November 30, 2021, 6:40 am

News Headline :
টাঙ্গাইলের ১৫টির মধ্যে ১০ ইউপিতে নৌকার জয় প্রথম বারের মতো আধুনিক মানের জিমনেসিয়াম মাল্টি ফিটনেস ক্লাব এর শুভ উদ্বোধন। মানবেন্দ্র নারায়ণ লারমার ৩৮ তম মৃত্যু বার্ষিকী পালিত বাঘাইছড়িতে। ভালুকায় পাঁচশত দুস্থ মানুষকে ফ্রী চিকিৎসা সেবা ইউপি নির্বাচনে রামুতে চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা নারায়ণগঞ্জ-ঢাকা-চট্টগ্রাম রেলপথে আসছে ইলেক্ট্রনিক ট্রেন কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে অস্ত্র তৈরির কারখানার সন্ধান, তিন জন রোহিঙ্গা অস্ত্র কারিগরকে আটক। রামুর চাকমারকুল অগ্নিকান্ডে ৬টি বাড়িপুড়ে ছাই। মরিচ্যা চেকপোস্ট ৫০ হাজার পিস ইয়াবাসহ ৩ জনকে আটক। ভালুকা সড়ক দুর্ঘটনায় যুবক নিহত কক্সবাজারে ৬ মামলার আসামি গ্রেফতার। ভালুকায় ৫০ তম জাতীয় সমবায় দিবস পালিত ঈমানদারের জন্য বছরের প্রতিটি দিনই ঈদে মিলাদুন্নবী ভারতের বনগাঁ কালিতলা পার্কিংয়ে চাঁদা আদায় বেনাপোল স্হল বন্দরে প্রবেশের অপেক্ষায় আমদানি পণ্য নিয়ে দাঁড়িয়ে সাত হাজার ট্রাক। ভালুকায় পরিক্ষা কেন্দ্র উদ্বোধন ভালুকায় জেল হত্যা দিবস পালিত ভালুকায় শিক্ষার্থীর রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি ফিশিং বোটে সিলিন্ডার বিস্ফোরণ ১৪ জন অগ্নি দগ্ধ। কক্সবাজার জেলায় অভিযানে ইয়াবা সহ একজন নারী মাদক কারবারি গ্রেফতার। ‘কমিউনিটি পুলিশিং ডে সম্মাননায়’ ভূষিত হলেন মোকলেসুর রহমান যশোর করোনার টিকা পরিদর্শন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা। ইমিগ্রেশন বেনাপোল চেকপোষ্টে সাড়ে ৯ লক্ষ টাকার ভারতীয় উন্নত মানের আংটির পাথর উদ্ধার। যশোরের শার্শা থানা পুলিশের “কমিউনিটি পুলিশিং ডে-২০২১” পালন । ভালুকায় হাইওয়ে পুলিশের উদ্যোগে কমিউনিটি পুলিশিং ডে পালন টাঙ্গাই‌লের ঘাটাইলে এক বাসা থেকে তিনজ‌নের মর‌দেহ উদ্ধার যশোরের শার্শায় ১০০ বোতল ফেনসীডিল ও ইজিবাইক সহ এক মাদক ব্যবসায়ী আটক। ভালুকায় কমিউনিটি পুলিশের আনন্দ শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত বেনাপোল এক্সপ্রেস ট্রেন আগামী ডিসেম্বরে মাসে পুনরায় চালু হচ্ছে। -মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদার যশোরের শার্শায় নারীর শরীরে বিশেষ কায়দায় বাঁধা দুই কেজি গাঁজা সহ এক নারী মাদক ব্যবসায়ী আটক। ঈদগাঁও উপজেলা কমপ্লেক্সের জন্য ইসলামাবাদে পরিদর্শন করেন জেলা প্রশাসক মামুনুর রশীদ।

পাট দিয়ে রেসিং কার তৈরি করেছে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

পাট দিয়ে রেসিং কার তৈরি করেছে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের শিক্ষার্থীদের প্রচেষ্টায় ফর্মুলা কারের আদলে তৈরি করা হয়েছে ‘কিলোফ্লাইট আলফা’ নামের রেসিং কার। শিক্ষার্থীদের ২৮ সদস্যের টিম ‘কিলোফ্লাইট’ এ গাড়িটি প্রস্তুত করেছে। গাড়িটির বডিসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ অংশ পরিবেশবান্ধব পাট দিয়ে তৈরি করা হয়েছে।

এদিকে, ফর্মুলা স্টুডেন্ট ইউকে প্রতিযোগিতার অনলাইন ইভেন্টে অংশ নিয়েছে ‘কিলোফ্লাইট আলফা’ গাড়িটি। এই প্রতিযোগিতার লাইভ ও অনলাইন দুটি ইভেন্টে বাংলাদেশসহ বিশ্বের ৬৪টি দেশ অংশ নেয়, যা আন্তর্জাতিক অঙ্গনে সাড়া ফেলেছে। তিন বছরের চেষ্টায় গাড়িটি তৈরি করে প্রতিযোগিতায় অংশ নেওয়ার মধ্য দিয়ে দেশকে বিশ্ব দরবারে তুলে ধরেছেন কুয়েট শিক্ষার্থীরা।

কুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ও কিলোফ্লাইটের ড্রাইভ ট্রেইন এক্সপার্ট অম্লান বিশ্বাস বলেন, গাড়িটি মূলত ফর্মুলা স্টুডেন্ট ইউকে টার্গেট করে বানানো। এ গাড়ির বিশেষত্ব হলো, এর সম্পূর্ণ বডি জুট ফাইবার দিয়ে তৈরি করা, যেটা দেশের ঐতিহ্যকে ধরে রাখবে। এতে উন্নতমানের ইঞ্জিন, গিয়ার, ব্রেক, মিটার দেওয়া রয়েছে। চালকের জন্য রয়েছে সুরক্ষাব্যবস্থা। গাড়িটি ঘণ্টায় ১৬২ কিলোমিটার বেগে চলতে পারবে।

তিনি বলেন, গাড়িটি তৈরির পর ফর্মুলা স্টুডেন্ট ইউকে প্রতিযোগিতায় অংশ নিয়েছিলাম। বিশ্বের ৬৪টি দেশের মধ্যে আমরা ৩৩তম হয়েছি। এই প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে একমাত্র আমরাই অংশ নিয়েছি। এটা আমাদের জন্য একটা বড় অর্জন। আগামী বছর চ্যাম্পিয়নশিপ টার্গেট করে কাজ করছি।

কুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের তৃতীয় বর্ষের শিক্ষার্থী ও কিলোফ্লাইটের টিম ম্যানেজার সাফায়েত সাইমুম বলেন, টিম কিলোফ্লাইট সৃষ্টি হয় ২০১৮ সালে। চলতি বছরের জুলাই মাসে গাড়ি তৈরি শেষ হয়। কিলোফ্লাইট টিমের ক্যাপ্টেন এরফান ইসলাম বলেন, অটোমোবাইলে আমাদের দেশকে এগিয়ে নিতে এবং দক্ষ ইঞ্জিনিয়ার তৈরির জন্য এই উদ্যোগ। কুয়েটের সাবেক শিক্ষার্থী ও নিজেদের অর্থায়নে এই রেসিং কারটি প্রস্তুত করা হয়েছে।

কুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের অধ্যাপক ইঞ্জিনিয়ার ড. মুহাম্মদ মাছুদ বলেন, প্রজেক্টের শুরু থেকেই টিম কিলোফ্লাইটের অ্যাকাডেমিক অ্যাডভাইজার হিসেবে ছিলাম আমি। ২৮ জন শিক্ষার্থীর টিমকে প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করা হয়। এরপর তারা নিজেরাই ডিজাইন করে সম্পূর্ণ নিজস্ব উদ্যোগে এবং শিক্ষকদের সহযোগিতায় সফলভাবে গাড়ি তৈরির কাজ শেষ করতে পেরেছে। শিক্ষার্থীরা নিজস্ব টেকনোলজিতে গাড়ি তৈরি করেছে, কুয়েটে এটিই প্রথম। এটা বিশ্ববিদ্যালয় ও ডিপার্টমেন্টের জন্য গর্বের। একই সঙ্গে দেশের জন্য এটি একটি মাইলফলক। কুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের প্রধান অধ্যাপক ড. মো. সাহিদুল ইসলাম আশা প্রকাশ করে বলেন, কুয়েটের শিক্ষার্থীরা এই রেসিং কার দিয়ে শুধু বাংলাদেশ নয়, সারা বিশ্বে আলোড়ন সৃষ্টি করতে পারবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)
Design by Raytahost.com