Contact us :

+8801911702463

E-mail :

dusos.tv@gmail.com

তালেবানের সাথে বহুল প্রতীক্ষিত ঐতিহাসিক শান্তিচুক্তি, যুদ্ধ সমাপ্তির পথে : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নিজস্ব প্রতিবেদকঃ তালেবানের সঙ্গে বহুল প্রতীক্ষিত ঐতিহাসিক শান্তি চুক্তিতে সম্ভাবনার দুয়ার খুলেছে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তিনি বলেন, ‘তালেবান এবং আফগান সরকার যদি এসব প্রতিশ্রুতি রক্ষা করে তাহলে আমরা আফগানিন্তানের যুদ্ধ শেষ করা এবং সেনাদের বাড়ি ফিরিয়ে আনার বড় একটি সুযোগ পাবো’। গতকাল শনিবার রাতে কাতারের রাজধানী দোহায় আফগান তালেবান ও যুক্তরাষ্ট্রের মধ্যকার বহুল প্রতিক্ষিত শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর আগে কাবুলে যুক্তরাষ্ট্র ও আফগান কর্মকর্তাদের এক যৌথ ঘোষণায় বলা হয়, চুক্তি অনুযায়ী তালেবান বিদ্রোহীরা তাদের সব প্রতিশ্রুতি রক্ষা করলে আগামী ১৪ মাসের মধ্যে দেশটি থেকে সব সেনা প্রত্যাহার করে নেবে যুক্তরাষ্ট্র ও তার ন্যাটো মিত্ররা।

ট্রাম্প এই চুক্তির প্রশংসা করে বলেন, এতে করে যুক্তরাষ্ট্রের সবচেয়ে দীর্ঘদিন ধরে চলা যুদ্ধের অবসানের প্রথম ধাপ অর্জন হলো। দীর্ঘ ১৮ বছরের যুদ্ধের ইতি টানতে শান্তি চুক্তির লক্ষ্যে সম্প্রতি সহিংসতা কমিয়ে আনতে সম্মত হয় তালেবান ও যুক্তরাষ্ট্র। এক সপ্তাহের ওই সাময়িক যুদ্ধবিরতি সফলভাবে শেষ হলে ২৯ ফেব্রুয়ারি চূড়ান্ত চুক্তি স্বাক্ষরিত হতে পারে বলে তখন ঘোষণা দেওয়া হয়।

২০০১ সালে ৯/১১ হামলার পর আল কায়েদাকে উৎখাতে আফগানিন্তানে আগ্রাসন শুরু করেছিল যুক্তরাষ্ট্র। এই যুদ্ধে দুই হাজার চারশোরও বেশি মার্কিন সেনা নিহত হয়েছে। দেশটিতে এখনও প্রায় ১২ হাজার মার্কিন সেনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *