May 17, 2024, 2:28 am

তথ্য ও সংবাদ শিরোনামঃ
ভালুকায় কারখানা শ্রমিকের রহস্যজনক মৃত্যু জাতীয় প্রেসক্লাবের সামনে অধিকার আদায় মঞ্চের আত্মপ্রকাশ ও ফারাক্কা লংমার্চ পালিত। কেশবপুর থানার ওসি ও উপজেলা চেয়ারম্যান সহ তিন জনের নামে চাঁদাবাজির মামলা। বাঙালি যাদের মনে রাখেনি, ঐতিহাসিক মহেঞ্জোদারোর আবিষ্কার কর্তা রাখালদাস বন্দ্যোপাধ্যায়ের প্রয়াণ দিবস ৩০মে অনলাইনে আলোচিত তনির ভয়ংকর প্রতারণা, সানভীস বাই তনি’র শোরুম সিলগালা। ভালুকায় নবনির্মিত ৩টি রাস্তার উদ্ধোধন ফেসবুক রিলস থেকে আয় করবেন যেভাবে। যশোরের শার্শায় চাচাকে হত্যার দায়ে ১১ বছর পর ভাতিজার মৃত্যুদণ্ড। ভালুকায় কৃষকদের মাঝে কৃষি উপকরণ বিতরণ চোখ বলে দিবে শরীরে আছে কতশত রোগ, জানা যাবে স্বাস্থ্যের অবস্থা! আগামী বাজেটে জলবায়ুর উপর প্রাধান্য দেওয়া জরুরি – আতিউর রহমান বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতগামী যাত্রীসুবিধা ফিঃ অনলাইনে পরিশোধ করতে হবে। দেশ সেরা যশোর শিক্ষা বোর্ড এস এস সিতে। রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩ তম জন্মবার্ষিকীতে কবি বৈঠক ও আলোচনা সভা অনুষ্ঠিত। ভালুকায় আসাদুল হিমেল ও নাসিমার অত্যাচারে অতিষ্ঠ এলাকাবাসীর মানববন্ধন। ভালুকায় ডাকাতি প্রস্তুতিকালে ৩ ডাকাত আটক। ১৬৩ তম জন্মবার্ষিকীতে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতি “প্রগতি”র শ্রদ্ধাঞ্জলি। ” হৃদয় মাঝে রবি” ২৫ এ বৈশাখ এর অনুষ্ঠান পঞ্চ ইউনিয়নের অসাংগঠনিক কার্যক্রম নিয়ে মুলাদীতে সমালোচনার ঝড়। যশোরের মন্দিরের স্বর্ণঅলংকারসহ প্রায় ২০ লাখ টাকার মালামাল চুরি। টংগিবাড়ী তে উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে প্রিজাইডিং অফিসার দের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত। ডিএসইসির নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ। ভালুকায় উপজেলা নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন পত্র দাখিল। কুতুবদিয়া উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী হলেন যারা। রেলওয়ের বর্ধিত ভাড়া প্রত্যাহার ও ঔষধের দাম কমানোর দাবিতে বাংলাদেশ সিভিল রাইটস্ সোসাইটির নাগরিক বিক্ষোভ। নড়িয়ায় নির্বাচন পরবর্তী সহিংসতা, ইউপি চেয়ারম্যান সহ আহত-৩ প্রথম ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে নড়িয়া’য় নির্বাচিতো হলেন যারা। ভালুকায় ধান ক্ষেতে পড়েছিলো গৃহবধূর গলাকাটা মরদেহ। নতুন করে আবাসিক গ্যাস সংযোগ দিতে চায় কোম্পানিগুলো, অবৈধ সংযোগ বন্ধ করতে না পেরে এমন প্রস্তাব। ভালুকায় সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত অবহিতকরণ সভা অনুষ্ঠিত। ০৮ মে কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচনকে ঘিরে দুপক্ষের প্রস্তুতি।

বাসাইলে ধান কাটার ধুম লেগেছে; সোনালী স্বপ্নের ফসল ঘরে তুলতে ব্যস্ত কৃষাণ-কৃষানী

বাসাইলে ধান কাটার ধুম লেগেছে; সোনালী স্বপ্নের ফসল ঘরে তুলতে ব্যস্ত কৃষাণ-কৃষানী

এম শহিদুল ইসলাম, টাঙ্গাইল প্রতিনিধি
টাঙ্গাইলের বাসাইল উপজেলার দিগন্ত বিস্তীর্ণ মাঠ জুড়ে বাতাসে দুলছে সোনালি ধানের শীষ। যেদিকে যতদূর চোখ যায়, দৃস্টির সীমানায় শুধু দেখা যায়, ধান আর ধান। উপজেলার প্রতিটি ইউনিয়নেই এখন প্রতিটি ইউনিয়নেই এখন বোরো ধান কাটার ভরা মৌসুম। তাই তো ধান কাটার ধুম লেগেছে মাঠে মাঠে। প্রতিটা কৃষকের আঙিনাতেই এখন ধান কাটা, মাড়াই, ঝাড়াই, সিদ্ধ ও শুকানোর একটা উৎসবের আমেজ বিরাজ করছে। চারদিকে বাতাসে ছড়াচ্ছে নতুন ধানের ম-ম গন্ধ। গো-খাদ্য হিসেবে ব্যবহৃত খড়-কুটো শুকাতে ব্যস্ত সময় পাড় করছেন কৃষানীরা। সেই কাক ডাকা ভোর থেকে শুরু করে প্রায় মধ্যরাত পর্যন্ত নারী-পুরুষ, জোয়ান- বুড়ো সবাই স্বপ্নের ফসল ঘরে তুলতে নাওয়া-খাওয়া ভুলে ব্যস্ত সময় পার করছে।

এ ফসল থেকেই জোটে কৃষকের সারা বছরের খোরাকসহ সংসারের যাবতীয় খরচ পাতি। তাই কৃষকেরা যত দ্রুত সম্ভব এ ফসল ঘরে তুলতে নিরলস শ্রম দিয়ে যাচ্ছে। প্রাকৃতিক দুর্যোগ কালবৈশাখীর সঙ্গে শিলাবৃষ্টিতে ক্ষেতের ফসল বিনষ্ট হবার আতংকও রয়েছে কৃষকে চোখে মুখে। এছাড়াও কৃষকের মনে আরও বড় দুশ্চিন্তা হল সারা দেশে করোনা মহামারি রোধে কঠোর লকডাউন চলছে। এতে করে কৃষি শ্রমিকের কিছুটা সঙ্কট দেখা দিতে পারে। ফলে সময় মমতো ধান কেটে ঘরে তুলার শঙ্কায় দিন কাটছে কৃষকদের।

বিভিন্ন এলাকায় সরেজমিনে গিয়ে দেখা যায়, অনেকেই ষ্রমিক দিয়ে ধান কেটে আঁটি বেঁধে রেখেছেন ক্ষেতের মাঝেই। পড়ন্ত বিকালে সেই আঁটি মাথায় কিংবা গাড়িতে করে বাড়ি ফিরছেন কৃষকরা। আবার অনেকেই হারভেষ্টার দিয়েও খান কাটছে। বাড়িতে চলছে ধান মাড়াইয়ের কাজ। পুরুষের পাশাপাশি নারীরাও একই কাজে ব্যস্ত।

বাসাইল ফুলকী এলাকার কৃষক আব্দুর রাজ্জাক জানান, তার নিচু জমিতে আগাম চাষ করা ধানকাটা নিয়ে দুঃচিন্তায় রয়েছেন। যে কোনো সময় বড় ধরনের ঝড়বৃষ্টি হলে ধান পানির নিচে তলিয়ে যাবে। করোনার কারণে শ্রমিক এসে পৌছাতে না পারায় ধানকাটা অনিশ্চিত হয়ে পড়েছে।

উপজেলার তিরঞ্চ গ্রামের কৃষক শাহ আলম মিয়া বললেন, আমি তিন’শ শতাংশ জমিতে ২৮ ও ২৯ ধান আবাদ করেছি ফলনও হয়েছে ভাল এখন ঘরে তুলতে পারলেই চিন্তামুক্ত হতে পারি। উত্তর বঙ্গে থেকে ধান কাটার শ্রমিক এসেছে। প্রতিদিন সাত’শ টাকা করে শ্রমিকের মজুরী গুনতে হচ্ছে।

ধান মাড়াই মেশিনের মালিক জানান, কৃষকের বাড়ীতে বাড়ীতে গিয়ে ধান মাড়াই মেশিন দিয়ে ধান মাড়াই করে দিয়ে আসে। তবে ঝড় বৃষ্টির হলে বাড়ী বাড়ী তার ধান মাড়াই মেশিন নিয়ে যাওয়া সম্ভব হবে না। আবহাওয়া অনুকুলে থাকলে দ্রুত সময়ে মধ্যে ধান ঘরে তুলছে পারবে এলাকার কৃষক।

উপজেলা কৃষি কর্মকর্তা নাজনিন আক্তার জানান চলতি বোরো মৌসুমে উপজেলায় ১১হাজার ১২৫ হেক্টর জমিতে হাইব্রিড, উফসি ও স্থানীয় জাতের বোরো আবাদ হয়েছে।অনুকুল আবহাওয়া, নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ, উন্নত জাতের বীজ, গুণগত মান সম্পন্ন সার ও কীট নাশক প্রয়েগের ফলে এবার বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। তিনি জানান গত বছর কৃষকরা ধানের ন্যায্যমূল্যে পাওয়ায় এবছর অনাবাদি বহু জমি বোরো চাষের আওতায় এসেছে। প্রাকৃতিক কোন দুর্যোগে না পড়লে উপজেলায় বোরো ধানের কাঙ্খিত লক্ষামাত্রা অর্জিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে শ্রমিক সংকটের কথা চিন্তা করে উপজেলায় কৃষি যান্ত্রিকী করন কার্যক্রমের আওতায় কৃষকের ধান কেটে দ্রুত ঘরে তুলার লক্ষে সরকারি ভর্তুকিতে উপজেলার একটি পৌরসভা ও ছয়টি ইউনিয়নে ধানের মাঠে ২১টি কম্বাইন্ড হারভেষ্টার মেশিন (ধান কাটা মেশিন) কৃষকের সাঝে প্রদান করা হয়েছে। এ মেশিন গুলো ধান কাটার মাঠে চলছে।

এদিকে চলতি বোরো মৌসুমে সরকারী ভাবে প্রান্তিক কৃষকদের অভ্যন্তরিন উৎপাদন থেকে ধান ও চাল ক্রয়ের কর্মসূচিও চলমান রয়েছে। এ ব্যপারে খাদ্য নিয়ন্ত্রক মাহমুদ হাসান পলাশ জানান, চলতি বোরো মমৌসুমে প্রান্তিক কৃষকের কাছ থেকে সরাসরি প্রতি কেজি ২৭ টাকা দরে ১ হাজার ৫’শ ১১ মেট্টিকটন ধান সংগ্রহ করা হবে। এছাড়াও প্রতি কেজি ৪০ টাকা দরে ১’শ ৯৪ মেট্টিকটন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

আগামী ১৬ আগস্ট পর্যন্ত ধান চাল সংগ্রহের এ কার্যক্রম চলমান থাকবে।

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com