March 19, 2024, 9:57 am

তথ্য ও সংবাদ শিরোনামঃ
যশোর সদর স্বেচ্ছাসেবক দল আয়োজিত দোয়া ও ইফতার মাহফিল বাজারে ভেজাল মাঠায় সয়লাব সাস্থ্য ঝুঁকিতে ভোক্তা। যশোর ৩ কেজি ৩শ গ্রামঃ ওজনের ৩২ পিস স্বর্ণের বারসহ আটক২আনোয়ার হোসেন। বেনাপোল-পেট্রাপোল দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ। বেনাপোল পুটখালী সীমান্ত হতে ২৯৯ বোতল ফেন্সিডিলসহ গ্রেফতার ১ ফরিদপুরের আলফাডাঙ্গায় ইউপি সদস্য ও ইউনিয়ন যুবলীগের সভাপতি সৈয়দ শরিফুল ইসলামকে ষড়যন্ত্রমূলক অস্ত্র মামলায় ফাঁসানোর প্রতিবাদে ও নিঃশর্ত মুক্তির দাবিতে মানববন্ধন। বঙ্গবন্ধু লেখক জোট তামিজী প্রেসিডেন্ট শিহাব সেক্রেটারি জেনারেল নিত্যভোগ্য পণ্যের সিন্ডিকেট রুখতে ভোক্তাদের জাগতে হবে। পরকীয়া প্রেমিকের সাথে যোগসাজেস করে স্বামীর সম্পত্তি বিক্রির পায়তারার অভিযোগ পরিবারের। ভারত থেকে ৪০০ মেট্রিক টন আলুআমদানি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. দীন মোঃ নূরুল হক মহোদয়ের বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন ভালুকায় ক্ষুদ্র নৃ-গোষ্টি পরিবারের মাঝে মুরগি বিতরণ ভালুকায় বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন ভালুকায় কাবিটা প্রকল্পের ইটের সলিং রাস্তার ইট তুলে ফেলার অভিযোগ ইছামতী নদী থেকে ৫ কেজি ২৭০ গ্রাম ওজনের ৪০টি স্বর্ণের বারসহ এক পাচারকারীর মরদেহ উদ্ধার। ভালুকায় বাজার নিলামের কাজ সম্পন্ন সোমালিয়ার জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এখন নোঙরে সাবেক স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডাঃ আমানউল্লাহ’র মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা ও দোয়া গণমাধ্যম কর্মী তোফায়েল আহমেদের পিতার ইন্তেকাল গফরগাঁওয়ে হত্যামামলার আসামী নয়ন হত্যাকান্ডে স্বস্তি প্রকাশ করে এলাকাবাসীর মানববন্ধন ভালুকায় বিনামূল্যে চিকিৎসা প্রদান ও ঔষধ বিতরণ হঠাৎ করেই ফেসবুক ইনস্টাগ্রাম বন্ধ! যুবলীগ নেতাকে মারধরের মামলায় চেয়ারম্যান কারাগারে ধানমন্ডি সাত মসজিদ সড়কের গাউসিয়া টুইন পিক ভবনে অভিযান আটটি রেস্তোরাঁ বন্ধ। বাংলাদেশ কৃষি ব্যাংক ভালুকা শাখার মতবিনিময় সভা ভালুকায় গৃহবধূর লাশ উদ্ধার ঝুঁকিপূর্ণ ভবনের সামনে সতর্কতামূলক সাইনবোর্ড স্থাপনের নির্দেশ হাইকোর্টের। নারায়ণগঞ্জ সিটির বেশিরভাগ ভবনের অগ্নিনিরাপত্তা ছাড়পত্র নেই! গাইবান্ধায় ৪ স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানকে জরিমানা। চাঁদপুরের হাজীগঞ্জ বাজারে ভুয়া পুলিশ সুপার (এসপি) পরিচয় দেওয়া এক প্রতারককে আটক।

সকল সরকারি কর্মকর্তা কর্মচারীদের মোবাইল ফোন, মোবাইল ব্যাংকিংয়ের নজরদারি করবে দুদক।

সকল সরকারি কর্মকর্তা কর্মচারীদের মোবাইল ফোন, মোবাইল ব্যাংকিংয়ের নজরদারি করবে দুদক।

আজ দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ে দুদকের মহাপরিচালক (মানিলন্ডারিং) আ ন ম আল ফিরোজ এর সভাপতিত্বে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস সমূহের (এমএফএস) নির্বাহীদের নিয়ে এসব প্রতিষ্ঠানের তথ্য ভান্ডার থেকে আর্থিক লেনদেনের রিয়েল টাইম তথ্য প্রাপ্তি নিশ্চিতকরণের লক্ষ্যে কৌশল নির্ধারণের জন্য এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভার শুরুতেই দুদক মহাপরিচালক দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ এর নির্দেশনা উদ্ধৃতি করে জানান, দুদকের গোয়েন্দা ইউনিট এক রিপোর্টের মাধ্যমে জানিয়েছে, একটি সরকারি দপ্তরের এক কর্মকর্তা মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের মাধ্যমে প্রচুর পরিমাণে ঘুষের টাকা গ্রহণ করেছেন। এ বিষয়ে এখন পর্যন্ত বাংলাদেশ ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট দুদকে কোনো সন্দেহজনক লেনদেনের রিপোর্ট (এসটিআর) করেনি। বিষয়টি উদ্বেগজনক ।

দুদক মহাপিরচালক বলেন, যে কোনো সরকারি কর্মকর্তা যদি সন্দেহজনক লেনদেনে সম্পৃক্ত থাকেন তা অবশ্যই দুদক কে জানাতে হবে।

এসময় তিনি আরো বলেন, গতকাল বাংলাদেশ ব্যাংক এক সার্কুলারের মাধ্যমে এমএফএস একাউন্টের সকল ধরনের ক্যাশ ইন, ক্যাশ আউটের ডিজিটাল মানি রিসিটের বিস্তারিত তথ্য দুদকের অনুসন্ধান বা তদন্তের প্রয়োজনে সরবরাহের নির্দেশ দিয়েছে। একই সার্কুলারের মাধ্যমে এমএফএস সমূহের গ্রাহক এবং লেন দেনের তথ্য ভান্ডার থেকে দুদক কে রিয়েল টাইম তথ্য প্রদানের বিষয়টিও নিশ্চিত করা হয়েছে এবং একাধিক একাউন্টের মাধ্যমে অস্বাভাবিক লেনদেন রোধে জনসচেতনতা বৃদ্ধির বিষয়েও পদক্ষেপ গ্রহণের কথা বলা হয়েছে। এছাড়া দুদক আইন, ২০০৪-এর মাধ্যমেও এ জাতীয় তথ্য পাওয়ার আইনি অধিকার দুদকের রয়েছে।

এ বিষয় বাংলাদেশ ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট এর প্রতিনিধি মোঃ আজমল হোসেন জানান, ঘুষ সংক্রান্ত কোনো এসটিআর থাকলে তা অবশ্যই দুদক কে জানানো হবে। এখন থেকে সরকারি কর্মকর্তাদের যে কোনো সন্দেহজনক লেনদেনের তথ্য পেলে দুদককে জানানো হবে। এ প্রসঙ্গে তিনি আরো জানান, সম্প্রতি একজন সরকারি কর্মকর্তার সন্দেহজনক লেনদেনের তথ্য তারা দুদককে জানিয়েছেন।

দুদক মহাপরিচালক আ ন ম আল ফিরোজ বলেন, এমএফএস প্রতিষ্ঠানসমূহের নিজস্ব ডাটাবেজ থেকে এ্যাপলিকেশন ইন্টারফেস এর মাধ্যমে গ্রাহক লেনদেনের তথ্য দুদকে দিতে হবে। এসব মাধ্যমে যেসব ঘুষের লেনদেন হচ্ছে তা নিয়ন্ত্রণে দুদক আইনি দায়িত্ব পালন করবে। দুদক অর্থের গতিবিধি অনুসরণ করবে( ফলো দ্য মানি)। ব্যক্তির অবস্থান চিহ্নিত করে, অপরাধীদের আইন-আমলে নিয়ে আসবে।

এসময় নগদের প্রতিনিধি মোঃ সাফায়েত আলম দুদককে এ জাতীয় তথ্য প্রদানে তাদের সম্মতির কথা জানান। বিকাশ এবং রকেটের প্রতিনিধি জানান ইতোমধ্যেই দুদককে তথ্য প্রদানের জন্য তারা ফোকালপয়েন্ট কর্মকর্তা নিয়োগ দিয়েছেন। দুদক যে কোনো তথ্য চাইলেই তারা তা এখনই দিতে পারেন।

সভায় অন্যানের মধ্যে বক্তব্য রাখেন দুদকের মানিলন্ডারিং অনুবিভাগের পরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরী, দুদকের ফোকালপয়েন্ট কর্মকর্তা ও সিস্টেম এনালিস্ট রাজীব হাসান, রকেটের এসইভিপি আবেদুর রহমান সিকদার, ডাকবিভাগের অতিরিক্ত মহাপরিচালক মোঃ হারুনুর রশীদ প্রমুখ।

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com