December 4, 2022, 9:21 am

তথ্য ও সংবাদ শিরোনামঃ
টাঙ্গাইলের বাসাইলে বাসচাপায় দুই ব্যাংক কর্মকর্তা নিহত ভালুকায় বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ। ভালুকায় পালিত হলো ইন্ডাস্ট্রিয়াল পুলিশের অপেন হাউস ডে পুলিশ সুপার কাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত টাঙ্গাইলের বাসাইলে বাসচাপায় দুই ব্যাংক কর্মকর্তা নিহত আ’লীগের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফার সংবাদ সম্মেলন ইন্ডাস্ট্রিয়াল পুলিশে ৫ এর সহযোগিতায় শ্রমিকের অসন্তোষ নিরসন ইতালিতে ২০২৩ সালে শুরু হচ্ছে নতুন অভিবাসন সাথে পাওয়া যাবে তিরিশ লক্ষ টাকা। ভালুকায় শিক্ষার্থীর উপর হামলা থানায় অভিযোগ ভালুকায় বিএনপির আনন্দ মিছিল রায়েরবাজার বেড়িবাঁধ এলাকায় সন্ত্রাসী ভূমিদস্যু হাসু কর্তৃক বীর মুক্তিযোদ্ধাসহ পরিবারের উপর হামলা। ভালুকায় সাড়া মানবিক বৃদ্ধ আশ্রম এর শুভ উদ্বোধন। বীর কন্যা মেজর কাজী মৌসুমী (অবঃ) মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড কেন্দ্রীয় কমিটির সম্পাদক নির্বাচিত। নড়াইলের লোহাগড়ায় ৩ নং শালনগর ইউ পি চেয়ারম্যানের ইয়াবা সেবনের ভিডিও ভাইরাল শার্শার শালকোনা সীমান্ত এলাকা থেকে ২ কেজি ৩৩০ গ্রাম ওজনের ২০ পিচ স্বর্ণের বার উদ্ধার। পবিপ্রবিতে “যুক্তরাষ্ট্রে উচ্চ শিক্ষা বিষয়ক” সেমিনার অনুষ্ঠিত শার্শায় আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর উপজেলা সমাবেশ -২০২২ অনুষ্ঠিত বারপোতা ব্লাড ব্যাংকের ২য় প্রতিষ্ঠা বার্ষিকী এবং সংবর্ধনা অনুষ্ঠান পালিত। দুমকিতে ৬ কেজি গাঁজাসহ গ্রেফতার ২ উথুরা ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের নয়া সভাপতি খোকন সম্পাদক রুবেল ডাকাতিয়া ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের নয়া সভাপতি মিনহাজ সম্পাদক লিটন বেনাপোল সীমান্ত থেকে ১৫ কোটি ৪৩ লাখ টাকার ১১২ পিছ ( ১৬.৫১০) স্বর্ণের বার ও একটি পিকআপ সহ আটক দুই। ভালুকায় প্রবাসীর স্ত্রী ঝুলন্ত লাশ উদ্ধার পবিপ্রবিতে ৩য়-৪র্থশ্রেণীর কর্মচারিদের বিক্ষোভ সমাবেশ বিডিপি সহ জামায়াত সংশ্লিষ্ট কোনো দলকে নিবন্ধন না দেয়ার জন্য প্রজন্ম ৭১ এর সিইসিতে স্মারকলিপি প্রদান। ভালুকায় শুশুর বাড়িতে জামাই খুন স্ত্রী আহত দুর্ঘটনা-দুর্যোগে সবার আগে সবার পাশে ফায়ার সার্ভিস ভালুকায় আনসার ভিডিপির সমাবেশ অনুষ্ঠিত বেনাপোলে “ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২২” এর শুভ উদ্বোধন। ভালুকায় বাসচাপায় ডিপ্লোমা ইঞ্জিনিয়ার নিহত

পাট দিয়ে রেসিং কার তৈরি করেছে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

পাট দিয়ে রেসিং কার তৈরি করেছে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের শিক্ষার্থীদের প্রচেষ্টায় ফর্মুলা কারের আদলে তৈরি করা হয়েছে ‘কিলোফ্লাইট আলফা’ নামের রেসিং কার। শিক্ষার্থীদের ২৮ সদস্যের টিম ‘কিলোফ্লাইট’ এ গাড়িটি প্রস্তুত করেছে। গাড়িটির বডিসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ অংশ পরিবেশবান্ধব পাট দিয়ে তৈরি করা হয়েছে।

এদিকে, ফর্মুলা স্টুডেন্ট ইউকে প্রতিযোগিতার অনলাইন ইভেন্টে অংশ নিয়েছে ‘কিলোফ্লাইট আলফা’ গাড়িটি। এই প্রতিযোগিতার লাইভ ও অনলাইন দুটি ইভেন্টে বাংলাদেশসহ বিশ্বের ৬৪টি দেশ অংশ নেয়, যা আন্তর্জাতিক অঙ্গনে সাড়া ফেলেছে। তিন বছরের চেষ্টায় গাড়িটি তৈরি করে প্রতিযোগিতায় অংশ নেওয়ার মধ্য দিয়ে দেশকে বিশ্ব দরবারে তুলে ধরেছেন কুয়েট শিক্ষার্থীরা।

কুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ও কিলোফ্লাইটের ড্রাইভ ট্রেইন এক্সপার্ট অম্লান বিশ্বাস বলেন, গাড়িটি মূলত ফর্মুলা স্টুডেন্ট ইউকে টার্গেট করে বানানো। এ গাড়ির বিশেষত্ব হলো, এর সম্পূর্ণ বডি জুট ফাইবার দিয়ে তৈরি করা, যেটা দেশের ঐতিহ্যকে ধরে রাখবে। এতে উন্নতমানের ইঞ্জিন, গিয়ার, ব্রেক, মিটার দেওয়া রয়েছে। চালকের জন্য রয়েছে সুরক্ষাব্যবস্থা। গাড়িটি ঘণ্টায় ১৬২ কিলোমিটার বেগে চলতে পারবে।

তিনি বলেন, গাড়িটি তৈরির পর ফর্মুলা স্টুডেন্ট ইউকে প্রতিযোগিতায় অংশ নিয়েছিলাম। বিশ্বের ৬৪টি দেশের মধ্যে আমরা ৩৩তম হয়েছি। এই প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে একমাত্র আমরাই অংশ নিয়েছি। এটা আমাদের জন্য একটা বড় অর্জন। আগামী বছর চ্যাম্পিয়নশিপ টার্গেট করে কাজ করছি।

কুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের তৃতীয় বর্ষের শিক্ষার্থী ও কিলোফ্লাইটের টিম ম্যানেজার সাফায়েত সাইমুম বলেন, টিম কিলোফ্লাইট সৃষ্টি হয় ২০১৮ সালে। চলতি বছরের জুলাই মাসে গাড়ি তৈরি শেষ হয়। কিলোফ্লাইট টিমের ক্যাপ্টেন এরফান ইসলাম বলেন, অটোমোবাইলে আমাদের দেশকে এগিয়ে নিতে এবং দক্ষ ইঞ্জিনিয়ার তৈরির জন্য এই উদ্যোগ। কুয়েটের সাবেক শিক্ষার্থী ও নিজেদের অর্থায়নে এই রেসিং কারটি প্রস্তুত করা হয়েছে।

কুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের অধ্যাপক ইঞ্জিনিয়ার ড. মুহাম্মদ মাছুদ বলেন, প্রজেক্টের শুরু থেকেই টিম কিলোফ্লাইটের অ্যাকাডেমিক অ্যাডভাইজার হিসেবে ছিলাম আমি। ২৮ জন শিক্ষার্থীর টিমকে প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করা হয়। এরপর তারা নিজেরাই ডিজাইন করে সম্পূর্ণ নিজস্ব উদ্যোগে এবং শিক্ষকদের সহযোগিতায় সফলভাবে গাড়ি তৈরির কাজ শেষ করতে পেরেছে। শিক্ষার্থীরা নিজস্ব টেকনোলজিতে গাড়ি তৈরি করেছে, কুয়েটে এটিই প্রথম। এটা বিশ্ববিদ্যালয় ও ডিপার্টমেন্টের জন্য গর্বের। একই সঙ্গে দেশের জন্য এটি একটি মাইলফলক। কুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের প্রধান অধ্যাপক ড. মো. সাহিদুল ইসলাম আশা প্রকাশ করে বলেন, কুয়েটের শিক্ষার্থীরা এই রেসিং কার দিয়ে শুধু বাংলাদেশ নয়, সারা বিশ্বে আলোড়ন সৃষ্টি করতে পারবে।

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)
Design by Raytahost.com