May 30, 2024, 7:02 pm

তথ্য ও সংবাদ শিরোনামঃ
চুলের জন্য তেল কি জরুরি? আন্তর্জাতিক এভারেস্ট যুবক সত্যদীপ গুপ্ত পর্বতারোহনে রেকর্ড গড়লেন। জেএসএস, ইউপিডিএফ, কেএনএফ রাষ্ট্রদ্রোহী সন্ত্রাসী বান্দরবানে কেএনএফ’র দালালকে অপসারণ ও বিচারের দাবি করেছে পিসিএনপি নিকাহ নামার ৫নং কলামের কুমারী শব্দটি তুলে দেয়া হবে এর প্রতিবাদে এবং কুমারী বাণিজ্যকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন। রূপগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে হাবিবুর রহমান নির্বাচিত। রেমেল ঘূর্ণিঝড়ই শেষ নয়, অপেক্ষা করছে অনেক বাংলাদেশের উপকূল অঞ্চলে ব্যাপক ক্ষয়-ক্ষতি ও প্রাণহানিতে গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন। শরীর কে সুপার কুল রাখতে চান? তাহলে কাঁচা আমের সাহায্য নিন কাজী নজরুল ইসলাম ছিলেন কবিগুরুর অন্তরাত্মা, যারা দুজনের সম্পর্কের মধ্যে ফাটল ধরায় তারা জেনে রাখুন সাংবাদিকদের ঐক্যবদ্ধ হওয়া জরুরী। -লায়ন গনি মিয়া বাবুল ঘূর্ণিঝড় রিমালের তান্ডবে বরিশাল জেলার মেহেন্দিগঞ্জ উপজেলা বিধ্বস্ত। ঘূর্ণিঝড় রিমালের প্রভাব ঝড়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে উপড়ে পড়লো তিন গাছ। ভালুকায় পানিতে ডুবে দুই শিক্ষার্থীর মৃত্যু ২৬ মে আন্তর্জাতিক হকার দিবস পালিত, পুনর্বাসনের দাবিতে হকার বিক্ষোভ-সমাবেশ অনুষ্ঠিত। চোখের জলে ভাসিয়ে দেওয়া বাংলার স্মৃতি জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকীতে ন্যাশনাল আওয়ামী পার্টি-ভাসানী’র শ্রদ্ধা জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী উদযাপন ভালুকায় রাস্তা পারাপারের সময় বাস চাপায় স্বামী স্ত্রীর মৃত্যু পরিবেশ রক্ষা ও তিস্তাসহ অভিন্ন নদীর অবাধ পানি প্রবাহের জন্য গণ- সমাবেশ ও বিক্ষোভ প্রকাশ অনুষ্ঠিত হয়। ধর্মের বেড়াজাল ছিন্ন করে দেশবাসীকে উদ্বুদ্ধ করেছিলেন বিদ্রোহী কবি নজরুলের ১২৫ তম জন্মবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি ইব্রাহিম রাইসি ছিলেন নির্যাতিত-নীপিড়িত মুসলিম উম্মাহর আশার আলো বাচ্চাদের কে সচেতন রাখার দায়িত্ব বড়দের/ যোগাসন করিয়ে সুস্থ রেখে বাচ্চাদের পড়াশোনার মনোযোগ বাড়ান। সাংবাদিকের উপরে হামলা, মামলা ও নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন। বীর মুক্তিযোদ্ধার সন্তান সাংবাদিক রুবিনা ইয়াসমিন অন্তরার ওপর বর্বরোচিত হামলা ও হত্যাচেষ্টরা প্রতিবাদে মানববন্ধন। ভালুকায় শেয়াল তাড়াতে গিয়ে স্কুল ছাত্রীর মৃত্যু ঈদগাও উপজেলার পোকখালীতে নির্বাচনী সহিংসতায় একজনের মৃত্যু। একদিন চিকিৎসা বিজ্ঞানে বিভিন্ন ধরণের আন্তর্জাতিক পুরস্কার অর্জন করতে সক্ষম হবেন। ইব্রাহিম রাইসির মৃত্যুতে বিশ্ব একজন দায়িত্বশীল নেতাকে হারিয়েছে। মুসলিম লীগ-বিএমএল নিজের ত্বকের যত্ন কিভাবে রাখবেন? ভালুকায় উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ

ন্যাটোতে যোগদানের প্রস্তাব ভারতকে, শুনে হয়রান রাশিয়া ও চিন

ন্যাটোতে যোগদানের প্রস্তাব ভারতকে, শুনে হয়রান রাশিয়া ও চিন

মানস বন্দ্যোপাধ্যায়, ভারত প্রতিনিধিঃ বিশ্বের শক্তিধর দেশগুলির মধ্যে পেশির লড়াই চলতে থাকায় সারা বিশ্ব এখন দুটি শক্তিতে বিভক্ত। একদিকে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স সহ ন্যাটোভুক্ত সম্মিলিত শক্তি, অপরদিকে রাশিয়া, চিন, ভারত সহ ন্যাটো বহির্ভূত দেশ গুলি।

ন্যাটো এখন বিশ্বে সম্মিলিত বৃহৎ মিলিটারি শক্তি। এটি গঠন করা হয়েছিল এই উদ্দেশ্যে যে এই শক্তির অন্তর্ভুক্ত দেশগুলি কোন দেশের আক্রমণের লক্ষ্য হলে সেই আক্রমণকে ন্যাটোর বিরুদ্ধে আক্রমণ হিসাবে ধরা হবে। সেই আক্রমণকে প্রতিহত করতে ন্যাটো সম্মিলিত সেনা সম্ভার নিয়ে শত্রু দেশের ওপর ঝাঁপিয়ে পড়বে।

ইউক্রেনের ওপর রাশিয়ার ঈগলের দৃষ্টি পড়ায় আমেরিকা ইউক্রেনকে ন্যাটোর সদস্য পাদের অফার দিয়েছিল। ইউক্রেন সেই প্রস্তাব মেনে নিয়ে ন্যাটোতে যোগদানের সঙ্গে সঙ্গেই রাশিয়ার সঙ্গে ইউক্রেনের সংঘর্ষ শুরু হয়ে যায়। ব্যাপক এবং বিধ্বংসী যুদ্ধে ইউক্রেনের পাশে দাঁড়ায় আমেরিকা, ব্রিটেন সহ সম্মিলিত ন্যাটো। এই ভয়ঙ্কর যুদ্ধ চলাকালীন রাশিয়া থেকে মাত্র ১৩৩২ কিলোমিটার দূরে ফিনল্যান্ড ভীতসন্ত্রস্ত হয়ে পড়ে।

ভবিষ্যতে ফিনল্যান্ডে যাতে কোন রকম হামলা হলে সেটি প্রতিহত করতে সক্ষম হয় সেজন্য ফিনল্যান্ড ন্যাটোতে যোগদান করে মাত্র দুদিন আগে। ফলে রাশিয়ায় প্রেসিডেণ্ট ভ্লাদিমির পুতিন ফিনল্যান্ডের ওপর বেজায় চটে গেছেন। তিনি এই ঘটনাকে রাশিয়ার ওপর আমেরিকার প্রত্যক্ষ হুমকি বলে মনে করছেন।

এরই মধ্যে সকলকেই চমকে দিয়ে ন্যাটোতে আমেরিকার রাষ্ট্রদূত জুলিয়ান স্মিথ ভারতকে ন্যাটোতে যোগদানের জন্য প্রস্তাব করেন। তিনি বলেন, ভারতের জন্য ন্যাটোর দরজা উন্মুক্ত রয়েছে। এই প্রস্তাব আসার সঙ্গে সঙ্গে বিশ্বের দুটি শিবিরেই উথাল পাথাল শুরু হয়ে গেছে। ভারত কি তাহলে ন্যাটোতে যোগদান করবেন?

প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী বিষয়টি নিয়ে এখনো মুখ খোলেন নি। ন্যাটোতে যোগদান করলে কী হতে পারে? ভারতের ওপর কোন প্রকার আঘাত এলে আমেরিকা সহ ন্যাটো আক্রমণকারীর ওপর ঝাঁপিয়ে পড়বে। এই মুহূর্তে ভারতের কাছে উদ্বেগের কারণ হলো চীন। চীন ভারতকে আক্রমণের কোন হিম্মত দেখতে পারবে না। কিন্তু সঙ্গে সঙ্গে রাশিয়াও ভারতের চরম শত্রুতে পরিণত হবে। রাশিয়ায় প্রেসিডেণ্ট ভ্লাদিমির পুতিন এই মুহূর্তে ভারতের প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদীর সবচেয়ে ঘনিষ্ঠ বন্ধু। অতীতে সকল সংকটে রাশিয়া ভারতের পাশে দাঁড়িয়েছে। পাকিস্তানের কাশ্মীর ইস্যু নিয়ে রাষ্ট্র বার বার রাশিয়া ভারতের পক্ষে ভেটো দিয়ে ভারতকে অক্সিজেন যুগিয়েছে।

বাংলাদেশ যুদ্ধের সময় যখন ভারতের তৎকালীন প্রধান মন্ত্রী ইন্দিরা গান্ধী বাঙালিদের ওপর পাকিস্তানি সেনার গণহত্যার ফলে ভারতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনুরোধে সেনা সাহায্য করেছিলেন। তখন পাকিস্তানকে সহযোগিতা করতে আমেরিকা বিশাল সপ্তম নৌবহর নিয়ে বাংলাদেশের দিকে এগিয়ে এসেছিল। সেদিনও ভারতকে এবং বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষদের পাশে এসে দাঁড়িয়েছিল রাশিয়া। আমেরিকার সপ্তম নৌবহরকে চ্যালেঞ্জ জানিয়ে রাশিয়ার ডেস্ট্রয়ার সমুদ্রে মুখোমুখি দাঁড়িয়ে পড়েছিল। ফলে বাংলাদেশের স্বাধীনতা আরো ত্বরান্বিত হতে পেরেছিল। ফলে ভারতের সঙ্গে রাশিয়ার মিত্রতা পরীক্ষিত। বিশেষজ্ঞদের মতে ভারত এখন বিশ্বের অন্যতম মহা শক্তিধর দেশ। চীন ভারতের সীমান্তে চিৎফুট হামলা চালাতে পারে কিন্তু ব্যাপক আক্রমণের ক্ষেত্রে সাহস দেখাতে পারবে না। তাছাড়া আমেরিকা কখনোই বিশ্বাসযোগ্য নয়। যেকোন সময়ে বেইমানি করতে পারে। ভারত রাশিয়ার ঘনিষ্ঠতা আমেরিকাকে স্বস্তিতে থাকতে দিচ্ছিল না। নাটোতে যোগদানের প্রস্তাব একটি আমেরিকার চাল বলেই ধরা উচিত।

ভারতকে পাশে পেলে রাশিয়াকে দুর্বল করা সহজ হবে ভেবেই জুলিয়ান স্মিথের মাধ্যমে এই প্রস্তাব পাঠানো হয়েছে। ঠিক আফগানিস্তান থেকে আমেরিকান সেনা বাহিনী সরিয়ে নিয়ে তালিবানদের ক্ষমতা দখলের সুযোগ করে দেওয়াটাও ছিল রাশিয়াকে আঘাত করার একটা চাল। তবে এই মুহূর্তে বিশ্বস্ত সূত্রে জানা গেছে, ভারত এই প্রস্তাব মেনে নেবে না কোনমতেই।

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com