March 28, 2024, 9:04 am

তথ্য ও সংবাদ শিরোনামঃ
ঢাকাস্থ চান্দিনা উপজেলা জনকল্যাণ সমিতির উদ্যোগে ইফতার ও দোয়া আলোচনা সভা অনুষ্ঠিত আরজেএফ’র উদ্যোগে স্বাধীনতা দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত। স্বাধীনতা দিবস সম্মাননা পদক পেলেন লায়ন গনি মিয়া বাবুল। যশোর ছেলের ইটের আঘাতে পিতা নিহত। যশোর মা ও মেয়ে ট্রেনের নিচেই ঝাঁপ দিয়ে আত্মহত্যা। ঢাকা-মাওয়া মহাসড়কে সড়ক দুর্ঘটনায় আহত ২ নিহত ১ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে গণমুক্তি পার্টির আহবায়ক সরকারকে একটি বিবৃতি দিয়েছেন। ভালুকায় ২৪ বস্তা ভারতীয় চিনি উদ্ধার। জন্মদিনে ৩ হাজার মানুষকে ইফতার খাওয়ালেন ডাঃ মুন। স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী। মহান স্বাধীনতার শক্তির ওপর ভিত্তি করে গড়ে ওঠা স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশের উন্নয়ন-অগ্রযাত্রা অপ্রতিরোধ্য। নারায়ণগঞ্জে সিলভার ক্রিসেন্ট ক্লিনিকে ভূল চিকিৎসায় তরুণীর মৃত্যু, বিচার চেয়ে স্বজনদের বিক্ষোভ ভাঙচুর। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল দেশে ফিরেছেন বিমানবন্দরে অভ্যর্থনা। টংগিবাড়ীতে যানজটে নাকাল সাধারণ মানুষ কমছে না ভোগান্তি। ভালুকায় প্রয়াত পুলিশ সদস্যদের বসতঘরে আগুন, থানায় অভিযোগ ভালুকায় রাস্তা পুনঃ নির্মাণ করণ কাজের উদ্বোধন। ভালুকায় বিদ্যুতের তার চোর চক্রের ২ সদস্য আটক। যশোর বিদেশি পিস্তল ইয়াবাসহ শীর্ষ সন্ত্রাসী গ্রেপ্তার ৩ আনোয়ার হোসেন।নিজস্বপ্রতিনিধিঃ বেনাপোল পৌর শহর ব্যাপী নিরাপদ স্যানিটেশন সেবা নিশ্চিত শীর্ষক পরামর্শ সভা। ঢাকাস্থ দেবিদ্বার কল্যাণ সমিতির ইফতার মাহফিল অনুষ্ঠিত। চাল ডাল তেলসহ নিত্যপণ্যের দাম না কমা পর্যন্ত রাজপথে আন্দোলন চালিয়ে যাবো। শেখ রফিকুল ইসলাম বাবলু চট্রগ্রামের ফটিকছড়িতে তারাবি নামাজ শেষে এক ব্যক্তিকে কুপিয়ে জখম। ত্রিশালে তিন পুলিশ সদস্যকে কুপিয়ে আহতের ঘটনায় গ্রেপ্তার ৩ যশোর সদর স্বেচ্ছাসেবক দল আয়োজিত দোয়া ও ইফতার মাহফিল বাজারে ভেজাল মাঠায় সয়লাব সাস্থ্য ঝুঁকিতে ভোক্তা। যশোর ৩ কেজি ৩শ গ্রামঃ ওজনের ৩২ পিস স্বর্ণের বারসহ আটক২আনোয়ার হোসেন। বেনাপোল-পেট্রাপোল দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ। বেনাপোল পুটখালী সীমান্ত হতে ২৯৯ বোতল ফেন্সিডিলসহ গ্রেফতার ১ ফরিদপুরের আলফাডাঙ্গায় ইউপি সদস্য ও ইউনিয়ন যুবলীগের সভাপতি সৈয়দ শরিফুল ইসলামকে ষড়যন্ত্রমূলক অস্ত্র মামলায় ফাঁসানোর প্রতিবাদে ও নিঃশর্ত মুক্তির দাবিতে মানববন্ধন। বঙ্গবন্ধু লেখক জোট তামিজী প্রেসিডেন্ট শিহাব সেক্রেটারি জেনারেল

মুক্তিযোদ্ধার সম্মানটুকু নিয়ে মরতে চান ভালুকার আবুল কাশেম।

মুক্তিযোদ্ধার সম্মানটুকু নিয়ে মরতে চান ভালুকার আবুল কাশেম।

আনোয়ার হোসেন, ভালুকা প্রতিনিধিঃ-ভালুকার আবুল কাশেম শেষ সময়ে রাস্ট্রের কাছে শেষ দাবি করেছেন মুক্তিযোদ্ধার সম্মানটুকু নিয়ে মরতে চান তিনি।

১৬ই মার্চ বুধবার দুপুরে আবুল কাশেম ভালুকার মেহেরাবাড়ীতে একটি শিল্প প্রতিষ্ঠানে স্থানীয় মুক্তিযোদ্ধা ও সাংবাদিকদের সাথে নিজের শেষ আকুতি প্রকাশ করেন। ভালুকার মুক্তিযুদ্ধের অন্যতম আফসার বাহিনীর মুক্তিযুদ্ধে অবদানকারী ব্যাক্তি তৎকালীন পিডিবির সিবিএ এর কেন্দ্রীয় কমিটির সমাজ কল্যান সম্পাদক, উপজেলার ভালুকা ইউনিয়নের মেহেরাবাড়ির ৮নং ওয়ার্ডের বাসিন্দা আবুল কাশেম স্বাধীনতা যুদ্ধের সময় বিভিন্ন ভাবে ৮মাস সক্রিয় ভাবে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের কঠিন সময়কাল থেকে স্বাধীন হওয়া পর্যন্ত দপ্তরিক (কোয়ার্টার মাষ্টার) এর দায়িত্ব পালন করেন।এবং তার হাতেই লেখা হয় আফসার বাহিনীর মুক্তিযুদ্ধাদের প্রথম তালিকা।আবুল কাশেম মুক্তিযুদ্ধের সময় মুক্তিযুদ্ধাদের হাজিরা উঠানো,ডিউটি বন্টন,খাবার সরবরাহ সহ নানা ভাবে দায়িত্ব পালনে নিয়োজিত ছিলেন। এত অবদান রাখার পরও তিনিই হতে পারেনি একজন মুক্তিযোদ্ধা।ভালুকার মেহেরা বাড়ীর মুক্তিযোদ্ধা আব্দুল কদ্দুস ও মুক্তিযোদ্ধা প্রমোদ চন্দ সরকার সহ বেশ কয়েকজন মুক্তিযোদ্ধারা জানান,আবুল কাশেম মুক্তিযুদ্ধে সক্রিয় ভাবে কাজ করেছেন।

আমরা চাই রাস্ট্র তাকে সঠিক যাচাই-বাছাই করে মুক্তিযুদ্ধার সম্মানটুকু দেন এই দাবি করছি।আবুল কাশেম জানান,মুক্তিযোদ্ধের কিংবদন্তি মেজর আফসারের নির্দেশে মুক্তিযুদ্ধের সময় আমি মুক্তিযুদ্ধাদের হাজিরা উঠানো,ডিউটি বন্টন,খাবার সরবরাহ সহ নানা ভাবে সহযোগিতা করি এবং নিজ হাতে লিখিত মুক্তিযুদ্ধাদের প্রথম লিখিত তালিকা আমি তৈরি করি।সময় ও পরিস্থিতির স্বীকারে মুক্তিযুদ্ধা হতে পারিনি।সেই সময়ের কিছু গুরুত্বপূর্ণ দলিলিক প্রমানের কাগজ ছিল যা হাড়িয়ে যায়,আর অনেক খুঁজাখুজি করেও পাইনি।রাস্ট্রের কাছে আমি দাবি করছি এই শেষ সময়ে মুক্তিযোদ্ধার সম্মানটুকু নিয়ে মরতে চাই।

আবুল কাশেম ১৯৭১সাল থেকে ১৯৭২ মে পর্যন্ত মুক্তিযুদ্ধকালীন সময়ে নিয়োজিত থাকেন। আবুল কাশেম চাকরি করতেন প্রথমে. পিডিবি (পাওয়ার পিডিবি (বিদ্যুৎ উন্নয়ন বোর্ড)।পিডিবি এর সিবিএ এর কেন্দ্রী কমিটির (সারা বাংলাদেশের) সমাজ কল্যান সম্পাদক ছিলেন।পরবর্তিতে পিডিবি ভেংগে ডিইএসএ (ঢাকা ইলেকট্রিসিটি অথরিটি) তৈরী হয় তখন ডিইএসএ শ্রমিকলীগ সিবিএ-৯ এর কেন্দ্রীয় কমিটির প্রথমে দপ্তর সম্পাদক এবং পরবর্তীতে সহ-সভাপতি এবং ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করেন। রাজনৈতিক জীবনে উনি ১৯৯৬ সালে বিএনপির সরকার পতনের আন্দোলন সহ মতিঝিল এলাকায় বিএনপির সরকার বিরোধী আন্দলনে এবং জনতার মঞ্চে বিশেষ ভূমিকা রাখেন।উনি ২০০৪ সালের ২১শে আগস্ট গ্রেনেড হামলায় আহত হন। এছাড়াও ১৯৯৬সাল,২০০১ সালের জাতীয় নির্বাচনে আওয়ামী লীগে ভালুকায় বিশেষ ভূমিকা ছিল।উনি ২০০৮ সালের ৩০ জুন চাকরী থেকে অবসর নেন।বর্তমানে অবসর জীবন কাটাচ্ছেন।

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com