June 26, 2020

সাংবাদিক পেশার জন্য পিআইবি ’র এই কোর্সটি করেনিন, “অনলাইন সার্টিফিকেট কোর্স অন বেসিক জার্নালিজম”।

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) সরকারের তথ্য মন্ত্রণালয়ের অধিন একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। গণমাধ্যম গবেষণা, সাংবাদিকদের পেশাগত দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ পরিচালনা, গণমাধ্যম সম্পর্কিত বিশেষ প্রকাশনা ও সাময়িকী প্রকাশ করে থাকে প্রতিষ্ঠানটি। পিআইবি সাংবাদিকতা বিষয়ক নিয়মিত প্রশিক্ষণ কার্যক্রমের পাশাপাশি অনলাইনে সাংবাদিকতার বিভিন্ন ই-লার্নিং কোর্স চালু করেছে।

সাংবাদিকতায় আগ্রহী তরুন ও শিক্ষার্থীদের জন্য ইতোমধ্যে ‘অনলাইন সার্টিফিকেট কোর্স অন বেসিক জার্নালিজম’ কোর্সসহ মোট ৮টি কোর্স চালু করেছে প্রতিষ্ঠানটি। সরকারের এটুআই প্রোগ্রামের সাথে যৌথভাবে আয়োজিত সাংবাদিকতা বিষয়ে বেসিক কোর্সটিতে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ও বিভিন্ন গণমাধ্যমে কর্মরত জেষ্ঠ সাংবাদিকরা শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

কোর্সটিতে সাংবাদিকতার ইতিহাস, সংবাদ লেখার কলাকৌশল, সংবাদ কাঠামো, সাক্ষাৎকার গ্রহনের কলাকৌশল থেকে শুরু করে সাংবাদিকতায় সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহার ও সাংবাদিকতার নীতিমালাসহ নানা দরকারি বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

গণমাধ্যমকর্মীদের দক্ষতা বৃদ্ধিতে অনলাইন প্রশিক্ষণের গুরুত্ব নিয়ে পিআইবি মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, পিআইবি সর্বাত্মকভাবে সারা দেশের গণমাধ্যমকর্মীদের জন্য সাংবাদিকতা বিষয়ক নানা প্রশিক্ষণ আয়োজন করে আসছে। সেই আয়োজনের অংশ হিসেবেই অনলাইনে প্রশিক্ষণ সেবা প্রদান করতে আমাদের এই উদ্যোগ। এই উদ্যোগের ফলে কম সময়ে, কম খরচে আমরা যেমন একসাথে অনেক সাংবাদিককে যুক্ত করতে পারছি, তেমনি যারা দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে আমাদের গণমাধ্যম শিল্পকে সমৃদ্ধ করে চলেছেন, তাদের পেশাগত মান বাড়াতে চেষ্টা করে যাচ্ছি।

দক্ষতা বাড়াতে ই-লার্নিং প্রশিক্ষণের গুরুত্ব সম্পর্কে বলতে গিয়ে এটুআই-এর পলিসি স্পেশালিস্ট আফজাল হোসেন সারওয়ার বলেন, অনলাইন মিডিয়া বৃদ্ধি পাওয়ায় দেশে সাংবাদিকের সংখ্যা ক্রমশ বাড়ছে। পাশাপাশি বিভিন্ন ডিজিটাল মিডিয়া, সামাজিক যোগাযোগ মাধ্যম ও ইউটিউবের মতো কনটেন্ট শেয়ারিং প্লাটফর্মের কারনে কনটেন্ট নির্মাতাদের দক্ষতা জরুরি হয়ে উঠেছে। এছাড়া গুজব ও ফেক নিউজের সাথে লড়াই করার জন্য দেশে গণমাধ্যম ও অনলাইন মিডিয়ার সাথে জড়িত কর্মীদের দক্ষতা ও জ্ঞান বৃদ্ধিতে ই-লার্নিং প্রশিক্ষণের গুরুত্ব প্রতিদিনই বাড়ছে। এছাড়া অনলাইন প্রশিক্ষণের মধ্যমে শিক্ষার্থী ও কোর্স আয়োজক প্রতিষ্ঠান, দু পক্ষেরই সময়, খরচ ও পরিশ্রম কমে যায়। শেখা ও শেখানোর পথ সহজ হয়।

সাংবাদিকতা শিক্ষায় বুনিয়াদি এই ই-লার্নিং প্রশিক্ষণে উপযোগিতা ও গুরুত্ব সম্পর্কে বলতে গিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. প্রদীপ কুমার পান্ডে বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চলে অনেকেই বিভিন্ন গণমাধ্যমে কাজ করছেন। তাদের জন্য কোর্সটি সহায়ক হতে পারে। এছাড়া যারা সাংবাদিকতায় আগ্রহী আছেন, সাংবাদিকতা সম্পর্কে জানতে চান, তাদের জন্য কোর্সটি কাজে লাগবে বলে বিশ্বাস করি।

পিআইবি অনলাইনের মাধ্যমে সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণের পাশাপাশি টেলিভিশন সাংবাদিকতা, উন্নয়ন সাংবাদিকতা, অনুসন্ধানী সাংবাদিকতা, মোবাইল সাংবাদিকতা, টেলিভিশন সংবাদ উপস্থাপনা, অনলাইন গণমাধ্যম ব্যবস্থাপনা ও প্রেস রিলিজ রাইটিং শীর্ষক কোর্স চালু করেছে।

বেসিক সাংবাদিকতা কোর্সে অংশগ্রহণের জন্য http://muktopaath.gov.bd/course-details-preview/233/ba7aca লিংকে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। সাংবাদিকতা বিষয়ে সকল কোর্স একসঙ্গে এই লিংকে www.pib.muktopaath.gov.bd পাওয়া যাবে। প্রতিটি কোর্সে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন ফি ৫০০ টাকা। কোর্স সংক্রান্ত সকল তথ্য ও সহযোগিতা https://www.facebook.com/groups/onlinejournalismeducation ফেসবুক গ্রুপে পাওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *