March 29, 2024, 7:07 am

তথ্য ও সংবাদ শিরোনামঃ
ভালুকায় মহাসড়কে অবৈধ ভাসমান দোকান উচ্ছেদ অভিযান। ঢাকাস্থ চান্দিনা উপজেলা জনকল্যাণ সমিতির উদ্যোগে ইফতার ও দোয়া আলোচনা সভা অনুষ্ঠিত আরজেএফ’র উদ্যোগে স্বাধীনতা দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত। স্বাধীনতা দিবস সম্মাননা পদক পেলেন লায়ন গনি মিয়া বাবুল। যশোর ছেলের ইটের আঘাতে পিতা নিহত। যশোর মা ও মেয়ে ট্রেনের নিচেই ঝাঁপ দিয়ে আত্মহত্যা। ঢাকা-মাওয়া মহাসড়কে সড়ক দুর্ঘটনায় আহত ২ নিহত ১ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে গণমুক্তি পার্টির আহবায়ক সরকারকে একটি বিবৃতি দিয়েছেন। ভালুকায় ২৪ বস্তা ভারতীয় চিনি উদ্ধার। জন্মদিনে ৩ হাজার মানুষকে ইফতার খাওয়ালেন ডাঃ মুন। স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী। মহান স্বাধীনতার শক্তির ওপর ভিত্তি করে গড়ে ওঠা স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশের উন্নয়ন-অগ্রযাত্রা অপ্রতিরোধ্য। নারায়ণগঞ্জে সিলভার ক্রিসেন্ট ক্লিনিকে ভূল চিকিৎসায় তরুণীর মৃত্যু, বিচার চেয়ে স্বজনদের বিক্ষোভ ভাঙচুর। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল দেশে ফিরেছেন বিমানবন্দরে অভ্যর্থনা। টংগিবাড়ীতে যানজটে নাকাল সাধারণ মানুষ কমছে না ভোগান্তি। ভালুকায় প্রয়াত পুলিশ সদস্যদের বসতঘরে আগুন, থানায় অভিযোগ ভালুকায় রাস্তা পুনঃ নির্মাণ করণ কাজের উদ্বোধন। ভালুকায় বিদ্যুতের তার চোর চক্রের ২ সদস্য আটক। যশোর বিদেশি পিস্তল ইয়াবাসহ শীর্ষ সন্ত্রাসী গ্রেপ্তার ৩ আনোয়ার হোসেন।নিজস্বপ্রতিনিধিঃ বেনাপোল পৌর শহর ব্যাপী নিরাপদ স্যানিটেশন সেবা নিশ্চিত শীর্ষক পরামর্শ সভা। ঢাকাস্থ দেবিদ্বার কল্যাণ সমিতির ইফতার মাহফিল অনুষ্ঠিত। চাল ডাল তেলসহ নিত্যপণ্যের দাম না কমা পর্যন্ত রাজপথে আন্দোলন চালিয়ে যাবো। শেখ রফিকুল ইসলাম বাবলু চট্রগ্রামের ফটিকছড়িতে তারাবি নামাজ শেষে এক ব্যক্তিকে কুপিয়ে জখম। ত্রিশালে তিন পুলিশ সদস্যকে কুপিয়ে আহতের ঘটনায় গ্রেপ্তার ৩ যশোর সদর স্বেচ্ছাসেবক দল আয়োজিত দোয়া ও ইফতার মাহফিল বাজারে ভেজাল মাঠায় সয়লাব সাস্থ্য ঝুঁকিতে ভোক্তা। যশোর ৩ কেজি ৩শ গ্রামঃ ওজনের ৩২ পিস স্বর্ণের বারসহ আটক২আনোয়ার হোসেন। বেনাপোল-পেট্রাপোল দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ। বেনাপোল পুটখালী সীমান্ত হতে ২৯৯ বোতল ফেন্সিডিলসহ গ্রেফতার ১ ফরিদপুরের আলফাডাঙ্গায় ইউপি সদস্য ও ইউনিয়ন যুবলীগের সভাপতি সৈয়দ শরিফুল ইসলামকে ষড়যন্ত্রমূলক অস্ত্র মামলায় ফাঁসানোর প্রতিবাদে ও নিঃশর্ত মুক্তির দাবিতে মানববন্ধন।

“বাগেরহাটেকরোনা প্রতিরোধে কাজ করছে একদল তরুন”

“বাগেরহাটেকরোনা প্রতিরোধে কাজ করছে একদল তরুন”

নইন আবু নাঈম, নিজস্ব সংবাদদাতাঃ প্রাকৃতিক দুর্যোগের সময় ক্ষতিগ্রস্ত অসহায় মানুষদের পাশে দাঁড়ানোর জন্য তরুনরাই যুগে যুগে ইতিহাস সৃষ্টি করেছে। প্রাণঘাতি করোনা ভাইরাসের এ মহামারিতে এমনই একদল তরুন কাজ করছে বাগেরহাট সদর ও ফকিরহাট উপজেলায়। করোনা প্রতিরোধে সময়ের সাথে সাথে জনসাধারনের মধ্য থেকে সচেতনতা কমে গেলেও এসব তরুন যুবরা তাদের কাজ চালিয়ে যাচ্ছে অনেকটা নীরবেই।

খোঁজ নিয়ে জানাযায়, বাগেরহাট সদর উপজেলার ষাটগম্বুজ, কাড়াপাড়া, খানপুর ইউনিয়ন ও বাগেরহাট পৌরসভার দুটি ওয়ার্ড এবং ফকিরহাট উপজেলার পিলজংগ ও নলধা-মৌভোগ ইউনিয়নের ৩ শতাধিক তরুন যুব নারী-পুরুষ করোনা প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধিতে পোষ্টার-লিফলেট বিতরন, নিত্য প্রয়োজনীয় দোকানের সামনে সমাজিক দুরুত্ব নিশ্চিত করার জন্য গোলাকার চিহ্ন, নারীদের মাঝে স্যানিটারি ন্যাপকিন বিতরন, হ্যান্ড ওয়াস পয়েন্ট স্থাপন ও জীবানুনাশক ঔষধ ছিটানোসহ করোনায় ক্ষতিগ্রস্ত কর্মহীন দরিদ্রদের মাঝে খাদ্য সহয়তার কাজ করছে।

এছাড়া করোনা কালীন সংকটের মুহুর্তে স্থানীয় সরকার ও জনপ্রতিনিধিদের সাথে অনলাইনে এ্যাডভোকেসির মাধ্যমে স্বচ্ছতা ও জবাবদীহিতা নিশ্চিত করনে কাজ করেছে এসব তরুন যুবরা। দাতা সংস্থা একশনএইড বাংলাদেশের আর্থিক সহযোগীতায় ও স্বেচ্ছাসেবী সংগঠন বাঁধন মানব উন্নয়ন সংস্থার বাস্তবায়নে এফোআই প্রকল্পের আওতায় তারা এই কার্যক্রম পরিচালনা করছে।

৩শতাধিক তরুন যুব সদস্য ১২টি গ্রুপে বিভক্ত হয়ে বাগেরহাট সদর ও ফকিরহাট উপজেলার বিভিন্ন এলাকায় তাদের কার্যক্রম পরিচালনা করছে। এরই মধ্যে এসব তরুনরা বাগেরহাট সদর ও ফকিরহাট উপজেলার বিভিন্ন গ্রামে ২৪টি হ্যান্ড ওয়াশিং পয়েন্ট, ১২টি স্প্রে মেশিন এর সহায়তায় এ দুই উপজেলার অধিকাংশ এলাকায় জীবানুনাশক স্প্রে করেছে। এ দুই উপজেলার করোনায় ক্ষতিগ্রস্ত কর্মহীন প্রায় দুই শতাধিক পরিবারের মাঝে খাদ্য সহায়তা প্রদান করেছে। এছাড়া আরও প্রায় ৬ শতাধিক পরিবারের মাঝে খাদ্য সহায়তা দেওয়ার কার্যক্রম চলমান রয়েছে বলে জানাযায়।

বাঁধনের এফোরআই প্রকল্পের সম্বনয়কারী খোন্দকার মুশফিকুল ইসলাম বলেন, প্রাণঘাতি করোনা ভাইরাস এর সংকটকালীন সময়ে সবচেয়ে জরুরী বিষয় হচ্ছে স্বেচ্ছাসেবক হিসাবে করোনা প্রতিরোধে নিজেকে নিয়োজিত করা। আর তরুনরাই পারে করোনা মহামারির এই সংকটকালে জনসচেতনতা বৃদ্ধিসহ ক্ষতিগ্রস্ত অসহায় দরিদ্র মানুষের পাশে দাড়াতে। এই বিষয়টি মাথায় রেখেই আমাদের ১২টি যুব সংগঠনের সদস্যরা কাজ চালিয়ে যাচ্ছে। আমাদের প্রতিটি গ্রুপের নারী-পুরুষের সমন্বয়ে ২৫ জন করে সদস্য আছে, যারা ইতি মধ্যেই খাদ্য বিতরন, হ্যান্ড ওয়াশিং পয়েন্ট স্থাপনসহ জীবানুনাশক স্প্রে কার্যক্রম পরিচালনা করেছে। এছাড়াও আমাদের যুব সদস্যদের মাধ্যমে আমরা নতুন করে করোনায় ক্ষতিগ্রস্তদের মাঝে খাদ্য সহায়তা প্রদানের উদ্যোগ নিয়েছি।

বাঁধনের সংকল্প যুব গ্রুপের সদস্য আবু সাঈদ বলেন, করোনার ভয়াল আগ্রাসনে সমগ্র বিশ্ব আজ থমকে গেছে। থমকে গেছে বিশে^র অর্থনীতির চাকা, থমকে গেছে মানুষের সাথে মানুষের সরাসরি যোগাযোগ। নিয়ম মেনে মানা হচ্ছে সামাজিক র্দূরত্ব। এ অবস্থায় আমরা অনলাইন প্লাটফর্মটাকে কাজে লাগিয়ে একে অপরের সাথে যোগাযোগ করে করোনা ভাইরাস প্রতিরোধে এসব কার্যক্রম পরিচালনা করছি।

বাঁধনের ফকিরহাট উপজেলা চন্দ্রবিন্দু যুব গ্রুপের সদস্য সাবিরা সুলতানা বলেন, আমরা প্রত্যেকটি কমিউনিটিতে এলাকার যুব সমাজ সোশ্যাল মিডিয়ার মাধ্যমে নিজেদের মধ্যে সমন্বয় করে স্বেচ্ছাসেবক হিসাবে কাজ গুলো করছি। পাশাপাশি করোনা প্রতিরোধে করনীয় বিষয়গুলো নিয়ে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে জনসচেতনতা তৈরীতে কাজ করছি আমরা।

বাগেরহাট ষাটগম্বুজ ইউপি চেয়ারম্যান শেখ আক্তারুজ্জামান বাচ্চু বলেন, প্রাণঘাতি করোনা ভাইরাসের এ সংকটকালীন মুহুর্তে আমরা ইউনিয়নের তরুন এগিয়ে এসেছে, তারা ক্ষতিগ্রস্ত অসহায় মানুষদের পাশে দাড়িয়েছে। যেটি আবশ্যই প্রসংশনীয় কাজ। ইতি মধ্যেই এসব তরুনা ক্ষতিগ্রস্ত দরিদ্রদের মাঝে খাদ্য সহয়তা প্রদানসহ নানা কর্মসূচী পালন করেছে। আমি আশা করি এ ধরনের সমাজিক কার্যক্রমের মাধ্যমে আমাদের তরুন যুবদের মাঝে নেতৃত্ব সৃষ্টি হবে। যার ফলে আগামীকে তরুন যুব নেতৃত্বের মাধ্যমে দেশ সামনের দিকে এগিয়ে যাবে।

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com