেরহাট সদর ও ফকিরহাট উপজেলার বিভিন্ন এলাকায় তাদের কার্যক্রম পরিচালনা করছে। এরই মধ্যে এসব তরুনরা বাগেরহাট সদর ও ফকিরহাট উপজেলার বিভিন্ন গ্রামে ২৪টি হ্যান্ড ওয়াশিং পয়েন্ট, ১২টি স্প্রে মেশিন এর সহায়তায় এ দুই উপজেলার অধিকাংশ এলাকায় জীবানুনাশক স্প্রে করেছে। এ দুই উপজেলার করোনায় ক্ষতিগ্রস্ত কর্মহীন প্রায় দুই শতাধিক পরিবারের মাঝে খাদ্য সহায়তা প্রদান করেছে। এছাড়া আরও প্রায় ৬ শতাধিক পরিবারের মাঝে খাদ্য সহায়তা দেওয়ার কার্যক্রম চলমান রয়েছে বলে জানাযায়।

বাঁধনের এফোরআই প্রকল্পের সম্বনয়কারী খোন্দকার মুশফিকুল ইসলাম বলেন, প্রাণঘাতি করোনা ভাইরাস এর সংকটকালীন সময়ে সবচেয়ে জরুরী বিষয় হচ্ছে স্বেচ্ছাসেবক হিসাবে করোনা প্রতিরোধে নিজেকে নিয়োজিত করা। আর তরুনরাই পারে করোনা মহামারির এই সংকটকালে জনসচেতনতা বৃদ্ধিসহ ক্ষতিগ্রস্ত অসহায় দরিদ্র মানুষের পাশে দাড়াতে। এই বিষয়টি মাথায় রেখেই আমাদের ১২টি যুব সংগঠনের সদস্যরা কাজ চালিয়ে যাচ্ছে। আমাদের প্রতিটি গ্রুপের নারী-পুরুষের সমন্বয়ে ২৫ জন করে সদস্য আছে, যারা ইতি মধ্যেই খাদ্য বিতরন, হ্যান্ড ওয়াশিং পয়েন্ট স্থাপনসহ জীবানুনাশক স্প্রে কার্যক্রম পরিচালনা করেছে। এছাড়াও আমাদের যুব সদস্যদের মাধ্যমে আমরা নতুন করে করোনায় ক্ষতিগ্রস্তদের মাঝে খাদ্য সহায়তা প্রদানের উদ্যোগ নিয়েছি।

বাঁধনের সংকল্প যুব গ্রুপের সদস্য আবু সাঈদ বলেন, করোনার ভয়াল আগ্রাসনে সমগ্র বিশ্ব আজ থমকে গেছে। থমকে গেছে বিশে^র অর্থনীতির চাকা, থমকে গেছে মানুষের সাথে মানুষের সরাসরি যোগাযোগ। নিয়ম মেনে মানা হচ্ছে সামাজিক র্দূরত্ব। এ অবস্থায় আমরা অনলাইন প্লাটফর্মটাকে কাজে লাগিয়ে একে অপরের সাথে যোগাযোগ করে করোনা ভাইরাস প্রতিরোধে এসব কার্যক্রম পরিচালনা করছি।

বাঁধনের ফকিরহাট উপজেলা চন্দ্রবিন্দু যুব গ্রুপের সদস্য সাবিরা সুলতানা বলেন, আমরা প্রত্যেকটি কমিউনিটিতে এলাকার যুব সমাজ সোশ্যাল মিডিয়ার মাধ্যমে নিজেদের মধ্যে সমন্বয় করে স্বেচ্ছাসেবক হিসাবে কাজ গুলো করছি। পাশাপাশি করোনা প্রতিরোধে করনীয় বিষয়গুলো নিয়ে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে জনসচেতনতা তৈরীতে কাজ করছি আমরা।

বাগেরহাট ষাটগম্বুজ ইউপি চেয়ারম্যান শেখ আক্তারুজ্জামান বাচ্চু বলেন, প্রাণঘাতি করোনা ভাইরাসের এ সংকটকালীন মুহুর্তে আমরা ইউনিয়নের তরুন এগিয়ে এসেছে, তারা ক্ষতিগ্রস্ত অসহায় মানুষদের পাশে দাড়িয়েছে। যেটি আবশ্যই প্রসংশনীয় কাজ। ইতি মধ্যেই এসব তরুনা ক্ষতিগ্রস্ত দরিদ্রদের মাঝে খাদ্য সহয়তা প্রদানসহ নানা কর্মসূচী পালন করেছে। আমি আশা করি এ ধরনের সমাজিক কার্যক্রমের মাধ্যমে আমাদের তরুন যুবদের মাঝে নেতৃত্ব সৃষ্টি হবে। যার ফলে আগামীকে তরুন যুব নেতৃত্বের মাধ্যমে দেশ সামনের দিকে এগিয়ে যাবে।

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)
Design by Raytahost.com