February 23, 2024, 3:58 am

তথ্য ও সংবাদ শিরোনামঃ
ভালুকায় শ্যালিকা ধর্ষণের অভিযোগে ভগ্নিপতি আটক মানবিক মূল্যবোধে যুব উৎসব করলো মানব কল্যাণ পরিষদ ভালুকায় ব্রীজের ভিত্তিপ্রস্তর স্থাপন একুশ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে জাতীয় শহীদ মিনারে জেইউএস এর শ্রদ্ধা নিবেদন। ধানের ভেতরে গরুর মাংস উদ্ভাবন বিজ্ঞানীদের। পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী পদপ্রার্থী আইয়ুব খানের নাতি ওমর আইয়ুব। বেনাপোল পোর্ট থানা পুলিশের অভিযানে হিরোইন ও গাজা সহ ছয় জন আটক। সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেলেন যারা ভালুকায় গোয়াল ঘরের তালা ভেঙে ৬ গরু চুরি ত্রিশালে পিকআপ ভ্যান ও দেশীয় অস্ত্রসহ ৫ ডাকাত আটক ভালুকায় ৬টি চোরাই অটো রিকশাসহ চক্রের ৪ সদস্যকে আটক ভালুকায় ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের উপর সন্ত্রাসীদের হামলা ভালুকায় মাইক্রোবাস খাদে পড়ে কোতোয়ালী থানায় এসআই নিহত ভালুকায় বেতন বৃদ্ধি ও ছুটির টাকার দাবীতে ৪ঘন্টা মহাসড়ক অবরোধ শেখ রাসেলের আর্তনাদ ও দেহ নামে দুইটি চলচ্চিত্রে চুক্তিবদ্ধ হয়েছেন মোহাম্মদ আহসান হাবীব ও শেখ নজরুল ইসলাম। নিরাপদ নিউজ এর ১০ম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত মাননীয় প্রধানমন্ত্রী গুম ও অপহরনের হাত থেকে আমাকে বাঁচান! তানবীর খাঁন কে ভাইস চেয়ারম্যান হিসেবে দেখতে চায় ভালুকাবাসী। ভালুকায় পুলিশের অভিযানে ৫০ টি চোরাই মোবাইল উদ্ধার, গ্রেপ্তার ১ বেনাপোল পুলিশের অভিযানে সাজাপ্রাপ্ত আসামীসহ ৯ জন আটক ভালুকায় মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে নড়িয়া’য় ছাত্রলীগ নেতৃর ঝুলন্ত মরদেহ উদ্ধার কুমিল্লার চান্দিনা উপজেলায় সৌদি আরব প্রবাসী রাসেল খান নামে এক প্রতারকের প্রতারণার ফিরিস্তি। তথ্য অধিকার আইন সম্পর্কে দেশের তৃণমূল পর্যায়ের মানুষকে সচেতন করতে হবে। মাসুদা ভাট্টি স্কুলে যাওয়ার সময় অটোরিকশা চাপায় প্রাণ গেলো প্রথম শ্রেণীর শিক্ষার্থীর অনলাইন পত্রিকা ও নিউজ পোর্টালের জন্য সরকারি বিজ্ঞাপন হার নির্ধারণে নীতিমালা থাকা দরকার। রাজীব সমর দুই সহোদরের ত্রাসের রাজত্বে সাভারবাসী অসহায়। মাসব্যাপী অ্যাথলেটিকস প্রশিক্ষণের উদ্বোধন পশু হাসপাতালের পাশে পরিত্যক্ত ভবন এখন মাদকের আখড়া। নিসচা’র কেন্দ্রীয় কমিটিতে লায়ন গনি মিয়া বাবুল সপ্তমবারেরমতো যুগ্মমহাসচিব নির্বাচিত

পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি আইসিসির

পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি আইসিসির

মানস বন্দ্যোপাধ্যায় ( ব্যানার্জি) দিল্লি থেকেঃ আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে। পুতিনের অপরাধ, রাশিয়া ইউক্রেনের যুদ্ধে ইউক্রেনের শিশুদের অবৈধ যুদ্ধে জড়িয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এমনই সব অভিযোগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত। এই অভিযোগকে সম্পূর্ন অস্বীকার করা হয়েছে মস্কোর তরফে। আইসিসির এই পদক্ষেপকে অন্যায় এবং অর্থহীন বলেছে রাশিয়া।

আন্তর্জাতিক অপরাধ আদালত তথা ইন্টারন্যাশনাল ক্রাইম কোর্ট বা আইসিসি তৈরি হয় ২০০২ সালে। বিশ্বের ১২৩ টি দেশ এর সদস্যভুক্ত রয়েছে। এর মধ্যে বেশি মাত্রায় সক্রিয় ইউক্রেন ছাড়াও, আফ্রিকার উগান্ডা, ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গো, কেনিয়া, ল্যাটিন আমেরিকার ভেনিজুয়েলা, এশিয়ার মায়ানমার এবং ফিলিপাইনের মতো ১৭ টি দেশ।

মানবতার বিরুদ্ধে অপরাধ, যুদ্ধাপরাধ, গণহত্যা এবং আগ্রাসনের অপরাধ বিচার করার জন্য আইসিসি বা ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্ট তৈরি করা হয়েছিল ২০০২ সালে। এটি সদস্য রাষ্ট্রের নাগরিকদের বা তাদের ভূখণ্ডে অন্য দেশের দ্বারা সংগঠিত অপরাধের বিচার করতে পারে।

তবে আশ্চর্যের বিষয়, আন্তর্জাতিক আদালতে সমর্থন করলেও বেশ কিছু শক্তিধর দেশ এর সদস্যপদ গ্রহণ করেনি। রাষ্ট্রসংঘ এবং ইউরোপিয়ান ইউনিয়নের বহু দেশ এই আদালতকে সমর্থন করলেও আমেরিকা, চিন এবং রাশিয়ার মতো বহু দেশ এখনও আইসিসির সদস্য নয়। এপর্যন্ত বেশকটি মামলা ও গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে। আইসিসির ওয়েবসাইট অনুসারে এখনও পর্যন্ত আদালতে ৩১ টি মামলা হয়েছে। সেখানকার বিচারকরা এখনও পর্যন্ত ৩৮ টি গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন। এদের মধ্যে ২১ জনকে আইসিসির ডিটেনশন সেন্টারে রাখা হয়েছে এবং আদালতে হাজির করানো হয়েছে। ১৪ জনকে পলাতক দেখানো হয়েছে। এর মধ্যে রয়েছে দারফুরে গণহত্যায় অভিযুক্ত প্রাক্তন সুদানী নেতা ওমর আল বশির।
আর মৃত্যুজনিত কারণে পাঁচজনের বিরুদ্ধে অভিযোগ তুলে নেওয়া হয়েছে। অন্যদিকে বিচারকরা ১০ জনকে দোষী সাব্যস্ত করেছেন এবং ৪ জনকে অভিযোগ মুক্ত করেছেন।

আইসিসির ওয়েবসাইট অনুসারে ইউক্রেন নিয়ে তদন্ত শুরু করা হয়েছিল ২০২২-এর ২ মার্চ। ২০১৩ সালের নভেম্বর থেকে ইউক্রেনের সংঘটিত অপরাধের কথা সেখানে বলা হয়েছে। প্রসঙ্গত ২০১৩ সালে ইউক্রেনের তৎকালীন প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচেকের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হলে তিনি ২০১৪ সালে রাশিয়ায় পালিয়ে যান।

কী হতে পারে সর্বোচ্চ শাস্তি? যুদ্ধাপরাধ এবং মানবতার বিরুদ্ধে অপরাধের কারণে যে পাঁচজনকে দোষী সাব্যস্ত করা হয়েছে, তাদের মধ্যে রয়েছেন ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গো, মালি ও উগান্ডার অস্ত্রধারী নেতারা। শান্তি হিসেবে ৯ থেকে ৩০ বছরের জেল আর সর্বোচ্চ শাস্তি হল যাবজ্জীবন কারাদণ্ড।

আরেকটি উল্লেখযোগ্য খবর হলো, রাষ্ট্রসংঘ ইউক্রেনের ওপর যুদ্ধ বন্ধ করার প্রস্তাব দিয়েছে। এই প্রস্তাবের ভোট দান কালে ভারত ও চিন ভোটদানে বিরত থেকেছে।

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com