August 16, 2022, 7:51 pm

তথ্য ও সংবাদ শিরোনামঃ
আমতলী উপজেলা স্বেচ্ছাসেবক লীগ সভাপতিকে কুপিয়ে হত্যা চেষ্টার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগ। ভালুকায় পানির সাথে বিষ মিশিয়ে গৃহবধুকে হত্যা চেষ্টার অভিযোগ! যশোর সদর শহরে দুই মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে দুই যুবক নিহত। ভালুকায় জাতীয় শোক দিবস পালন উপলক্ষে দোয়া মাহফিল অনুষ্ঠিত ভালুকায় শোক দিবসে অসহায়ের মাঝে বস্ত্র ও চেক বিতরণ এমপি মনি’র ভালুকায় যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ ট্যাংকলরি ওনার্স এসোসিয়েশনের মিলাদ মাহফিল ও নেওয়াজ বিতরণ। ভালুকায় ৫ম শ্রেণির ছাত্রকে পিটিয়ে আহত করেছে প্রধান শিক্ষক পবিপ্রবিতে আন্তঃঅনুষদীয় ফুটবল টুর্নামেন্ট-২০২২ শুভ উদ্বোধন রাখি বন্ধন উৎসব উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপহার পাঠিয়েছে ভারত সরকার। বাসাইলে ৪টি ড্রেজার মেশিন ও পাইপ ধংস ভালুকায় জাতীয় শোক দিবস উপলক্ষে প্রস্তুতি মূলক সভা অনুষ্ঠিত অপরাধ আড়াল করতে পাল্টা পাল্টি সাজানো সাধারন ডায়েরীর অভিযোগে” সাংবাদিক মহলের তীব্র নিন্দা প্রতিবাদ। দুই মেয়েকে ধর্ষণের অভিযোগে মেয়ের মায়ের দাবি আমি হৃদয়কে প্রকাশ্যে ফাঁসি দেওয়ার জন্য দাবি জানাই । নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে মাদকসহ তিন মাদক ব্যবসায়ী আটক। ভালুকায় স্বেচ্ছাসেবক লীগ ও যুবলীগের নেতা পুলিশের হাতে আটক আবাসিক হোটেলে পর্যটক সেজে ১৯ দালাল ধরলো পুলিশ। ভালুকায় প্রাথমিক শিক্ষক সমিতির নয়া কমিটি দেশ বাঁচাতে নির্বাচনকে সামনে রেখেই তেলের দাম বৃদ্ধি সরকারের সময়ের সঠিক সিদ্ধান্ত। আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণে তেলের মূল্য সমন্বয়। ভালুকায় ভিটা-মাটি রক্ষার দাবিতে বিক্ষোভ মিছিল ভালুকায় গৃহবধুর ঝুলন্ত লাশ উদ্ধার ভালুকায় সেভেন স্টার হোটেল কতৃপক্ষ কে ৪০,০০০ টাকা জরিমানা ভালুকায় জলাশয় থেকে এক কিশোরের মরদেহ উদ্ধার নারায়ণগঞ্জে জেলা পুলিশ সুপার হয়ে আসছেন গোলাম মোস্তাফা রাসেল। ৪০ জেলায় নতুন এসপি পদায়ন, নাঃগঞ্জে গোলাম মোস্তাফা রাসেল। মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড কেন্দ্রীয় পঞ্চবার্ষিক জাতীয় সম্মেলন ২০২২ উপলক্ষে গঠিত জাতীয় সম্মেলন বাস্তবায়ন কমিটির মূল্যায়ন সভার আহ্বান। যশোর সপ্তাহ ব্যাপী বৃক্ষমেলা উদ্বোধন। ভালুকায় ছাত্র দলের বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত ভালুকায় বিস্ফোরণে আহত ব্যবসায়ী জনির মৃত্যু

পাট দিয়ে রেসিং কার তৈরি করেছে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

পাট দিয়ে রেসিং কার তৈরি করেছে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের শিক্ষার্থীদের প্রচেষ্টায় ফর্মুলা কারের আদলে তৈরি করা হয়েছে ‘কিলোফ্লাইট আলফা’ নামের রেসিং কার। শিক্ষার্থীদের ২৮ সদস্যের টিম ‘কিলোফ্লাইট’ এ গাড়িটি প্রস্তুত করেছে। গাড়িটির বডিসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ অংশ পরিবেশবান্ধব পাট দিয়ে তৈরি করা হয়েছে।

এদিকে, ফর্মুলা স্টুডেন্ট ইউকে প্রতিযোগিতার অনলাইন ইভেন্টে অংশ নিয়েছে ‘কিলোফ্লাইট আলফা’ গাড়িটি। এই প্রতিযোগিতার লাইভ ও অনলাইন দুটি ইভেন্টে বাংলাদেশসহ বিশ্বের ৬৪টি দেশ অংশ নেয়, যা আন্তর্জাতিক অঙ্গনে সাড়া ফেলেছে। তিন বছরের চেষ্টায় গাড়িটি তৈরি করে প্রতিযোগিতায় অংশ নেওয়ার মধ্য দিয়ে দেশকে বিশ্ব দরবারে তুলে ধরেছেন কুয়েট শিক্ষার্থীরা।

কুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ও কিলোফ্লাইটের ড্রাইভ ট্রেইন এক্সপার্ট অম্লান বিশ্বাস বলেন, গাড়িটি মূলত ফর্মুলা স্টুডেন্ট ইউকে টার্গেট করে বানানো। এ গাড়ির বিশেষত্ব হলো, এর সম্পূর্ণ বডি জুট ফাইবার দিয়ে তৈরি করা, যেটা দেশের ঐতিহ্যকে ধরে রাখবে। এতে উন্নতমানের ইঞ্জিন, গিয়ার, ব্রেক, মিটার দেওয়া রয়েছে। চালকের জন্য রয়েছে সুরক্ষাব্যবস্থা। গাড়িটি ঘণ্টায় ১৬২ কিলোমিটার বেগে চলতে পারবে।

তিনি বলেন, গাড়িটি তৈরির পর ফর্মুলা স্টুডেন্ট ইউকে প্রতিযোগিতায় অংশ নিয়েছিলাম। বিশ্বের ৬৪টি দেশের মধ্যে আমরা ৩৩তম হয়েছি। এই প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে একমাত্র আমরাই অংশ নিয়েছি। এটা আমাদের জন্য একটা বড় অর্জন। আগামী বছর চ্যাম্পিয়নশিপ টার্গেট করে কাজ করছি।

কুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের তৃতীয় বর্ষের শিক্ষার্থী ও কিলোফ্লাইটের টিম ম্যানেজার সাফায়েত সাইমুম বলেন, টিম কিলোফ্লাইট সৃষ্টি হয় ২০১৮ সালে। চলতি বছরের জুলাই মাসে গাড়ি তৈরি শেষ হয়। কিলোফ্লাইট টিমের ক্যাপ্টেন এরফান ইসলাম বলেন, অটোমোবাইলে আমাদের দেশকে এগিয়ে নিতে এবং দক্ষ ইঞ্জিনিয়ার তৈরির জন্য এই উদ্যোগ। কুয়েটের সাবেক শিক্ষার্থী ও নিজেদের অর্থায়নে এই রেসিং কারটি প্রস্তুত করা হয়েছে।

কুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের অধ্যাপক ইঞ্জিনিয়ার ড. মুহাম্মদ মাছুদ বলেন, প্রজেক্টের শুরু থেকেই টিম কিলোফ্লাইটের অ্যাকাডেমিক অ্যাডভাইজার হিসেবে ছিলাম আমি। ২৮ জন শিক্ষার্থীর টিমকে প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করা হয়। এরপর তারা নিজেরাই ডিজাইন করে সম্পূর্ণ নিজস্ব উদ্যোগে এবং শিক্ষকদের সহযোগিতায় সফলভাবে গাড়ি তৈরির কাজ শেষ করতে পেরেছে। শিক্ষার্থীরা নিজস্ব টেকনোলজিতে গাড়ি তৈরি করেছে, কুয়েটে এটিই প্রথম। এটা বিশ্ববিদ্যালয় ও ডিপার্টমেন্টের জন্য গর্বের। একই সঙ্গে দেশের জন্য এটি একটি মাইলফলক। কুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের প্রধান অধ্যাপক ড. মো. সাহিদুল ইসলাম আশা প্রকাশ করে বলেন, কুয়েটের শিক্ষার্থীরা এই রেসিং কার দিয়ে শুধু বাংলাদেশ নয়, সারা বিশ্বে আলোড়ন সৃষ্টি করতে পারবে।

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)
Design by Raytahost.com