September 8, 2024, 12:24 am

তথ্য ও সংবাদ শিরোনামঃ
জাতীয় সঙ্গীত নয়, অর্থনীতি নিয়ে ভাবনার আহবান নতুনধারার ছাত্রজনতার উপর গুলিবর্ষণকারী অয়ন ওসমানের দোসর যমজ ভাই রাজিব সজিব এখনও অধরা বেনাপোল সীমান্তে বিজিবির পৃথক অভিযানে এলএসডি ও ফেনসিডিলসহ আটক ১জন সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ)। বীরশ্রেষ্ঠ শহীদ নূর মোহাম্মদ শেখএর ৫৩তম শাহাদাত বার্ষিকী পালিত হয়েছে। চলমান সহিংসতা, সাংবাদিকদের বিরুদ্ধে হয়রানীমূলক অভিযোগ ও চাকুরীচ্যুত ভালুকায় ইন্টারনেট সেবার মালামাল লুট, থানায় অভিযোগ আসন্ন দুর্গা পুজায় সেনাবাহিনী মোতায়নের সিদ্ধান্তে অভিনন্দন জানিয়েছেন ন্যাশনাল আওয়ামী পার্টি (ভাসানী) সারাদেশে সংখ্যালঘুদের নির্যাতনের প্রতিবাদ ও সুরক্ষা আইন প্রণয়নের দাবিতে সনাতন অধিকার সুরক্ষা পরিষদ এর উদ্যেগে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। দুই দেশের মধ্যে পানিবণ্টনের বিষয়টি অবশ্যই আন্তর্জাতিক আইন অনুযায়ী হতে হবে। -প্রধান উপদেষ্টা মহাভারতের চিত্রনাট্য রূপ দিয়েছিলেন উর্দু কবি রাহী মাসুম রেজা। শেখ হাসিনা সরকারের সময় রিজার্ভ শূন্যের কোটায় নেমে এসেছিল, কথাটি সত্য নয়, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর। ভারতে বসে দেশ সম্পর্কে হাসিনার সাম্প্রতিক রাজনৈতিক বক্তব্য-বিবৃতিকে অবন্ধুসুলভ আচরণ বলে বর্ণনা করেন ড. ইউনূস। অন্তত এই সরকারের সময়ে সাবধানে চলেন, সিন্ডিকেট করার চেষ্টা করবেন না। বেনাপোল রেলপথ দিয়ে ভারত থেকে পণ্য আমদানি শুরু। যশোর আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে বিশেষ মতবিনিময় সভা। বন্যার্তদের পুনর্বাসন ফান্ডে শিক্ষকদের ১ দিনের বেতন প্রদানের আহবান নারায়ণগঞ্জ জেলা বেফাকের বেনাপোল স্থলবন্দরের দুই উপপরিচালকে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ তথ্য পাচারে বরখাস্ত। বেনাপোল চেকপোস্টে যাত্রীদের টাকা ছিনতাই, কয়েকটি প্রতিষ্ঠান সিলগালা। বেনাপোল পাসপোর্টধারীদের সাথে প্রতারনায় অভিযুক্ত ৮ টি অবৈধ দোকানে তালা অনলাইন ক্যাসিনোর মাস্টার এজেন্ট মোরশেদ আলম লিপুর বাগানবাড়িতে অভিযান সাংবাদিকদের বিরুদ্ধে যত্রতত্র মামলা দায়ের বন্ধ করার প্রস্তাব দিয়েছে সম্পাদক পরিষদ। অবৈধ অস্ত্র সংগ্রহের জন্য বুধবার রাত ১২টা থেকে যৌথ বাহিনীর অভিযান শুরু ডোনাল্ড লু চলতি মাসের মাঝামাঝি সময়ে ঢাকায় আসছেন। সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে মানববন্ধন ন্যায়বিচার নিশ্চিতের লক্ষ্যে আমেরিকা বাংলাদেশে একটি প্রসিকিউটোরিয়াল সার্ভিস স্থাপনে সহায়তা করার চেষ্টা করছে। -যুক্তরাষ্ট্রের চার্জ দ্য অ্যাফেয়ার্স হেলেন লাফেভ। বেনাপোল চেকপোস্টে ৮ জন ভারত গামী পাসপোর্ট যাত্রীর টাকা ছিনতাই। যশোর ভ্রাম্যমাণ নিরাপদ খাদ্য পরীক্ষাগারের উদ্বোধন। যশোর সদর বিভিন্ন এলাকায় অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান। বেনাপোল স্থলবন্দরে আমদানি কম বেড়েছে রপ্তানি।

মশার উপদ্রব এর আতঙ্কতে সব দেশে, তবে মশা নিশ্চিহ্ন কোন দেশে?

মশার উপদ্রব এর আতঙ্কতে সব দেশে, তবে মশা নিশ্চিহ্ন কোন দেশে?

ঋতম্ভরা বন্দোপাধ্যায় , কলকাতা : দেশে বিদেশে মশার উপদ্রবে মানুষ  নাজেহাল। খাওয়া দাওয়া সব উড়ে যায় মশার জ্বালাতনে। এ মশার থেকে রেহাই নেই কোনও  দেশে। মশার কামড়ে বিভিন্ন ধরনের রোগে আক্রান্ত হতে হয় মানুষ কে। রস নদী জ্বর, ডেঙ্গি, ম্যালেরিয়া, চিকুনগুনিয়া, আর্বোভাইরাস, টুলারেমিয়া, ইয়েলো ফিভার, ইত্যাদি। এ ধরনের রোগ থেকে মানুষের মুক্তি পাওয়া খুব মুশকিল কারন এগুলো এমন রোগ যে মানুষ কে তীব্র অসুস্থ করে দেয়। সঠিক সময় রোগ নির্ধারন করে চিকিৎসা না করালে মৃত্যু পর্যন্ত হতে পারে। মানুষের শারীরিক অসুস্থতার জন্য দায়ী হয় বিভিন্ন প্রজাতির মশারা। এ ধরনের প্রজাতির মশা কোত্থেক কিভাবে আসে তা জানলে অবাক হবেন! এই মশার আস্তানা হলো জমানো নোংরা জল বা নালা।

পরিবেশ দূষণ এর কারণে ও মশার উপদ্রব বাড়ে। তাই বাড়িতে বা বাড়ির বারান্দা তে তুলসী গাছ রাখবেন কম মশা ঢুকবে আর বাড়ির যে কোনও জানলাতে লবঙ্গ আর লেবু রেখে দেবেন মশার উপদ্রব কম হবে আর বাঁচবেন অন্তত। এটা মনে রাখবেন যে মশার হাত থেকে কোনও মুক্তি নেই সহজে, মশার জ্বালাতনে মানুষদের জ্বলতে হবে তবে কিছু টিপ্স মেনে চললে মশার উপদ্রব কম হবে। মশারা মানুষের রক্তের গন্ধ খুঁজে ঠিক এসে পড়ে কামড়ানোর জন্য। মশা যখন কামড়ায় তখন সে মানুষের রক্ত চুষে বিষ ঢুকিয়ে রোগ ঢুকিয়ে দেয় এতে আরো দুর্বল হয় মানুষ আর অসুস্থ হয়ে পড়ে। মশার কামড়ের জায়গায় ময়লা নখের আঁচড়ে ও রোগ হয় অনেক সময়। এতে তো বেশি আক্রান্ত হয় শিশুরা। বাচ্চাদের সবসময়ই মশার হাত থেকে বাঁচাতে মশারি টাঙাবেন বা গুড নাইট মর্টিন জ্বালিয়ে রাখবেন রাতে ঘুমানোর সময়। অন্যান্য সময় মর্টিন জ্বালিয়ে নেবেন মশার হাত থেকে তবেই বাঁচবেন। তা না হলে মশার কামড় খেতে হবে মানুষদের এ নিয়ম না মানলে । মশার কামড়ের মাধ্যমে শরীরে রোগের জীবাণু প্রবেশের ২ থেকে ১৪ দিনের মধ্যে রোগের লক্ষণ চোখে পড়া শুরু হয়। ঘরোয়া উপায় মশার কামড় থেকে নিজেকে বাঁচাতে ইউক্যালিপটাস তেল, ল্যাভেন্ডার অয়েল, দারুচিনি তেল, তুলসীপাতার তেল, থাইম অয়েল কয়েক ফোঁটা ময়েশ্চারাইজারের সঙ্গে মিশিয়ে ত্বকের অনাবৃত অংশে ব্যবহার করতে পারেন। এতে করে বাইরে বের হলেও মশার কামড় থেকে বাঁচবেন। জমানো জল জমিয়ে রাখবেন না কারণ জমানো জলে মশা সবসময় বংশ বিস্তার করে সেটা পরিষ্কার বা অপরিস্কার হোক। তবে হয় তো মশা কামড়ের আতঙ্ক বা মশা পাবেন না তা তো নয় মশার আতঙ্ক সারা দেশে চলবে।

তবে সারা পৃথিবীর মধ্যে একটি মাত্র দেশে মশার ‘ম’ ও নেই, নিশ্চিহ্ন সেই দেশে মশা। তার কারন জানেন কি? সেটা হলো আবহাওয়া। আর সেই দেশ হলো নার্ভিক অঞ্চলের দেশ আইসল্যান্ড । আইসল্যান্ডের আবহাওয়া এত বেশি প্রতিকূল যে মশার টিকে থাকার কোনও সম্ভাবনা নেই সেখানে। শীত শেষ হতে না হতেই ৪০ দিনের মধ্যে আবার শীত পড়ে যায় এরকম জায়গা আইসল্যান্ড। ফলে কিছুটা বরফ গলে যা-ও একটু জলে পরিনত হয়, তা আবার বরফই হয়ে যায়। এ কারনেই এতে মশা জন্মালে ও বংশবৃদ্ধি করতে পারবে না আর তা ছাড়া তীব্র শীতে মশার বেঁচে থাকা ও মুশকিল। এ ছাড়া মশার বংশবিস্তারের জন্য দরকার হয় জলাশয়। অন্যান্য দেশে মশার উপদ্রব হয় তো জলাশয় এর কারনে সেই জন্য তো ভিন্ন ধরনের মশা বংশ বিস্তার করে। বিজ্ঞানীরা মনে করেন, আইসল্যান্ডের জলাশয়ে রাসায়নিকের যে অনুপাত আছে , তা মশার বংশ বৃদ্ধিকে দারুণ চ্যালেঞ্জ জানায়। মারাত্মক শীত শ্রোতহীন নদী প্রয়োজনীয় জলাশয়ের অভাবে এখানে কোনও মশা জমে টিকে থাকতে পারে না।

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com